Sunday, September 2, 2018

দাম্পত্য - বিচ্ছেদ - ভালোবাসা



ভালোবাসা জিনিসটা কনস্ট্যান্ট না। এটা বাড়ে কমে এবং ক্ষেত্র বিশেষে নাই হয়েও যেতে পারে। ঈমানের মত জিনিস যখন নালিফাই হয়ে যেতে পারে সেখানে ভালোবাসা -তুমি কোন ক্ষেতের মূলা?
.
যুবায়ের (রা) এবং আসমা (রা) এর মধ্যে সংসারে শুরুর দিকে যেরকম সম্পর্ক ছিল শেষের দিকে ওরকম থাকেনি। আসমা (রা) স্বামীর ব্যাপারে আবু বাকর (রা) এর কাছে কমপ্লেইনও করেছিলেন। পরে আবু বকরের পরামর্শে অন্য পথ আর খোঁজেননি। কিন্তু শেষ পর্যন্ত সম্পর্ক ভালো থাকেনি। কিছু বর্ননায় আসমাকে (রা) তালাক্ব দেয়ার উল্লেখ আছে, কিছু কিছু বর্ণনায় গায়ে হাত তোলার বিষয়টা এসেছে। 

অথচ একজন যাতুন নিকাতাইন আরেকজন হচ্ছেন জীবদ্দশায় জান্নাতের সুসংবাদ প্রাপ্ত।

স্বামী স্ত্রীর মধ্যকার ভালোবাসার বেশ কম বা সংসার টেকা না টেকা এটা সাধারণত মুসলিম হিসেবে ওই ব্যক্তিদের ক্রেডিবিলিটি প্রশ্নবিদ্ধ করেনা। কম্প্যাটিবিলিটিনা থাকলে একজন ভালো মানুষের আচরণও সংসার জীবনে খারাপ হয়ে যায়। যেরকম যায়িদ বিন হারিসা (রা) একজন দাস ছিলেন, উনার সাথে যায়নাব(রা) এর বনিবনা হয়নি যিনি ছিলেন এলিট বংশের মহিলা। যায়েদ কমপ্লেইন ছিল যে যায়নাব তাকে কথার মাধ্যমে কষ্ট দেন। অথচ দেখ ইনিই পরবর্তীতে যায়েদ যিনি জান্নাতের সুসংবাদপ্রাপ্ত তার থেকেও বহু গুনে ভালো একজনের স্ত্রী হয়েছেন , মুমিনিদের মা হয়েছেন, আল্লাহর রাসূল সাল্লাল্লাহু 'আলাইহি ওয়া সাল্লাম যিনি পৃথিবীর সর্বশ্রেষ্ঠ মানুষ তাঁর স্ত্রী হয়েছে।

এখানে কাউকে দোষার কিছু নাই। পার্সোনালিটি ম্যাচ না হলে সমস্যা হয়ই সাধারণত। এটা পার্ট অব লাইফ।

তবে সংসার জীবনে আল্লাহর জন্য ভালোবাসা টার্মটা খুব টাফ যেহেতু বিয়ে একটা পারস্পরিক চুক্তির মত। চুক্তিতে উভয় পক্ষের শর্ত থাকে। যে সম্পর্কই টার্মস এন্ড কন্ডিশনসের বেসিসে গড়া সেখানে শুধুমাত্র আল্লাহর জন্য ভালোবাসাটা সহজ হয় না।
.
from sister umm abdullah.

No comments:

Post a Comment