Tuesday, September 4, 2018

দুয়া - আরিফ আজাদ



No automatic alt text available.


এশার সালাত আদায়ের জন্য মসজিদে উঠছি। এক মহিলার ডাক শুনে থামলাম। হিন্দু মহিলা। আমাকে বললেন, 'হুজুর, নামাজ কয় তালায় হয়?'

আমি বললাম, 'দো'তলায়'।

- 'আমার একটা উপকার করবেন?'

- 'বলুন'।

- 'আমার ছেলে গতকাল আসার সময় গাড়িতে একটা ফোন হারিয়ে ফেলেছে। ফোনটা যেন ফিরে পায় সেজন্য মসজিদের হুজুরকে একটু দোয়া করতে বলবেন? আমি তো হিন্দু। আমি বলতে পারবো না...'

আমি কিছু বলার আগেই মহিলা যেরকম ঝড়ের গতিতে এসেছিলেন, ঠিক সেরকম ঝড়ের বেগেই চলে গেলেন। অবস্থাদৃষ্টে মনে হয়েছে মহিলা মানসিক ভারসাম্যহীন। তবে, যে জিনিসটা ভাবনা জাগানিয়া সেটা হলো একজন মানসিক ভারসাম্যহীন হয়েও তার অন্তরে এই বিশ্বাসটুকু স্থান করে আছে যে- 'দোয়া করলে হয়তো কোন ফল লাভ হবে। হয়তো তার ছেলের ফোন ফিরে পাওয়া যাবে ইত্যাদি...'।

গতকাল এক ভাইয়ের সাথে কথা বলছিলাম। কথার একপর্যায়ে তিনি বললেন, 'ভাই, আমার যেটুকু অর্জন, সব দোয়ার ফলে। আল্লাহ রাব্বুল আলা'মীনের কাছে ফরিয়াদের ফসল'।

কথাগুলো শুনে আমার খুব ভালো লাগলো। চারিদিকে কতো হাহাকার শুনি, হতাশার কতো চিত্র চোখের সামনে ভেসে উঠে প্রতিনিয়ত। জীবন, জীবিকা, ক্যারিয়ার, পড়াশুনা, চাকরি-বাকরি নিয়ে মানুষের মধ্যে হতাশার অভাব নেই। যদি প্রশ্ন করি, 'কতোবার আল্লাহর কাছে নিজের সমস্যার কথা বলেছেন? কতোবার তাঁর কাছে নিজের চাওয়া-পাওয়া সোপর্দ করেছেন?

উত্তর শুনে হতাশ হই। এই হতাশার ভিতরেও যখন কাউকে দেখি যে তিনি আল্লাহর কাছে নিরলসভাবে চান, ফরিয়াদ করেন- তখন পুলক অনুভব করি।

দোয়া'র রয়েছে আশ্চর্যরকম এক ক্ষমতা! এই দোয়া'র ফলে ইউনুস (আঃ) মাছের পেটেও আল্লাহর সাহায্য পেয়েছিলেন। এই দোয়া'র ফলেই মূসা (আঃ) এর জন্য সাগর ভেদ করে রাস্তা তৈরি হয়েছিলো। এই দোয়াই ইয়াকুব (আঃ) এর কাছে ইউসূফ (আঃ) কে টেনে এনেছিলো। এই দোয়া'র ফলেই গুহাবন্দী তিন যুবক সেদিন মুক্তি পেয়েছিলো। দেখুন, দোয়াতে কিনা হয়!

সমস্যা হলো, আমরা দোয়া করতে জানিনা। আল্লাহর কাছে চাইতে জানিনা। আল্লাহর কাছে চাইতে হলে তো সবার আগে তাঁকে চিনতে হবে।

কে সে যার কাছে দোয়া করবো? কে সে যে আমার আকুল ফরিয়াদে সাড়া দেয়? হ্যাঁ, 'তিনিই আমার রব'।
আল্লাহকে চিনতে এবং জানতে, আল্লাহর কাছে চাইতে এবং তাঁর প্রতি তায়াক্কুল করতে ওস্তায আলি জাবের আল ফিফী'র (হাফিজাহুল্লাহু) রচিত 'তিনিই আমার রব' বইটি খুব সহায়ক হবে, ইন শা আল্লাহ।
[ বইটি এখনো অপ্রকাশিত। প্রকাশের তারিখ এবং এতদসম্পর্কিত সকল প্রশ্নের জন্য চোখ রাখা যায় Somokalin Prokashon এর ফেইসবুক পেইজে।


No comments:

Post a Comment