Sunday, September 2, 2018

দাম্পত্য - আল মুজাহিদ আরমান


সাহাবাদের মাঝে প্রবল ভালোবাসায় মোড়ানো কিছু দাম্পত্যজুটি ছিলো। তৎকালিন সমাজেও তাঁদের ব্যাপারে আলোচনা হতো।

তাঁদের মধ্যে শ্রেষ্ঠ গণ্য করা হয় আবু সালামাহ ও উম্মে সালামাহ জুটিকে। হিজরতের সময় তাঁদেরকে কাফেররা বিচ্ছিন্ন করে দেয়, ফলে একসাথে হিজরত করতে পারেননি। তখন তাঁদের যে অবস্থা হয়েছিলো তা ছিলো খুবই হৃদয়গ্রাহী। দুটো মানুষ পরস্পরে বিচ্ছিন্ন হয়ে কেঁদেকেটে অস্থির হয়ে গিয়েছিলেন। অবশেষে তাঁরা মদিনায় একত্র হয়েছিলেন।
.
কঠিন রোগাক্রান্ত আবু সালামাহ। স্ত্রী উম্মে সালামাহ বলছেন, আসুন আমরা প্রতিজ্ঞা করি, আমাদের মাঝে যে আগে মারা যাবে সে সারাজীবন একাই কাটিয়ে দেবে, বিয়ে করবে না। ( স্বামী গুরুতর অসুস্থ, তিনি সুস্থ, তবুও স্বেচ্ছায় এই প্রস্তাব রাখছেন! সুবহানাল্লাহ!)
এই কথা শুনে আবু সালামাহ কী বললেন? তিনি বলেন, আমি বরং দু'আ করি, আমার মৃত্যুর পর আমার চেয়েও ভালো কাউকে আল্লাহ তোমাকে দান করুন! (অথচ তিনি পারতেন মৃত্যুসহ্যায় স্ত্রীর প্রস্তাবটিকে লুফে নেয়া)। তাঁর এই আকাঙ্ক্ষা বাস্তব হয়েছিলো। তিনি কিছুদিন পর মৃত্যুবরণ করেন এবং আরো কিছুদিন পর উম্মে সালামাহকে বিয়ে করেন পৃথিবীর সর্বকালের সর্বশ্রেষ্ঠ মানুষটি (সা.)। রাদিয়াল্লাহু আনহুমা।
.
এই জুটি ছাড়াও আরো কিছু জুটি ছিলো। তার মধ্যে রাসূল (সা.)-এর মেয়ে যাইনাব ও তাঁর স্বামী আবুল আস অন্যতম। তাঁদের কাহিনী খুবই করুণ! শেষ পর্যন্ত একজনের মৃত্যুশোকে আরেকজন মৃত্যুবরণ করেন! রাদিয়াল্লাহু আনহুমা।
.
এছাড়া আলি (রা.) ও ফাতিমা (রা.)-এর দাম্পত্যসম্পর্কও খুবই ভালো ছিলো। অভাব-অনটনে জীবন কাটিয়েছেন, কিন্তু মনের দিক থেকে তাঁরা খুবই সুখী ছিলেন।
.
এই তালিকায় আরো অনেক জুটির নাম দেয়া যায়, তবে আমরা সংক্ষেপ করেছি।
.
(আমরা এখানে রাসূল (সা.) ও তাঁর স্ত্রীদের গভীর সম্পর্কের বিষয়টি এড়িয়ে গেছি। কারণ তাঁরা এমনিতেই স্পেশাল)

No comments:

Post a Comment