Sunday, September 2, 2018

"জাস্ট ফাইভ মিনিটস" বই রিভিউ - আলমগীর হোসাইন মানিক

"জাস্ট ফাইভ মিনিটস"

সিরিয়া..সেই দেশেরই নাগরিক লেখিকা হিবা দাব্বাগ। ঘটনার সূত্রপাত সিরিয়াতে কমিউনিজম মতবাদের উপর ভিত্তি করে গড়ে উঠা বাথ পার্টির সদস্য সিরিয়ার রাষ্ট্রপতি হাফেজ আল আসাদের সাধারন মুসলিমদের উপর নির্যাতনের মাধ্যমে। তখন সিরিয়ায় জনসংখ্যার প্রায় ৮৭ ভাগ সুন্নি আর ১৩ ভাগ ছিল শিয়া।সংখ্যালঘু শিয়ারা তখন সিরিয়ায় উচ্চপদস্থ কর্মকর্তা হিসেবে সব সুযোগ সুবিধা ভোগ করতো।সুন্নিরা এই ক্ষেত্রে বিপাকে পড়ে গিয়েছিল।সেই সূত্র ধরে সিরিয়ার সংঘাত চলছিল।

তখনকার সিরিয়ার প্রশাসনিক গোয়েন্দা সংস্থার নাম ছিল 'মুখবারাত'। সরকারের প্রশাসনের বিরুদ্ধে যারা সশস্ত্র সংগ্রামে জড়িয়ে পড়েছিল তারা তাদের সংঘের নাম দিয়েছিল 'ইখওয়ানুল মুসলিমীন'।এই ইখওয়ানকে দমন করার জন্য মুখবারাত উঠেপড়ে লাগে।

লেখিকা হিবা দাব্বাগকে তার ছাত্রীহল থেকে মুখবারাতের সদস্যরা শুধুমাত্র পাঁচ মিনিট সময় চায় তার সাথে কিছুক্ষন কথা বলার জন্য।কিন্তু এই পাঁচ মিনিট লেখিকার জীবনের টানা নয়টি বছর কেড়ে নিয়ে যায় জেলখানার ভেতরে রেখে।

তাকে আটক করা হয় তার এক ভাই ইখওয়ানের সাথে যুক্ত আছে এই সন্দেহে। সিরিয়াতে তখন হাজার হাজার মানুষকে গ্রেফতার করা হয় শুধুমাত্র ইখওয়ানের কর্মীদের সাথে আত্নীয়তা থাকার কারনে অথবা ইখওয়ানকে সামান্য সাহায্য সহযোগীতা করার কারনে।

বইটিতে উল্লেখ আছে কারাগারে মানুষের কষ্টের নির্যাতন ভোগের এক নির্মম কাহিনী।মানুষকে কিভাবে পশুর চেয়েও খারাপভাবে টর্চার করা হয় সেটা এই বইটি পড়ার মাধ্যমে যে কেউ উপলব্ধি করতে পারবে।১৯৮২ সালে সিরিয়ার শহর হামায় গনহত্যা সংঘটিত হয়।সেই গনহত্যায় আনুমানিক ৪০০০০ নিরপরাধ মানুষ নিহত হয়।লেখিকা হিবা দাব্বাগের সম্পুর্ন পরিবার এই গনহত্যায় নিহত হয়।
বইটিতে আছে লেখিকার ১৯৮১ সালের জানুয়ারিতে গ্রেফতার হওয়ার পর ১৯৮৯ সালের ডিসেম্বরে মুক্তি পর্যন্ত টানা নয় বছরের সিরিয়ার কারাগারে জেলবন্দী জীবনের কষ্টদায়ক বর্ননা।

বইটি পড়ে বারবার শুধু চোখে পানি এসে যাচ্ছিল এই ভেবে যে একটা মুসলিম দেশের শাসকগন কিভাবে এত অমানুষিক নির্যাতন চালাল তাদের দেশের মুসলিম ভাই বোনদের উপর।সিরিয়ার নির্মম বাস্তবতা কিছুটা হলেও বুঝে উঠা সম্ভব হবে এই বই পড়ার মাধ্যমে।

এটা এমনি এক বই যেটা প্রত্যেক মুসলমানের একবার হলেও পড়া উচিত। একটু একটু করে টাকা জমিয়ে যেভাবেই হোক বইটা সকলে কিনে পড়ার চেষ্টা করবেন।বইটার টাকা বিন্দুমাত্রও বৃথা যাবেনা ইনশাআল্লাহ।

বই - জাস্ট ফাইভ মিনিটস
লেখিকা - হিবা দাব্বাগ
অনুবাদ - জোজন আরিফ
প্রকাশনী - দারুল আরকাম
মূদ্রিত মূল্য - ৩৮০ টাকা

No comments:

Post a Comment