Sunday, September 2, 2018

"কষ্টিপাথর" বই রিভিউ - মানসুর আহমাদ

পড়ছি, অভিভূত হচ্ছি!
.
সুন্নাত তো আমরা মেনে চলি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ভালোবাসায়। কিন্তু যারা রাসুলকে ভালোবাসার দাবিদার না? যারা পশ্চিমা মগজ ধোলাইয়ের শিকার? তাদেরকেও সুন্নাত পালনে উদ্বুদ্ধ করবে এ বই— ইনশাআল্লাহ! সুন্নাত যে অবৈজ্ঞানিক না, সুন্নাহ পালন করলে যে কেউ ব্যাকডেটেড হয় না, সুন্নাহর যে শক্তিশালী বৈজ্ঞানিক ভিত্তি আছে— এসবই প্রমাণ সহকারে তুলে ধরা হয়েছে বইটিতে।
.
প্রথম বই (ডাবল স্ট্যান্ডার্ড) দিয়েই যিনি পাঠকদের হৃদয়ে স্থান করে নিয়েছেন, সেই ডা. শামসুল আরেফীন সাহেবের এটা দ্বিতীয় বই। অত্যন্ত বিনয়ী, রাসুল ও ইসলাম-প্রেমিক এই মানুষটি আরো অনেকের মতোই আমারও প্রিয় লেখকদের একজন। তিনি তাঁর লিখনির মাধ্যমে ইসলাম ও সুন্নাহর বৈজ্ঞানিক ও যৌক্তিক বিশ্লেষণ করেছেন তাঁর প্রকাশিত উভয় বইয়েই। কিছু ক্ষেত্রে কঠিন বিষয়কেও রসাত্মকভাবে উপস্থাপন করে সর্বশ্রেণির পাঠকদের বোঝার পথ করে দিয়েছেন।
আল্লাহ তাঁর এই বান্দাকে এবং আমাদেরও তাঁর দীনের জন্য কবুল করুন।
.
যেহেতু বইটা এখনও পড়া শেষ না, তাই আর বেশি কিছু বলছি না। তবে গোঁফ কাটার সুন্নাত প্রসঙ্গে মজার একটা উদ্ধৃতি পেশ করছি:
"এখন বোনদের কাছে জিজ্ঞাসা, সিন্ধুঘোটকের গোঁফ কাটাবেন না বাচ্চা নিয়ে ডাক্তারের কাছে দৌড়াদৌড়ি করবেন? নিজে বাঁচুন, বাচ্চাকে বাঁচান, সিন্ধুঘোটকটাকেও বাঁচান। আর কাঁঠাল খান নিশ্চিন্তে, গোঁফে তেল লাগানোর ঝামেলাই নেই।" [পৃষ্ঠা : ৩৬]
.
বইটা এতই ভালো লাগছে যে, সব কাজ ফেলে বইটা পড়ে শেষ করতে ইচ্ছে হচ্ছে। ইতোমধ্যেই কয়েকজনকে গিফট করার নিয়ত করে ফেলেছি। আপনারাও পড়ুন, সুন্নাহর ইহলৌকিক উপকার জানুন এবং অন্যকেও গিফট করুন। শুভ কামনা!
.
বই: কষ্টিপাথর
ধরন: গবেষণা
লেখক: ডা. শামসুল আরেফীন
প্রকাশক: শুদ্ধি
প্রথম প্রকাশ: একুশে বইমেলা ২০১৮
দ্বিতীয় সংস্করণ: মার্চ ২০১৮
প্রচছদ: আবুল ফাতাহ মুন্না
পৃষ্ঠা সংখ্যা: ১৭৬
মু্দ্রিত মূল্য: ২০০/-

No comments:

Post a Comment