Sunday, September 2, 2018

পর্দা

হাদিসটি যতবার পড়ি ততবারই মুগ্ধ হই!

আয়িশা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, 'আমি আমার সে ঘরে প্রবেশ করতাম যেখানে রাসূল (সাঃ) শুয়ে আছেন, তখন আমি আমার বড় চাদর খুলে রাখতাম আর ভাবতাম ইনি হলেন আমার স্বামী আর অপরজন (দ্বিতীয় কবরে) আমার পিতা, পরে যখন উমর (রাঃ) কে এই ঘরে দাফন করা হল, আল্লাহর কসম আমি কখনো পুরো শরীর কাপড়ে না ঢেকে সেখানে প্রবেশ করিনি; উমর (রাঃ) কে লজ্জা করার কারনে।

-(মুসনাদে আহমাদ,মিশকাতঃ ১৬৭৪)
.
গায়রে মাহরাম ব্যক্তির কবরের সামনেও তিনি পর্দা করতেন! সুবহানাল্লাহ!
.
কোরআনে নিকাবের ব্যাপারে আয়াত আছে কিনা, সহিহ হাদিস আছে কিনা এইসব যুক্তি-তর্ক আমার কাছে স্রেফ অজুহাত মনেহয়।


পর্দা আসে লজ্জাশীলতা থেকে, আর লজ্জা হল সভ্য জীবনের অপরিহার্য অংশ।


যার লজ্জা নেই সে অনেক কিছুই করতে পারে।
.
এই গ্ল্যামার খুব ক্ষনস্থায়ী, খুব বেশী ক্ষনস্থায়ী। 


আর ক'টা বছর পর যখন বিদেশী উন্নতমানের ফাউন্ডেশন, প্যানকেক, ফেসপাউডারেও বার্ধক্য আড়াল করা সম্ভব হবে না, তখন মুখের বলিরেখা, মেসতা আড়াল করতে পর্দার আশ্রয় নিলেও এর আদতেই কোন লাভ নেই।


আজ আরেকবার সূরা আন-নূরের ৩১ নাম্বার আয়াতটা হয়ে উঠুক আমাদের চিন্তা খোরাক।
ওয়ামা তাওফিকী ইল্লা বিল্লাহ।


(From Marjaana Israat apu)

#KnowYourRoot
#FootstepsOfSahabiyaat

No comments:

Post a Comment