Thursday, February 27, 2020

২৯৯ জন মুহাদ্দিসের সংক্ষিপ্ত পরিচিতি (১ম অংশ)


মাওলানা নূর মুহাম্মাদ আজমি তার রচিত হাদিসের তত্ত্ব ও ইতিহাসগ্রন্থে তৎকালীন কালের (পাকিস্তান আমলের) ২৪৩ জন বাঙ্গালী মুহাদ্দিসের সংক্ষিপ্ত পরিচিতি প্রদান করেন। সাথে আরও ৫৬ জনের পরিচয় রয়েছে। মোট এই ২৯৯ জন মুহাদ্দিসের পরিচিতি নিম্নে বিবৃত করা হলোঃ

(আ)
১। মাওলানা আইনুদ্দীন
তিনি ১৯২২ ইং ময়মনসিংহ জিলার কিশোরগঞ্জ  মহকুমায় জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম ফজলে আলী। তিনি কিছুদিন  মঙ্গলবাড়িয়া মাদ্রাছায়, অতঃপর দেওবন্দ দারুল উলুমে ফনুনাতশিক্ষা করেন।  হাদীছ তিনি ডাবিলে মাওলানা শিব্বীর আহমদ ওছমানীর নিকট, পুনরায় দেওবন্দ দারুল উলুমে মাওলানা হোছাইন আহমদ প্রমুখ ওস্তাদগণের নিকট শিক্ষা করেন।
স্বদেশ ফিরিয়া তিনি যথাক্রমে আওলিয়াপাড়া ও দিপেশ্বর ছিনিয়র মাদ্রাছায় শিক্ষকতাক করেন। ১৯৪৩ ইং তিনি হয়বতনগর আলিয়া মাদ্রাছায় শিক্ষক পদে নিয়োজিত হন। বর্তমানে তিনি উক্ত মাদ্রাছায় হাদীছ  প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।

২। মাওলানা আখতারুজ্জামান
তিনি চট্টগ্রাম জিলার সাতকানিয়া থানার অধিবাসী। তিনি প্রথমে জিরী অতঃপর দেওবন্দ দারুল উলুমে হাদীছ শিক্ষা করেন।  স্বদেশ ফিরিয়া তিনি চারিয়া কাছেমুল উলুম মাদ্রাছায় প্রায় পাঁচ বৎসরকাল  হাদীছ শিক্ষা দেন।

৩। মাওলানা আজিজুল্লাহ
তিনি ১৩০১ বাং নোয়াখালী জিলার লক্ষ্মীপুর  থানার অন্তর্গত শামগঞ্জ গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মুনসী  ইমামুদ্দীন। তিনি দৌলতপুর মাদ্রাছায় প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া কলিকাতা  আলিয়া মাদ্রাছা হইতে কৃতিত্বের সহিত ছুয়ম ও উলা পাস করেন, অতঃপর সাহারনপুরে  ফনুনাত ও দেওবন্দে হাদীছ শিক্ষা করেন। মাওলানা আনওয়ার শাহ কাশ্মীরী,  মাওলানা শিব্বীর আহমদ ওছমানী প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ।
তিনি প্রথমে ৭ বৎসরকাল লক্ষ্মীপুর ছিনিয়র  মাদ্রাছায় তৎপর ১৯২৮ ইং হইতে কারামতিয়া আলিয়া মাদ্রাছায় যথাক্রমে ছিনিয়র  শিক্ষক ও সুপারেন্টেণ্ডেন্ট পদে কাজ করেন। ১৯৫৫ ইং। হইতে তিনি তথাকার  প্রিন্সিপাল।

৪। মাওলানা আজীজুল হক
মাওলানা আজীজুল হক ছাহেব ঢাকা জিলার  বিক্রমপুর নিবাসী মরহুম হাজী এরশাদ আলী ছাহেবের পুত্র। তিনি প্রথমে ঢাকা  আশরাফুল উলুম মাদ্রাছায় প্রথম শ্রেণী হইতে হাদীছে দাওরা পর্যন্ত শিক্ষালাভ  করেন। এখানে তিনি মাওলানা জফর আহমদ ওছমানী ও মাওলানা শামছুল হক ফরিদপুরী  প্রমুখ ওস্তাদগণের নিকট হাদীছ শিক্ষা করেন, অতঃপর ডাবিল গমন করিয়া তথায়  মাওলানা শিব্বীর আহমদ ওছমানী প্রমুখ মোহাদ্দেছের নিকট পুনঃ হাদীছ অধ্যয়ন  করেন।
স্বদেশ ফিরিয়া তিনি প্রথমে ঢাকা আশরাফুল  উলুমে মাদ্রাছায় শিক্ষকতা করেন। বর্তমানে তিনি লালবাগ জামেয়া কোরআনিয়ার  মোহাদ্দেছ। তিনি একজন বিজ্ঞআলেম ও বিশিষ্ট মোহাদ্দেছ। আরবী ভাষায় তাঁহার  বিশেষ জ্ঞান রহিয়াছে।
তিনি বোখারী শরীফের বঙ্গানুবাদ করিতেছেন। ৪  খণ্ডে মাগাজীপর্যন্ত প্রকাশিত হইয়াছে এবং দেশবাসীর নিকট খুব সমাদর লাভ  করিয়াছে। তিনি হাদীছের মোছলেম শরীফ অধ্যয়নকালে মাওলানা শিব্বীর আহমদ  ওছমানীর তকরীর’ (বক্তৃতা) লিপিবদ্ধ করিয়াছিলেন, উহা এখন পাণ্ডুলিপি আকারে  তাঁহার নিটক বিদ্যমান আছে। এছাড়া তাঁহার আরও কয়েকটি কিতাব রহিয়াছে।

৫। মাওলানা আজীজুর রহমান ইজ্জতী
মাওলানা আজীজুর রহমান ইবনে আলহাজ্জ মৌলবী ফজলুর রহমান নোয়াখালী ঝিলার লক্ষ্মীপুর থানাধীন শেরপুর গ্রামে জন্মগ্রহণ  করেন। তিনি কলিকাতা আলিয়া মাদ্রাছা হইতে বৃত্তির সহিত ছুয়ম ও উলা পাস করেন এবং ১৯৩০ ইং হাদীছে ফখরুল মোহাদ্দেছীনডিগ্রী লাভ করেন।
তিনি বহুদিন হইতে বগুড়া মোস্তাফাবিয়া আলিয়া মাদ্রাছায় শিক্ষকতা করিয়া আসিতেছেন। বর্তমানে তিনি উক্ত মাদ্রাছার মোহাদ্দেছ। তাঁহার লিখিত কিতাবসমূহের মধ্যে শামায়েলে তিরমিজীর বঙ্গানুবাদ  বিশেষ উল্লেখযোগ্য।

৬। মাওলানা আজীজুর রহমান
তিনি বাকেরগঞ্জ জিলার নেছারাবাদ গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মৌলবী মুফীজুর রহমান। তিনি শর্ষিণা দারুছ ছুন্নাত জামেয়ায়ে ইছলামিয়া হইতে ফাজেল ও কলিকাতা আলিয়া মাদ্রাছা হইতে হাদীছে কামেল পাস করেন। অতঃপর তিনি শর্ষিণা দারুছ ছুন্নাত আলিয়া মাদ্রাছায়  শিক্ষকাত কার্যে আত্মনিয়োগ করেন। বর্তমানে তিনি উক্ত মাদ্রাছার ভাইস প্রিন্সিপাল। তিনি শর্ষিণা হইতে প্রকাশিত পাক্ষিক তবলীগপত্রিকার প্রধান সম্পাদক এবং হিজবুল্লাহ জমাআতের নাজেমবা সেক্রেটারী। তিনি বাংলা ভাষায় বহু কিতাব লিখিয়াছেন। তন্মধ্যে হেদায়াতুল কোরআনবিশেষভাবে উল্লেখযোগ্য।
৭। মাওলানা মোহাম্মদ আজীমুদ্দীন
তিনি ১৩১১ বাং ময়মনসিংহ জিলার অমরপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মৌলবী মোহাম্মদ নজীবুল্লাহ। তিনি ঢাকা হাম্মাদিয়া মাদ্রাছা হইতে উলা পাস করিয়া মুরাদাবাদ হইতে ফনুনাত ও হাদীছে দাওরা পাস করেন। পুনরায় তিনি দারুল উলুম দেওবন্দ হইতে হাদীছ-এর ছনদ লাভ করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ। স্বদেশ প্রত্যাবর্তন করিয়া তিনি যথাক্রমে ময়মনসিংহ দারুল উলুম, মুক্তাগাছা, তারাকান্দি ও ইছলামপুর মাদ্রাছায় শিক্ষকতা করেন। বর্তমানে তিনি সোহাদী কওমী মাদ্রাছায় হাদীছের ওস্তাদ।
৮। হাফেজ মাওলানা আতহার আলী
তিনি সিলেট জিলার অন্তর্গত গোঙ্গাদিয়া নামক গ্রামে এক দ্বীনদার পরিবারে ১৩০৯ হিঃ মোছ ১৮৯১ ইং জন্মগ্রহণ করেন। স্থানীয় মাদ্রাছায় প্রাথমিক শিক্ষা লাভেল পর তিনি মুরাদাবাদের কাছেমিয়া মাদ্রাছায় ও রামপুর ষ্টেটের আলিয়া মাদ্রাছায় ফনুনাতের উচ্চ শিক্ষা গ্রহণ করেন।
হাদীছ তিনি দারুল উলুম দেওবন্দে অধ্যয়ন করেন। আল্লামা আনওয়ার শাহ কাশ্মীরী ও মাওলানা শিব্বীর আহমদ ওছমানী প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ।
জাহেরী এলম হাছিল করিবার পর তিনি বাতেনী এলম লাভের জন্য হাকীমুল উম্মত হজরত মাওলানা আশরাফ আলী থানবীর খেদমতে উপস্থিত হন এবং তথায় একাধানে তিন বৎসর অবস্থান করিয়া বাতেনী এলমে খেলাফত লাভ করেন।
দেশে প্রত্যাবর্তন করিয়া তিনি প্রথমে সিলেট ও কুমিল্লায় বিভিন্ন মাদ্রাছায় অধ্যাপনা করেন, অতঃপর মোমেনশাহী জিলার কিশোরগঞ্জ এলাকায় হেদায়েতের কাজে আত্মনিয়োগ করেন। তথায় তিনি শহীদী মসজিন নামে এক বিরাট মসজিদ ও ১৯৪৫ ইং সনে জামেয়া এমদাদিয়ানামে এক বিরাট মাদ্রাছা কায়েম করেন। বর্তমানে তিনি উহার পৃষ্ঠপোষক ও পরিচালক।
তিনি দীর্ঘদিন পূর্বপাকিস্তান জমিয়তে ওলামানেজামে ইছলামপার্টির সভাপতি ছিলেন। ১৯৫৪ ইং তিনি প্রাদেশিক ও জাতীয় পরিষদের সদস্য নির্বাচিত হন। তিনি একজন বিচক্ষণ আলেম ও হক্কানী পীর।
৯। মাওলানা মোহাম্দ আতিকুর রহমান
তিনি চট্টগ্রাম জিলার আনোয়ারা থানার অধিবাসী। তিনি প্রায় ৭ বৎসরকাল চারিয়া কাছেমুল উলুম মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দেন।
১০। মাওলানা মোহাম্মদ আনীছূর রহমান হাশেমী
তিনি ময়মনসিংহ জিলার গফরগাঁও থানাধীন তললী গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মুনসী আবদুর রহমান। তিনি দারুল উলুম দেওবন্দ হইতে হাদীছ ও ফনুনাত শিক্ষা করেন। শিক্ষা সমাপ্তির পর তিনি মুক্তাগাছা আলিয়া মাদ্রাছায় শিক্ষাদান কার্যে আত্মনিয়োগ করেন। বর্তমানে তিনি উক্ত মাদ্রাছার প্রিন্সিপাল।
১১। মাওলানা মোহাম্মদ আফলাতুন কায়ছার
তিনি ১৯২৯ ইং নোয়াখালী (হালে চট্টগ্রাম) জিলার সন্দ্বীপ থানাধীণ মুছাপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মৌলবী মতীউর রহমান। তিনি প্রথমে সন্দ্বীপ জিয়াউল উলুম মাদ্রাছায় শিক্ষা গ্রহণ করেন, অতঃপর ১৯৫৫ ইং পর্যন্ত পাঁচ বৎসরকাল দারুল উলুম দেওবন্দে ফনুনাত ও হাদীছ অধ্যয়ন করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী, মাওলানা এজাজ আলী, মাওলানা ফখরুল হাছান মোরাদাবাদী ও মাওলানা ইব্রাহীম বৈলয়াবী প্রমুখ তাঁহার তথাকার ওস্তাদ।
স্বদেশ ফিরিয়া তিনি রায়পুর আলিয়া মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষাদানে আত্মনিয়োগ করেন।
১২। মাওলানা আবুতালেব
তিনি চট্টগ্রাম জিলার চারিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম হাফেজ আশরাফ আলী। তিনি প্রথমে হাটহাজারী ও চারিয়া মাদ্রাছায়, অতঃপর দেওবন্দ দারুল উলুমে হাদীছ ও ফনুনাত শিক্ষা করেন।
স্বদেশ প্রত্যাবর্তনের পর বিগত ১০ বৎসরকাল যাবৎ তিনি চারিয়া মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষঅ দিতেছেন।
১৩। মাওলানা আবদুল আওয়াল
তিনি ১৯৩৩ ইং কুমিল্লা জিলার বরুড়া থানাধীন মইশাইর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতা মাওলান আবদুল খায়ের নোয়াখারী ইছলামিয়া মাদ্রাছার মোহাদ্দেছ। তিনি নোয়াখালী ইছলামিয়া হইতে ফাজেল এবং যথাক্রমে ফেনী ও ঢাকা আলিয়া মাদ্রাছা হইতে কামে হাদীছ ও কামেল ফেকাহ পাস করেন। মাওলনা দেলওয়ার হোছাইন, মাওলানা ওবাইদুল হক ও মাওলানা আবদুল মান্নান প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ। কামেল পরীক্ষার পর গবেষণা বৃত্তিলাভ করিয়া তিনি এক বৎসরকাল গবেষণা করেন। বর্তমানে তিনি ফরিদগঞ্জ আলিয়া মাদ্রাছার মোহাদ্দেছ। তাঁহার নিম্নলিখিত দুইখানা কিতাব রহিয়াছে।
১। আল এজআন (প্রকাশিত) ২। আওনুল ওয়াদুদ

১৪। মাওলানা আবদুল আজীজ বখতপুরী
তিনি ১৩৩৬ হিঃ চট্টগ্রাম জিলার ফটিকছড়ি  থানাধীন বখতপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ১৩৫৯ হিঃ তিনি দেওন্দ দারুল উলুম  হইতে হাদীছে দাওরা পাস করেন। ১৩৬১ হিঃ হইতে তিনি হাটহাজারী কওমী মাদ্রাছায়  হাদীছ প্রভৃতি এলম শিক্ষাদানে নিয়োজিত আছেন। তিনি মাওলানা আবদুল ওহহাব  ছাহেবের খলীফা।

১৫। মাওলানা আবদুল আজীজ (ঝিঙ্গাবাড়ী)
তিনি অনুমান ১৯১৫ ইং সিলেট জিলার কানাইঘাট থানাধীন ঝিঙ্গাবাড়ী গ্রামে জন্মগ্রহণ করেন, পিতার নাম মোহাম্মদ লাল মিঞা। তিনি ঝিঙ্গাবাড়ী ও সিলেট আলিয়া মাদ্রাছা হইতে সরকারী বৃত্তি সহকারে যথাক্রমে আলেম ও ফাজেল পাস করেন। অতঃপর তিনি কলিকাতা আলিয়া মাদ্রাছায় কামেল কোর্স সমাপ্ত করেন এবং আসাম বোর্ড হইতে উহার পরীক্ষা দেন। পরীক্ষায় তিনি প্রথম স্থান অধিকার করেন। মাওলানা মাজেদ আলী, মাওলান ইয়াহইয়া প্রুমখ তাঁহার হাদীছের ওস্তাদ।
তিনি প্রথমে আসাম প্রদেশের গৌড়িপুর  মদীনাতুল উলুম মাদ্রাছায়, অতঃপর ঝিঙ্গাবাড়ী মাদ্রাছায় ১২/১৩ বৎসর হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দেন। ১৯৪৯ ইংতিনি সিলেট এবং ১৯৫৫ ইং ঢাকা আলিয়া মাদ্রাছায় অধ্যাপক নিযুক্ত হন। তিনি বর্তমানে হাদীছের আবু দাঊদ শরীফ শিক্ষা দিতেছেন।
১৬। মাওলানা আবদুল আজীজ
আবুল খায়ের মোহাম্মদ আবদুল আজীজ ইবনে  আলহাজ্জ মুনসী মোহছেন উদ্দীন মোল্লা খুলনা জিলার চালিতাবুনিয়া গ্রামে  জন্মগ্রহণ করেন। তিনি শর্ষিণা দারুছ ছুন্নাত আলিয়া মাদ্রাছা হইতে যথাক্রমে ফজেল ও হাদীছে কামেল পাস করেন। শর্ষিণার তৎকালীন মোহাদ্দেছগণ তাঁহার হাদীছের ওস্তাদ।
শিক্ষা সমাপ্তির পর তিনি উক্ত মাদ্রাছায় শিক্ষক পদে নিযুক্ত হন এবং হাদীছ প্রভৃতি এলম শিক্ষাদানে আত্মনিয়োগ করেন কিমিয়ায়ে ছাআদতের বঙ্গানুবাদ সৌভাগ্যের পরশ পাথরনামে তাঁহার একখানা  কিতাব রহিয়াছে।
১৭। মাওলানা ছৈয়দ আবদুল আহাদ কাছেমী
তিনি ১৯২১ ইং মুঙ্গের জিলার কসবানামক স্থানে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। পিতার নাম ছৈয়দ ইমামুদ্দীন মরহুম। ১৯৩১ ইং তিনি পিতার কারবারের স্থান ঢাকায় আগমন করেন এবং দুই বৎসর ইছলামিয়া মাদ্রাছায় শিক্ষালাভ করেন। অতঃপর তিনি মাওলানা মোদ্দাছির সিলেটী ও প্রসিদ্ধ মান্তেকী মাওলানা হাছান রাজা সিলেটীর নিকট আপন ঘরে বসিয়া ফনুনাত শিক্ষা দিয়া আলেম ও ফাজেল পাস করেন। অতঃপর দারুল উলুম দেওবন্দ যাইয়া তিনি  তিন বৎসরকাল ফনুনাতসহ হাদীছ অধ্যয়ন করেন। শায়খুল ইছলাম মাওলানা মদনী ও ছৈয়দ  আছগর হোছাইন দেওবন্দী প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের বিশিষ্ট ওস্তাদ এবং মাওলানা এজাজ আলী, মাওলানা ইব্রাহীম বৈলয়াবী ও মাওলানা শামছুল হক আফগানী প্রমুখ তাঁহার হাদীছ ও উচ্চ পর্যায়ের ফনুনাতের ওস্তাদ।
শিক্ষা সমাপ্তির পর তিনি ঢাকা হাম্মাদিয়া,  ইছলামিয়া ও দারুল উলুম মাদ্রাছায় প্রধান শিক্ষকের পদে দীর্ঘ দিন কাজ করেন এবং ১৯৬০ ইং উহা ত্যাগ করিয়া কিতাব রচনায় আত্মনিয়োগ করেন। ১৯৬১ ইং ও ১৯৬২  ইং দুই বৎসরকাল তিনি কিশোরগঞ্জ জামেয়া এমদাদিয়া ছদরোল মোদাররেছ ও নাজেমে  তালীমাত পদে কার্য করেন এবং হাদীছেল তিরমিজী শরীফ শিক্ষা দেন। বর্তমানে  তিনি পুনরায় রচনাকার্যে আত্মনিয়োগ করিয়াছেন।
তিনি হজরত মাওলানা মদনীর নিকট বয়তকরেন এবং ৭ বৎসর যাবৎ প্রত্যেক রমজান মাসে সিলেটে তাঁহার খেদমতে হাজির থাকেন।
তিনি একজন হরফনীআলেম ও সুলেখক। আরবী  ভাষায়ও তাঁহার বিশেষ দক্ষতা রহিয়াছে। তিনি বহু বিষয়ে বহু কিতাব রচনা  করিয়াছেন।
১৮। মাওলানা আবদুল ওয়াহেদ (রাজারগাঁও)
মাওলানা আবদুল ওয়াহেদ ইবনে মোয়াজ্জম মিয়া ১৯০৮ ইং সিলেট জিলার রাজারগাঁও গ্রামে (পোঃ সোনাতোলা) জন্মগ্রহণ করেন। তিনি প্রাথমিক শিক্ষা ইমদাদুল ইছলামমাদ্রাছায় সমাপ্ত করিয়া যথাক্রমে ঝিঙ্গাবাড়ী ও সিলেট আলিয়া মাদ্রাছায় ফনুনাত ইত্যাদি এলম শিক্ষা করেন। অতঃপর তিনি কলিকাতা আলিয়া মাদ্রাছা হইতে ফখরুল মোহাদ্দেছীণডিগ্রীলাভ করেন। মাওলানা ইয়াহইয়া ছাহছারামী ও মাওলানা হোছাইন আহমদ মদনীর নিকট হইতেও তিনি হাদীছের এজাজতলাভ করেন।
তিনি বিগত ১৫ (পনের) বৎসর যাবৎ সিলেট আলিয়া মাদ্রাছায় হাদীছ ও ফেকাহ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।

১৯। হাফেজ ক্বারী মাওলানা আবদুল ওয়াহেদ (ধীৎপুর)
তিনি ময়মনসিংহ জিলার দীৎপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মুনসী মরহুম মমরুজ আরী। তিনি সাহারনপুর মাদ্রাছায় হাদীছ ও ফনুনাত শিক্ষা করেন। মাওলানা ছৈয়দ আবদুল লতীফ ও মাওলানা জাকারিয়া ছাহেব প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ। বর্তমানে তিনি ময়মনসিংহের বালিয়া আশরাফুল উলুম মাদ্রাছায় মোহাদ্দেছ।

২০। পীরজীমাওলানা আবদুল ওহহাব ছাহেব
তিনি কুমিল্লা জিলার হোমনা থানার অন্তর্গত  রামকৃষ্ণপুর গ্রামে অনুমান হিজরী চতুর্দশ শতাব্দীর প্রথম দশকে জন্মগ্রহণ  করেন। দেশে প্রাথমিক শিক্ষা গ্রহণের পর তিনি ঢাকা মোহছিনিয়া মাদ্রাছায়  অধ্যয়ন করেন। অতঃপর তিনি দেওবন্দ গমন করেন এবং তথায় হাদীছ ও ফনুনাতের উচ্চ  শিক্ষা লাভ করেন। আল্লামা আনওয়ার শাহ কাশ্মীরী প্রমুখ মোহাদ্দেছ তাঁহার  হাদীছেল ওস্তাদ। তিনি দীর্ঘ দিন প্রসিদ্ধ ক্বারী আবদুল ওহীদ এলাহাবাদী,  দেওবন্দী ছাহেবের খেদমতে থাকিয়া এলমে কেরাআতের ছনদ হাছেল করেন। মারেফাতের  এলম তিনি মাওলানা জফর আহমদ ওছমানী হইতে লাভ করেন।
প্রথমে তিনি ব্রাক্ষ্মণবাড়িয়া ইউনুছিয়া  মাদ্রাছায় শিক্ষকতা করেন, অতঃপর ঢাকা আশরাফুল উলুম মাদ্রাছা প্রতিষ্ঠা  করিয়া তথায় হাদীছ-তফছীর শিক্ষা দিতে আরম্ভ করেন। বর্তমানে তিনি উক্ত  মাদ্রাছার মোহতামেম। তিনি একজন বিজ্ঞ আলেম ও বিখ্যাত পীর।
২১। মাওলানা আবদুল ওহহাহ ছাহেব
তিনি কুমিল্লা জিলার লক্ষ্মীপুর গ্রামে  জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মাওলানা আবদুর রহমান। তিনি প্রথমে চারিয়া  কাছেমুল উলুম, অতঃপর দারুল উলুম দেওবন্দে হাদীছ শিক্ষা করেন। মাওলানা ছাঈদ  ছাহেব ও হজরত মাওলানা হোছাইন আহমদ মদনী প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ।  তিনি দীর্ঘদিন বরুড়া কওমী মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দেন  বর্তমানে তিনি চানপুরের এক মাদ্রাছায় আছেন।
২২। মাওলানা আবদুল ওহহাব (হাটহাজারী)
তিনি ১৩২০ হিঃ চট্টগ্রাম জিলার হাটহাজারী থানাধীণ রুহুল্লাহপুর গ্রামে বিখ্যাত কাজী পরিবারে জন্মগ্রহণ করেনতাঁহার পিতার নাম আবদুল হাকীম। তিনি প্রথমে হাটহাজারী অতঃপর যথাক্রমে সাহারনপুর ও দেওবন্দ দারুল উলুমে ফনুনাত ও হাদীছ শিক্ষা করেন। মাওলানা হাবীবুল্লাহ চাটগামী ও আল্লামা আনওয়ার শাহ কাশ্মীরী প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ। তিনি দীর্ঘদিন যাবৎ হাটহাজারী মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষঅ দিয়াছেন। বর্তমানে তিনি তথাকার মোহতামেমে আলা বা প্রধান পরিচালক। তিনি হজরত মাওলানা আশরাফ আলী থানবীর একজন বিশিষ্ট খলীফা ও জবরদস্ত আলেম।
২৩। মাওলানা আবদুল ওয়াদুদ (বদরপুরী)
তিনি ১৩৪৫ বাং কুমিল্লা জিলার মতলব থানার অন্তর্গত বদরপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম আবদুল মজীদ। তিনি ১৩৮৩ হিঃ হাটহাজারী মাদ্রাছঅ হইতে হাদীছে দাওরা পাস করেন। মাওলানা মুফতী ফয়জুল্লাহ ছাহেব ও মাওলানা আবদুল কায়্যুম ছাহেব প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ। শিক্ষঅ সমাপ্তির পর পর তিনি যশোর রেল ষ্টেশন কওমী মাদ্রাছায় হাদীছ  ইত্যাদি বিষয় শিক্ষাদানে আত্মনিয়োগ করেন।

২৪। মাওলানা আবদুল ওয়াদুদ ছাহেব
তিনি ১৩০৫ হিঃ নোয়াখারী (হালে চট্টগ্রাম)  জিলার অন্তর্গত সন্দ্বীপ থানাধীন চররহীম অঞ্চলে জন্মগ্রহণ করেন। তাঁহার  পিতার নাম শায়খ আফছারুদ্দীন। তিনি দারুল উলুম দেওবন্দে ফনুনাত ও  হাদীছ-তফছীর প্রভৃতি এলম শিক্ষা করেন। শায়খুল হিন্দ মাওলানা মাহমুদুল হাছান  ও মাওলানা আনওয়ার শাহ কাশ্মীরী প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ।  তিনি বিগত ৪৪ বৎসর যাবৎ জিরী ইছলামিয়া মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলমের দরছ  দান করিতেছেন। বর্তমানে তিনি উক্ত মাদ্রাছার শায়খুল হাদীছ। তিনি একজন  বুজুর্গ আলেম ও বিখ্যাত মোহাদ্দেছ। (জিরী মাদ্রাছঅ কর্তৃক প্রেরিত লেখা  নিতান্ত অসম্পূর্ণ বিধায় তথাকার কোন মোহাদ্দেছেরই পূর্ণ পরিচয় দেওয়া  সম্ভবপর হইল না।)
২৫। মাওলান আবদুল কুদ্দুছ (বরিশালী)
তিনি বরিশাল জিলার গুয়াটন গ্রামে  জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম মুনসী ছফীর উদ্দীন। তিনি নোয়াখালী  হইতে ফাজেল পাস করেন এবং কলিকাতা আলিয়া মাদ্রাছায় হাদীছ ও তফছীর শিক্ষা  করেন। বিগত ২৯ বৎসর হইতে তিনি শর্ষিণা আলিয়া মাদ্রাছায় হাদীছ-তফছীর প্রভৃতি  এলম শিক্ষা দিয়া আসিতেছেন।
তাঁহার রচনাবলীঃ
১। লুবাবুত তাওয়ারীখ’, ২। মোফাচ্ছল, উর্দু ফুছুলে আকবরী’, ৩। উর্দু মীজান মুরশাআব’, ৪। আখেরাতের সম্বল’, ৫। হ্জ্জ ও যিয়ারত
২৬। মাওলানা আবদুল কুদ্দুছ ছাহেব
তিনি ১৩৪৯ হিঃ চট্টগ্রাম জিলার রাঙ্গুনিয়া  থানাধীন কোদাল গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মুনসী জোবায়েদ  আলী। তিনি নিজ গ্রামে প্রাথমিক শিক্ষা শেষ করিয়া পটিয়া জমিরিয়া কাছেমুল  উলুম মাদ্রাছায় ফনুনাত ও হাদীছ শিক্ষা করেনবর্তমানে তিনি চারিয়া কাছেমুল  উলুম মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলমের দরছ দান করিতেছেন।
২৭। মাওলানা আবদুল করীম ছাহেব
তিনি কুমিল্লা জিলার অধিবাসী। পিতার নাম  হাজী আফতাবুদ্দীন। তিনি রামপুর আলিয়া মাদ্রাছায় ফনুনাত এবং মাতলাউল উলুম  হাদীছ অধ্যয়ন করেন। তিনি প্রায় ২৫ বৎসর যাবৎ শর্ষিণা আলিয়া মাদ্রাছায়  ফনুনাত ও হাদীছ শিক্ষা দিতেছেন।
২৮। মাওলানা আবদুল কবীর ছাহেব
তিনি নোয়াখালী জিলার বটতলী গ্রামের মাওলানা আবদুল আজীজ ছাহেবের চতুর্থ পুত্র। তিনি নিজ বাড়ীর মাদ্রাছায় প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া দেওবন্দ দারুল উলুমে ফনুনাত, হাদীছ ও তফছীর শিক্ষা করেন। তিনি মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী, মাওলানা ইব্রাহীম বৈলয়াবী ও মাওলানা ক্বারী তৈয়্যব দেওবন্দী প্রমুখ ওস্তাদগণের নিকট হাদিছ শিক্ষা করেন। বর্তমানে তিনি লালবাগ জামেয়া কোরআনিয়ায় হাদীছ শিক্ষা দিতেছেন।
২৯। মাওলানা আবদুল কায়ুম (গহিরা)
তিনি ১৩৩২ হিঃ চট্রগ্রাম জিলার রাউজান থানার অন্তর্গত গহিরা গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম মাজহারুল্লাহ চৌধুরী। তিনি প্রথমে হাটহাজারী, অতঃপর ১৩৫৭ হিঃ দেওবন্দ দারুল উলুম হইতে হাদীছে দওরা পাস করে। তিনি ১৩৫৯ হিঃ হাটহাজারী মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষাদান কার্যে যোগদান করেন। বর্তমানে তিনি তথাকার শায়খুল হাদীছ। তিনি হাটহাজারী মাদ্রাছার প্রতিষ্ঠাতা মাওলানা হাবীবুল্লাহ ছাহেবের জামাতা এবং হজরত মাওলানা জমীরুদ্দীন ছাহেবের খলীফা। তিনি একজন বুজুর্গ আলেম ও প্রখ্যাত মোহাদ্দেছ।
৩০। মাওলানা আবদুল খালেক ছাহেব
মাওলানা আবদুল খালেক ইবনে আনওয়ার মজুমদার ১৯০২ ইং নোয়াখালী জিলার নুরপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি প্রাইমারী শিক্ষা শেষ করিয়া ১৯২০ ইং নেজামপুর ছুফিয়া নুরিয়া মাগ্রাছা হইতে জমাতে ছূয়াম পাস করেন এবং ১৯২৫ইং সাহারনপুর মাজাহেরে উলুম মাদ্রাছা হইতে ফনুনাত ও হাদীছের ছনদ লাভ করেন। মাওলানা হাফেজ আবদুল লতীফ ও মাওলানা আবদুর রহমান কামেলপুরী প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ।
স্বদেশ ফিরিয়া তিনি দুই বৎসর রেঙ্গুন এক  মসজিদে ইমামতি করেন। অতঃপর তিনি ১৯২৮ ইং কিশোরগঞ্জের বিলবরুল্লায় এবং ১৯২৯ ইং হইতে তিন বৎসরকাল ইছলামিয়া মাদ্রাছায় শিক্ষকতা করেন। ১৯৩৪ ইং তিনি হয়বতনগর আলিয়া মাদ্রাছায় ছিনিয়র শিক্ষক পদে নিযুক্ত হন। বর্তমানে তিনি উক্ত মাদ্রাছার প্রিন্সিপাল। তিনি একজন বিজ্ঞ আলেম ও কামিয়াব ওস্তাদ।
৩১। মাওলানা আবদুল গনী (পাবনা)
তিনি ১৯০৭ অথবা ১৯০৮ইং পাবনা জিলার অন্তর্গত লাঙ্গলমুড়া গ্রামে জন্মগ্রহণ করেন। নদী ভাঙ্গার পর তাঁহার পিতা ইলিমুদ্দীন সরকার টাঙ্গাইল মহকুমার রশীদপুর গ্রামে বসবাস এখতেয়ার করেন। তিনি প্রথমে ময়মনসিংহের বিভিন্ন মাদ্রাছায় প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া ১৯২৮ইং ঢাকা হাম্মাদিয়া মাদ্রাছা হইতে আলেম পাস করেন, অতঃপর কলিকাতা আলিয়া মাদ্রাছা হইতে ১৯৩০ ও ১৯৩৩ ইং যথাক্রমে ফাজেল ও হাদীছে কামেল পাস করেন। তিনি মাওলানা ইয়াহইয়া ও মাওলানা মোশতাক আহমদ প্রমুখ ওস্তাদগণের নিকট হাদীছ শিক্ষা করেন। তিনি ১৯৩৪ ইং দিনাজপুরের মিরগড় মাদ্রাছায় এবং ১৯৪১ ইং আরামনগর আলিয়া মাদ্রাছায় ছিনিয়র শিক্ষক নিযুক্ত হন। বর্তমানে তিনি শেষোক্ত মাদ্রাছায় হাদীছ শিক্ষা দিতেছেন।
৩২। মাওলানা আবদুল গনী ছাহেব
মাওলানা আবদুল গনী ইবনে আবদুর রহমান ১৯০৮ ইং নোয়াখালী জিলার লক্ষ্মীপুর থানাধীন গোপীনাথপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি খিলবাইছা, নোয়াখালী ইছলামিয়অ ও কারামতিয়া মাদ্রাছায় প্রথমিক শিক্ষা লাভ করেন, অতঃপর কলিকাতা আলিয়া মাদ্রাছা হইতে যথাক্রমে ১৯২৯ ইং ও ১৯৩১ ইং আলেম ও ফাজেল এবং ১৯৩৩ ইং কামেল ফেকাহ পাস করেন। মাওলানা ইয়াহইয়া প্রমুখ মোহাদ্দেছ তাঁহার বোখারী শরীফের ওস্তাদ। তিনি যথাক্রমে পাঙ্গাশিয়া, চাঁদপুর ওছমানিয়া ও খিলবাইছা ছিনিয়র মাদ্রাছায় ছিনিয়র শিক্ষক এবং ১২ বৎসরকাল রায়পুর আলিয়া মাদ্রাছায় সুপারেন্টেণ্ডেন্ট পদে কাজ করেন। বর্তমানে তিনি  ফরিদগঞ্জ আলিয়া মাদ্রাছার প্রিন্সিপাল।
৩৩। মাওলানা আবদুছ ছালাম ছাহেব
তিনি ১৯২৬ ইং ফরিদপুর জিলার অন্তর্গত ছাহেব রামপুরে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুর মৌলভীল আবুল হাশেম ভুঁইয়া। তিনি শর্ষিণা আলিয়া মাদ্রাছায় ফনুনাত ও হাদীছ অধ্যয়ন করেন। মাওলানা তাজাম্মুল হোছাইন ছাহেব ও মাওলানা নিয়াজ মাখদুম তুর্কিস্তানী প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ। বর্তমানে তিনি মাদারীপুর আহমদিয়া আলিয়অ মাদ্রাছার মোহাদ্দেছ।
৩৪। মাওলানা আবদুছ ছামাদ ছাহেব
তিনি ১৯২২ ইং মোমেনশাহী জিলার অন্তর্গত কাতলাসেন গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতা মাওলানা আবদুল ওয়াহেদ একজন ইসলাম-দরদী আলেম ছিলেন। তিনি ১৯৪৫ ইং কাতলাসেন আলিয়া মাদ্রাছা হইতে ফাজেল এবং ১৯৪৭ ইং কলিকাতা আলিয়া মাদ্রাছা হইতে কৃতিত্বের সহিত হাদীছে কামেল পাস করেন।
শিক্ষা সমাপ্তির পর তিনি কাতলাসেন আলিয়া মাদ্রাছায় শিক্ষকতা কার্যে আত্মনিয়োগ করেন। বর্তমানে তিনি উক্ত মাদ্রাছায় প্রিন্সিপাল।
৩৫। মাওলানা আবদুছ ছামাদ ছাহেব
তিনি ময়মনসিংহ জিলার যোগীরকোফা গ্রামে জন্মগ্রহণ করেন। পিতার নাম মরহুম আহমদ আলীতিনি সাহারনপুর মাজাহেরে উলুমে ফনুনাত ও হাদীছ শিক্ষা করেন। মাওলানা ছৈয়দ আবদুল লতীফ প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ। বর্তমানে তিনি বালিয়া আশরাফুল উলুম মাদ্রাছায় হাদীছ শিক্ষা দিতেছেন।
৩৬। মাওলানা আবদুছ ছাত্তার ছিদ্দিকী বিহারী
তিনি বিহার প্রদেশের অন্তর্গত চাম্পারণ জিলায় জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম মাওলানা হাকীম আবদুর রহমান। তিনি দেওবন্দ দারুল উলুমে ফনুনাত ও হাদীছ শিক্ষা করেন। বিগত ১৫ বৎসর যাবৎ তিনি শর্ষিণা দারুছ ছুন্নাত আলিয়া মাদ্রাছায় হাদীছ শিক্ষা দিতেছেন। বোখারী শরীফের কিতাবুত তফছীরের শরাহ ও তিরমিজী শরীফের শরাহ তাঁহার রচনাধীন আছে।
৩৭। মাওলানা আবদুছ ছাত্তার ছাহেব
মাওলানা আবদুছ ছাত্তার ইবনে জসিমুদ্দীন খুলনা জিলার হাবীবপুর (পোঃ নূর নগর) গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি দারুল উলুম দেওবন্দে ফনুনাত ও হাদীফ শিক্ষা করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী, মাওলানা এজাজ আলী, মাওলানা ফখরুল হাছান ও মাওলানা জলীল আহমদ প্রমুখ মনীষীগণ তাঁহার তথাকার ওস্তাদ
স্বদেশ ফিরিয়া তিনি ১৩৭৫ হিঃ হইতে ১৩৮৩ হিঃ পর্যন্ত গওহরডাঙ্গা মাদ্রাছায় অধ্যাপনা কাজে নিয়োজিত থাকেন এবং হাদীছেল বোখারী শরীফ ও তিরমিজী শরীফ প্রভৃতি কিতাব শিক্ষা দেন। তিনি একজন বিজ্ঞ আলেম ও প্রসিদ্ধ মোহাদ্দেছ।
তিনি তফছীরের নামে সত্যের অপলাপনামে একটি সমালোচনামূলক বহি লিখিয়াছেন।
৩৮। মাওলানা আবদুছ ছাত্তার বিহারী
তিনি বিহার প্রদেশেল অন্তর্গত পাটনা জিলার সরাই নামক স্থানে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতা মোহাম্মদ জান জীবিকা উপার্জনের উদ্দেশ্যে বাংলায় আগমন করেন এবং ২৪ পরগনার গুরীকা নামক স্থানে বসবাস এখতেয়ার করেন। তিনি স্থানীয় প্রতিষ্ঠানে প্রাথমিক শিক্ষা সমাপ্ত  করিয়া ১৯১৭ইং হুগলী মোহছিনিয়া, অতঃপর ১৯২০ ইং কলিকাতা আলিয়া মাদ্রাছায়  ভর্তি হন এবং তথা হইতে সরকারি বৃত্তি সহকারে যথাক্রমে ১৯২৩ ই ও ১৯২৫ইং  ছুয়াম ও উলা পাস করেন এবং ১৯২৮ ইং কলিকাতা আলিয়া মাদ্রাছার শিক্ষকতা কার্যে  আত্মনিয়োগ করেন এবং ১৯২৯ইং হইতে মাদ্রাছা এডুকেশন বোর্ডের সহকারী  রেজিষ্টার নিযুক্ত হন। ১৯৪৭ ইং মাদ্রাছা ঢাকা স্থানান্তরিত হইলে তিনি ঢাকায়  বসতি স্থাপন করেন। বর্তমানে তিনি মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা  দিতেছেন।
তাঁহার রচনাবলীঃ
১। মোনতাখাবাতে উর্দু’ (আরবী********), ২। বাহারে উর্দু’ (আরবী*******), ৩। তারীখে মাদ্রাছায়ে আলীয়া’ (আরবী********)।
৩৯। মাওলানা আবদুছ ছাত্তার মজুমদার
তিনি ১৯৩১ ইং কুমিল্লা জিলার মতলব থানাধীন  বাড়ইগাঁও (পোঃ নারায়ণপুর) গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম আকরাম  আলী মজুমদার। তিনি কুমিল্লা জিলাধীন শাহতলী ছিনিয়র মাদ্রাছা হইতে ১৯৫২ ইং  আলেম, বরিশালের চর লক্ষ্মীপুর ছিনিয়র মাদ্রাছা হইতে ১৯৫৪ ইং ফাজেল এবং ঢাকা  আলিয়া মাদ্রাছা হইতে ১৯৫৬ ইং মোমতাজুল মোহাদ্দেছীন পরীক্ষায় পাস করেন।  মাওলানা মুফতী আমীমুল এহসান প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ।  শিক্ষা সমাপ্ত করার পর তিনি সোনাকান্দা ছিনিয়র (বর্তমানে আলিয়া) মাদ্রাছার  সুপারেন্টেণ্ডেন্ট নিযুক্ত হন। বর্তমানে তিনি উক্ত মাদ্রাছার প্রিন্সিপাল।
৪০। মাওলানা আবদুছ ছুবহান ছাহেব
মাওলানা আবদুছ ছুবহান ইবনে কলীমুল্লাহ  চট্রগ্রাম জিলার বাঁশখালী থানাধীণ জলদী গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি  হাটহাজারী মাদ্রাছায় হাদীছসহ যাবতীয় এলম শিক্ষঅ করেন। মাওলানা ফয়জুল্লাহ ও  মাওলানা আবদুল কায়্যুম ছাহেব প্রমুখ  মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ।  তিনি বর্তমানে নেত্রকোণা মেফতাহুল উলুম মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম  শিক্ষাদানে রত আছেন।
৪১। মাওলানা আবদুর রব (ফেনুয়া)
তিনি কুমিল্লা জিলার ফেনুয়া গ্রামে  জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম ক্বারী আবদুর রাজ্জাক। তিনি দেওবন্দ  দারুল উলুমে ফনুনাত ও হাদীছ শিক্ষা করিয়াছেন। তিনি বালিয়া মাদ্রাছায় হাদীছ  শিক্ষা দিতেছেন। -মাদ্রাছা কর্তৃক প্রেরিত উত্তর অসম্পূর্ণ
৪২। মাওলানা আবদুর রব কাছেমী
মাওলানা আবদুর রব ইবনে আবদুর রহীম ১৯০৯ইং  সিলেট জিলার কানাইঘাট থানাধীন ফিল্যাকান্দী গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি  কানাইঘাট মনছুরিয়া মাদ্রাছায় প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া গাছবাড়ী আলিয়া  মাদ্রাছা হইতে ১৯৩১ ইং ফাজেল পাস করেন। অতঃপর তিনি ১৯৩১ ইং হইতে ১৯৩৫  পর্যন্ত যথাক্রমে সাহারানপুর ও দেওবন্দ দারুল উলুমে ফনুনাত ও হাদীছ অধ্যয়ন  করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের  ওস্তাদ।
স্বদেশ ফিরিয়া তিনি কানাইঘাট মনছুরিয়া মাদ্রাছার পরিচালনা ভার গ্রহণ করেন। বর্তমানে তিনি উক্ত মাদ্রাছার মোহাদ্দেছ।
তাঁহার রচনাবলীঃ
১। দুরুছুল উছুল’ (আরবী*******) [অপ্রকাশিত], ২। আল মাজাহেবু ওয়াদ্দালায়েল’ (আরবী********) [রচনাধীনে আছে]
৪৩। মাওলানা আবদুর রহ রায়পুরী
তিনি ১৯১৪ ইং নোয়াখালী জিলার রায়পুর  গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম মাওলানা আবদুল গনী। তিনি  তদীয় পিতার নিকট প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া কারামতিয়া আলিয়া মাদ্রাছায়  ফাজেল পর্যন্ত অধ্যয়ন করেন, অতঃপর কলিকাতা আলিয়া মাদ্রাছা হইতে মোমতাজুল  মোহাদ্দেছীনছনদ লাভ করেন। মাওলানা ইয়াহইয়া ছাহছারামী ও মাওলানা বেলায়েত  হোছাইন ছাহেব প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ।
শিক্ষা সমাপনান্তে তিনি রায়পুর আলিয়া মাদ্রাছায় অধ্যাপক নিযুক্ত হন। বর্তমানে তিনি তথায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।
৪৪। মাওলানা মোহাম্মদ আবদুর রব খান ছাহেব
মাওলানা আবুল খায়ের মোহাম্মদ আবদুর রব খান  ইবনে ছেরাজুদ্দীন খান ১৯৩০ ইং বরিশাল জিলার বাকেরগঞ্জ থানাধীন খোদাবখস  কাটি গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি প্রথমে কয়রা ছিনিয়র মাদ্রাছা হইতে সরকারী  বৃত্তি সহকারে যথাক্রমে দাখেল, আলেম ও ১৯৫১ ইং ফাজেল পাস করেন এবং ১৯৫৩ ইং  শর্ষিণা আলিয়া মাদ্রাছা হইতে মোমতাজহুল মোহাদ্দেছীনডিগ্রী লাভ করেন।  মাওলানা নিয়াজ মাখদুম তুর্কিস্তানী ও আবদুছ ছাত্তার বিহারী প্রমুখ  মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ
শিক্ষা সমাপ্ত করার পর তিনি পাঙ্গাশিয়া  ছিনিয়র (বর্তমানে আলিয়া) মাদ্রাছার সুপারেন্টেণ্ডেন্ট নিযুক্ত হন। বর্তমানে  তিনি উক্ত মাদ্রাছার ভাইস প্রিন্সিপাল।
৪৫। মাওলানা আবদুর রশীদ ছাহেব
তিনি ১৯২২ ইং কুমিল্লা জিলার  ব্রাক্ষ্মনবাড়িয়ার অন্তর্গত পেটুয়াজুরী গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার  পিতার নাম মোহাম্মদ নোয়াব আলী। তিনি প্রথমে ব্রাক্ষ্মণবাড়িয়া ইউনুছিয়া  মাদ্রাছায় শিক্ষা লাভ করেন, অতঃপর ১৯৪৬ইং দারুল উলুম দেওবন্দে গমন করেন এবং  তথায় মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী ও মাওলানা এজাজ আলী দেওবন্দী প্রমুখ  মোহাদ্দেছীনের নিকট হাদীছ শিক্ষা করেন।
স্বদেশ প্রত্যাবর্তন করিয়া তিনি যথাক্রমে  আদমপুর ছিনিয়ম মাদ্রাছার প্রধান শিক্ষক ও হয়বতনগর আলিয়া মাদ্রাছায় দ্বিতীয়  মোহাদ্দেছ হিসাবে কাজ করেন। বর্তমানে তিনি কাতলাসেন আলিয়া মাদ্রাছার  মোহাদ্দেছ।
৪৬। মাওলানা আবদুর রশীদ লক্ষ্মীপুরী
মাওলানা আবদুর রশীদ ইবনে ইছলাম মিয়াজী  ১৩০০ বাং নোয়াখালী জিলার থানাধীন ধোলাকান্দি গ্রামে জন্মগ্রহণ করেন, অতঃপর  তোতারখিল গ্রামে বসতি এখতেয়ার করেন। তিনি বটতলীর মাওলানা আবদুল আজীজ  ছাহেবের নিকট প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া দারুল উলুম দেওবন্দে হাদীছ  অধ্যয়ন করেন। শায়খুল হিন্দ হজরত মাওলানা মাহমুদুল হাছান দেওবন্দী ও আল্লামা  আনওয়ার শাহ কাশ্মীরী প্রমুখ তাঁহার হাদীছের ও মুফতী আজীজুর রহমান ওছমানী  তাঁহার ফেকাহর ওস্তাদ।
১৩৩২ হিঃ স্বদেশ ফিরিয়া তিনি যথাক্রমে  চট্টগ্রামের হাটহাজারী ও নোয়াখালী ইছলামিয়া আলিয়া মাদ্রাছায় হাদীছ শিক্ষা  দেন। বিগত ২০/২৫ বৎসর যাবৎ তিনি নোয়াখালী কারামতিয়া আলিয়া মাদ্রাছার শিক্ষক  ও মোহাদ্দেছ।
৪৭। মাওলানা আবদুর রহমান আল কাশগড়ী
তিনি ১৯১২ইং ১৫ই সেপ্টেম্বর চীনা  তুর্কিস্তারেন তদানীন্তক রাজধানী (বর্তমানে খান চীনের অধীনে) কাশগড়ে  জন্মগ্রহণ করেন। তিনি স্থানীয় আলেমগণের নিকট প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া  উচ্চ শিক্ষা লাভের নিমিত্তে তৎকালের অবিভক্ত হিন্দুস্তানে আগমন করেন এবং  লক্ষ্মৌর দারুল উলুম নুদওয়ায় ভর্তি হন। তথায় তিনি হাদীছ, তফছীর, আরবী  সাহিত্য ও ফনুনাতের বিভিন্ন বিষয়ে অগাধ জ্ঞান অর্জন করিয়া ১৯৩১ইং সমাপ্তি  ছনদ লাভ করেন। মাওলানা ছৈয়দ আবদুল হাই বেরেলবী প্রমুখ তাঁহার ওস্তাদ। এছাড়া  তিনি লক্ষ্মৌ বিশ্ববিদ্যালয় হইতে আরবীতে ফাজেলে আদব ও কোরআনিয়া মাদ্রাছা  হইতে সাত ক্বেরাতের ছনদ হাছিল করেন।
প্রথমে তিনি কিছুদিন দারুল উলুম নুদওয়ায়  শিক্ষকতা করেন, অতঃপর ১৯৩৮ ইং কলিকাতা আলিয়া মাদ্রাছায় ফেকাহ ও উছুলে  ফেকাহর লেকচারার নিযুক্ত হন। মাদ্রাছা স্থানান্তরিত হওয়ার পর ১৯৫৬ ইং তিনি  সহকারী প্রধান অধ্যাপকের পদে উন্নীত হন। আরবী ভাষা ও সাহিত্যে তাঁহার অগাধ  জ্ঞান রহিয়াছে। তিনি উহার একজন উচ্চাঙ্গের কবি ও সমালোচক।
তাঁহার রচনাবলীঃ
১। মেহাককুন্নকদ’ (আরবী) আরবী কাব্য  সমালোচনা, ২। আলমোহাব্বার’ (আরবী****) আরবী লিঙ্গ সম্বন্ধীয় কিতাব, ৩।  আলমুফীদ’ (আরবী******) উর্দু, বাংলা ইংরেজী অভিধান, প্রকাশিত, ৪।  আশশাজারত’ (আরবী*******) আরবী কাব্য, প্রকাশিত ৫। আলআবারাত’ (আরবী******)  আরবী কাব্য, প্রকাশিত ৬। দিওয়ানুজ জাহরাত’ –(আরবী*******) আরবী কাব্য  প্রকাশিত।
৪৮। মাওলানা শায়খ আবদুর রহীম [এম,; বি,টি; ফাজেলে দেওবন্দ]
তিনি ১৯০৪ ইং মুর্শিদাবাদ জিলার মোহাম্মদপুরে (পোঃ জঙ্গীপুর) জন্মগ্রহণ করেন, পিতার নাম মোহাম্মদ ইয়াকুব মরহুম।
তিনি প্রাথমিক শিক্ষা স্থানীয় মক্তব ও  জুনিয়র মাদ্রাছায় লাভ করেন। মাধ্যমিক শিক্ষঅ তিনি ঢাকা ইন্টারমিডিয়েট কলেজে  হাছেল করেন। মাওলানা ইছহাক বর্ধমানী ও মাওলানা বেলায়েত হোছাইন বীরভূমী  প্রমুখ তাঁহার তথাকার ওস্তাদ। ১৯২৫-২৯ ইং তিনি ঢাকা ইউনিভার্সিটি হইতে  ইছলামিক ষ্টাডিজে যথাক্রমে বি,এ অনার্স ও এম,এ ডিগ্রী লাভ করেন এবং শামছূল  ওলামা মোনাওওর আলী রামপুরীর নিকট ছেহাহ ছেত্তার নির্ধারিত অংশ অধ্যয়ন করেন।  ১৯৩২ ইং তিনি বি,এল এবং ১৯৩৮ ইং ডেভিড হেয়ার ট্রেনিং কলেজ হইতে বি,টি পাস  করেন। ১৯৪০-৪৩ ইং তিন বৎসরকাল তিনি দারুল উলুম দেওবন্দে উচ্চস্তরের ফনুনাত ও  হাদীছ-তফছীরে উচ্চ শিক্ষা গ্রহণ করেন এবং দাওরায়ে হাদীছ ও তফছীরে পরীক্ষায়  শীর্ষস্থান অধিকার করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী, মাওলানা ইব্রাহীম  বৈলয়াবী, মাওলানা এজাজ আলী ও মাওলানা মুফতী শফী ছাহেব প্রমুখ তাঁহার  হাদীছের ওস্তাদ এবং মাওলানা ইদ্রিছ কান্দলবী ও মাওলানা মিঞা ছাহেব, ছৈয়দ  আছগর হোছাইন তাঁহার তফছীরের অধ্যাপক।
তিনি দেওবন্দ গমনের পূর্বে ঢাকা  ইন্টারমিডিয়েট কলেজ ও বিভিন্ন হাই মাদ্রাছায় ৭ বৎসর কাল অধ্যাপনা করেন। তথা  হইতে প্রত্যাবর্তনের পর ১৯৪৩ইং হইতে এ যাবৎ তিনি ঢাকা ইউনিভার্সিটিতে  অধ্যাপনা করিতেছেন এবং ইছলামিক বিভাগে হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।  তিনি একজন বিজ্ঞ আলেম ও ছুফী প্রকৃতির লোক।
৪৯। মাওলানা মোহাম্মদ আবদুল জলীল ছাহেব
তিনি চট্টগ্রাম জিলার চারিয়া গ্রামে  জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মুনসী কারামত আলী। তিনি মেশকাত শরীফ  পর্যন্ত হাটহাজারী মাদ্রাছায় অধ্যয়ন করেন, অতঃপর ১৩৪৯ হিঃ হইতে পাঁচ  বৎসরকাল দেওবন্দ দারুল উলুমে ফনুনাত ও হাদীছ-তফছীর শিক্ষা করেন।
স্বদেশে ফিরিয়া তিনি চট্টগ্রাম হাটহাজারী  মাদ্রাছায় ১০ বৎসরকাল হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দেন। মাওলানা হাবীবুল্লাহ  ছাহেবের এন্তেকালেরপর তিনি হাটহাজারী ত্যাগ করেন এবং মাওলানা ছাঈদ ছাহেবের  সহযোগীতায় চারিয়া কাছেমুল উলুম মাদ্রাছঅয় হাদীছে দাওরা খোলেন। বর্তমানে  তিনি উক্ত মাদ্রাছার মোহতামেম।
৫০। হাফেজ মাওলানা আবদুল বারী (শাহাদাতপুরী)
তিনি ১৯৩১ ইং সিলেট জিলার অন্তর্গত সদর  মহকুমাধীন শাহাদতপুর (পোঃ রঙ্গা হাজীগঞ্জ বাজার) গ্রামে জন্মগ্রহণ করেন।  তিনি রঙ্গা ছিনিয়র মাদ্রাছায় প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া সিলেট আলিয়া  মাদ্রাছা হইতে হাদীছে কামেল পাস করেন। পুনরায় দেওবন্দ দারুল উলুমে হাদীছ ও  তফছীর অধ্যয়ন করেন।
স্বদেশ প্রত্যাবর্তন করিয়া তিনি ১৯৫৪ইং  হইতে ১৯৫৮ ইং পর্যন্ত বরিশালের পাঙ্গাশিয়া আলিয়া মাদ্রাছায় হাদীছ শিক্ষা  দেন। ১৯৫৯ ইং তিনি সিলেট আলিয়া মাদ্রাছায় অধ্যাপক নিযুক্ত হন, বর্তমানে  তিনি তথায় ফনুনাত ও হাদীছের দরছ দিতেছেন।
৫১। মাওলানা আবদুল বারী ছাহেব
চট্টগ্রাম জিলার জলদী গ্রামে তাঁহার জন্ম  হয়। তিনি স্থানীয় মাদ্রাছা হইতে জমাতে উলা পাস করিয়া দারুল উলুম দেওবন্দ  হইতে হাদীছের ছনদ লাভ করেন। ১৩৭৯ হিঃ দেশে প্রত্যাবর্তন করিয়া তিনি  গ্রহরডাঙ্গা মাদ্রাছায় হাদীছের দরছে আত্মনিয়োগ করেন। বর্তমানে তিনি তথায়  আবু দাঊদ শরীফ ও নাছায়ী শরীফ প্রভৃতি কিতাব শিক্ষা দিতেছেন।
৫২। মাওলানা আবুল আম্মার মোহাম্মদ আবদুল বারী ছাহেব
তিনি ১৯১৯ইং মেদিনীপুর জিলার নান্দীগ্রাম  থানাধীন শমছাবাদ ছারবাড়িয়া নামক গ্রামে জন্মগ্রহণ করেন এবং পাকিস্তান  প্রতিষ্ঠিত হওয়ার পর ঢাকায় স্থায়ীভাবে বসবাস এখতেয়ার করেন। তিনি ২৪ পরগণা  জিলার বটতলা আইনুল এলমমাদ্রাছায় প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া দিল্লী  ফতেহপুর মাদ্রাছায় ফনুনাত ও হাদীছ অধ্যয়ন করেন, অতঃপর লক্ষ্মৌর মাদ্রাছায়ে  নেজামিয়াও মিরাঠ দারুল উলুম মাদ্রাছা হইতে যথাক্রমে দরজায়ে মাওলানা  হাদীছের পুনঃ ছনদ লাভ করেন। ফতেহপুর মাওলানা আহমদ আলী, ফিরিঙ্গী মহলে  মাওলানা কিয়ামুদ্দীন আবদুল বারী ও মিরাঠে মাওলানা আনওয়ার শাহ কাশ্মিরী  প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ। তিনি প্রথমে বীরভূম আহমাদিয়া  হানাফিয়া মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দেন। ১৯৩৯ইং তিনি কলিকাতা  আলিয়া মাদ্রাছায় অধ্যাপক নিযুক্ত হন। বর্তমানে তিনি ঢাকা আলিয়া মাদ্রাছায়  হাদীছ ও বিভিন্ন এলম শিক্ষা দিতেছেন।
৫৩। মাওলানা আবদুল মজীদ (দেবীপুরী)
তিনি ১৯০১ইং কুমিল্লা জিলার অন্তর্গত  দেবীপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম আহমদ আলী ছাহেব। তিনি  কামরাঙ্গা মাদ্রাছা হইতে প্রাথমিক শিক্ষা শেষ করিয়া কলিকাতা আলিয়া মাদ্রাছঅ  হইতে সরকারী বৃত্তি সহকারে যথাক্রমে ১৯২৬ইং, ১৯২৮ ইং আলেম ও ফাজেল এবং  ১৯৩০ ইং কামেল ফেকাহ পাস করেন। মাওলানা ইয়াহইয়া ও মাওলানা মোশতাক আহমদ  প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ।
তিনি প্রথমে যথাক্রমে ফরিদগঞ্জ আলিয়া  মাদ্রাছায় ও পশ্চিমগাঁও ফয়েজিয়অ ছিনিয়র মাদ্রাছায় সুপারেন্টেণ্ডেন্ট ও  সহকারী সুপাঃ পদে কাজ করেন। অতঃপর তিনি দৌলতগঞ্জ গাজিমুড়া আলিয়া মাদ্রাছায়  সুপারেন্টেন্ডেন্ট নিযুক্ত হন। বর্তমানে তিনি উক্ত মাদ্রাছায় প্রিন্সিপাল।
৫৪। মাওলানা আবদুল মজীদ ছাহেব
মাওলানা আবদুল মজীদ ইব মুনসী আফছার উদ্দীন  ভুঁইয়া ঢাকা জিলাম কোরহাটী গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি প্রথমে ঢাকা  আশরাফুল উলুম, অতঃপর দেওবন্দ দারুল উলুমে ফনুনাতের উচ্চ শিক্ষা লাভ করেন  এবং সাহারানপুর মাজাহেরে উলুম হইতে তফছীর ও হাদীছের ছনদপ্রাপ্ত হন। মাওলানা  লতীফ ছাহেব ও মাওলানা আবদুর রহমান কামেলপুরী প্রমুখ তাঁহার হাদীছের  ওস্তাদ।
তিনি প্রথমে ৭ বৎসর ফরিদপুরের গওহরডাঙ্গা  খাদেমুল ইছলাম মাদ্রাছায়, ৩ বৎসর খুলনার উদয়পুর মাদ্রাছায় ও ২ বৎসর  বরিশালের সাত কালেমিয়া মাদ্রাছায় শিক্ষকতা করেন। ১৯৫৩ ইং হইতে তিনি ঢাকার  লালবাগ জামেয়া কোরআনিয়া ফনুনাত ও হাদীছ শিক্ষা দিয়া আসিতেছেন। তিনি একজন  বিজ্ঞ আলেম ও দক্ষ ওস্তাদ।
৫৫। মাওলানা আবদুল মান্নান ছাহেব
১৩৭৪ হিঃ বরিশাল জিলাধীন চরমোনাই  আহছানাবাদ গ্রামে তাঁহার জন্ম হয়। পিতার নাম মুনসী আবদুর রহীম। তিনি প্রথমে  আহছানাবাদ মাদ্রাছায় শিক্ষা লাভ করেন, অতঃপর যথাক্রমে লালমোহন ও দক্ষিণ  হাতিয়া ছিনিয়র মাদ্রাছা হইতে আলেম ও ফাজেল এবং শর্ষিণা আলিয়া মাদ্রাছা হইতে  প্রথম বিভাগে হাদীছে কামেল পাস করেন। মাওলানা নিয়াজ মাখদুম তুর্কিস্তানী ও  মাওলানা আবদুল আওয়াল প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার ওস্তাদ।
শিক্ষা সমাপ্ত করার পর তিনি স্থানীয়  আহছানাবাদ আলিয়অ মাদ্রাছায় শিক্ষকতা কার্যে যোগদান করেন। বর্তমানে তিনি  উক্ত মাদ্রাছার মোহাদ্দেছ।
৫৬। আলহাজ্জ মাওলানা আবদুল মান্নান (চাটগামী)
তিনি চট্টগ্রাম জিলার চান্দগাঁও-এর  অন্তর্গত শমসেরপাড়া গ্রামে এক বিত্তশালী ও সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ  করেন। চট্টগ্রাম দারুল উলুম মাদ্রাছার প্রতিষ্ঠাতা হাজী চান মিঞা সওদাগর  তাঁহার পিতা। তিনি ১৯২১ ইং চট্টগ্রাম দারুল উলুম হইতে উলা পাস করেন এবং  ১৯২৪ ইং পর্যন্ত দেওবন্দ দারুল উলুমে ফনুনাতসহ হাদীছ শিক্ষা করেন। মাওলানা  আনওয়ার শাহ কাশ্মীরী, মাওলানা শিব্বীর আহমদ ওছমানী ও মিঞা ছাহেব ছৈয়দ আছগর  হোছাইন প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ।
স্বদেশ ফিরিয়া তিনি ১৯২৭ ইং হইতে  চট্টগ্রাম দারুল উলুম মাদ্রাছায় শিক্ষকতা কার্যে আত্মনিয়োগ করেন। বর্তমানে  তিনি তথাকার মোহাদ্দেছ ও ভাইস প্রিন্সিপাল। তিনি একজন বিজ্ঞ আলেম ও ছুফী  প্রকৃতির লোক।
৫৭। মাওলানা আবদুল মান্নান ছাহেব
মাওলানা আবদুল মান্নান ইবনে আবদুল মজীদ  ১৯১৫ ইং নোয়াখালী জিলার সদর থানার অন্তর্গত পদুয়া গ্রামে জন্মগ্রহণ করেন।  তিনি প্রথমে ফেনী আলীয়া মাদ্রাছা হইতে যথাক্রমে ১৯৪১ ও ১৯৪৩ ইং আলেম ও  ফাজেল পাস করেন, অতঃপর ১৯৪৩-৪৭ ইং চারি বৎসর কাল দারুর উলুম দেওবন্দে  ফনুনাত, হাদীছ ও তফছীর অধ্যয়ন করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী,  মাওলানা এজাজ আলী, মাওলানা কারী মোহাম্মদ তৈয়্যব, মাওলানা বশীর আহমদ  বোলন্দশহরী ও মাওলানা ফখরুল হাছান প্রমুখ মনীষীগণ তাঁহার তথাকার ওস্তাদ।
তিনি ১৯৪৭ ইং দেওবন্দ হইতে প্রত্যাবর্তন  করিয়া ফেনী আলিয়া মাদ্রাছায় সহকারী শিক্ষক পদে নিযুক্ত হন। বর্তমানে তিনি  তথাকার প্রধান মোহাদ্দেছ। শায়খুল ইছলামমাওলানা হোছাইন আহমদ মদনীর নিকট  তিনি মারেফাতের বয়তকরেন এবং মাওলানা কাজী মোহাম্মদ মোআজ্জাম খাঁ  নেজামপুরী -[মাওলানা কাজী মোহাম্মদ মোআজ্জম খাঁ নেজামপুরীঃ তিনি ১২৭৯ বাং  মোঃ ১৮৭২ ইং চট্টগ্রাম জিলাম মিয়েরসরাই থানাধীণ নেজামপুরে এক সম্ভ্রান্ত  জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন। পিতার নাম মোহাম্মদ আছলাম খাঁ চৌধুরী।  তাঁহার পূর্বপুরুষদের মধ্যে দুই সহোদর আমীন আহমদ খাঁ ও ছেরাজুদ্দীন  মোহাম্মদ খাঁ পাটনা আম্বরাবাদের জাগীরদার ছিলেন। ছেরাজুদ্দীন মোহাম্মদ খাঁ  চট্টগ্রামের ঐশ্বর্যশালী শায়খ মোহাম্মদ শফীর এক কন্যাকে বিবাহ করেন এবং  সপরিবারে চট্টগ্রামের নেজামপুরেই বসবাস এখতেয়ার করেন। হজরত কাজী মোহাম্মদ  মোআজ্জম খাঁ ছাহেব আমীন আহমদ খাঁর পৌত্র জান মিয়া চৌধুরীর পুত্র। তিনি  ১৮৯২ ইং চট্টগ্রামের মোহছিনিয়া মাদ্রাছায় শিক্ষা সমাপ্ত করেন এবং ১৮৯৯ ইং  হজরত মাওলানা রশীদ আহমদ গঙ্গুহীর নিকট হইতে খেলাফত লাভ করেন১৯০১ ইং  তিনিম্যারিজ রেজিষ্ট্যারী পদ লাভ করেন এবং ১৯৪০ ইং পর্যন্ত উক্ত পদে বহাল  থাকেন। এই চাকুরী জীবনের প্রথম দিকেই তিনি নিজ বাসায় একজন বিজ্ঞ মোহাদ্দেছ  রাখিয়া তাঁহার নিকট হাদীছ অধ্যয়ন করেন। তিনি সব সময়েই নিজকে গোপন করিয়া  রাখিতে চেষ্টা করিয়াছেন। কখনও কাহাকেও বুঝিতে দেন নাই যে, তিনি হজরত  গঙ্গুহীর একজন খলীফা। অথচ আমরা তাঁহার নিকট হজরত গঙ্গুহীল খেলাফতনামা  দেখিয়াছি। কেবল জীবনের শেষের দিকে মানুষের নিকট ধরা দিয়াছিলেন এবং কয়েকজনকে  মাত্র খেলাফত দিয়া গিয়াছেন। এ অধীন তাঁহার ঘনিষ্ঠ সম্পর্ক রাখিয়াও কিছু  হাছিল করিতে পারি নাই। তিনি চার পুত্র ও এক কন্যা রাখিয়া ১৩৬৭ বাং মোঃ ১৯৬০  ইং এন্তেকাল করেন। জ্যেষ্ঠপুত্র মৌলবী খলিলুর রহমান খাঁ ডিষ্ট্রিক জজ।  দ্বিতীয় পুত্র মৌলবী ইয়াহইয়া খাঁ ও চতুর্থ পুত্র হাকীম আকরাম খাঁ ম্যারিজ  রেজিষ্টার এবং তৃতীয় পুত্র মৌলবী মোকাররাম খাঁ ডিপুটি ম্যাজিষ্ট্রেট। কন্য  আছমা খানম হাফেজ মোহাম্মদ নূরুল করীম এম,,বি,টি (প্রিন্সিপাল টিচার্স  ট্রেনিং কলেজ)-এর সহিত বিবাহিতা।] ও মাওলানা দেলওয়ার হোছাইন হইতে উহার  এজাজত লাভ করেন। তিনি একজন গভীর জ্ঞানী আলেন, বিশিষ্ট মোহাদ্দেছ ও ছূফী  প্রকৃতির লোক।
৫৮। আলহাজ্জ মাওলানা মুফতী আবদুল মোয়েজ্জ ছাহেব
তিনি নোয়াখালী জিলার সদর মহকুমার বটতলী  গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতা মরহুম মাওলানা আবদুল আজীজ ছাহেব হজরত  মাওলানা আশরাফ আলী থাবনী ছাহেবের একজন বিশিষ্ট মুরীদ ছিলেন। তিনি নিজ বাড়ীর  মাদ্রাছায় প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া দারুল উলুম দেওবন্দে ফনুনাত ও  হাদীছ অধ্যয়ন করেন। মাওলানা শিব্বীর আহমদ ওছমানী, মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ  মদনী, মাওলানা মুফতী মোহাম্মদ শফী ও মাওলানা ইদ্রীছ কান্ধলবী প্রমুখ  মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ।
তিনি প্রথমে ঢাকা আশরাফুল উলুম মাদ্রাছায়  শিক্ষকতা করেন। বর্তমাতে তিনি ঢাকা, লালবাগ জামেয়া কোরআনিয়া-এর মোহাদ্দেছ ও  মুফতী। তিনি একজন বিজ্ঞ আলেম ও ফকীহ।
৫৯। মাওলানা আবদুল্লাহ নদবী
তিনি অনুমান ১৯০৪ ইং বীরভুম জিলার নানুর  থানাধীন নুরপুর গ্রামে জন্মগ্রহণ করেন, অতঃপর কলিকাতায় বসবাস এখতেয়ার করেন।  বর্তমানে তিনি ঢাকার তেজগাঁও থানাধীন ফায়দাবাদ গ্রামে স্থায়ীভাবে বসতি  স্থাপন করিয়াছেন। তাঁহার পিতার নাম মরহুম শায়খ আহমদ। তিনি প্রথমে সরকারী  বৃত্তি সহকারে ছাত্র বৃত্তি পাস করিয়া স্থানীয় মাদ্রাছায় প্রাথমিক দ্বীনি  শিক্ষা লাভ করেন, অতঃপর দিল্লীর হাজী আলীজানমাদ্রাছায় মাওলানা  আহমদুল্লাহ এলাহাবাদী ও মাওলানা আবদুর রহমান পান্ডবী প্রমুখ ওস্তাদগণের  নিকট হাদীছ ও তফছীর অধ্যয়ন করেন এবং ফতেহপুর মাদ্রাছা হইতে ফনুনাত ও  আমিনিয়া মাদ্রাছা হইতে আরবী আদবের ছনদ লাভ করেন এবং পুরস্কারস্বরূপ  মেডেলপ্রাপ্ত হন। তথাকার মাওলানা আমীর আলী মলীহাবাদী ও মাওলানা ছাঈদ আলী  জাইনাবী প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ।
তিনি যথাক্রমে নুদওয়াতুল ওলামা, খায়রাবাদ  নিয়াজিয়া ও দিল্লীর রহমানিয়া মাদ্রাছায় শিক্ষকতা করেন। ১৯৩৯ ইং তিনি  কলিকাতা আলিয়া মাদ্রাছায় অধ্যাপক নিযুক্ত হন এবং পাকিস্তান প্রতিষ্ঠিত  হওয়ার পর ঢাকা ও ১৯৫৭ ইং সিলেট আলিয়া মাদ্রাছায় বদলী হন। ১৯৬০ ইং তিনি অবসর  গ্রহণ করেন, অতঃপর ঢাকা মাদ্রাছাতুল হাদীছ ও দিনাজপুরের নান্দারাইল  মাদ্রাছায় কিছুদিন হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দেন। বর্তমানে তিনি নিজস্বভাবে  একটি মাদ্রাছা প্রতিষ্ঠার চেষ্টায় আছেন। তিনি একজন বিজ্ঞ আলেম এবং আরবী  ভাষায় বড় কবি ও সাহিত্যিক। আরবী ভাষায় তাঁঞার বহু (অপ্রকাশিত) কবিতা  রহিয়াছে।
৬০। মাওলানা আবদুল লতীফ ছাহেব
মাওলানা আবদুল লতীফ ইবনে মরহুম আবদুল গনী  ১৩৩২ বাং নোয়াখালী জিলার রায়পুর থানাধীন সোনাপুর গ্রামে জন্মগ্রহণ করেন।  তিনি তদীয় পিতার তত্ত্বাবধানে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা সমাপ্ত করেন,  অতঃপর ঢাকা আলিয়া মাদ্রাছা হইতে ১৯৫৩ ইং হাদীছে কামেল পাস করেন। মাওলানা  জফর আহমদ ওছমানী ও মাওলানা নজীরুদ্দীন প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের  ওস্তাদ।
শিক্ষা সমাপ্ত করার পর হইতে অদ্যাবধি তিনি কারামতিয়া মাদ্রাছায় অধ্যাপনা করিয়া আসিতেছেন এবং হাদীছ প্রভৃািত এলম দিতেছেন।
৬১। মাওলানা আবদুল হক ছাহেব
তিনি ১৩৩৭ বাং মোঃ ১৯৩০ ইং সিলেট জিলার  অন্তর্গত বারঠাকুরী গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মাওলানা হাফেজ  জহুরুল হক। তিনি তদীয় পিতার নিকট প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া যথাক্রমে ৪  বৎসর কাছাড়ের মোহাম্মদপুরে, ১ বৎসর ময়মনসিংহের দারুল উলুমে ও এক বৎসর  সিলেটের ভাংগাবাজার মাদ্রাছায় শিক্ষা লাভ করেন। ১৯৪৯ ইং তিনি হিন্দুস্থান  গমন করেন এবং ৫ বৎসরকাল দারুল উলুম দেওবন্দে ফনুনাত ও হাদীছ-তফছীর অধ্যয়ন  করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী, মাওলানা এজাজ আলী, মাওলানা মোহাম্মদ  তৈয়্যব ও মাওলানা ইব্রাহীম বৈলয়াবী প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার তথাকার  হাদীছের ওস্তাদ। তিনি ১৯৫৪ ইং হইতে প্রায় ৮ বৎসরকাল কিশোরগঞ্জ জামেয়া  এমদাদিয়ায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দেন। ১৯৬২ ইং হইতে তিনি পাঙ্গাশিয়া  আলিয়া মাদ্রাছার প্রধান মোহাদ্দেছ।
৬২। মাওলানা আবদুল হক (ইজ্জতপুরী)
তিনি ১৯১৪ ইং নোয়াখালী জিলার ফেনী থানাধীন  ইজ্জতপুর গ্রামে জন্মগ্রহণ করেন, পিতার নাম মরহুম জান মোহাম্মদ মিঞা। তিনি  প্রথমে চট্টগ্রামের ছূফিয়া নূরিয়া মাদ্রাছা হইতে প্রাথমিক শিক্ষা লাভ  করেন। অতঃপর যথাক্রমে ১৯৩০ ইং ও ১৯৩২ ইং চট্টগ্রাম দারুল উলুম হইতে আলেম ও  ফাজেল পাস করেন এবং ১৯৩৪ ইং কলিকাতা আলিয়া মাদ্রাসা হইতে মোমতাজুল  মোহাদ্দেছীনডিগ্রী লাভ করেন। এতদ্ব্যতীত তিনি ম্যাট্রিকও পাস করেন।  মাওলানা মোহাম্মদ হোছাইন প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ।
তিনি প্রথমে কয়েক মাস সীতাকুন্ড  মাদ্রাছায়, অতঃপর যথাক্রমে ময়মনসিংহের জামালপুর হাই স্কুল, টাকী গভঃ হাই  স্কুল, ডক্টর খাস্তগীর হাই স্কুল ও ঢাকা আরমানিটোলা গভঃ হাই স্কুলে  শিক্ষকতা করেন। ১৯৪৮ ইং তিনি ঢাকা আলিয়া মাদ্রাছায় মোদাররেছ নিযুক্ত হন।  বর্তমানে তিনি উক্ত মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।
৬৩। মাওলানা আবদুল হক ছাহেব
মাওলানা আবদুল হক ইবনে হাফেজ আবদুল কাদের  সিলেট জিলার কানাইঘাট থানাধীন ঝিঙ্গাবাড়ী গ্রামে জন্মগ্রহণ করেন। আপন পিতার  নিকট ও স্থানীয় মাদ্রাছায় প্রাথমিক শিক্ষা গ্রহণ করিয়া কয়েক বৎসর  ঝিঙ্গাবাড়ী ছিনিয়র মাদ্রাছায় অধ্যয়ন করেন, অতঃপর সিলেট আলিয়া মাদ্রাছা হইতে  সরকারী বৃত্তি সহকারে ফাজেল পাস করেন। তৎপর তিনি কলিকাতা আলিয়া মাদ্রাছা  হইতে মোমতাজুল মোহাদ্দেছীনডিগ্রী লাভ করেন।
প্রথমে তিনি ঝিঙ্গাবাড়ী মাদ্রাছায়  শিক্ষকতা করেন, অতঃপর ১৯২৯ ইং সিলেট আলিয়া মাদ্রাছায় মোদাররেছ নিযুক্ত হন।  বর্তমানে তিনি উক্ত মাদ্রাচায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।
৬৪। মাওলানা আবদুল হক (ইসলামাবাদী)
তিনি চট্টগ্রাম জিলার মাদারশাহ গ্রামে  জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম হাশমত আলী চৌধুরী। তিনি চট্টগ্রাম  হাটহাজারী মাদ্রাছা হইতে হাদীছে দাওরা পাস করেন। মাওলানা ইব্রাহীম বৈলয়াবী,  মাওলানা মুফতী ফয়জুল্লাহ ও মাওলানা মোহাম্মদ ইয়াকুব প্রমুখ মোহাদ্দেছীন  তাঁহার হাদীছের ওস্তাদ। বর্তমানে তিনি নেত্রকোণা মেফতাহুল উলুম কওমী  মাদ্রাছায় হাদীছ শিক্ষা দিতেছেন।
৬৫। মাওলানা মুফতী আবুদল হক ছাহেব
মাওলানা মুফতী আবদুল হক ইবনে মরহুম  মাওলানা ইসমাঈল চট্টগ্রাম জিলার মাদারশাহ গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি  দেওবন্দ দারুল উলুম হইতে হাদীছের ছনদ লাভ করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ  মদনী, মাওলানা এজাজ আলী ও মাওলানা ইব্রাহীম বৈলয়াবী প্রমুখ মনীষীগণ তাঁহার  ওস্তাদ। তিনি বর্তমানে নেত্রকোণা মেফতাহুল উলুম মাদ্রাছায় হাদীছ প্রভৃতি  এলম শিক্ষা দিতেছেন।
৬৬। মাওলানা আবদুল হাকীম ছাহেব
মাওলানা আবদুল হাকীম ইবনে আবদুল জাব্বার  ১৯৩৩ ইং কুমিল্লা জিলার আজবপুর (পোঃ যুক্তিখোলা( গ্রামে জন্মগ্রহণ করেন।  তিনি নোয়াখালী ইছলামিয়া হইতে ফাজেল এবং ঢাকা আলিয়া মাদ্রাছা হইতে যথাক্রমে  ১৯৫৮ ইং ও ১৯৬০ ইং কামেল হাদীছ ও কামেল ফেকাহ পাস করেন। মাওলানা মুফতী  আমীমুল এহছান প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ।
তিনি প্রথমে এক বৎসরকাল ঢাকা আলিয়া  মাদ্রাছায় সরকারী বৃত্তি লাভ করিয়অ গভেষণা কার্যে ব্যাপৃত থাকেন, অতঃপর  মোকরা ছিনিয়র মাদ্রাছায় দুই বৎসর কাল প্রধান শিক্ষকের পদে কাজ করেন।  বর্তমানে তিনি ফরিদগঞ্জ আলিয়া মাদ্রাছার মোহাদ্দেছ।
৬৭। মাওলানা আবদুল হামীদ ছাহেব
তিনি ১৩৩৬ বাং কুমিল্লা জিলার হাজিগঞ্জ  থানাধীন খেড়িহার গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম ক্বারী  ইয়াছীন। তিনি দেওবন্দ দারুল উলুমে ফনুনাত ও হাদীছ শিক্ষা করেন। মাওলানা  ছৈয়দ হোছাইন আহমদ মদনী, মাওলানা এজাজ আলী, মাওলানা ইব্রাহীম বৈলয়াবী ও  মাওলানা ফখরুল হাছান প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ।
১৩৭৪ হিঃ শিক্ষা সমাপ্ত করার পর তিনি  করাচীতে মুফতী শফী ছাহেবের মাদ্রাছায় ১ বৎসরকাল শিক্ষকতা ও ফতওয়া বিভাগে  কাজ করেন। ১৩৭৪ হিঃ তিনি ফরিদপুর গওহরডাঙ্গা মাদ্রাছায় ছদরে মোদাররেছীন  দিযুক্ত হন। বর্তমানে তিনি তথাকার মোহাদ্দেছ ও মুফতী।
৬৮। মাওলানা আবদুল হামীদ ছাহেব
তিনি ১৩০০ বাং সনে ঢাকা জিলার নরসিংদী  থানার অন্তর্গত অনন্তরামপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মুনসী  ওয়াহেদ আলী তালুকদার। তিনি স্থানীয় স্কুলে, অতঃপর দুইআনী মাদ্রাছায় ৬/৭  বৎসর অধ্যয়ন করিয়া কিছুকাল কলিকাতা আলিয়া মাদ্রাছায় শিক্ষালাভ করেন। তৎপর  তিনি ৬ বৎসর কাল দেওবন্দে থাকিয়া তথা হইতে ফনুনাত ও হাদীছের ছনদ হাছিল  করেন। মাওলানা আনওয়ার শাহ কাশ্মীরী, মাওলানা শিব্বীর আহমদ ওছমানী, মাওলানা  ইব্রাহীম বৈলয়াবী, মাওলামা এজাজ আলী ও মাওলানা রাছূল খাঁ প্রমুখ তাঁহার  তথাকার ওস্তাদ।
স্বদেশে ফিরিয়া তিনি যথাক্রমে ৩ বৎসর ঢাকা  মৌলবীবাজার কাছেমুল উলুমে, ৪ বৎসর মোমেনশাহীর নোয়াগাঁও ইছলামিয়া ও কয়েক  বৎসর ঢাকা হাম্মাদিয়অ মাদ্রাছায় সহকারী শিক্ষকের পদে কাজ করেন, অতঃপর কয়েক  বৎসর সাধারণের মধ্যে তফছীর বর্ণনা করার কাজে ব্যাপৃত থাকেন। তৎপর তিনি  ফরিদপুর শরীয়তীয়া মাদ্রাছায় প্রধান শিক্ষকের পদে বরিত হন। সেখানে কয়েক বৎসর  শিক্ষকতার পর পুনঃ তফছীর বর্ণনার কাজে আত্মনিয়োগ করেন। বিগত ৬ বৎসর যাবৎ  তিনি ঢাকা ইছলামিয়া মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।
৬৯। মাওলানা আবদুল হালীম ছাহেব
তিনি ১৩২১ বাং নোয়াখালী জিলার  কোম্পানীগঞ্জ থানাধীন মূছঅপুর গ্রামে জন্মগ্রহণ করেন, অতঃপর চর চান্দিয়ায়  (পোঃ সওদাগর হাট) বসবাস এখতেয়ার করেন। তাঁহার পিতার নাম মূনসী ছেরাজুল হক।  তিনি যথাক্রমে নিজ গ্রামে ও বসুরহাট মাদ্রাছায় প্রাথমিক এবং মাধ্যমিক  শিক্ষা লাভ করেন, অতঃপর কলিকাতা আলিয়া মাদ্রাছা হইতে যথাক্রমে আলেম ও ফাজেল  এবং ১৯৪১ ইং মোমতাজুল মোহাদ্দেছীন পরীক্ষায় প্রথম স্থান অধিকার করিয়া  স্বর্ণপদক লাভ করেন। মাওলানা ইয়াহইয়া প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের   ওস্তাদ।
তিনি ৬ বৎসরকাল বসুরহাট মাদ্রাছায়  শিক্ষকতা করেন। বর্থমানে তিনি ওলামা বাজার হোছাইনিয়া মাদ্রাছার মোহতামেম।  তিনি শর্শদীর মাওলানা নূরবখস ছাহেবের খলীফা ও একজন খাঁটি ছূফী প্রকৃতির  আলেম।
৭০। মাওলানা আবুল কাছেম রহমানী
তিনি ঢাকা জিলার জয়দেবপুর থানাদীন  কামারজুরী গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম মুনশী  পর্বতুল্লাহ। তিনি প্রথমে কলিকাতা আলিয়া মাদ্রাছা হইতে উল পাস করেন, অতঃপর  দিল্লী দারুল হাদীছ রহমানিয়ায় ফনুনাত ও হাদীছ অধ্যয়ন করেন। মাওলানা  আহমদুল্লাহ প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ। বর্তমানে তিনি ঢাকা মাদ্রাছাতুল  হাদীছের মোহাদ্দেছ। তিনি মোছলেম শরীফের মোকাদ্দমার একটি শরাহ লিখিয়াছেন।
৭১। মাওলানা আবুল খায়ের ছাহেব
মাওলানা আবুল খায়ের ইবনে আজীজুর রহমান  তালুকদার আনুমানিক ১৩৩০ হিঃ চট্টগ্রাম জিলার পটিয়া থানাধীন দৌলতপুর গ্রামে  জন্মগ্রহণ করেন। তিনি সাহারনপুর মাজাহেরে উলুম মাদ্রাছা হইতে হাদীছের ছনদ  লাভ করেন। মাওলানা আবদুর রহমান কামেলপুরী ও মাওলানা জাকারিয়া প্রমুখ  মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ।
স্বদেশ প্রত্যাবর্তন করিয়া তিনি জিরী ইছলামিয়া মাদ্রাছায় শিক্ষকতা কাজে আত্মনিয়োগ করেন। বর্তমানে তিনি তথাকার নাজেম ও মোহাদ্দেছ।
৭২। মাওলানা আবুল খায়ের -বি,
তিনি ১৯০৭ ইং চট্টগ্রাম জিলার সাতকানিয়া  থানাধীন সোনাকানিয়া গ্রামে জন্মগ্রহণ করেন, পিতার নাম ওয়াহেদ আলী তালুকদার।  তিনি প্রাথমিক শিক্ষা স্থানীয় মাদ্রাছায় লাভ করেন এবং চট্টগ্রাম দারুল  উলুম হইতে কৃতিত্বের সহিত জমাতে উলা পাস করেন। অতঃপর তিনি দিল্লী ফতেহপুর  মাদ্রাছায় হাদীছ ও তফছীর অধ্যায়ন করেন। মাওলানা আহমদ আলী মিরাঠী ও মাওলানা  ছোলতান মাহমুন দেওবন্দী তাঁহার হাদীছের ওস্তাদ। এতদ্ব্যতীত তিনি ইংরেজীতে  বি,এ ডিগ্রিও লাভ করেন।
তিনি প্রথমে বিভিন্ন স্কুল ও মাদ্রাছায়  শিক্ষকতা করেন, অতঃপর ১৯৪৯ ইং ঢাকা আলিয়া মাদ্রাছায় অধ্যাফক নিযুক্ত হন।  বর্তমানে তিনি তথায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।
৭৩। মাওলানা আবুল খায়ের ছাহেব
মাওলানা আবুল খায়ের ইবনে মৌঃ ফজলুল করীম  ১৯৩৪ ইং কুমিল্লা জিলার ফরিদগঞ্জ থানাধীন কাশারা গ্রামে জন্মগ্রহণ করেন।  তিনি ফরিদগঞ্জ আলিয়া মাদ্রাছা হইতে আলেম ও ফাজেল এবং ঢাকা আলিয়া মাদ্রাছঅ  হইতে ১৯৫৮ ইং ১ম বিভাগে হাদীছে কামেল পাস করেন। এছাড়া তিনি ঢাকা  ইন্টারমিডিয়েট কলেজ হইতে আই,, পাস করেনমাওলানা মুফথী আমীমুল এহছান  প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ।
তিনি প্রথমে কিছুদিন দুর্বাটি ছিনিয়র  শিক্ষক এবং কিছুদিন ঢাকা আলিয়া মাদ্রাছার লাইব্রেরীয়ান ছিলেন। বর্তমানে  তিনি ফরিদগঞ্জ আলিয়া মাদ্রাছার মোহাদ্দেছ।
৭৪। মাওলানা আবুল খায়ের ছাহেব
তিনি ১৩০৫ বাং কুমিল্লা জিলার বরুড়া  থানাধীণ মইশাইর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম হাফেজ  আবদুল্লাহ। তিনি দারুল উলুম দেওবন্দে হাদীছে দাওরা পাস করেন। মাওলানা  আনওয়ার শাহ কাশ্মীরী প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ। বর্তমানে  তিনি নোয়াখালী ইছলামিয়া আলিয়া মাদ্রাছার মোহাদ্দেছ ও মোফাচ্ছের।
৭৫। মাওলানা আবুল হাছান ছাহেব
তিনি ১৩৫২ বাং যশোর জিলার হরিনাকুণ্ড  থানাধীন ভবানীপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম জনাম আলী।  তিনি প্রথমে মাগুরা হইতে মেট্রিক পাস করিয়া দিল্লী গমন করেন এবং তথাকার  ফতেহপুর মাদ্রাছায় ৬ বৎসরকাল প্রাথমিক দ্বীনি এলম শিক্ষা করেন। অতঃপর তিনি  দারুল উলুম দেওবন্দে দীর্ঘ দিন অবস্থান করিয়া ফনুনাত, তফছীর ও হাদীছ অধ্যয়ন  করেন এবং শেষ পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ  মদনী, মাওলানা ইব্রাহীম বৈলয়াবী, মাওলানা এজাজ আলী ও মুফতী মাওলানা  মোহাম্মদ শফী ছাহেব প্রমুখ মনীষীগণ তাঁহার তথাকার ওস্তাদ।
স্বদেশ ফিরিয়অ ১৩৬৭ হিঃ তিনি গওহরডাঙ্গা  মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম অধ্যাপনার কাজে আত্মনিয়োগ করেন। তথায় ১১ বৎসর  কাজ করার পর যশোর রেল ষ্টেশন মাদ্রাছায় যোগদান করেন। বর্তমানে তিনি উক্ত  মাদ্রাছার মোহতামেম।তিনি একজন হক্কানী আলেম ও পটিয়ার মুফতী আজীজুল হক  মরহুমের খলীফা।
৭৬। মাওলানা আবুল হাছান ছাহেব
তিনি ১৩৩৪ হিঃ চট্রগ্রাম জিলার ফটিকছড়ি  থানাধীন রাঙ্গামাটিয়ায় জন্মগ্রহণ করেন। তিনি প্রথমে নাজিরহাট নাছিরুল উলুম  মাদ্রাছায় প্রাথমিক শিক্ষা গ্রহণ করেন, অতঃপর দারুল উলুম দেওবন্দে ফনুনাত ও  হাদীছের উচ্চ শিক্ষা লাভ করেন এবং ১৩৬৩ হিঃ তথা হইতে প্রত্যাবর্তন করেন।
তিনি প্রথমে পটিয়া কাছেমুল উলুম মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দেন। বর্তমানে তিনি হাটহাজারী মাদ্রাছায় হাদীছ শিক্ষা দিতেছেন।
তিনি প্রথমে পটিয়া কাছেমুল উলুম মাদ্রাছায়  হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দেন। বর্তমানে তিনি হাটহাজারী মাদ্রাছায় হাদীছ  প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।
৭৭। মাওলানা মোহাম্মদ আমীন ছাহেব
১৯০৯ইং চট্রগ্রাম জিলার সাতকানিয়া থানাধীন  দুরদুরী গ্রামে এক সম্ভ্রান্ত পরিবারে তাঁহার জন্ম হয়, পিতার নাম আবুল  ফাত্তাহ চৌধুরী। তিনি পুকুরিয়া আনোয়ারুল উলুম মাদ্রাছায় জমাতে শশম পর্যন্ত  শিক্ষা লাভ করিয়া ১৯২৬ ইং চট্রগ্রাম দারুল উলুম হইতে উলা পরীক্ষায় প্রথম  স্থান অধিকার করেন। ১৯২৯ ইং তিনি কলিকাতা আলিয়া মাদ্রাছা হইতে প্রথম স্থান  অধিকার করিয়া ফখরুল মোহাদ্দেছীনডিগ্রী লাভ করেন। মাওলানা মাজেদ আলী ও  মাওলানা ইয়াহইয়া ছাহছারামী প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ।
১৯২৯ ইং তিনি চট্রগ্রাম দারুল উলুম  মাদ্রাছায় ছিনিয়র শিক্ষক নিযুক্ত হন। ১৯৩৭ ইং ও ১৯৪১ ইং যথাক্রমে সহকারী  হেড মাওলানা ও হেড মাওলানা পদ অলংকৃত করেন। বর্তমানে তিনি উক্ত মাদ্রাছার  প্রধান মোহাদ্দেছ ও মুফতী। তিনি একজন বিজ্ঞ আলেম, বিশিষ্ট মোহাদ্দেছ ও  ফারছী ভাষার কবি। চট্রগ্রাম দারুল উলুমে আমরা চাহারম হইতে উলা পর্যন্ত  সমপাঠী ছিলাম।
৭৮। মাওলানা আমীনুল হক ছাহেব
মাওলানা আমীনুল হক ইবনে মরহুম উজীর আলী  ১৯২৫ ইং ময়মনসিংহ জিলার কিশোরগঞ্জ মহকুমায় জন্মগ্রহণ করেন। তিনি প্রাথমিক  শিক্ষা শররাবাদ মাদ্রাছায় লাভ করেন, অতঃপর হয়বত নগর আলিয়া মাদ্রাছা হইতে  ফাজেলের এবং দেওবন্দ দারুল উলুম হইতে হাদীছ ও তফছীরের ছনদ লাভ করেন। হজরত  মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদস্বদেশ  প্রত্যাবর্তন করিয়া তিনি যথাক্রমে তিন বৎসরকাল কিশোরগঞ্জ জামেয়া এমদাদিয়া  এবং আলিয়া মাদ্রাছায় মোহাদ্দেছ নিযুক্ত হন। তিনি মাওলানা মদনীর একজন মুরীদ।
তাঁহার রচনাবলীঃ
১। মোছলেম শরীফের কিতাবুল হজ্জের  বঙ্গানুবাদ, ২। আহকামাত’, ৩। তাজবিদুল কোরআন’, ৪। তাছাওফে এহছান’, ৫।  যিকর’, ৬। শামায়েলে তিরমিজীরবঙ্গানুবাদ।
৭৯। মাওলানা হাফেজ আমীর হুছাইন ছাহেব
তিনি চট্রগ্রাম জিলার আনোয়ারা থানাধীন  রুদ্রা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি প্রথমে জিরী মাদ্রাছা হইতে হাদীছে  দাওরা পাস করিয়া দেওবন্দ দারুল উলুম হইতে পুনরায় উহার ছনদ লাভ করেন।  মাওলানা হোছাইন আহমদ মদনী প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ।
স্বদেশ ফিরিয়া তিনি এ যাবৎ জমিরিয়া কাছেমুল উলুম মাদ্রাছায় অধ্যাপনা করিতেছেন এবং দাওরা জমাআতের হাদীছ পড়াইতেছেন।
৮০। মাওলানা ছৈয়দ মুফতী আমীমুল এছছান ছাহেব
তিনি ১৩২৯ হিঃ মোঃ ১৯১১ ইং মুঙ্গের জিলার  অন্তর্গত পাচন গ্রামে মাতামহের বাড়ীতে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতা হাকীম  ছৈয়দ আবুল আজীম মোহাম্মদ আবদুল মান্নান কলিকাতায় বসতি এখতেয়ার করিয়াছিলেন।  তিনি তথায় পালিত হন। পাঁচ বৎসর বয়সে তিনি কোরআন পাক খতম করেন। আপন চাচা শাহ  আবদুদ দায়্যান ও শ্বশুর মাওলানা ছৈয়দ বরকত আলী শাহ পাঞ্জাবী প্রমুখের নিকট  প্রাথমিক শিক্ষঅ সমাপ্ত করিয়া ১৯২৬ ইং তিনি কলিকাতা আলিয়া মাদ্রাছায় ভর্তি  হন এবং যথাক্রমে ১৯৩১ ইং ও ১৯৩৩ ইং ফাজেল ও কামেল পরীক্ষায় প্রথম স্থান  অধিকার করিয়া স্বর্ণপদক লাভ করেন। মাওলানা ইয়াহইয়া প্রমুখ মোহাদ্দেছগণের  নিকট তিনি হাদীছ, মুনসী মাজেদ আলী ও মুনসী আবদুর রশীদ খাঁর নিকট কিতাবাৎ  (লিপি), ক্বারী আবদুছ ছমী ছাহেবের নিকট ক্বেরাআন ও তাজবীদ এবং আপন পিতা ও  মাওলানা হাকীম আবদুর রহমান দানাপুরীর নিকট তিব্ব শিক্ষা করেন।
১৯৩৪ ইং তিনি কলিকাতা নাখোদা মসজিদ সংলগ্ন  কওমী মাদ্রাছার প্রধান শিক্ষক নিয়োজিত হন এবং ১৯৩৫ ইং উক্ত মসজিদের মুফতী ও  ইমামের পদে বরিত হন। তিনি ১৯৪৩ ইং কলিকাতা আলিয়া মাদ্রাছায় শিক্ষক পদে  নিযুক্ত হন এবং হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতে থাকেন। ১৯৪৭ ইং উক্ত  মাদ্রাছা ঢাকা স্থানান্তরিত হওয়ার পর তথায় তিনি ১৯৫৪ ইং প্রধান অধ্যাপক  নিযুক্ত হন। তিনি একজন জবরদস্ত আলেম, দক্ষ মোহাদ্দেছ ও পারদর্শী মুফতী।  বিভিন্ন বিষয়ে তাঁহার বহু কিতাব রহিয়াছে। নিম্নে তাঁহার হাদীছের  কিতাবসমূহের নাম দেওয়া গেল।
১। ফেকহুছ ছুনান ওয়াল আছার’ (আরবী********) [প্রকাশিত]।
২। মানাহেজুছ ছাআদা’ (আরবী************)।
৩। হুছনুল খেতাব’ (আরবী*********)।
৪। ওমদাতুল মাজানী’ (আরবী*********)।
৫। তাখরীজে আহাদীছ’ (আরবী*********)।
৬। তাখরীজে আহাদীছ রদ্দে রাওয়াফেজ’ (আরবী*********)।
৭। আল আশারাতুল মাহদিয়াহ’ (আরবী*********)।
৮। আল আরবাইন ফিল মাওয়াকীত’ (আরবী*********)।
৯। আল আরাবাইন ফিছ ছালাত’ (আরবী*********)।
১০। তালখীছুল আজহার’ (আরবী*********)।
১১। জামেজাওয়ামেউল কালেম’ (আরবী*********)।
১২। ফেহরেছতে কানজুল উম্মাল’ (আরবী*********)।
১৩। মোকাদ্দমায়ে ছুনানে আবি দাঊদ’ (আরবী*********)। [প্রকাশিত]
১৪। মোকাদ্দমায়ে মারাছীলে আবি দাঊদ’ (আরবী*********)[প্রকাশিত]
৮১। মাওলানা আলাউদ্দীন আল আজহারী
তিনি ১৯৩৫ ইং ফরিদপুর জিলার মাদারীপুর  মহকুমাধীন সাহেবরামপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৪৯ ইং তিনি সরকারী বৃত্তি  সহকারে ফাজেল এবং ১৯৫১ ইং কৃতিত্বের সহিত ঢাকা আলিয়া মাদ্রাছা হইতে  মোমতাজুল মোহাদ্দেছীনপরীক্ষা পাস করেন। অতঃপর তিনি মিছরের আল আজহার  বিশ্ববিদ্যালয় হইতে ১৯৫৩ ইং ফেকাহ শাস্ত্রে ও ১৯৫৫ ইং ইছলামিক আইন শাস্ত্রে  শাহাদতে আলামিয়াউপাধি এবং ১৯৫৬ ইং কায়রোর আমেরিকান বিশ্ববিদ্যালয় হইতে  আরবীতে এম,এ ডিগ্রী লাভ করেন। মাওলানা জফর আহমদ ওছমানী প্রমুখ তাঁহার  হাদীছের ওস্তাদ। তিনি ১৯৫৫-৫৯ ইং বাংলা একাডেমীর সহকারী অনুবাদক নিযুক্ত  হন। ১৯৫৯ ইং হইতে ঢাকা আলিয়া মাদ্রাছায় অধ্যাপক পদে কাজ করিয়া আসিতেছেন।  হাদীছের তিনি নাছায়ী শরীফ শিক্ষা দেন।
তাঁহার রচনাবলীঃ
১। পাকিস্তানুল জমহুরিয়া’ (আরবী*********)।
২। দি থিওরী’ (The Theory and sources of Islam ic Law for a Non-Muslim) [ইংরেজী]।
৩। ইংরেজী ভাষা ও উহার প্রয়োজনীয়তা’ [বাংলা]।
৪। আজহারের ইতিহাস’ [বাংলা]।
৫। আদ্দাবানাতুল হিন্দিয়াহ’ (আরবী*********)[আরবী, প্রকাশিত]।
৬। আল আদাবুল আছরী’ [আরবী পাঠ্য পুস্তক]।
৭। কোরআন বিজ্ঞান’ [বাংলা]।
৮। লোগাতুল কোরআন
৯। তফছীরে আল আজহারী’ [ভূমিকা ও সূরা ফাতেহা প্রকাশিত]।
৮২। মাওলানা আলী আকবর (যশোহর)
তিনি ১৯৪৫ বাং ছিমুলিয়া (পোঃ, থানা,  মাগুড়া, জিলা যশোহর) গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মোহাম্মদ  হানিফ। তিনি প্রাথমিক শিক্ষা আপন বড় ভাই মাওলানা রজব আলী ছাহেবের নিকট  গওহরডাঙ্গা মাদ্রাছায় লাভ করেন, অতঃপর চট্টগ্রাম হাটহাজারী মাদ্রাছ হইতে  কৃতিত্বের সহিত ফনুনাত ও হাদীছের ছনদ হাছিল করেন। মাওলানা মুফতী ফয়জুল্লাহ ও  মাওলানা আবদুল কায়্যুম ছাহেব প্রমুখ মোহাদ্দেছীন তাঁঞার হাদীছের ওস্তাদ।
১৩৮৩ হিঃ তিনি যশোহর রেল ষ্টেশন মাদ্রাছায় অধ্যাপনার কাজে আত্মনিয়োগ করেন এবং হাদীছ প্রভৃতি শিক্ষা দিতে আছেন।
৮৩। মাওলানা আলী আকবর ছাহেব
তিনি কুমিল্লা জিলার লাকসাম থানাধীন  নরপাটি এলাকায় জন্মগ্রহণ করেন। তিনি কৃতিত্বের সহিত টাইটেল ও মেট্রিক পাস  করিয়া দেওবন্দ গমন করেন, তথায় ৪ বৎসরকাল তিনি ফনুনাত, হাদীছ ও তফছীর অধ্যয়ন  করেন।
স্বদেশ ফিরিয়া তিনি যথাক্রমে ফেনী,  গওহরডাঙ্গা, ঢাকা আশরাফুল উলুম ও নোয়াখালী ইছলামিয়া মাদ্রাছায় হাদীছ  প্রভৃতি এলম শিক্ষা দেন। বর্তমানে তিনি স্থানীয় এক মাদ্রাছায় শিক্ষাদান  কার্যে রত আছেন। তিনি একজন বিজ্ঞ আলেম ও হজরত মাওলানা মদনীর মুখলেছ মুরীদ।  তিনি তালখীছূল মেফতাহ’-এর একটি শরাহ লিখিয়াছেন।
৮৪। মাওলানা আলী আজম (শাষনপাড়া)
তিনি ১৯২৫ ইং কুমিল্লা জিলার শাষনপাড়া  (পোঃ ভোড়া জগৎপুর) গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম হাজী  আকরম আলী। তিনি টুমচর ছিনিয়ম মাদ্রাছায় পাঞ্জম পর্যণ্ত শিক্ষা লাভ করিয়া  দেওবন্দ গমন করেন। তথায় তিনি ফনুনাতের উচ্চ শিক্ষা ও হাদীছের ছনদ লাভ করেন।  শায়খুল ইছলাম মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ তাঁহার হাদীছের  ওস্তাদ।
বর্তমাতে তিনি ফরিদগঞ্জ আলিয়া মাদ্রাছায়  হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন। মারূফাতুত তরকীব’ (আরবী*********)  নামে তাঁহার পাঠ্য বিষয়ক কিতাব রহিয়াছে।
৮৫। মাওলানা আলী আজম ছাহেব
তিনি ১৯১৩ ইং নোয়াখালী জিলার অন্তর্গত  আলাদীনগর গ্রামে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম  মুনশী গোলাম রহমান ওরফে গোরা মিঞা। তিনি প্রথমে ছাত্রবৃত্তি পরীক্ষা পাস  করিয়া নোয়াখালী ইছলামিয়া মাদ্রাছার জামেয়া পরীক্ষায় প্রথম স্থান অধিকার  করেন, অতঃপর সরকারী বৃত্তি সহকারে যথাক্রমে আলেম ও ফাজেল পাস করেন। তৎপর  তিনি হিন্দুস্তান যাইয়া ডাবিল জামেয়া আরাবিয়াহইতে প্রথম স্থান লাভ করিয়া  হাদীছের ছনদ হাছেল করেন। মাওলানা শিব্বীর আহমদ ওছমানী, মাওলানা হাফেজ  আবদুর রহমান আমরুহী, মাওলানা ইউছুফ বিন্নৌরী ও মাওলানা বদরুল আলম মিরাঠী  প্রমুখ মোহাদ্দেছীর তাঁহার হাদীছের ওস্তাদ।
তিনি প্রথমে কয়েক বৎসর নোয়াখালী ইছলামিয়া,  অতঃপর রায়পুর আলিয়া মাদ্রাছায় প্রধান মোহাদ্দেছ ছিলেন। ১৯৫৭ ইং তিনি  দৌলতগঞ্জ গাজিমুড়া আলিয়া মাদ্রাছার মোহাদ্দেছ নিযুক্ত হন।
৮৬। মাওলানা আলী আহমদ ছাহেব
চট্রগ্রাম জিলার আনোয়ারা থানাধীন বোয়ালিয়া  গ্রামে তাঁহার জন্ম হয়। তিনি জিরী মাদ্রাছা হইতে দাওরা পাস করেন। মাওলানা  আবদুল ওয়াদুদ প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ। বর্তমাতে তিনি পটিয়া কাছেমুল  উলুম মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষাদানে রত আছেন।
৮৭। মাওলানা মোহাম্মদ আশরাফুদ্দীন ছাহেব
তিনি কুমিল্লা জিলার ধনুয়াখলা গ্রামে  জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মৌলবী কলীমুল্লাহ। তিনি প্রথমে বরুড়া,  অতঃপর দেওবন্দ দারুল উলুম হইতে হাদীছে দাওরা পাস করেন। মাওলানা ছৈয়দ হোছাইন  আহমদ মদনী প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ।
বর্তমানে তিনি বরুড়া মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।
৮৮। মাওলানা মোহাম্মদ আশরাফ আলী ছাহেব
মাওলানা মোহাম্মদ আশরাফ আলী ইবনে  মুফীজুদ্দীণ কুমিল্লা জিলায় জন্মগ্রহণ করেন। তিনি প্রথমে ঢাকা আশরাফুল  উলুম, অতঃপর লাহোর জামেয়ায়ে আশরাফিয়ায় ফনুনাত ও হাদীছের উচ্চ শিক্ষা লাভ  করেন। মাওলানা ইদ্রিছ কান্দলবী ও মাওলানা রাছুল খাঁ প্রমুখ মাশায়েখগণ  তাঁঞার হাদীছ ও ফনুনাতের ওস্তাদ। বর্তমানে তিনি কিশোরগঞ্জ জামেয়া এমদাদিয়ায়  হাদীছ ও বিভিন্ন বিষয় শিক্ষা দিতেছেন।
৮৯। মাওলানা আহমদুল্লাহ ছাহেব
মাওলানা আহমদুল্লাহ ওরফে রুস্তম আহমদ  অনুমান ১৯১৪ ইং ময়মনসিংহের জামতলী (পোঃ মুক্ষপুর) গ্রামে জন্মগ্রহণ করেন।  তাঁহার পিতার নাম মরহুম শায়খ মহর আলী সরকার। স্থানীয় জামতলী মাদ্রাছা হইতে  প্রাথমিক শিক্ষা শেষ করিয়া তিনি ব্রাক্ষ্মনবাড়িয়া ও ঢাকা আশরাফুল উলুম  মাদ্রাছায় ৫ বৎসরকাল উচ্চমানের ফনুনাত অধ্যয়ন করেন এবং হাদীছের শেষ  পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেন। মাওলানা ওবাইদুল্লাহ মোবারকপুরী ও  মাওলানা নজীর আহমদ মোবারকপুরী প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ। এতদ্ব্যতীত  তিনি ঢাকা মাদ্রাছা বোর্ড হইতে আলেম ও ফাজেল পাস করিয়া সরকারী সার্টিফিকেটও  লাভ করেন।
হিন্দুস্থানে তিনি দিল্লীর জামে আজম ও  দারুল হাদীছ রহমানিয়ায় কিছুকাল অধ্যাপনা করেন। স্বদেশ ফিরিয়া তিনি ১৯৪৮ ইং  হইতে ৪ বৎসরকাল কাতলাসেন ছিনিয়র মাদ্রাছায় শিক্ষা দান করেন। অতঃপর তিনি নিজ  গ্রাম জমতলী ছিনিয়র মাদ্রাছায় সুদীর্ঘ ৮ বৎসরকাল সুপারেন্টেণ্ডেন্ট পদে  কাজ করিয়া বর্তমানে শরিষাবাড়ী আরামনগর আলিয়া মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম  শিক্ষা দিতেছেন। তিনি বাংলা ভাষায় কতিপয় দ্বীনি মাছায়েলের কিতাব প্রকাশ  করিয়াছেন।
৯০। মাওলানা আহমদ ছাহেব
১৮৯৮ ইং কুমিল্লা জিলার গাজিমুড়া গ্রামে  তাঁহার জন্ম হয়, পিতার নাম ছুফী আব্বাছ আলী। প্রাথমিক শিক্ষা শেষ করিয়া  তিনি কিছুদিন স্থানীয় পশ্চিমগাঁও ফয়জিয়া ইছলামিয়া মাদ্রাছায় শিক্ষা লাভ  করেন, অতঃপর কুমিল্লা হুচ্ছামিয়া ছিনিয়র মাদ্রাছা হইতে আলেম পাস করেন। তৎপর  তিনি রামপুর মাদ্রাছায় বিভিন্ন বিষয়ে উচ্চ শিক্ষা লাভ করেন এবং টোংক  মাদ্রাছা হইতে হাদীছের ছনদপ্রাপ্ত হন। মাওলানা মোহাম্মদ বারাকাত ও মাওলানা  আহমদ প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ।
স্বদেশ ফিরিয়া তিনি প্রথমে মিরসরাই  মাদ্রাছায় দীর্ঘ কয়েক বৎসর শিক্ষকতা করেন, অতঃপর নিজ গ্রাম গাজিমুড়া আলিয়া  মাদ্রাছায় মোদাররেছ নিযুক্ত হন। বর্তমানে তিনি উক্ত মাদ্রাছার মোহাদ্দেছ।
৯১। মাওলানা আহমদুল হক ছাহেব
মাওলানা আহমদুল হক ইবনে মরহুম পীর  মোহাম্মদ ইছমাঈল ১৩৩৮ হিঃ চট্টগ্রাম জিলার অন্তর্গত ফটিকছড়ি থানাধীন  শুয়াবীল গ্রামে জন্মগ্রহণ করেন। ১৩৫৮ হিঃ তিনি দেওবন্দ দারুল উলুম হইতে  হাদীছের ছনদ লাভ করেন।
স্বদেশ ফিরিয়া তিনি ১৩৬০ হিঃ হইতে এ যাবৎ  হাটহাজারী মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতে আছেন এবং নায়েবে মুফতী  পদে কাজ করিতেছেন। তিনি মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনীর খলীফা ও একজন  বুযুর্গ আলেম।
৯২। মাওলানা আহমদ হুছাইন চৌধুরী এম,,
মাওলানা আহমদ হুছাইন ইবনে মৌলবী আবদুল  জব্বার চৌধুরী কুমিল্লা জিলার অন্তর্গত ব্রাক্ষ্মনবাড়িয়া মহকুমাধীন সাতগাঁও  গ্রামে ১৯১৭ ইং জন্মগ্রহণ করেন। তদীয় দাদা মৌলবী আবদুল লতিফ ছাহেবের নিকট ও  স্থানীয় স্কুল-মাদ্রাছায় প্রথমিক শিক্ষা করিয়া তিনি কয়েক বৎসর  ব্রাক্ষ্মনবাড়িয়া ইউনুছিয়া মাদ্রাছায় শিক্ষা লাভ করেন। অতঃপর তিনি কলিকাতা  আলিয়া মাদ্রাছা হইতে যথাক্রমে আলেম ও ফাজেল এবং ১৯৩৬ ইং কৃতিত্বের সহিত  মোমতাজুল মোহাদ্দেছীনপরীক্ষা পাস করেন। এতদ্ভীন্ন তিনি ইছলামিয়া কলেজ  হইতে বি,, এবং কলিকাতা বিশ্ববিদ্যালয় হইতে এম,, ডিগ্রী লাভ করেন। মাওলানা  ইয়াহইয়া, মাওলানা মোশতাক আহমদ কানপুরী প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের  ওস্তাদ।
১৯৪৩ ইং হইতে ৫০ ইং পর্যন্ত তিনি বিভিন্ন  কলেজে অধ্যাপানার কার্য করিয়া ১৯৫০ ইং ঢাকা আলিয়া মাদ্রাছায় অধ্যাপক  নিযুক্ত হন এবং হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দেন। ১৯৫৭ ইং সিলেট আলিয়া  মাদ্রাছায় বদলী হন। বর্তমানে তিনি উক্ত মাদ্রাছার প্রধান অধ্যাপক।
৯৩। আলহাজ্জ মাওলানা আহমদ হুছাইন (জিরী)
তিনি চট্টগ্রাম জিলার পটিয়া থানার  অন্তর্গত জিরী নামক গ্রামে অনুমান এই চৌদ্দ হিজরী শতকের প্রথম দিকে এক  সম্ভ্রান্ত বিত্তশালী পরিবারে জন্মগ্রহণ করেনতাঁহার পিতার নাম অছীউর  রহমান চৌধুরীতিনি প্রথমে কিছু দিন চট্টগ্রাম মোহছিনিয়া মাদ্রাছায় শিক্ষা  লাভ করেন। অতঃপর মাওলানা আবদুল হামীদ মাদারশাহীর আকর্ষণেতিনি হাটহাজারী  মুঈনুল ইছলাম মাদ্রাছায় গমন করেন এবং কথায় সমস্ত ফনুনাত ও হাদীছ অধ্যয়ন  করেন। হজরত মাওলানা জমীরুদ্দীন ছাহেব, মাওলানা আবদুল ওয়াহেদ ছাহেব ও  মাওলানা হাবীবুল্লাহ ছাহেব প্রমুখ মনীষীগণ তাঁহার তথাকার ওস্তাদ।
শিক্ষা সমাপ্ত করিয়া তিনি প্রথমে কিছুদিন  স্থানীয় এক মাদ্রাছায় অধ্যাপনা করেন, অতঃপর তিনি তাঁহার নিজ গ্রাম জিরীতেই  একটি ইছলামিয়া কওমী মাদ্রাছা স্থাপন করেন। তাঁহার চেষ্টায় অল্প দিনের  মধ্যেই উক্ত মাদ্রাছা এক বিরাট হাদীছ তথা দ্বীনি শিক্ষার কেন্দ্রে পরিণত  হয়। মাদ্রাছার প্রথম হইতে এ পর্যন্তই তিনি উহার মোহতামেমে আলা বা প্রধান  পরিচালক
তিনি একজন বুজুর্গ ও আলেম একনিষ্ঠ  মোবাল্লেগ। তিনি এক অদম্য আগ্রহ লইয়াই সর্বদা আল্লাহর খাটিঁ দ্বীনকে  মানুষের ঘরে ঘরে পৌঁছাইতে চেষ্টা করিয়া আসিতেছেন।
৯৪। মাওলানা আহমদ করীম ছাহেব
মাওলানা আহমদ করীম ইবনে মরহুম মুনশী  মোকলেছুর রহমান ১৩৩৫ বাং নোয়াখালী জিলার চর দরবেশ গ্রামে জন্মগ্রহণ করেন।  বর্তমানে বাসস্থান চরচান্দিয়া (পোঃ সওদাগর হাট)।
তিনি নিজ গ্রামে প্রাথমিক শিক্ষা শেষ  করিয়া সোনাগাজী ছিনিয়র মাদ্রাছা হইতে সরকারী বৃত্তি সহকারে জমাতে হাফতম পাস  করেন। অতঃপর তিনি দেওবন্দ দারুল উলুম হইতে ১৩৭৪ হিঃ হাদীছে দাওরা পাস  করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের  ওস্তাদ।
তিনি স্বদেশ প্রত্যাবর্তন করিয়া ওলামা বাজার হুছাইনিয়া দারুল উলুম মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।
(ই)
৯৫। মাওলানা ইছমাঈল আকিয়াবী
মাওলানা ইছমাঈল ইবনে কালা মিয়া  ব্রক্ষ্মদেশের আকিয়াব জিলার অন্তর্গত সুয়াতলী কেয়েক্ত গ্রামে জন্মগ্রহণ  করেন। বর্তমানে তিনি চট্টগ্রাম জিলার কক্সবাজার মহমুকাধীন ইদগাহে বসতি  স্থাপন করিয়াছেন। ১৯৪১ ইং তিনি দেওবন্দ দারুল উলুম হইতে হাদীছে দাওরা পাস  করেন। হজরত মাওলানা ছৈয়দ হোছাইহ আহমদ মদনী ও মাওলানা ইব্রাহীম বৈলয়াবী  প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ। বর্তমানে তিনি চট্টগ্রামে দারুল  উলুম মাদ্রাছার মোহাদ্দেছ।
৯৬। মাওলানা ইছমাঈল ছাহেব
তিনি চট্টগ্রাম জিলার আনোয়ারা থানার  অন্তর্গত রুদ্রা গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম ছৈয়দ আবদুর রউফ।  স্থানীয় মাদ্রাছা হইতে প্রাথমিক শিক্ষা শেষ করিয়া তিনি মোরাদাবাদের  অন্তর্গত ছোম্বল ইছলামিয়া মাদ্রাছায় ফনুনাতের প্রাথমিক কিতাবসমূহ অধ্যয়ন  করেন, অতঃপর সাহারনপুর মাজাহেরে উলুমে উচ্চ স্তরের ফনুনাত ও হাদীছ শিক্ষা  করেন। মাওলানা খলীল আহমদ সাহারনপুরী মুহাজির মদনী, মাওলানা আবদুল লতীফ  সাহারানপুরী ও মাওলানা আবদুর রহমান কামেলপুরী প্রমুখ মোহাদ্দেছীর তাঁহার  হাদীছের ওস্তাদ।
স্বদেশ ফিরিয়া তিনি সুদীর্ঘ ২৭ বৎসর জিরী  মাদ্রাছঅয় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দেন। ১৩৬৫ হিঃ তিনি চরচাক্তাই মাজাহেরে  উলুম মাদ্রাছার প্রতিষ্ঠা করিয়া তথায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন  এবং মোহতামেমের কার্য চালাইতেছেন। তিনি একজন বিজ্ঞ আলেম ও বুজুর্গ ব্যক্তি।
৯৭। মাওলানা মোহাম্মদ ইছরাঈল ছাহেব
মাওলানা মোহাম্মদ ইছরাঈল ইবনে আবদুশ শুকুর  ময়মনসিংহ জিলার কিশোরগঞ্জ মহকুমার অধিবাসী। অনুমান ১৯১৯ ইং তাঁহার জন্ম  হয়। তিনি ১৯৩৬ ইং হয়বতনগর আলিয়া মাদ্রাছা হইতে ফাজেল পাস করেন, অতঃপর ৬  বৎসরকাল দারুল উলুম দেওবন্দে উচ্চ স্তরের ফনুনাত ও হাদীছ শিক্ষা করেন। হজরত  মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ।
স্বদেশ ফিরিয়া তিনি হয়বতনগর আলিয়া  (তৎকালীন ছিনিয়র) মাদ্রাছায় শিক্ষাদান কার্যে আত্মনিয়োগ করেন। বর্তমানে  তিনি উক্ত মাদ্রাছার মোহাদ্দেশ।
৯৮। মাওলানা ইছহাক ছাহেব
তিনি ১৩২৩ বাং চট্টগ্রাম জিলার পটিয়া  থানাধীন আশিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম ইছমাঈল। তিনি  জিরী মাদ্রাছা হইতে হাদীছে দাওরা পাস করিয়া পুনরায় দেওবন্দ দারুল উলুম  হইতে উহার ছনদ লাভ করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ মোহাদ্দেছ  তাঁহার হাদীছের ওস্তাদ।
স্বদেশ ফিরিয়া তিনি প্রথমে ৩ বৎসর  নাজিরহাট মাদ্রাছায়, অতঃপর বিগত ১৮ বৎসর যাবৎ পটিয়া মাদ্রাছায় হাদীছ শিক্ষা  দিতেছেন। নাজাতুল ইনছান’ (আরবী************) নামক তাঁহার একখানা কিতাব  রহিয়াছে।
৯৯। মাওলানা মোহাম্মদ ইদ্রীছ ছাহেব
তিনি ১৯২৪ ইং সিলেট জিলার কানাইঘাট  থানাধীন শিবনগর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম আরজান আলী। নিজ  গ্রামে প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া তিনি কানাইঘাট মনছুরিয়া মাদ্রাছায়  শিক্ষা লাভ করেন, অতঃপর গাছবাড়ী ছিনিয়র মাদ্রাছা হইতে যথাক্রমে ১৯৪৮ ইং  আলেম ও ১৯৫০ ইং ফাজেল পাস করেন। তৎপর তিনি সিলেট আলিয়া মাদ্রাছা হইতে  হাদীছে কামেল পাস করেন। মাওলানা মোহাম্মদ হুছাইন সিলেটী প্রমুখ মোহাদ্দেছ  তাঁহার হাদীছের ওস্তাদ।
তিনি প্রথমে কানাইঘাট মাদ্রাছায়, অতঃপর  যশোহর ছিদ্দিকীয়া মাদ্রাছায় প্রধান শিক্ষকের পদে কাজ করেন। বর্তমানে তিনি  গাছবাড়ি আলিয়া মাদ্রাছার মোহাদ্দেছ। ১৯৫৬ ইং তিনি ৩ মাসকাল দেওবন্দে  মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনীর খেদমতে ছিলেন। তিনি একজন বিখ্যাত ওয়ায়েজ ও  লেখক।
তাঁহার রচনাঃ
১। মিজানুততুল্লাব’ (আরবী*********), ২। হিরজুততুল্লাব’, ৩। কিতাবুল জানাইয’ [বাংলা]।
১০০। মাওলানা মোহাম্মদ ইব্রাহীম ছাহেব
তিনি কুমিল্লা জিলার হুরুয়া গ্রামের  অধিবাসী। তাঁহার পিতার নাম মরহুম মুনশী নূরু মিঞা। তিনি প্রথমে বরুড়া,  অতঃপর মুঈনুল ইছলাম হাটহাজারীতে ফনুনাত ও হাদীছ অধ্যয়ন করেন। বর্তমানে তিনি  বরুড়া মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন
১০১। মাওলানা মোহাম্মদ ইব্রাহীম ছাহেব
মাওলানা আবু নঈম মোহাম্মদ ইব্রাহীম ইবনে  কলীমুল্লাহ ১৯৩৬ ইং কুমিল্লা জিলার ধোরকড়া গ্রামে জন্মগ্রহণ করেন, অতঃপর ২  বৎসরকাল শর্শদী মাদ্রাছায় অধ্যয়ন করেন। ফেনী মাদ্রাছা হইতে তিনি যথাক্রমে  ১৯৫৫ ইং ও ১৯৫৭ ইং আলেম ও ফাজেল পরীক্ষায় ৮ম ও ১ম স্থান অধিকার করেন। ১৯৫৯  ইং কৃতিত্বের সহিত হাদীছে কামেল পাস করেন। মাওলানা দেলওয়ার হোছাইন ও  মাওলানা ওবাইদুল হক প্রমুখ ওস্তাদগণের নিকট তিনি হাদীছ শিক্ষা করেন।
তিনি প্রথমে ১ বৎসরকাল মৌকড়া আলিয়া মাদ্রাছায়, অতঃপর ১৯৬১ ইং ফেনী আলিয়া মাদ্রাছায় অধ্যাপক নিযুক্ত হন। তিনি একজন ছূফী ও বিনয়ী আলেম
১০২। মাওলানা মোহাম্মদ ইব্রাহীম ছাহেব
তিনি চট্টগ্রাম জিলার আনোয়ারা থানার  অন্তর্গত রবলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। জিরী মাদ্রাছা হইতে হাদীছে দাওরা  পাস করিয়া পুনরায় তিনি দেওবন্দ দারুল উলুম হইতে হাদীছের ছনদ লাভ করেন।  মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ।  তিনি প্রথমে চুনতী ছিনিয়র মাদ্রাছায় হেড মাওলানার পদে কাজ করেন, অতঃপর  পটিয়া জমিরিয়া মাদ্রাছার মোহাদ্দেছ ও মুফতী পদে নিয়োজিত হন। ছাবীলুল  আইছার’ –(আরবী*******) নামে তাঁহার একখানা কিতাব রহিয়াছে।
১০৩। মাওলানা মোহাম্মদ ইব্রাহীম তুর্কিস্তানী
তিনি চীনা তুর্কিস্তানের অন্তর্গত  শিয়াংকিয়ানের অধিবাসী। চীনের কমিউনিষ্ট বিপ্লবের সময় তিনি পাক-ভারতে আগমন  করেন। বিভিন্ন স্থানে ভ্রমণ করার পর দেওবন্দ দারুল উলুমে ফনুনাত ও হাদীছ  শিক্ষা করেন। অতঃপর বর্মার অন্তর্গত উত্তর আরাকানে যাইয়া বসতি স্থাপন করেন।  তথায় তিনি একটি কওমী মাদ্রাছায় শিক্ষকতা করেন। পাকিস্তান প্রতিষ্ঠিত হওয়ার  পর চট্টগ্রাম জিলার দক্ষিণ প্রান্তে টেকনাফ নামক স্থানে স্থায়ীভাবে বসবাস  এখতেয়ার করেন এবং তথায় একটি কওমী মাদ্রাছা স্থাপন করিয়া হাদীছ প্রভৃতি এলম  শিক্ষা দিতে আছেন।
১০৪। মাওলানা ইমামুদ্দীন ছাহেব
তিনি ১৩১৭ বাং রংপুর জিলার উলিপুর থানার  অন্তর্গত বাজরা গ্রামে হাবিরিয়া পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁঞার পিতার নাম  মৌলবী ময়েজুদ্দীন। তিনি নিজ বাড়ীতে প্রাথমিক শিক্ষা লাভ করেন, অতঃপর  কাতলাসেন মাদ্রাছা হইতে আলেম পাস করেন। যথাক্রমে ১৯৩৩ ইং ও ১৯৩৬ ইং তিনি  কলিকাতা আলিয়া মাদ্রাছা হইতে ফাজেল ও হাদীছে কামেল পাস করেন। শিক্ষা  সমাপনান্তে তিনি প্রায় ১১ বৎসর কাতলাসেন ছিনিয়র মাদ্রাছার প্রধান শিক্ষকের  পদে কাজ করেন। ১৯৪৯ ইং তিনি বগুড়া মোস্তাফাবিয়া আলিয়া মাদ্রাছার মোহাদ্দেছ  নিযুক্ত হন।
(এ)
১০৫। মাওলানা এহছানুল হক ছাহেব
মাওলানা এহছানুল হক চট্টগ্রাম জিলার  অধিবাসী। তাঁহার পিতা মাওলানা আবদুল ওয়াদুদ ছাহেব জিরী মাদ্রাছার শায়খুল  হাদীছ। প্রথমে তিনি জিরী, অতঃপর দারুল উলুম দেওবন্দে ফনুনাত ও হাদীছ অধ্যয়ন  করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের  ওস্তাদ। বর্তমানে তিনি কিশোরগঞ্জ জামেয়া এমদাদিয়া হাদীছ প্রভৃতি এলম শিক্ষা  দিতেছেন।
(ও)
১০৬। মাওলানা ওমাইদুর রহমান ছাহেব
তিনি চট্টগ্রাম জিলার ফটিকছড়ি থানাধীণ  ইমামনগরে ১৩৪২ হিঃ জন্মগ্রহণ করেন, পিতার নাম চান্দ মিয়া ছাহেব। তিনি  প্রাথমিক শিক্ষা নাজিরহাট নাছীরুল ইছলাম মাদ্রাছায় এবং মাধ্যমিক শিক্ষা  হাটহাজারী মুঈনুল ইছলাম মাদ্রাছায় লাভ করেন। উচ্চ পর্যায়ের ফনুনাত ও হাদীছ  তিনি দেওবন্দে অধ্যয়ন করেন। শায়খুল ইছলাম হজরত মাওলানা মদনী (রঃ) প্রমুখ  তাঁহার হাদীছের ওস্তাদ।
১৩৭০ হিঃ শিক্ষা সমাপ্ত করিয়া তিনি  বাবুনগর আজীজুল উলুম মাদ্রাছায় শিক্ষাদান কার্যে আত্মনিয়োগ করেন। বর্তমানে  তিনি তথায় বোখারী শরীফ ও তিরমিজী শরীফ শিক্ষা দিতেছেন। তিনি একজন বুজুর্গ  আলেম ও হজরত মাওলানা মদনীর খলীফা।
১০৭। মাওলানা ওবাইদুল হক ছাহেব
তিনি অনুমান ১৯০৩ ইং চট্টগ্রাম জিলার  সাতকানিয়া থানাধীণ কেঁওচিয়া গ্রামে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন।  তাঁহার পিতার নাম হামীদ আলী তালুকদার। তিনি নিজ গৃহে মৌলবী জায়েরুল্লাহ  ছাহেবের নিকট প্রাথমিক শিক্ষা ও মাওলানা আলী ও শাহ ছূফী মাওলানা আবদুল বারী  ছাহেব প্রমুখ ওস্তাদগণের নিকট পরবর্তী শিক্ষা লাভ করেন। অতঃপর ১৯২৩ ইং  তিনি চট্টগ্রাম দারুল উলুম মাদ্রাছা হইতে আলেম এবং যথাক্রমে ১৯২৫ইং ও ১৯২৮  ইং কলিকাতা আলিয়া মাদ্রাছা হইতে ফাজেল ও ফখরুল  মোহাদ্দেছীনডিগ্রী লাভ  করেন। মাওলানা মাজেদ আলী ও মাওলানা ইয়াহইয়া প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার  হাদীছের ওস্তাদ। অতঃপর রিসার্চ ও স্কলারশীপ লাভ করিয়া তিনি দুই বৎসরে  তাজকেরায়ে আউলিয়ায়ে বাঙ্গাল’ (আরবী***********) নামে বাংলার  পীর-আউলিয়াগণের একটি জীবনী গ্রন্থ রচনা করেন। জীমঅক্ষর পর্যন্ত উহার এক  খণ্ড প্রকাশিত হইয়াছে। ইদানীং তিনি পূর্ণ কিতাবের বঙ্গানুবাদও করিয়াছেন।
বিগত ৩৩ বৎসর যাবৎ তিনি ফেনী আলিয়া  মাদ্রাছার অধ্যক্ষ এবং পূর্বপাক জমিয়াতুল মোদাররেছীনের জেনারেল সেক্রেটারী।  তিনি একজন মিতভাষী, গভীর জ্ঞানী ও বুজুর্গ আলেম। তিনি তাঁঞার পীর হজরত  মোল্লা ছাহেব মরহুমের একজন প্রিয় পাত্র ও খলীফা। চেমেনেস্তানে উর্দুনামে  তাঁহার একটি পাঠ্য পুস্তক রহিয়াছে।
১০৮। মাওলানা ওবাইবদুল হক সিলেটী
তিনি ১৯২৮ ইং সিলেট জিলার অন্তর্গত  জকিগঞ্জ থানাধীন বারঠাকুরী গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম  হাফেজ মাওলানা জহুরুল হক। তিনি তদীয় পিতার নিকট প্রাথমিক শিক্ষা সমাপ্ত  করিয়া দারুল উলুম দেওবন্দ হইতে ফনুনাত ও হাদীছ-তফছীরের শেষ ছনদ লাভ  করেন।  মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী, মাওলানা ইব্রাহীম বৈলয়াবী,শায়খুল আদব  মাওলানা এজাজ আলী ও শায়খুত তফছীর মাওলানা মোহাম্মদ ইদ্রীছ কান্দলবী প্রমুখ  মনীষীগণ তাঁহার তথাকার ওস্তাদ।
তিনি প্রথমে চারি বৎসর (১৯৪৯-৫৩ ইং) ঢাকা  আশরাফুল উলুম এবং ১৯৫৩-৫৪ ইং করাচী নানকওয়াড়া মাদ্রাছায় ফনুনাতের বিভিন্ন  বিষয় ও হাদীছ শিক্ষা দেন। ১৯৫৪ ইং তিনি ঢাকা আলিয়া মাদ্রাছার অধ্যাপক  নিযুক্ত হন। তিনি একজন গভীর জ্ঞানী ও সুষ্ঠু বুদ্ধি আলেম।
তাঁহার রচনাবলীঃ
১। ছীরাতে মোস্তফা’ (আরবী***********)।
২। নশরুল ফাওয়ায়েদ’ (আরবী***********)।
৩। শরহে শেকওয়াহ ওয়া জাওয়াবে শেকওয়াহ’ (আরবী***********)।
৪। কুরূনে উলা মে ইছলামী হুকমরানী কে নমুনা’ [অনুবাদ গ্রন্থ] -(আরবী***********)।
৫। তাছহীলুল কাফিয়াহ’ (আরবী***********)
৬। কোরআন বুঝিবার পথ’ [বাংলা]।
(ক)
১০৯। মাওলানা মোহাম্মদ কাছেম হাজীপুরী
তাজুল ওয়ায়েজীন’ –[এই উপাধি তাঁহাকে ১৯৬৫  সালের ২১ ফেব্রুয়ারী সিলোনিয়া মাদ্রাছার সম্মুখে অনুষ্ঠিত বিরাট জনসভার  পক্ষ হইতে দেওয়া হয়।] মাওলানা মোহাম্মদ কাছেম, গ্রাম হাজীপুর, পোঃ চৌমুহনী,  থানা সুধারাম, জিলা নোয়াখালী ১৯০৫ ইং জন্মগ্রহণ করেন। পিতার নাম হাজী  আফছারুদ্দীন মরহুম। তিনি প্রাথমিক আরবী শিক্ষা চৌমুহনী এলাকার আশরাফুল উলুম  মাদ্রাছায় এবং মাধ্যমিক শিক্ষা হাটহাজারী মুঈনুল ইছলাম মাদ্রাছায় লাভ  করেন। হাদীছ তিনি দেওবন্দের দারুল উলুম মাদ্রাছায় শায়খুল ইছলাম হজরত  মাওলানা ছৈয়দ হোছঅইন আহমদ মদনী, মাওলানা ছৈয়দ আছগর হোছাইন দেওবন্দী ও  মাওলানা সহুল ছাহেব প্রমুখ মোহাদ্দেছগণের নিকট অধ্যয়ন করেন।
তিনি ১৫ বৎসরকাল চৌমুহনী ইছলামিয়া  মাদ্রাছায় শিক্ষাদান করেন। বিগত ২২ বৎসর যাবৎ নোয়াখালী ইছলামিয়া মাদ্রাছায়  শিক্ষাদান করেন। বিগত ২২ বৎসর যাবৎ নোয়াখালী ইছলামিয়া মাদ্রাছায় শিক্ষাদানে  রত আছেন। বর্তমানে তিনি তথাকার শায়খুল হাদীছ। তিনি একজন বিজ্ঞ আলেম, দক্ষ  মোহাদ্দেছ ও প্রসিদ্ধ ওয়ায়েজ। তাঁহার ওয়াজ বড় মর্মস্পর্শী।
১১০। মাওলানা কুতুবুদ্দীন ছাহেব
তিনি সিলেট জিলার অন্তর্গত তালবাড়ী গ্রামে  (পোঃ আলীনগর) জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মোহাম্মদ আনফর আলী। তিনি  যথাক্রমে সিলেট ফয়জে আম, রানাপিং হোছাইনিয়া ও ঢাকা আশরাফুল উলুম মাদ্রাছায়  ফনুনাত শিক্ষা করেন এবং করাচী আরাবিয়া ইছলামিয়া মাদ্রাছায় হাদীছ অধ্যায়ন  করেন। মাওলানা ইউছুফ বিন্নৌবী প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ।  বর্তমানে তিনি কিশোরগঞ্জ জামেয়া এমদাদিয়ায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা  দিতেছেন।
১১১। মাওলানা কবীর আহমদ ছাহেব
তিনি চট্টগ্রাম জিলার রাউজান থানার দক্ষিণ  প্রান্তে কুয়েপাড়া নামক গ্রামে ১৩৫০ হিঃ জন্মগ্রহণ করেন। পিতার নাম হাজী  নোয়াব মিয়া। তিনি প্রাথমিক শিক্ষা স্থানীয় প্রতিষ্ঠানে এবং মাধ্যমিক শিক্ষা  হাটহাজারী মাদ্রাছায় লাভ করেন, অতঃপর দেওবন্দ যাইয়া ফনুনাত ও হাদীছের উচ্চ  শিক্ষা গ্রহণ করেন। মাওলানা ফখরুদ্দীন মোরাদাবাদী ও মাওলানা বৈলয়াবী  তাঁহার হাদীছের ওস্তাদ
১৯৭৪ হিঃ সমাপ্ত করিয়া তিনি বাবুনগর  আজীজুল উলুম মাদ্রাছায় শিক্ষাদান কার্য আরম্ভ করেন। বর্তমানে তিনি তথায়  বিভিন্ন বিষয় ও হাদীছের আবু দাঊধ শরীফ শিক্ষা দিতেছেন।
১১২। মাওলানা কমরুদ্দীন ছাহেব
মাওলানা কমরুদ্দীন ইবনে মরহুম আনছার আলী  ১৯২৬ ইং এক দ্বীনদার পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি আসামের বদরপুর মাদ্রাছা  হইতে ১৯৪২ ইং সরকারী বৃত্তি সহকারে ফাজেল এবং ১৯৪৪ ইং গভঃ আলিয়া মাদ্রাছা  হইতে মোমতাজুল মোহাদ্দেছীনডিগ্রী লাভ করেন। অতঃপর তিনি ১ বৎসরকাল যশোর  জিলায় একটি জুনিয়র মাদ্রাছায় কাজ করেন। সিলেটে মাওলানা ছহুল ওছমানী ও  দেওবন্দে মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ।
তিনি ১৯৪৬-৫৪ ইং যশোর জিলাধীন লাউড়ী  ছিনিয়র মাদ্রাছায় শিক্ষকতা করেন। অতঃপর গাছবাড়ী আলিয়া মাদ্রাছায় হাদীছ  প্রভৃতি এলম শিক্ষা দেন। বর্তমানে তিনি বগুড়া মোস্তাফাবিয়া আলিয়া মাদ্রাছার  মোহাদ্দেছ।
তাঁহার রচনাবলীঃ
১। বদুরুল হাওয়াশী শরহে উছুলুশশাশী’ (আরবী************)।
২। ক্বোরবানীর শিক্ষা’ [বাংলা]।
৩। ইসলামের নজরে দাড়ি-মোঁচ’ [বাংলা]।
১১৩। মাওলানা কামালুদ্দীন খাঁ ছাহেব
আবু বকর মোহাম্মদ কামালুদ্দীণ খাঁ ইবনে  মৌলবী মোহাম্মদ ইয়াকুব খাঁ ১৯২৯ ইং ১৬ই ডিসেম্বর নোয়াখালী (হালে  চট্টগ্রাম)জিলার সন্দ্বীপ থানাধীন মূছাপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি  বশিরিয়া আহমদিয়া মাদ্রাছায় প্রাথমিক শিক্ষা লাভ করারপর ১৯৪৭ ইং নোয়াখালী  কারামতিয়া মাদ্রাছা হইতে আলেম পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেন, অতঃপর  যথাক্রমে দারুল উলুম দেওবন্দ, সাহারনপুর মাজাহেরে উলুম ও মোরাদাবাদ শাহী  মাদ্রাছায় শিক্ষা লাভ করেন। তিনি ১৯৫২ ইং সিন্ধুর টাণ্ডুল্লাইয়ার, পরে ১৯৫৫  ইং লাহোর জামেয়ায়ে আশরাফিয়া হইতে হাদীছের ছনদ লাভ করেন, অতঃপর পাঞ্জাব  বিশ্ববিদ্যালয় হইতে আরবী ও উর্দুতে অনার্স ডিগ্রী লাভ করেন। ১৯৫৪ ইং তিনি  পেশওয়ার জামেয়ায়ে ইছলামিয়া হইতে দ্বীনিয়াত পরীক্ষায় শীর্ষস্থান অধিকার  করেন। মাওলানা মোহাম্মদ ইদ্রীছ কান্দলবী, মাওলানা রাছূল খাঁ, মাওলানা ইউছুফ  বিন্নৌরী ও মাওলানা আবদুর রহমান কামেলপুরী প্রমুখ তাঁহার ফনুনাত ও হাদীছের  ওস্তাদ। স্বদেশ প্রত্যাবর্তন করার পর এ যাবৎ তিনি রায়পুর আলিয়া মাদ্রাছায়  প্রিন্সিপাল পদে সমাসীন আছেন।
১১৪। মাওলানা মোহাম্মদ কোরবান আলী ছাহেব
মাওলানা মোহাম্মদ কোরবান আলী ইবনে শাহ  মোহাম্মদ সিরাজী কুমিল্লা জিলার বাগমারা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি দারুল  উলুম দেওবন্দে ফনুনাত ও হাদীছ শিক্ষা করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী  প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ। বর্তমানে তিনি বরুড়া মাদ্রাছার  মোহাদ্দেছ। তিনি মাওলানা ছাঈদ আহমদ চাটগামীর একজন বিশিষ্ট খলীফা। তাঁহার  বহু শাগরেদ ও মুরীদ রহিয়াছে।
(খ)
১১৫। মাওলানা খলীলুর রহমান ছাহেব
তিনি ১৩৪৫ বাং বরিশাল জিলার ভোলা  মহকুমাধীন দিগলদী গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম আইন আলী।  স্বগ্রামে প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া তিনি হিন্দুস্তানে জালালাবাদ গমন  করেন। তথায় তিনি ১ বৎসরকাল শিক্ষা গ্রহণ করার পর দেওবন্দ দারুল উলুমে  ফনুনাতের বিভিন্ন বিষয় অধ্যয়ন করেন। অতঃপর তিনি মুরাদাবাদ শাহী মাদ্রাছায় ১  বৎসর শিক্ষা লাভ করেন এবং করাচী নিউ টাউন মাদ্রাছা হইতে ২ বৎসরে তফছীর ও  হাদীছের ছনদ হাছেল করেন। মাওলানা ইউছুফ বিন্নৌরী প্রমুখ তাঁহার হাদীছের  ওস্তাদ।
স্বদেশ ফিরিয়া তিনি দেড় বৎসরকাল কিশোরগঞ্জ  জামেয়া এমদাদিয়ায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দেন। ১৯৬০ ইং তিনি পাঙ্গাশিয়া  আলিয়া মাদ্রাছার অধ্যাপক নিযুক্ত হন।
তাঁহার রচনাবলীঃ
১। কাশফুল লাছাম’ (আরবী***********)।
২। তাছহীলুল কোরআন’ (আরবী***********)।
(গ)
১১৬। মাওলানা মোহাম্মদ গিয়াছুদ্দীন ছাহেব
তিনি কুমিল্লা জিলার ফেনুয়া গ্রামের  অধিবাসী। তিনি দেওবন্দ দারুল উলুম মাদ্রাছায় হাদীছ শিক্ষা করেন। শায়খুল  হিন্দ প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ। বর্তমানে তিনি নোয়াখালী  ইছলামিয়া আলিয়া মাদ্রাসায় হাদীছ প্রভৃতি শিক্ষা দিতেছেন। তিনি একজন দক্ষ  মোহাদ্দেছ ও জ্ঞানী আলেম।
(ছ)
১১৭। মাওলানা ছাঈদ আলী ছাহেব
মাওলানা ছাঈদ আলী ইবনে আশ্রাফ আলী ১৯০৭ ইং  অক্টোবর মাসে সিলেট জিলার বিয়ানীবাজার থানাধীন চুড়াবই নামক পল্লীতে  জন্মগ্রহণ করেন। তিনি ১৯২৭ ইং স্থানীয় ফুড়াফুড়ি মাদ্রাছা হইতে সরকারী  বৃত্তি সহকারে ফাইনাল মাদ্রাছা পাস করিয়া হিন্দুস্তানের রামপুরে গমন করেন।  ১৩৫১ হিঃ তিনি দেওবন্দ দারুল উলুম যান এবং তথায় ৫ বৎসরকাল অবস্থান করিয়া  ফনুনাত,হাদীছ ও তফছীরে উচ্চ শিক্ষা লাভ করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ  মদনী প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ।
১৯৩১ ইং স্বদেশ ফিরিয়া তিনি গাছবাড়ী ছিনিয়র (বর্তমানে আলিয়া) মাদ্রাছায় হেড মাওলানা এবং ১৯৫১ ইং শায়খুল হাদীছরূপে বরিত হন।
১১৮। মাওলানা ছাঈদ আহমদ ছাহেব
তিনি ১৯১৪ ইং চট্টগ্রাম জিলার আনোয়ারা  থানাধীন গহীরা নামক স্থানে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম খাদেম আলী  সওদাগর। তিনি প্রথমে জিরী মাদ্রাছা হইতে দাওরা পাস করেন, পুনরায় দারুল উলুম  দেওবন্দ হইতে ফনুনাত ও হাদীছের ছনদ লাভ করেন।
স্বদেশ ফিরিয়া তিনি প্রথমে চট্টগ্রাম  চরচাক্তাই মাজাহেরে উলুমে শিক্ষকতা করেন। বিগত ৪ বৎসর যাবৎ তিনি চারিয়া  মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।
১১৯। মাওলানা মোহাম্মদ ছেকান্দার মোমতাজী
মাওলানা আবু জাফর মোহাম্মদ ছেকান্দর  মোমতাজী ইবনে মোমতাজুদ্দীন শিকদার ১৯৪১ ইং বরিশাল জিলার পটুয়াখালী  মহাকুমাধীন পাঙ্গাশিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি পাঙ্গাশিয়া আলিয়া  মাদ্রাছা হইতে সরকারী বৃত্তি সহকারে যথাক্রমে দাখেল, আলেম ও ফাজেল এবং ১৯৬২  ইং প্রথম বিভাগে হাদীছে কামেল পাস করেন। মাওলানা বদিউল আলম প্রমুখ  মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ
শিক্ষা সমাপ্ত করার পর তিনি পাঙ্গাশিয়া আলিয়া মাদ্রাছায় হাদীছ শিক্ষাদান কার্যে আত্মনিয়োগ করেন।
তাঁহার রচনাবলীঃ
১। কোরবানীর ফজীলত’, ২। ইমাম শাফেয়ী’,  ৩। ইমাম আবু হানীফা’, ৪। হজরত ওয়াইছ করনী’, ৫। ইমান তত্ত্ব’, ৬। হজরত  মনছূর হাল্লাজ’, ৭। হজরত সালমান ফারছীর ইসলাম গ্রহণ
১২০। মাওলানা মোহাম্মদ ছিদ্দীকুল্লাহ ছাহেব
তিনি নোয়াখালী জিলার জয়াগ নামক স্থানে  জন্মগ্রহণ করেন। তিনি প্রথমে পটিয়া কাছেমুল উলুম মাদ্রাছা হইতে দাওরা পাস  করেন, অতঃপর দেওবন্দ দারুল উলুম হইতে উহার পূনঃ ছনদ লাভ করেন। মাওলানা  ফখরুদ্দীন মোরাদাবাদী প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ। বর্তমানে তিনি  নোয়াখালী ইছলামিয়া মাদ্রাছায় হাদীছ শিক্ষা দিতেছেন।
১২১। মাওলানা ছিদ্দীক আহমদ বিক্রমপুরী
তিনি অনুমান ১৩০৩ বাং ঢাকা জিলার লৌহজঙ্গ  থানাধীন বিক্রমপুর অঞ্চলের কোড়হাটী গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি প্রথমে  ফরিদপুর জিলার কুতুবপুর মাদ্রাছায় জমাতে চাহারম পর্যন্ত শিক্ষা লাভ করেন,  অতঃপর ঢাকা ইছলামিয়া মাদ্রাছায় ফনুনাত শিক্ষা করেন। উচ্চ শিক্ষার জন্য তিনি  হিন্দুস্থান গমন করেন এবং যথাক্রমে দেওবন্দ দারুল উলুম ও ডাবিলে ফনুনাত ও  হাদীছের উচ্চ শিক্ষা লাভ করেন। মাওলানা আনওয়াহ শাহ কাশ্মিরী, মাওলানা  শিব্বীর আহমদ ওছমানী প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ।
১৩৩৪ বাং স্বদেশ ফিরিয়া তিনি ঢাকা  ইছলামিয়া মাদ্রাছায় যোগদান করেন এবং অদ্যবধি উক্ত মাদ্রাছায় নাজেমের পদে  থাকিয়া হাদিছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।
১২২। মাওলানা ছিদ্দীক আহমদ চাটগামী
খতীবে পাকিস্তান’ –[এই উপাধি তাঁকাকে  ১৯৬৫ ইং ১৫ই ফেব্রুয়ারী ফেনী আলিয়া মাদ্রাছার ময়দানে অনুষ্ঠিত বিরাট জনসভার  পক্ষ হইতে দেওয়া হয়।]মাওলানা ছিদ্দীক আহমদ ছাহেব চট্টগ্রাম জিলার চকোরিয়া  থানার অন্তর্গত বরইতলী গ্রামে (পোঃ বরইতলী) ১৯০৫ খৃষ্টাব্দে জন্মগ্রহণ  করেন। তাঁহার পিতার নাম শায়খ ওয়াজীহুল্লাহ মরহুম।
তিনি প্রাথমিক শিক্ষা শাহারবিল আনওয়ারুল  উলুম মাদ্রাছায় এবং মাধ্যমিক শিক্ষা হাটহাজারী মুঈনুল ইছলাম মাদ্রাছায়  মাওলানা ছাঈদ আহমদ ছাহেব, মাওলানা আবদুল জলীল ছাহেব, মুফতী ফয়জুল্লাহ ছাহেব  ও মাওলানা আবদুল ওহহাব ছাহেব প্রমুখ ওস্তাদগণের নিকট লাভ করেন। ফনুনাতের  উচ্চ শিক্ষা তিনি দারুল উলুম দেওবন্দে মাওলানা মোহাম্মদ তৈয়্যব ছাহেব  প্রমুখ মনীষীগণের নিকট হাছেল করেন। হাদীছ তিনি সাহারানপুরের মাজাহেজে উলুম  মাদ্রাছায় মাওলানা আবদুল লতীফ, মাওলানা আবদুর রহমান কামেলপুরী ও মাওলানা  জাকারিয়া ছাহেব প্রমুখ মোহাদ্দেছগণের নিকট অধ্যয়ন করেন।
তিনি যথাক্রমে ১৪ বৎসর হাটহাজারী মুঈনুল  ইছলাম মাদ্রাছায়, ৪ বৎসর আনওয়ারুল উলুম মাদ্রাছায়, ৪ বৎসর কাকরা ইছলামিয়া  মাদ্রাছায় এবং ৪ বৎসরকাল বরইতলী ফয়জুল উলুম মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম  শিক্ষা দান করেন। ১৯৫৪ ইং সালে তিনি পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদের  সদস্য এবং ১৯৫৬ ইং পূর্ব পাকিস্তান জমিয়তে উলামা ও নেজামে ইছলাম পার্টির  সাধারণ সম্পাদক নির্বাচিত হন।
তিনি একাধারে একজন মোহাদ্দেছ, দার্শনিক,  তার্কিক (মোতাকাল্লেম), রাজনীতিবিদ এবং অদ্বিতীয় ওয়ায়েজ ও বক্তা। তাঁহার  ওয়াজ ও বক্তৃতা নেহায়েত যুক্তিপূর্ণ ও হৃদয়গ্রাহী হয়।
তাঁহার রচনাবলীঃ
১। সত্যের দিকে করুন আহবান’, ২। খতমে নবুওত’, ৩। মাদ্রাছা শিক্ষার সংস্কার
১২৩। মাওলানা মোহাম্মদ ছফীউল্লাহ ছাহেব
তিনি নোয়াখালীজিলার রামেশ্বরপুর (পোঃ  কামালপুর) গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম হাজী নূরুল হুদা।  তিনি হিন্দুস্থানে মাওলানা মাছিউল্লাহ ছাহেবের মেফতাহুল উলুম মাদ্রাছায়  হাধীছ অধ্যয়ন করেন এবং তাঁহার হাতে বয়াতকরেন।
স্বদেশ প্রত্যাবর্তন করিয়া ১৩৭৯ হিঃ হইতে গওহরডাঙ্গা মাদ্রাছায় ফনুনাতের বিষয়সমূহ ও হাদীছ শিক্ষা দিতে আছেন।
১২৪। মাওলানা ছমীর উদ্দীন ছাহেব
তিনি অনুমান ১৩৪০ বাং ঢাকা জিলার কালীগঞ্জ  থানার অন্তর্গত পুনসহী গ্রামে জন্মগ্রহণ করেন, অতঃপর উক্ত থানাধীন দেউলিয়া  গ্রামে বসতি স্থাপন করেন। তাঁহার পিতার নাম মরহুম আহাদ আলী সরকার। তিনি  প্রথমে ময়মনসিংহের তললী ও ঢাকা আশরাফুল উলুম মাদ্রাছায় যথাক্রমে প্রাথমিক ও  মাধ্যমিক শিক্ষা গ্রহণ করেন। অতঃপর তিনি সিন্ধুর টাণ্ডুল্লাইয়ার হইতে  ফনুনাত ও হাদীছের উচ্চ শিক্ষা লাভ করেন এবং লাহোর ইউনিভার্সিটি হইতে মৌলবী  ফাজেলডিগ্রী লাভ করেন।
স্বদেশ প্রত্যাবর্তন করিয়া তিনি যথাক্রমে  কামড়া-মাশোক, জাঙ্গালিয়া, ভাগনাহাটী ও বেলদী ছিনিয়র মাদ্রাছায় ছিনিয়র  শিক্ষক হিসাবে কাজ করেন। বর্তমানে তিনি নোয়াখালী রায়পুর আলিয়া মাদ্রাছায়  হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।
১২৫। মাওলানা ছেরাজুদ্দীন ছাহেব
নোয়াখালী জিলার বেগমগঞ্জ থানার অন্তর্গত  দরগাপুর গ্রামে তাঁহার জন্ম হয়। তাঁহার পিতার নাম মুনশী লাল মিঞা। তিনি  দারুল উলুম দেওবন্দে ফনুনাত ও হাদীছ শিক্ষা করেন। দীর্ঘদিন যাবৎ তিনি  বিভিন্ন মাদ্রাছায় শিক্ষকতা করিয়া আসিতেছেন। বর্তমানে তিনি মুক্তাগাছা  আলিয়া মাদ্রাছার মোহাদ্দেশ।
১২৬। মাওলানা ছোলতান আহমদ ছাহেব
তিনি নোয়াখালী (হালে চট্টগ্রাম) জিলার  সন্দ্বীপ থানাধীন রহমতপুর গ্রামে জন্মগ্রহণকরেন। তাঁহার পিতার নাম মরহুম  আলহাজ্জ বদিউজ্জামান। তিনি দেওবন্দ দারুল উলুমে ফনুনাত ও হাদীছ অধ্যয়ন  করেন। বর্তমানে মুক্তাগাছা আলিয়া মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা  দিতেছেন।
১২৭। মাওলানা ছোলতান আহমদ বাবুনগরী
তিনি চট্টগ্রাম জিলার ফটিকছড়ি থানাধীন  ধর্মপুর গ্রামে অনুমান ১৩৩৪ হিঃ জন্মগ্রহণ করেন। প্রাথমিক শিক্ষা তিনি  গ্রামের প্রসিদ্ধ আলেম মাওলানা ওবাইদুল হক লাল মিঞা’-এর নিকট এবং ফনুনাতের  উচ্চ শিক্ষা দেওবন্দের ওস্তাদগনের নিকট লাভ করেন, হাদীছ মাওলানা মদনীর  নিকট অধ্যয়ন করেন।
দেশে ফিরিয়া তিনি প্রথমে নাজিরহাট নাছীরুল  উলুম মাদ্রাছায় সহকারী মোহাদ্দেছরূপে, অতঃপর দীর্ঘদিন বাবুনগর আজীজুল উলুম  মাদ্রাছায় শায়খুল হাদীছরূপে কাজ করেন। বর্তমানে তিনি লাল মিঞাছাহেব  কর্তৃক প্রতিষ্ঠিত নানুপুর হাফেজুল উলুম মাদ্রাছার মোহতামেম পদে সমাসীন  আছেন।
তিনি মুফতী মাওলানা আজীজুল হক ছাহেবের খলীফা ও নামজাদা ওয়ায়েজ। তাঁহার ওয়াজ বড় মর্মস্পর্শী।
১২৮। মাওলানা ছোলতান মাহমুদ ছাহেব
তিনি ১৯০৮ ইং নোয়াখালী জেলার ফেনী থানাধীন  ইয়াকুবপুর গ্রামে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম  মরহুম মোবারক আলী মিঞা। তিনি প্রথমে দাগনভুঁইয়া মাদ্রাছায় জমাতে পাঞ্জম  পর্যন্ত শিক্ষা লাভ করেন, অতঃপর কলিকাতা মাদ্রাছা হইতে যথাক্রমে ১৯২৩ ইং ও  ১৯২৫ ইং সরকারী বৃত্তি সহকারে আলেম ও ফাজেল পাস করেন। ১৯২৭ ইং তিনি ফখরুল  মোহাদ্দেছীনপরীক্ষায় প্রথম স্থান অধিকার করেন এবং পুরস্কারস্বরূপ  স্বর্ণপদক লাভ করেন। মাওলানা মাজেদ আলী জৌনপুরী, মাওলানা মোহাম্মদ হোছাইন  সিলেটী ও মাওলানা ইয়াহইয়া প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ।
শিক্ষা সমাপ্ত করার পর তিনি কলিকাতা  মাদ্রাছার রিসার্চ বিভাগে ওলামায়ে হিন্দনামক একখানা গবেষণামূলক পুস্তক  রচনা করেন। ১৯৩৩ ইং তিনি কলিকাতা আলিয়া মাদ্রাছার অধ্যাপক নিযুক্ত হন। দেশ  বিভাগের পর তিনি ঢাকা আলিয়া মাদ্রাছার অধ্যাপনা করিতেছেন। তিনি একজন বিজ্ঞ  আলেম।
১২৯। মাওলানা আবু ওছমান ছলীমুর রহমান
মাওলানা আবু ওছমান মোহাম্মদ ছলীমুর রহমান  ১৯৩১ ইং চট্টগ্রাম জিলার বাঁশখালী থানার অন্তর্গত জলদী গ্রামে জন্মগ্রহণ  করেন। তাঁহার পিতা মাওলানা ফজলুর রহমান যথাক্রমে চট্টগ্রাম দারুল উলুম  আলিয়া ও পটিয়া মাদ্রাছার প্রিন্সিপাল ও মোহাদ্দেছ ছিলেন। তিনি স্বীয় পিতার  তত্ত্বাবধানে চট্টগ্রাম দারুল উলুম আলিয়া মাদ্রাছায় ফাজেল পর্যন্ত শিক্ষা  লাভ করেন এবং যথাক্রমে ১৯৪৮ ইং ও ১৯৫০ ইং আলেম ও ফাজেল পরীক্ষাদ্বয়ে  চতুর্থস্থান অধিকার করেন। ১৯৫২ ইং তিনি ঢাকা আলিয়া মাদ্রাছা হইতে হাদীছে  কামেল পাস করেন, অতঃপর গবেষণার জন্য রিসার্চ স্কলারশিপ লাভ করেন এবং  আবদুল্লাহ ইবনে আমর ইবনে আছের রেওয়ায়ত সংকলন করেন। মাওলানা জফর আহমদ  ওছমানী, মাওলানা নজীরুদ্দীন ও মাওলানা আমীমুল এহছান প্রমুখ মোহাদ্দেছীন  তাঁহার হাদীছের ওস্তাদ।
তিনি ১৯৫৮-৬১ ইং সিরাজগঞ্জ আলিয়া  মাদ্রাছায় হাদীছ শিক্ষা দেন। বর্তমানে তিনি কাতলাসেন আলিয়া মাদ্রাছায় হাদীছ  প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।
তাঁহার রচনাবলীঃ
১। মোছনাদে আবদুল্লাহ ইবনে আমর ইবনে আ’ (হাদীছের সমষ্টি ৮৫৬)। [ইহা তাঁঞার রিসার্চ কালের রচনা।]
২। তালীকাতুল কামারী’ [ইহা তাঁহার বোখারী শরীফের উর্দু শরাহ] (১ম পারা সমাপ্ত সম্মুখে চলিতেছে)।
৩। নাছায়ী শরীফের কিতাবুল হজ্জের শরাহ
৪। তিরমিজী শরীফের কিতাবুল হজ্জের শরাহ
১৩০। মাওলানা মোহাম্মদ ছালেহ ছাহেব
মাওলানা মোহাম্মদ ছালেহ ইবনে গুড়া মিঞা  চৌধুরী অনুমান ১৩৩৪ হিঃ চট্টগ্রাম জিলার অন্তর্গত পটিয়া থানাধীণ হার্নখায়েন  গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি প্রথমে জিরী মাদ্রাছায়, পরে কিছুদিন  সাহারনপুর মাজাহেরে উলুমে শিক্ষা গ্রহণ করেন, অতঃপর ডাবিল মাদ্রাছায় ফনুনাত  ও হাদীছের উচ্চ শিক্ষা লাভ করেন এবং দেওবন্দে দারুল উলুম হইতে পুনরায়  হাদীছের ছনদ লাভ করেন। ডাবিলে মাওলানা আনওয়ার শাহ কাশ্মিরী, মাওলানা  শিব্বীর আহমদ ওছমানী এবং দেওবন্দে মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ  তাঁহার হাদীছের ওস্তাদ।
স্বদেশ ফিরিয়া অদ্যাবধি জিরী ইছলামিয়া মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।
১৩১। মাওলানা ছৈয়দ আহমদ  সন্দ্বীপী
তিনি সন্দ্বীপে সাতঘরিয়া গ্রামে অনুমান  ঈছায়ী বিংশ শতাব্দীর প্রথম দশকে জন্মগ্রহণ করেন। প্রাথমিক শিক্ষা তিনি দেশে  গ্রহণ করিয়া উচ্চ শিক্ষার্থে হিন্দুস্থান গমন করেন এবং তথায় সাহারনপুরের  মাজাহেরে উলুমে এক বৎসর ও দেওবন্দের দারুল উলুমে ৬ বৎসরকাল হাদীছ ও তফছীর  প্রভৃতি এলম শিক্ষা করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ তাঁহার  হাদীছের ওস্তাদ। তিনি প্রথমে চট্টগ্রাহে হাটহাজারী, সন্দ্বীপে কাজীরখীল ও  কাটঘর মাদ্রাছায় হাদীছ-তফছীর প্রভৃতি এলম শিক্ষা দেন, অতঃপর তিনি কলিকাতা  গমন করিয়া লেখকের সাহায্যে বাংলা ভাষায় দ্বীনী কিতাব রচনায় আত্মনিয়োগ করেন।  বিভাগ উত্তর কালে তিনি কিছুদিন সন্দ্বীপের জিয়াউল উলুম মাদ্রাছায় শিক্ষা  দান করেন। বর্তমানে তিনি অন্ধ অবস্থায় কুমিল্লায় এক মাদ্রাছায় শিক্ষকতা  করিতেছেন। তিনি একজন আরবী ভাষায় পারদর্শী ও বিজ্ঞ আলেম।
১৩২। মাওলানা ছৈয়দ আহমদ ছাহেব
তিনি অনুমান ১৯১৯ ইং নোয়াখালী জিলার  কোম্পানীগঞ্জ থানাধীন রামেশ্বরপুর (পোঃ চাপরাশির হাট) গ্রামে জন্মগ্রহণ  করেন। তাঁহার পিতার নাম আলী আহমদ মোল্লা। তিনি যথাক্রমে নিজ গ্রাম ও  চাপরাশির হাট ছিনিয়র মাদ্রাছায় প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া নোয়াখালী  ইছলামিয়া মাদ্রাছা হইতে ফাজেল পাস করেন, অতঃপর দারুল উলুম দেওবন্দে হাদীছ  অধ্যয়ন করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ মোহাদ্দেছ তাঁহার  হাদীছের ওস্তাদ
তিনি প্রথমে ছয়ানী মাদ্রাছায়, অতঃপর  কিছুদিন ফেনী আলিয়া মাদ্রাছায় অধ্যাপনা করেন। বর্তমানে তিনি ওলামা বাজার  হোছাইনিয়া মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।
(জ)
১৩৩। মাওলানা হাফেজ জাওয়াদ ছাহেব
তিনি সিলেট আলিয়া মাদ্রাছা হইতে টাইটেল  (হাদীছ) পাস করেন, অতঃপর দেওবন্দ দারুল উলুম হইতে পুনঃ উহার ছনদ লাভ করেন।  মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ।
স্বদেশ প্রত্যাবর্তন করিয়া প্রথমে একটি  স্থানীয় মাদ্রাছায় শিক্ষকতা করেন, অতঃপর হয়বতনগর আলিয়া মাদ্রাছায় ৫ বৎসরকাল  শায়খুল হাদীছরূপে অধ্যাপনা করেন। বর্তমানে তিনি পূর্ববর্তী মাদ্রাছায়  শায়খুল হাদীছ নিযুক্ত হন। তিনি একজন বিজ্ঞ আলেম ও প্রসিদ্ধ মোহাদ্দেছ।
১৩৪। মাওলানা মোহাম্মদ জমশেদ ছাহেব
তিনি সিলেট জিলার অন্তর্গত কানাইঘাট  থানাধীন মীরজারগড় গ্রামে ১৩৪২ হিঃ জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম  মোহাম্মদ রেজু মিঞা। রাণাপিং মাদ্রাছায় প্রাথমিক শিক্ষা লাভের পর তিনি  দেওবন্দ দারুল উলুমে ফনুনাত ও হাদীছ অধ্যয়ন করেন। মাওলানা ফখরুদ্দীন  মারাদাবাদী, মাওলানা মোহাম্মদ ইদ্রীছ কান্দলবী ও মাওলানা বশীর আহমদ প্রমুখ  মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ।
শিক্ষা লাভের পর হইতে এযাবৎ তিনি রাণপিং মাদ্রাছায় হাদীছ শিক্ষা দিয়া আসিতেছেন। তিনি একজন হক্কানী আলেম।
১৩৫। মাওলানা জহুরুল হক ছাহেব
মাওলানা আবুল কালাম জহুরুল হক ১৯১৯ ইং  বরিশালের অন্তর্গত ভাণ্ডারিয়া থানাধীণ ধাওয়া রাজপাশা গ্রামে জন্মগ্রহণ  করেন। তাঁহার পিতা ছুফী ইছমাঈল ছঅহেব শর্ষিণার পীর মাওলানা নেছারুদ্দীন  আহমদ ছাহেবের একজন বিশিষ্ট খলীফা ছিলেন। তিনি স্থানীয় জুনিয়র মাদ্রাছায়  প্রাথমিক শিক্ষা লাভ করেন, অতঃপর যথাক্রমে ১৯৪৪ ইং ও ১৯৪৬ ইং শর্ষিণা আলিয়া  মাদ্রাছা হইতে ফাজেল ও হাদীছে কামেল পাস করেন। মাওলানা নিয়াজ মাখদুম  তুর্কিস্তানী প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ।
শিক্ষা লাভের পর তিনি ১ বৎসরকাল শর্ষিণার  পীর মাওলানা নেছারুদ্দীন ছাহেবের খেদমতে থাকিয়া মারেফাতের দীক্ষা লাভ করেন  এবং খেলাফাতপ্রাপ্ত হন।
তিনি প্রথমে কিছুদিন ফররা ছিনিয়র  মাদ্রাছায় এবং ৮ বৎসরকাল নুরায়নপুর ছিনিয়র মাদ্রাছায় সুপারেন্টেণ্ডেন্ট পদে  কাজ কেরন, অতঃপর চরমোনাই ছিনিয়র (বর্তমান আলিয়া) মাদ্রাছায় মোদাররেছ  নিযুক্ত হন। বর্তমানে তিনি তথাকার প্রিন্সিপাল।
১৩৬। মাওলানা জয়নুল আবেদীন ছাহেব
তিনি ১৩৩৫ বাং ময়মনসিংহ জিলার ফুলপুর  থানাধীন বিলটিয়া বালিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতা মৌলবী ইউছুফ  ছাহেব তদঞ্চলের একজন বিশিষ্ট লোক ছিলেনতিনি নিজ গ্রামে প্রাথমিক শিক্ষা  সমাপ্ত করিয়া ময়মনসিংহ বালিয়া আশরাফুল উলুম মাদ্রাছা হইতে হাদীছে দাওরা পাস  করেন। মাওলানা মোহাম্মদ আলী, মাওলানা জাওয়াদ ছাহেব ও মাওলানা আশরাফুদ্দীন  ছাহেব প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ।
তিনি ১৯৬০ ইং ঈশ্বরগঞ্জ থানাধীন ফানুর  আশরাফুল উলুম মাদ্রাছায় ৩ বৎসর প্রধান শিক্ষকরূপে কাজ করেন। ১৯৬৪ ইং তিনি  সোহাগী দারুছ ছালাম মাদ্রাছায় মোহাদ্দেছরূপে আত্মনিয়োগ করেন।
(ত)
১৩৭। আলহাজ্জ মাওলানা তাজুল ইছলাম ছাহেব
রইছুল মোনাজেরীনমাওলানা তাজুল ইছলাম  ছাহেব কুমিল্লা জিলার ব্রাক্ষ্মনবাড়িয়া মহকুমার অন্তর্গত নাছিরনগর থানাধীর  ভুবন গ্রামে ১৩০৩ বাং জন্মগ্রহণ করেন। তাঁহার পিতা মাওলানা আনওয়ারুদ্দীন  ছাহেব একজন বিখ্যাত আলেম ছিলেন। তিনি প্রথমে কিছুটা ইংরেজী শিক্ষা লাভ করার  পর সিলেট গভঃ আলিয়া মাদ্রাছায় বৃত্তি সহকারে মাদ্রাছা শিক্ষা লাভ করেন,  অতঃপর দেওবন্দ যাইয়া ৪ বৎসরকাল তথায় উচ্চ পর্যায়ের ফনুনাত ও হাদীছ অধ্যয়ন  করেন। আল্লামা আনওয়ার শাহ কাশ্মীরী, মাওলানা শিব্বীর আহমদ ওছমানী, ‘মিঞা  ছাহেবছৈয়দ আছগর হোছাইন দেওবন্দী ও মুফতী আজীজুর রহমান ওছমানী প্রমুখ  মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ। এলমে মারেফাত তিনি হজরত মদনী হইতে লাভ  করেন। তিনি তাঁহার খলীফা। এছাড়া তিনি কাজী মোআজ্জাম ছাহেব হইতেও উহার  এজাজত হাছেল করেন।
তিনি প্রথমে কুমিল্লার সুয়াগাজী মাদ্রাছায়  ও জামেয়ায়ে মিল্লিয়ায় শিক্ষা দান করেন, অতঃপর ১৯৩৫ ইং ব্রাক্ষ্মণবাড়িয়ার  ইউনুছিয়া মাদ্রাছায় গমন করেন। বর্তমানে তিনি তথাকার শায়খুল হাদীছ।
তিনি একজন জবরদস্ত আলেম, বিজ্ঞ মোহাদ্দেছ, নামজাদা ওয়ায়েজ, দক্ষ তার্কিক (মোনাজের) এবং আরবী ভাষার অদ্বিতীয় কবি ও সাহিত্যিক।
১৩৮। আলহাজ্জ মাওলানা তাজাম্মুল হোছাইন খাঁ ছাহেব
তিনি বাকেরগঞ্জ জিলার পশ্চিম পশরিবুনিয়া  গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম রমজান আলী খাঁ। তিনি  কলিকাতা আলিয়া মাদ্রাছায় ফনুনাত, ফেকাহ ও হাদীছ অধ্যয়ন করেন। বিগত ১৭  বৎসরকাল যাবৎ তিনি শর্ষিণা আলিয়া মাদ্রাছার প্রিন্সিপাল পদে সমাসীন আছেন।  তিনি একজন বিজ্ঞ আলেম ও প্রসিদ্ধ গ্রন্থকার।
তাঁহার রচনাবলীঃ
১। খোলাছাতুল মীজান’ (আরবী***********)।  ২। মেরআতুল আদব’ (আরবী***********)। ৩। জাওয়াহিরুল ফেকাহ  (আরবী***********)। ৪। তালীমে উর্দু’ (আরবী***********)। ৫। মেরকাতুত  তরজমা’ (আরবী***********)। ৬। বেহেশতের জামিনইমলান নীতি। ৮। ইসলামে  দাড়ি ও লেবাছ। ৯। হজ্জ ও জিয়ারত। [প্রথম পাঁচটি পাঠ্য পুস্তক]
১৩৯। মাওলানা তমীজুদ্দীন ছাহেব
তিনি অনুমান ১৯০২ ইং ময়মনসিংহ জিলার  সাতপোয়া গ্রামে (পোঃ শরিষাবাড়ী) জন্মগ্রহণ করেন। তিনি প্রথমে ময়মনসিংহের  ধনাটা, বালিজুরী, নান্দিনা ও ঢাকার মোহছিনিয়া মাদ্রাছায় প্রাথমিক শিক্ষা  লাভ করেন এবং কাতলাসেন ছিনিয়র (বর্তমান আলিয়া) মাদ্রাছা হইতে আলেম পাস  করেন। অতঃপর তিনি রিয়াছতে মিণ্ডু মাদ্রাছায় ৩ বৎসরকাল শিক্ষা লাভ করিয়া  দিল্লীর মিয়া ছাহেবের মাদ্রাছায় ও আরীজান মাদ্রাছায় ফনুনাত, তফছীর ও হাদীছ  অধ্যয়ন করেন এবং হাফেক আল্লামা আবুদল ওহহাব নাবিনার নিকট পুনঃ হাদীছ শিক্ষা  করেন। আলীজান মাওলান আহমদুল্লাহ ও মাওলানা আবদুর রহমান মাদ্রাজী প্রমুখ  তাঁহার হাদীছের ওস্তাদ।
স্বদেশ ফিরিয়া তিনি আসামের কামরূপ জিলার  অন্তর্গত কালঝার পন্নার পার মাদ্রাছায় ১ বৎসরকাল শিক্ষকতা করেন, অতঃপর ১৩৩৪  হিঃ শরিষাবাড়ী আরামনগর ছিনিয়র (বর্তমান আলিয়া) মাদ্রাছায় শিক্ষাদান কার্যে  আত্মনিয়োগ করেন। বর্তমানে তিনি উক্ত মাদ্রাছার মোহাদ্দেছ।
১৪০। মাওলানা মোহাম্মদ তাহির ছাহেব
মাওলানা মোহাম্মদ তাহির ইবনে মরহুম মনছুর  ছাহেব সিলেট জিলার গোলাপগঞ্জ থানাধীন তাহিরপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি  প্রথমে রাণাপিং মাদ্রাছায় প্রাথমিক শিক্ষা লাভ করেন, অতঃপর দেওবন্দ দারুল  উলুমে ফনুনাত ও হাদীছ অধ্যয়ন করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী, মাওলানা  ইব্রাহীম বৈলয়াবী ও মাওলানা এজাজ আলী প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার ওস্তাদ।
শিক্ষা সমাপন করার পর হইতে তিনি রাণাপিং মাদ্রাছায় মোহতামেমের কাজ পরিচালনা করিয়া আসিতেছেন এবং হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।
(দ)
১৪১। মাওলানা মোহাম্মদ দাঊধ ছাহেব
তিনি ১৯২০ ইং সীমান্ত প্রদেশের মরদান  জিলার অন্তর্গত কাবুলগ্রাম নামক স্থানে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম  মোহাম্মদ ইয়াকুব শাহ। তিনি স্বদেশে প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া আজমীর  মুঈনিয়া ওছমানিয়া মাদ্রাছা হইতে দরছে নেজামীর ছনদে তাকমীললাভ করেন।
পুনরায় তিনি দিল্লী আমিনিয়া মাদ্রাছায়  ছেহাহ ছেত্তা অধ্যয়ন করেন। মাওলানা মুঈনুদ্দীন আজমীরী ও মাওলানা মুফতী  কেফায়েতুল্লাহ (রঃ) প্রমুখ তাঁঞার হাদীছের ওস্তাদ।
তিনি যথাক্রমে আজমীর মুঈনিয়া ওছমানিয়া ও  মিরাছ নাফেউল উলুম মাদ্রাছায় ফনুনাত ও হাদীছ শিক্ষা দেন। ১৯৪৩ ইং তিনি  কলিকাতা আলিয়া মাদ্রাছার অধ্যাপক নিযুক্ত হন। বর্তমানে তিনি ঢাকা আলিয়া  মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।
১৪২। মাওলানা মোহাম্মদ দানেশ ছাহেব
তিনি অনুমান ১৯৩১ ইং চট্টগ্রাম জিলার  সাতকানিয়া থানার অন্তর্গত চরম্বা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি জিরী  মাদ্রাছা হইতে হাদীছে দাওরা পাস করেন, পুনরায় সাহারানপুর মাজাহেরে উলুম  হইতে উহার ছনদলাভ করেন। মাওলানা আবদুর রহমান কামেলপুরী প্রমুখ তাঁহার  হাদীছের ওস্তাদ।
তিনি প্রথমে ব্রক্ষ্মদেশের আকিয়াবে এক  মাদ্রাছায় শিক্ষকতা করেন, অতঃপর প্রায় ১৮ বৎসরকাল সাতকানিয়া মাদ্রাছায় হেড  মাওলানার পদে কাজ করেন। বর্তমানে তিনি পটিয়া মাদ্রাছার মোহাদ্দেছ।
১৪৩। মাওলানা মুফতী দ্বীন মোহাম্মদ খাঁ ছাহেব
তিনি ১৯০০ ইং জানুয়ারী মাসে ঢাকায়  জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম নুরুল্লাহ খাঁ –[নুরুল্লাহ খাঁ প্রাক্তন  সীমান্ত প্রদেশের বাজুড় এলাকার বাসিন্দা এবং ব্রিটিশ সৈন্য বিভাগের একজন  ক্যাপটেন ছিলেন। মনিপুরের যুদ্ধ উপলক্ষে তিনি বাংলায় আগমন করেন এবং  অবসরপ্রাপ্ত হইয়া ঢাকায় বসবাস এখতেয়ার করেন। এখানে তিনি জিলা মোমেনশাহীর এক  সম্ভ্রান্ত পরিবারে বিবাহ করেন। তাঁঞার এই ঘরে দুই পুত্রঃ দ্বীন মোহাম্মদ  খাঁ, নূর মোহাম্মদ খাঁ ও এক কন্যা জন্মগ্রহণ করেন।]। তিনি প্রাথমিক কিতাব  হইতে হাদীছের ছেহাহ ছেত্তা পর্যন্ত তৎকালে চকবাজার জামে মসজিদে অবস্থানরত  মাওলানা ইব্রাহীম পেশওয়ারী মরহুমের নিকট শিক্ষা লাভ করেন, অতঃপর দেওবন্দ  যাইয়া ১৯২০ ইং পর্যন্ত পাঁচ বৎসরকাল তথায় হাদীছ ও অন্যান্য বিষয়ে উচ্চ  শিক্ষা গ্রহণ করেন। এ সময়ে তিনি মোল্লা ফাজেলের পরীক্ষায়ও অংশগ্রহণ করেন  এবং কিছুকাল দিল্লী আমিনিয়া মাদ্রাছায় অবস্থান করেন। আমিনিয়া মাদ্রাছায়  অবস্থানকালে তিনি মাওলানা মুফতী কেফায়েতুল্লাহ দেহলবীর দরছে যোগদান করেন  এবং তাঁহার নিকট হাদীছ শিক্ষা করেন। দেওবন্দে আল্লামা কাশ্মীরী প্রমুখ  তাঁহার হাদীছের ওস্তাদ।
দেশে প্রত্যাবর্তন করিয়া তিনি বিভিন্ন  মাদ্রাছায় এবং কিছুদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন। কলিকাতা আলিয়া  মাদ্রাছা ঢাকায় স্থানান্তরিত হওয়ার পর তিনি তিন বৎসরকাল তাহাতেও হাদীছ  শিক্ষা দেন। বর্তমানে তিনি ঢাকা লালবাগ জামেয়া কোরআনিয়ায় হাদীছ ও তফছীর  শিক্ষা দিতেছেন।
তিনি কিছুদিন বর্মায় অবস্থান করিয়াছিলেন  এবং ইমাম, মুফতী ও মুফাচ্ছির হিসাবে বিরাট সুখ্যাতি অর্জন করিয়াছিলেন। তিনি  একাধাকে মুফতী, মোহাদ্দেছ ও মুফাচ্ছির। তিনি বরাবর চকবাজার জামে মসজিদে  এশার নামাজের পর (মাইকযোগে) তফছীর বর্ণনা করিয়া থাকেন। সাধারণের মধ্যে  কোরআন প্রচারের পক্ষে ইহা একটি উত্তম নিয়ম
১৪৪। মাওলানা দেলওয়ার হোছাইন ছাহেব
তিনি ১৯৩৩ ইং বরিশাল জিলার ভোলা মহকুমার  উত্তর শাহাবাজপুরে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মৌলবী আবদুল কাদের।  তিনি স্থানীয় মক্তবে প্রাথমিক শিক্ষা লাভ করেন, অতঃপর ১৯৪২ ইং চরকাতিয়া  ছিনিয়র মাদ্রাছা হইতে ফাজেল এবং কলিকাতা আলিয়া মাদ্রাছা হইতে ১৯৪৫ ইং  হাদীছে কামেল পাস করেন। মাওলানা জফর আহমদ ওছমানী ও মাওলানা মুফতী আমীমুল  এহছান প্রমুখ মোহাদ্দেছীনের নিকট তিনি হাদীছ শিক্ষা করেন।
শিক্ষা সমাপনান্তে তিনি আহছানাবাদ রশীদিয়া  ছিনিয়র (বর্তমান আলিয়া) মাদ্রাছার সুপারেন্টেণ্ডেন্ট পদে নিয়োজিত হন।  বর্তমানে তিনি তথায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন। তাহছীলে উর্দু  (পাক-বাংলা) নামে তাঁহার একখানা পুস্তক রহিয়াছে।
১৪৫। মাওলানা মোহাম্মদ দেলওয়ার হোছাইন ছাহেব
তিনি ১৩১২ বাং কুমিল্লা জিলার লাকসাম  থানাধীন ফেনুয়া গ্রামে (পোঃ উত্তর হাওলা) জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম  মরহুম মৌলবী ইমামুদ্দীন। তিনি প্রথমে প্রাইমারী স্কুলে ও মৌলবী  আফতাবুদ্দীন ছাহেবের নিকট শিক্ষা লাভ করেন, অতঃপর নোয়াখালী ইছলামিয়া হইতে  ফাজেল পাস করিয়া তথায় কিছুদিন শিক্ষকতা করেন। তৎপর তিনি দেওবন্দ দারুল উলুম  যাইয়া তথায় হাদীছ অধ্যয়ন করেন। শায়খুল ইছলাম মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ  মদনী প্রমুখ মোহাদ্দেশ তাঁঞার হাদীছের ওস্তাদ।
স্বদেশ প্রত্যাবর্তন করিয়া তিনি যথাক্রমে  নোয়াখালী ইছলামিয়া ও সিরাজগঞ্জ ছিনিয়র (বর্তমানে আলিয়া) মাদ্রাছায় ৫/৬ বৎসর  প্রধান শিক্ষক হিসাবে কাজ করেন এবং কিছুদিন চৌমুহনী মাদ্রাছায় দরছ দেন।  অতঃপর তিনি যথাক্রমে ফেনী আলিয়া, মুক্তাগাছা আলিয়া ও নেত্রকোনা কওমী  মাদ্রাছায় শায়খুল হাদীছ ছিলেন। বর্তমানে তিনি ময়মনসিংহের সোহাগী কওমী  মাদ্রাছায় হাদীছ শিক্ষা দিতেছেন। তিনি একজন জবরদস্ত আলেম ও হজরত মাওলানা  মদনীর বিশিষ্ট খলীফা। পাক-বাংলায় তাঁহার বহু শাগরিদ ও মুরীদ রহিয়াছে।
১৪৬মাওলানা দলীলুর রহমান ছাহেব
মাওলানা দলীলুর রহমান ইবনে মরহুম মোহাম্মদ  কাছেম নোয়াখালী জিলার লক্ষ্মীপুর থানাধীন মহেশপুর গ্রামে ১৯১৪ ইং  জন্মগ্রহণ করেন। তিনি নোয়াখালী ইছলামিয়া মাদ্রাছা হইতে ফাজেল পাস করেন এবং  দারুল উলুম দেওবন্দ হইতে হাদীছের ছনদ লাভ করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ  মদনী প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ।
বর্তমানে তিনি নোয়াখালী ইছলামিয়া আলিয়া  মাদ্রাছায় হাদীছের ওস্তাদ। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনীর তিরমিজী ও  বোখারীর তকরীর এবং মাওলানা ইব্রাহীম বৈলয়াবী ছাহেব এর মোছলেম শরীফ (কিতাবুল  ঈমান ও বুয়ু)-এর তকরীর তাঁহার নিকট পাণ্ডুলিপি আকারে বিদ্যমান আছে।
(ন)
১৪৭। মাওলানা মোহাম্মদ নজীবুল্লাহ কাছেমনগরী
মাওলানা আবু নছর মোহাম্মদ নজীবুল্লাহ ইবনে  আলহাজ্জ মাওলানা মোহাম্মদ নূরুল্লাহ ১৩১৪ বাং ১৪ই ফাল্গুন নোয়াখালী জিলার  রামগঞ্জ থানাধীন কাছেমনগরে জন্মগ্রহণ করেন। আপন পিতার তত্ত্বাবধানেই তিনি  প্রাথমিক শিক্ষা সমাপ্ত করেন এবং কিছুদিন ঢাকা ইছলামিয়া ও ৩ বৎসরকাল ঢাকা  হাম্মাদিয়া মাদ্রাছায় শিক্ষা লাভ করেন। অতঃপর তিনি কলিকাতা আলিয়া মাদ্রাছা  হইতে যথাক্রমে ৩য় ও চতুর্থ স্থান অধিকার করিয়া আলেম ও ফাজেল এবং ১৯৩২ ইং  কৃতিত্বের সহিত হাদীছে কামেল পাস করেন।
শিক্ষা সমাপ্তির পর তিনি যথাক্রমে কলিকাতা  রমজানিয়া ও নোয়াখালী ইছলামিয়া মাদ্রাছায় কিছুদিন শিক্ষকতা করেন, অতঃপর  ১৯৪৯ ইং বগুড়া আলিয়া মাদ্রাছার প্রিন্সিপাল নিযুক্ত হন।
তাঁহার রচনাবলীঃ
মকছুদুল মোত্তাকীনইসলামী  সুষ্ঠু সমাধাননারীদের সম্বলপর্দাতত্ত্ব(পাঠ্য পুস্তক) ৫।  বারাকাতে উর্দুকিতাবুল ইমলা’ (আরবী***********)। ৭। আল মিনহাজুল  কবী’ (আরবী***********)। ৮। বেহতরীন উর্দু (আরবী***********)।
১৪৮। মাওলানা নজীর আহমদ আনওয়ারী
তিনি চট্টগ্রাম জিলার হাটহাজারী থানধীন  চারিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার মান গোলাম হোছাইন মাতব্বর।  তিনি প্রথমে (১৩৪১-৪৮ হিঃ) হাটহাজারী, অতঃপর ১৩৫১ হিঃ ডাবিলে আল্লামা  আনওয়ার শাহ কাশ্মীরী ও মাওলানা শিব্বীর আহমদ ওছমানী এবং ১৩৫২ হিঃ দেওবন্দ  দারুল উলুমে মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী ও ছৈয়দ আছগর হোছাইন দেওবন্দী  প্রমুখ ওস্তাদগণের নিকট হাদীছ শিক্ষা করেন।
শিক্ষা সমাপ্ত করার পর তিনি প্রথমে  হাটহাজারী মাদ্রাছায় শিক্ষাদান কার্যে আত্মনিয়োগ করেন, অতঃপর মাওলানা  হিফজুর রহমান ও মাওলানা আতীকুর রহমান দেওবন্দীর সহিত মিলিয়া কলিকাতার  লোয়ারচিৎপুর রোডে একটি মাদ্রাছা প্রতিষ্ঠা করেন এবং তথায় হাদীছ ও ফনুনাত  শিক্ষা দিতে থাকেন। দ্বিতীয় মহাযুদ্ধের প্রাক্কালে তিনি উহা ত্যাগ করিয়া  পুনরায় হাটহাজারী মাদ্রাছায় যোগদান করেন। তিনি তথাকার নুদওয়াতুল  মোয়াল্লেফীন’-এর নাজেম বা সম্পাদক। বিভিন্ন বিষয়ে তাঁহার বহু কিতাব  রহিয়াছে। -[১। তারীখে ওহহাবী’, ২। আল হাদী’, ৩। ফজায়েলে দুরূদ শরীফ’, ৪।  তুহফাতুল হুজ্জাজ’, ৫। ফতওয়ায়ে কিয়াম ও ফাতেহা’, ৬। আনীছুল  আরব’(আরবী***********), ৭। জুবদাতুল আছার’ (আরবী***********), ৮।  নেমাররাছায়েল’ (আরবী***********)(ফারছী কবিতা), ৯। গোলশানে হাবীব  (আরবী***********), ১০। জালীছুত তরব’ (আরবী***********), ১১। আল  মাওয়েজাহ’ (আরবী***********), ১২। আহছানুল ওজায়েফ (আরবী***********), ১৩।  খাতাবাত’ (আরবী***********)।]
১৪৯। মাওলানা নূর আহমদ ছাহেব
তিনি নোয়াখালী জিলার অধিবাসী। তিনি  নেজামপুর ছুফিয়া নূরিয়া মাদ্রাছায় জমাতে পাঞ্জম পর্যণ্ত পড়িয়া দেওবন্দ গমন  করেন, তথায় তিনি যাবতীয় ফনুনাত ও হাদীছের উচ্চ শিক্ষা লাভ করেন। আল্লামা  আনওয়ার শাহ কাশ্মীরী ও তৎকালীন দেওবন্দের মোদাররেছগণ তাঁহার ওস্তাদ।
দেশে ফিরিয়া তিনি যথাক্রমে ছূফিয়া নূরিয়া  মাদ্রাছা, সীতাকুন্ড মাদ্রাছা ও নোয়াখালী কারামতিয়া মাদ্রাছায় দীর্ঘকাল  শিক্ষকতা করেন, অতঃপর হয়বতনগর আলিয়া মাদ্রাছায় শায়খুল হাদীছরূপে ৪ বৎসরকাল  অধ্যাপনা করেন। বর্তমানে তিনি রংপুর জিলার এক মাদ্রাছায় শিক্ষাদান  করিতেছেন।
১৫০। মাওলানা নূরুল রহমান ছাহেব
মাওলানা নূরুর রহমান ইবনে ইউছুফ পাটওয়ারী  ১৯০৯ ইং নোয়াখালী জিলার রায়পুর থানাধীন দক্ষিণ কেরোয়া গ্রামে জন্মগ্রহণ  করেন। তিনি প্রথমে নোয়াখালী রায়পুর ও ঢাকা হাম্মাদিয়া মাদ্রাছায় শিক্ষা লাভ  করেন, অতঃপর কলিকাতা আলিয়া মাদ্রাছা হইতে মোমতাজুল মোহাদ্দেছীন পরীক্ষায়  ৪র্থ স্থান অধিকার করেন। বর্তমানে তিনি রায়পুর আলিয়া মাদ্রাছায় অধ্যাপনা  করিতেছেন।
তাঁহার রচনাঃ
১। তফছীরে বয়ানুল কোরআনের বঙ্গানুবাদ (প্রথম দিকে কিছুটা বাদ)
২। কিমিয়ায়ে সাআদাতের বঙ্গানুবাদ।
১৫১। মাওলানা নূরুল ইছলাম ছাহেব
তিনি ১৯৬২ ইং মোমেনশাহীর গফরগাঁও থানাধীন  নিগুয়ারী গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতা মরহুম হাফেজ মোহাম্মদ আবদুল  জাব্বার ছাহেব একজন বুজুর্গ লোক ছিলেন। তিনি প্রথমে তললী ইছলামিয়া মাদ্রাছা  ও পাঁচবাগ ছিনিয়র মাদ্রাছায় শিক্ষা লাভ করেন, অতঃপর দেওবন্দ দারুল উলুম  হইতে হাদীছের ছনদ হাছেল করেন। হজরত মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ  মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ।
স্বদেশ ফিরিয়া তিনি যথাক্রমে তললী  ইছলামিয়া, বালিয়া আশরাফুল উলুম ও ঢাকা আশরাফুল উলুম মাদ্রাছায় হাদীছ  প্রভৃতি এলম শিক্ষা দেন। বর্তমানে তিনি কাতলাসেন আলিয়া মাদ্রাছার  মোহাদ্দেছ।
১৫২। মাওলানা মোহাম্মদ নূরুল ইছলাম দৌলতপুরী
তিনি ১৩৪৪ হিঃ চট্টগ্রাম জিলার ফটিকছড়ি  থানাধীন দৌলতপুর গ্রামে জন্মগ্রহণ করেন, পিতার নাম আলী মিঞা সওদাগর। তিনি  প্রাথমিক শিক্ষা নাজিরহাট নাছিরুল উলুম মাদ্রাছায় এবং ফনুনাতের উচ্চ শিক্ষা  ও হাদীছ দেওবন্দ মাদ্রাছায় লাভ করেন। হজরত মাওলানা মদনী প্রমুখ মোহাদ্দেছ  তাঁহার হাদীছের ওস্তাদ এবং হজরত মাওলানা জাকারিয়া সাহারনপুরী তাঁহার  মারেফাতের মুরশিদ
১৩৬৩ হিঃ তিনি শিক্ষা সমাপ্ত করেন এবং  দেশে ফিরিয়া প্রায় ৪ বৎসরকাল নাজিরহাট নাছিরুল উলুম মাদ্রাছায় শিক্ষকতা  করেন। বিগত ১২ বৎসর যাবৎ তিনি বাবুনগর আজীজুল উলুম মাদ্রাছার মোদাররেছ।  বর্তমানে তিনি তথায় মোছলেম শরীফ ও আবু দাঊদ শরীফ শিক্ষা দিতেছেন।
১৫৩। মাওলানা নূরুল ইছলাম ছাহেব
চট্টগ্রাম জিলার পটিয়া থানাধীন থানামহির  গ্রামে তাঁহার জন্ম হয়। তিনি প্রথমে পটিয়া কাছেমুল উলুম মাদ্রাছায় শিক্ষা  সমাপ্ত করিয়া সাহারনপুর মাজাহেরে উলুমে হাদীছ শিক্ষা করেন। মাওলানা আবদুর  রহমান কামেলপুরী প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ।
শিক্ষা সমাপ্ত করার পর হইতে তিনি পটিয়া মাদ্রাছায় হাদীছ শিক্ষা দিয়া আসিতেছেন।
১৫৪। মাওলানা নুরুল ইছলাম ছাহেব
তিনি চট্টগ্রাম জিলার ফটিকছড়ি থানাধীণ  রাঙ্গামাটিয়ায় (পোঃ বিবির হাট) জন্মগ্রহণ করেন, বর্তমানে বাসস্থান শোয়াবীল।  তাঁহার পিতার নাম আলহাজ্জ মাওলানা আবদুল গফুর। তিনি জিরী মাদ্রাছা হইতে  দাওরা পাস করেন, পুনরায় দেওবন্দ দারুল উলুমে ফনুনাত ও হাদীছ অধ্যয়ন করেন।  জিরীতে মাওলানা আবদুল ওয়াদুদ ও মাওলানা ছালেহ আহমদ প্রমুখ এবং দেওবন্দে  মাওলানা ছৈয়দ হোছঅইন আহমদ মদনী, মাওলানা এজাজ আলী ও মাওলানা ইব্রাহীম  বৈলয়াবী প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ।
স্বদেশ ফিরিয়া তিনি প্রথমে জিরী মাদ্রাছায়  ৫ বৎসর ও নাজিরহাট মাদ্রাছায় ২ বৎসর শিক্ষকতা করেন, বিগত ৬ বৎসর যাবৎ তিনি  চর চাক্তাই মাজাহেরে উলুমে হাদীছের দরহু দিতেছেন। তিনি হজরত মদনীর নিকট  বয়তকরেন।
১৫৫। মাওলানা নূরুল ইছলাম ছাহেব
মাওলানা নূরুল ইছলাম ইবনে মুনশী মোহাম্মদ  ইউনুছ ১৩৫৬ হিঃ মোঃ ১৯৩৭ ইং নোয়াখালী জিলার সোনাপুর গ্রামে জন্মগ্রহণ করেন,  অতঃপর চান্দিয়ায় (পোঃ সওদাগর হাট( বসবাস এখতেয়ার করেন। তিনি প্রথমে চর  সোনাখারী ও ওলামা বাজার, অতঃপর জিরী মাদ্রাছায় ফনুনাতের বিভিন্ন বিষয় ও  হাদীছ অধ্যয়ন করেন। মাওলানা আবদুল ওয়াদুদ প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের  ওস্তাদ।
বর্তমানে তিনি ওলামা হোছাইনিয়া মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।
তাঁহার রচনাঃ
১। সাহলুল উছুল’ (আরবী***********) [প্রকাশিত]।
২। নূরুল নুজুম’ (আরবী***********)।
৩। আছকাল মানাহেল’ (আরবী***********)।
৪। আল লাতায়েফ’ (আরবী***********)।
১৫৬। মাওলানা নূরুল মাআব পেশওয়ারী
তিনি ১৯২১ ইং সোয়াত রাজ্যের অন্তর্গত  কোসকানা নামক স্থানে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতা ইছমাঈল ছাহেব একজন  খ্যাতনামা আলেম ছিলেন। তদীয় পিতার নিকট প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া তিনি  কিছুদিন দিল্লী আমিনিয়া মাদ্রাছায় শিক্ষা লাভ করেন। অতঃপর ১৯৪৪ ইং তিনি  দিল্লীর জমিরিয়া মাদ্রাছায় ফনুনাত ও হাদীছ অধ্যয়ন করেন।
তিনি ১৯৪৭ ইং ময়মনসিংহে আগমন করেন এবং  যথাক্রমে গোপালনগর ও চুরখাই ছিনিয়র মাদ্রাছায় শিক্ষকতা করেন। বর্তমানে তিনি  কাতলাসেন আলিয়া মাদ্রাছার মোহাদ্দেছ।
১৫৮। হাফেজ মাওলানা নূরুদ্দীন ছাহেব
সিলেট জিলার অন্তর্গত গহরপুর নামক স্থানে তাঁহার জন্ম হয়। তিনি দারুল উলুম দেওবন্দে ফনুনাত ও
হাদীছ অধ্যয়ন করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ।
বর্তমানে তিনি ময়মনসিংহের বালিয়া আশরাফুল উলুম মাদ্রাছার মোহাদ্দেছ।
১৫৯। মাওলানা নূরুল্লাহ ছাহেব
আবুল খায়ের মোহাম্মদ নূরুল্লাহ ইবনে  আলহাজ্জ মাওলানা শাহনেওয়াজ ১৯৩৯ ইং ময়মনসিংহ জিলার সদর মহকুমায় জন্মগ্রহণ  করেন। তিনি প্রাথমিক শিক্ষা আপন পিতার নিকট লাভ করেন, অতঃপর হয়বতনগর আলিয়া  মাদ্রাছা হইতে যথাক্রমে ১৯৫৮ ইং ও ১৯৬০ ইং ফাজেল ও হাদীছে কামেল পাস করেন।  তৎপর তিনি ১৯৬১ ইং ঢাকা আলিয়া মাদ্রাছা হইতে মোমতাজুল ফুকাহাডিগ্রী লাভ  করেন এবং ১৯৬৩ ইং কিশোরগঞ্জ জামেয়া এমদাদিয়া হইতে তফছীরে দাওরা পাস করেন।
শিক্ষা সমাপ্ত করার পর হইতে তিনি হয়বতনগর আলিয়া মাদ্রাছায় হাদীছ শিক্ষা দিতেছেন। 

No comments:

Post a Comment