Sunday, September 2, 2018

বই পড়া - আরিফ আজাদ


পৃথিবীতে আড়াই হাজার, মতান্তরে সাড়ে তিন হাজারেরও বেশি ধর্ম বিদ্যমান আছে। কিন্তু, আশ্চর্যজনক হলেও সত্য এই যে, এতোগুলো ধর্মের ধর্মীয় কিতাবাদির মধ্যে কুরআনই একমাত্র গ্রন্থ যেটা শুরুই হয়েছে 'পড়ো' শব্দ দিয়ে। মুসলমানদের জন্য নাযিল হওয়া প্রথম শব্দই হলো- 'পড়ো'।

নামাযের কথাও না, যাকাতের কথাও না। হজ্ব, সিয়াম বা আমানতদারিতার কথাও না। শুরুতেই বলা হলো না- 'আমিই আল্লাহ, আমার ওপর ঈমান আনো'। উহু, এসবের কিচ্ছু নয়। শুধু বলা হলো- 'পড়ো'.....
এই মুসলমানরা ছিলো পড়ার জাতি। পড়ুয়া জাতি। জাহিলিয়াতে নিমজ্জিত একটা আনপড় জাতিকে এই কুরআন আগাগোড়া পড়াশুনায় ডুবিয়ে দিয়েছে। এই মুসলিমরাই তো জ্ঞান আর প্রজ্ঞার আলো দিয়ে পুরো পৃথিবীকে আলোড়িত করেছিলো। ইউরোপে সভ্যতার আলো জ্বেলেছিলো এই মুসলিমরাই।

এরপর হলো কি? মুসলমানরা 'পড়া' থেকে সরে গেলো। ব্যস, নিজেদের মধ্যে মারামারি, হানাহানিতে তারা এতো বেশিই আত্মনিমগ্ন হয়ে পড়লো যে, 'পড়া'র আলোকবর্তিকা হয়ে আসা কুরআনটাও কাপড়ে পেছিয়ে আলমিরাতে উঠে গেলো। যেদিন থেকে মুসলমানরা পড়াশুনা ছাড়লো, সেদিন থেকেই তারা পিছিয়ে পড়লো। অন্ধকার গ্রাস করে নিলো তাদের মনন এবং মগজ।

যাহোক, আমরা কতোরকম সংস্কৃতিই তো চালু করি দু'দিন পর পর। অমুক দিবস, তমুক দিবসের নামে কতো জিনিসই আমদানি-রপ্তানি করি। কিন্তু, বই উপহার দেওয়াকে আমরা কি সংস্কৃতি করে নিতে পারিনা? একজন অন্যজনকে বই উপহার দেওয়ার সিস্টেম যদি চালু হয়, তাহলে আমার বিশ্বাস, সমাজে একটা ইতিবাচক পরিবর্তন আসবে, ইন শা আল্লাহ।

তাছাড়া, এই বই উপহার দেওয়ার একটা বিশেষ ফযীলতও আছে। ধরুন, আপনি কাউকে ভালো একটা বই উপহার দিলেন। বইটা যাকে দিলেন, তিনি বইটা পড়ে যদি পাল্টে যান, যদি কিছু ভালো আমল করেন, তাহলে সেটার সওয়াব কিন্তু আপনিও পাবেন। বই উপহার দিয়ে ভ্রাতৃত্ব রক্ষা করলেন, প্রিয় থেকে প্রিয়তরও হলেন, পাশাপাশি, কিছু সওয়াবের মালিকও হয়ে গেলেন। পুরোই উইন-উইন সিচুয়েশান না? তাহলে, শুরু হোক.....!!

ও হ্যাঁ, আমেরিকা থেকে তেমনই এক সুহৃদ, একজন ভাই, একজন প্রিয় মানুষ পাঠিয়েছেন এই দূর্দান্ত বইগুলো। এই বইগুলো থেকে যা উপকারি জ্ঞান আমি লাভ করবো, তা থেকে আমি যে পরিমাণ আমল করবো তার ভাগ কিন্তু ভাইটাও পাবে। আহা! আমল না করেই সওয়াব! এটা যেন মেঘ না চাইতেই বৃষ্টি!!
আল্লাহ ভাইটাকে কবুল করুন। দুনিয়া এবং আখিরাতেও। জাযাকাল্লাহ Alam ভাই।



No comments:

Post a Comment