Tuesday, September 4, 2018

"নগরীতে কাফেরদের চাল-চলন যেন তোমাদেরকে ধোঁকা না দেয়"



আল্লাহ তা’আলা কুরআনের সূরা আলে ইমরান এর ১৯৬-১৯৭ আয়াতে বলেন,
.
لاَ يَغُرَّنَّكَ تَقَلُّبُ الَّذِينَ كَفَرُواْ فِي الْبِلاَدِ مَتَاعٌ قَلِيلٌ ثُمَّ مَأْوَاهُمْ جَهَنَّمُ وَبِئْسَ الْمِهَادُ
.
“নগরীতে কাফেরদের চাল-চলন যেন তোমাদেরকে ধোঁকা না দেয়। এটা হলো সামান্য ফায়দা-এরপর তাদের ঠিকানা হবে জাহান্নাম। আর সেটি হলো অতি নিকৃষ্ট অবস্থান।”
.
যখন আমি পত্রিকায় আন্তর্জাতিক খবরের পাতা উল্টিয়ে শত্রুর হাতে আক্রান্ত মুসলিম দেশগুলোর খবরগুলো পড়ি, তখন এই দুটো আয়াত আমার খুব মনে পড়ে। আমাদের বর্তমান বাস্তবতার নিরীখে এই দুটি আয়াত যেন আমাদের মনে প্রশান্তি ও ভরসা যোগাতে সবচেয়ে বেশি কার্যকরী। আপনি খবরের কাগজ উল্টিয়ে দেখুন, সপ্তাহের প্রতিটি দিনেই খুঁজে পাবেন পাকিস্তানে সিআইএ এর ড্রোন হামলার খবর, ফিলিস্তিনে নতুন কোন বসতি স্থাপনের খবর, আফগানিস্তানের মাটিতে মার্কিন দখলদারিত্ব সম্প্রসারণ এবং এমন আরো অনেক কিছু।
.
আপনার মনে হয়তো সামান্য হলেও হতাশা জেঁকে বসেঃ “এসবের শেষ কবে? জালিমরা হাত থেকে পাশার দান কখন উল্টে যাবে?” এই দুটি আয়াহ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে যে বাস্তবতাকে তুলে ধরেছে, তা আমাদেরকে বর্তমান প্রেক্ষাপট ও পরিস্থিতির গতিপ্রকৃতি সঠিকভাবে অনুধাবন করতে সাহায্য করে, আপনার মনে হতেই পারে আল্লাহ বুঝি এই দুটি আয়াত বিশেষভাবে আমাদের জন্য নাযিল করেছেন!
.
প্রথমত, আল্লাহ আমাদেরকে বলছেন, তিনি তার শত্রুদেরকে দুনিয়ার বুকে রাজত্ব দেবেন এবং তাতে মু’মিনরা বিপর্যয়ের সম্মুখীন হবে। বিষয়টি গুরুত্বপূর্ণ, কেননা এর মানে হল যখন আপনার জীবনে দুঃসময় আসে, সেটি কোন অপরিকল্পিত “হ য ব র ল” অবস্থা নয়। বরং আল্লাহ চান এর দ্বারা আপনাকে শানিত করে তুলতে ও আপনাকে বলিষ্ঠভাবে গড়ে তুলতে, এই কারণে তিনি আপনাকে ক্ষণিকের এই কঠিন পরিস্থিতির মধ্যে চালনা করেন। তেমনি, মুসলিমদের উপর কাফিরদের আধিপত্য আমাদের সকলের অপছন্দ হলেও এটি মূলত মুসলিম উম্মাহকে শক্তিশালী করে তোলার একটি পন্থা যেন বিজয় লাভের পূর্বেই মুসলিমদের এই অভিজ্ঞতা লাভ হয় কী করে কঠিন সময় ও দুর্যোগ পাড়ি দিতে হয়।
.
দ্বিতীয়ত, আল্লাহ্ আমাদের আদেশ করছেন যাতে এই কুফফার সভ্যতার চাকচিক্য দেখে আমরা ধোঁকায় না পড়ি। আর এই ধোঁকা থেকে বাঁচতে যে বিষয়টি সব্সময়ের জন্য মাথায় গেঁথে রাখতে হবে তা হল, কুফফারদের এই রাজত্ব সাময়িক, আর তাদের চূড়ান্ত গন্তব্য জাহান্নাম, যা চিরস্থায়ী।
_______________



রাসূলাল্লাহ ﷺ বলেছেন,
.
আল্লাহ দুনিয়ার বুকের সবচেয়ে ধনী আর বিলাসী ব্যক্তিটিকে জাহান্নামে একবার ডুব দিয়ে তুলে এনে জিজ্ঞাসা করবেন, “তুমি কি তোমার জীবনে কখনো কোনকিছু উপভোগ করেছিলে?” সেই ব্যক্তি উত্তর দেবে, “না”। কারণ জাহান্নামের সেই এক মুহূর্তের চুবানি এতটাই ভয়াবহ যে, নিমিষে সে তার দুনিয়ার জীবনের সমস্ত আরাম আয়েশের কথা ভুলে যাবে।


"Rain Drops" - পেজ থেকে সংগৃহীত! (আল্লাহ তাদের উত্তম প্রতিদান দান করুন!)


No comments:

Post a Comment