Thursday, February 27, 2020

২৯৯ জন মুহাদ্দিসের সংক্ষিপ্ত পরিচিতি (২য় অংশ)


১৬০। মাওলানা নূরুল্লাহ ছাহেব
তিনি ১৩‌১৬ বাং নোয়াখালী জিলার অন্তর্গত  বেগমগঞ্জ থানাধীন মীর আলীপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম  মাওলানা মোহাম্মদ নোয়াব আলী। তিনি হাটহাজারী মাদ্রাছা হইতে দাওরা পাস করিয়া  দাওরা পাস করিয়া দারুল উলুম দেওবন্দ গমন করেন। তথা হইতে তিনি পরীক্ষায়  প্রথম স্থান অধিকার করিয়া হাদীছের পুনঃ ছনদ লাভ করেন। মাওলানা ছৈয়দ হোছাইন  আহমদ মদনী, ‘মিঞা ছাহেবছৈয়দ আছগর হোছাইন প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার  হাদীছের ওস্তাদ।
শিক্ষা সমাপ্ত করিয়া তিনি প্রথমে দারুল  উলুম দেওবন্দে, পরে হাটহাজারীতে ও কারামতিয়া আলিয়া মাদ্রাছায় অধ্যাপনা  করেন। বর্তমানে তিনি নোয়াখালী ইছলামিয়া মাদ্রাছার শায়খুল হাদীছতিনি একজন  অসাধারণ মেধাসম্পন্ন ব্যক্তি এবং আরবী ভাষায় বড় কবি ও সাহিত্যিক।
তাঁহার রচনাঃ
১। আদ্দুরারুল মানছুরাহ’ (আরবী***********)।
২। আনওয়ারুছ ছাদী’ (আরবী***********)।
৩। তোহফাতুল ওয়াতন’ (আরবী***********)।
৪। হেকমতে কোরআনী’ [বাংলা]
১৬১। মাওলানা নুরুল হক ছাহেব
তিনি ঢাকা জিলার অন্তর্গত রূপগঞ্জ থানাধীন  দাঊদপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম আছগর হোছাইন  ভুঁইয়া। তিনি ঢাকা আশরাফুল উলুম হইতে হাদীছে দাওরা পাস করেন। মাওলানা জফর  আহমদ ওছমানী প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ। বর্তমানে তিনি ঢাকা  (বংশাল) মাদ্রাছাতুল হাদীছেহাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।
১৬২। মাওলানা মুফতী নুরুল হক ছাহেব
মাওলানা নুরুল হক ইবনে এমদাদ হোছাইন  অনুমান ১৩৪০ হিঃ চট্টগ্রাম জিলার পটিয়া থানাধীন জামীরজুরী গ্রামে জন্মগ্রহণ  করেন। তিনি প্রথমে জিরী মাদ্রাছা হইতে হাদীছে দাওরা পাস করেন, অতঃপর  দেওবন্দ দারুল উলুমে মাওলানা হোছাইন মদনী প্রমুখ মোহাদ্দেছের নিকট উহা  পুনরায় অধ্যয়ন করেন।
স্বদেশ ফিরিয়া তিনি জিরী ইছলামিয়া  মাদ্রাছার মোদাররেছ নিযুক্ত হন। বর্তমানে তিনি উক্ত মাদ্রাছার মোহাদ্দেছ ও  মুফতীতিনি একজন বিজ্ঞ আলেম ও প্রসিদ্ধ ওয়ায়েজ। জিরী মাদ্রাছার  প্রতিষ্ঠাতা মাওলানা আহমদ হাছান তাঁঞার শ্বশুর।
১৬৩। মাওলানা নুরুল হক ছাহেব
তিনি ১৩৩০ হিঃ চট্টগ্রাম জিলার ফটিকছড়ি  থানার অন্তর্গত দৌলতপুর গ্রামে জন্মগ্রহণ করেন, পিতার নাম শায়খ ইবাদুল্লাহ।  এলমে কেরাআন তিনি হজরত ক্কারী ইব্রাহীম ছাহেবের খলীফা ক্কারী দ্বীন  মোহাম্মদ নও-মোছলেমের নিকট শিক্ষা করেন। প্রাথমিক শিক্ষা তিনি নাজিরহাট  নাছিরুল উলুম মাদ্রাছায় মাওলানা মোহাম্মদ আমীন ছাহেব ও মাওলানা নূর আহমদ  ছাহেবের নিকট এবং মাধ্যমিক শিক্ষা হাটহাজারীর ওস্তাদগণের নিকট লাভ করেন।  হাদীছ তিনি দেওবন্দ হজরত মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ মোহাদ্দেছের  নিকট অধ্যয়ন করেন। মারেফাতের বয়ততিনি মুফতী মাওলানা আজীজুল হক ছাহেবের  নিকট গ্রহণ করেন।
১৩৫৪ হিঃ দেশে প্রত্যাবর্তন করিয়া বাবুনগর  আজীজুল উলুম মাদ্র্রাছায় শিক্ষাদান কার্যে আত্মনিয়োগ করেন। বর্তমানে তিনি  তথায় নাছায়ী শরীফ ও ইবনে মাজাহ শরীফ শিক্ষা দিতেছেন।
১৬৪। মাওলানা নিয়াজ মাখদুম তুর্কিস্তানী
তিনি পূর্ব তুর্কিস্তান (সিয়াংইয়াং)-এর  অন্তর্গত খোতান প্রদেশের ইলচী জেলায় জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম  মোহাম্মদ ছিদ্দীক। তিনি প্রথমে খোতান ও কাশগড়ের সরকারী মাদ্রাছায় শিক্ষা  লাভ করেন, অতঃপর দারুল উলুম দেওবন্দে যাবতীয় ফনুনাত অধ্যয়ন করেন এবং  দাওরায়ে হাদীছ ও দাওরায়ে তফছীরের পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেন।  দেওবন্দের তৎকালীন মোহাদ্দেছগণ তাঁঞার হাদীছের ওস্তাদ।
বিগত ১৫ বৎসর যাবৎ তিনি শর্ষিণা আলিয়া  মাদ্রাছায় হাদীছের দরছ দান করিতেছেন। পাক-ভারতে আগমনের পূর্বে তুর্কিস্তানে  ইসলামী সৈন্যবাহিনীর কমাণ্ডার ছিলেন। তিনি একজন দক্ষ মোহাদ্দেছ।
(ফ)
১৬৫। মাওলানা ফজলুল করীম ছাহেব
নোয়াখালী জিলার মহাদেবপুর গ্রামে ১৯৩৩ ইং  তাঁহার জন্ম হয়, পিতার নাম মরহুম আলহাজ্জ আবদুল কাদের। প্রাথমিক শিক্ষা শেষ  করিয়া তিনি কিছুদিন টুমচর মাদ্রাছায় হাদীছ অধ্যয়ন করেন। অতদ্ব্যতীত তিনি  পূর্ব পাকিস্তান মাদ্রাছা শিক্ষা বোর্ড হইতে যথাক্রমে ফাজেল ও কামেল  পরীক্ষায় পাস করিয়া সরকারী ছনদও লাভ করেন। মাওলানা আবুল বারাকাত ছৈয়দ আহমদ  লাহোরী, ছৈয়দ আহমদ পেশওয়ারী প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ।
তিনি প্রথমে পাঙ্গাশিয়া আলিয়া মাদ্রাছায় ও  ফরিদগঞ্জ আলিয়া মাদ্রাছায় ৮ বৎসরকাল অধ্যাপনা করেন। বর্তমানে তিনি  কারামতিয়া আলিয়া মাদ্রাছার প্রধান মোহাদ্দেছ।
তাঁহার রচনাঃ
১। তাকরীরে ছহীহ বোখারী’ (আরবী***********)।
২। আল ওয়াক্কাফ’ (আরবী***********)।
৩। ছাওয়ানেহে ইমাম আজম’ (আরবী***********)।
৪। রাহনুমায়ে উর্দু’ (আরবী***********)।
১৬৬। মাওলানা ফজলুল বারী ছাহেব
তিনি চট্টগ্রাম জিলার মিরসরাই থানার  অধিবাসী। ১৯৪৫ ইং তাঁহার জন্ম হয়। তিনি প্রথমে ছূফিয়া নুরিয়া মাদ্রাছা হইতে  আলেম ও সোনাগাজী ছিনিয়র মাদ্রাছা হইতে ফাজেল পাস করেন। অতঃপর ১৯৬৩ ইং  শর্ষিণা আলিয়া মাদ্রাছা হইতে কৃতিত্বের সহিত মোমতাজুল মোহাদ্দেছীনডিগ্রী  লাভ করেন। মাওলানা নিয়াজ মাখদুম তুর্কিস্তানী ও মাওলানা আবদুছছাত্তার  বিহারী প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ। শিক্ষা সমাপ্ত করার পর হইতে তিনি  সোনাকান্দা আলিয়া মাদ্রাছায় মোহাদ্দেছরূপে দরছ দিয়া আসিতেছেন।
১৬৭। মাওলানা ফজলে হক সিলেটী
তিনি ১৯২২ ইং সিলেট জিলার অন্তর্গত আগফোদ  নারায়ণপুর গ্রামে (পোঃ গাছবাড়ী) জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মাওলানা  মোহাম্মদ কামেল। তিনি গাছবাড়িয়া মাদ্রাছায় প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা লাভ  করেন, অতঃপর দারুল উলুম দেওবন্দ গমন করেন এবং তথায় ফনুনাত এর যাবতীয় বিষয় ও  হাদীছ অধ্যয়ন করেন। এতদ্ভিন্ন তিনি দিল্লী হইতে পাঞ্জাব ইউনিভার্সিটির  মৌলবী ফাজেলডিগ্রী লাভ করেন। মাওলানা ছৈয়ধ হোছাইন আহমদ মদনী, মাওলানা  ইব্রাহীম বৈলয়াবী, মাওলানা ছৈয়দ আছগর হোছাইন, মাওলানা এজাজ আলী প্রমুখ  মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ।
স্বদেশ প্রত্যাবর্তন করিয়া তিনি কিছুদিন  গাছবাড়ী মাদ্রাছায় প্রধান শিক্ষকরূপে কাজ করেন। ১৬৫৪ ইং তিনি সিলেট গভঃ  আলিয়া মাদ্রাছার অধ্যাপক নিযুক্ত হন। তিনি হজরত মাওলানা মদনীর নিকট বয়ত  করেন।
১৬৮। মাওলানা মোহাম্মদ ফয়জুদ্দীন ছাহেব
তিনি কুমিল্লা জিলার কোনাউর গ্রামে (পোঃ  বাউরখণ্ড) জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম রায়হানুদ্দীন। তিনি  ব্রাক্ষ্মণবাড়িয়া জামেয়ায়ে ইউনুছিয়ায় ফনুনাত শিক্ষা করেন, অতঃপর দেওবন্দ  দারুল উলুমে হাদীছ অধ্যয়ন করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ  মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ। বর্তমানে তিনি কিশোরগঞ্জ জামেয়া এমদাদিয়া  অধ্যাপনা করিতেছেন।
১৬৯। মাওলানা মুফতী মোহাম্মদ ফয়জুল্লাহ ছাহেব
তিনি ১৩১১ হিঃ চট্টগ্রাম জিলার মেখল  (হাটহাজারী) গ্রামে জন্মগ্রহণ করেন। পিতার নাম মরহুম হেদায়েত উল্লাহ ছাহেব।  তিনি প্রথমে হাটহাজারী মাদ্রাছায় শিক্ষা লাভ করেন, অতঃপর দারুল উলুম  দেওবন্দে হাদীছের ছনদ হাছেল করেন। মাওলানা আনওয়ার শাহ কাশ্মীরী প্রমুখ  মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ।
শিক্ষা সমাপ্ত করার পর হইতে এ যাবৎ তিনি  হাটহাজারী মাদ্রাছায় শিক্ষাদান কার্যে ব্রতী আছেন। বর্তমানে তিনি তথাকার  শায়খুল হাদীছ ও ছেরপরস্ত (প্রধান তত্ত্বাবধায়ক)। তিনি একজন বুজুর্গ আলেম,  প্রসিদ্ধ মুফতী এবং ছুন্নতের অনুসরণে ইস্পাত-কঠিন ব্যক্তি। বিভিন্ন বিষয়ে  তাঁহার বহু কিতাব রহিয়াছে।–[(১) আল আদইয়াতুল মাছুরাহ। (২) তরীকায়ে নিয়্যত।  (৩) রাহে হক। (৪) আদদুরারুল মুমিনীন। (৫) পায়ববীয়ে ছুন্নত। (আরবী  টীকায়*************************************)]
(ব)
১৭০। মাওলানা ক্কারী বজলুর রহমান দয়াপুরী
তিনি ১৩২৭ হিঃ কুমিল্লা জিলার সদর থানাধীন  দয়াপুর গ্রামে জন্মগ্রহণ করেন, পিতার নাম মুনশী তৈয়ব আলী মরহুম। তিনি  প্রাথমিক শিক্ষা জামেয়ায়ে মিল্লিয়ায় মাওলানা আতহার আলী ও মাওলানা তাজুল  ইছলাম ছাহেবের নিকট গ্রহণ করেন। মধ্য-উচ্চ মধ্য শিক্ষা ও হাদীছ তিনি দারুল  উলুম দেওবন্দে হাছেল করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ মোহাদ্দেছ  তাঁহার হাদীছের ওস্তাদ।
শিক্ষা সমাপনান্তে তিনি ১৩৫৪ হিঃ হইতে  ঢাকা আশরাফুল উলুম মাদ্রাছায় শিক্ষাদান কার্যে আত্মনিয়োগ করেন। দীর্ঘ ২৭  বৎসর কাল তথায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দানের পর ১৩৮২ হিঃ তিনি ঢাকা  ফরিদাবাদ এমদাদুল উলুমমাদ্রছায় গমন করেন। বর্তমানে তিনি তথাকার মোহতামেম  (পরিচালক)।
১৭১। মাওলানা বদীউলর রহমান ছাহেব
চট্টগ্রাম জিলার রাউজান থানার অন্তর্গত  চিকদাইর গ্রামে তাঁহার জন্ম হয়। তিনি প্রথমে জিরী অতঃপর দেওবন্দ দারুল  উলুমে ফনুনাত, হাদীছ ও তফছীর প্রভৃতি এলম শিক্ষা করেন। মাওলানা ছৈয়দ হোছাইন  আহমদ মদনী প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ।
তিনি প্রথমে বিভিন্ন মাদ্রাছায় শিক্ষকতা  করেন। বর্তমানে তিনি পটিয়া কাছেমুল উলুম মাদ্রাছায় হাদীছ শিক্ষা দিতেছেন।  চেহেল হাদীছনামে তাঁহার একখানা বাংলা কিতাব রহিয়াছে।
১৭২। মাওলানা বদীউল আলম ছাহেব
মাওলানা বদীউল আলম ইবনে মরহুম মাওলানা  আবদুল মতীন ১৩৩৯ বাং কুমিল্লা কচুয়া থানাধীন চাঙ্গিনী গ্রামে জন্মগ্রহণ  করেন। তিনি প্রথমে শর্শদী মাদ্রাছায় শিক্ষা লাভ করেন, অতঃপর ফেনী আলিয়া  মাদ্রাছা হইতে ফাজেল ও ঢাকা আলিয়া মাদ্রাছা হইতে কামেল হাদীছ পাস করেন এবং  উভয় পরীক্ষায় প্রথম স্থান লাভ করিয়া যথাক্রমে সরকারী বৃত্তি ও স্বর্ণপদক  লাভ করেন।
বর্তমানে তিনি নোয়াখালী ইছলামিয়া আলিয়া মাদ্রাছায় হাদীছের দরছদান করিতেছেন।
তাঁহার রচনাবলীঃ
১। হুজুরের ভবিষ্যদ্বাণী
২। তাজয়ীনুছ ছাহীফাহ’ (আরবী***********)
৩। গুনয়াতুল ক্কারী’ (আরবী***********)।
১৭৩। মাওলানা বেলায়েত হোছাইন বীরভূমী
তিনি ১৮৮৭ ইং বীরভূম জিলার ছাওগ্রাম নামক  স্থানে জন্মগ্রহণ করেন, বর্তমান বাসস্থান ঢাকা। তাঁহার পিতার নাম মরহুম  মেছবাহ উদ্দীন। তিনি বর্ধমান জিলার মঙ্গলকোটে প্রাথমিক শিক্ষা গ্রহণ করার  পর ঢাকা আগমন করেন এবং মোহছিনিয়া মাদ্রাছার ভূতপূর্ব প্রধান শিক্ষক মাওলানা  মোহাম্মদ ফজলে করীমের নিকট কিছুদিন প্রাইভেটভাবে শিক্ষা লাভ করেন। ১৯০৭ ইং  মোহছিনিয়া মাদ্রাছায় ভর্তি হন এবং ১৯০৯ ইং তথা জমাতে উলা পাস করেন। অতঃপর  তিনি হিন্দুস্থানের রামপুর গমন করেন। তথায় তিনি মাওলানা মোহাম্মদ তৈয়্যব  আরব মক্কী, মাওলানা আবদুল আজীজ ও মাওলানা মোহাম্মদ আমীন ছাহেব বেলায়েতীর  নিকট ফনুনাত এবং মাওলানা মোনাওওর আলী ছাহেবের নিকট হাদীছ অধ্যয়ন করেন।  মাকুলাত তিনি ফজলে হক রামপুরীর নিকট শিক্ষা করেন।
১৯১৩ ইং তিনি ঢাকা মোহছিনিয়া মাদ্রাছার  মোদাররেছ নিযুক্ত হন এবং ১৯২২ ইং তিনি চট্টগ্রাম বদলী হন এবং কিছুদিন পর  পুনরায় ঢাকা আগমন করেন। ১৯৬২ ইং কলিকাতা আলিয়া মাদ্রাছার অধ্যাপক নিযুক্ত  হন এবং ১৯৪২ ইং প্রধান অধ্যাপক পদে উন্নীত হন। ১৯৪৩ ইং তিনি শামসুল উলামা  খেতাবপ্রাপ্ত হন এবং জুন মাসের ১৬ তারিখে অবসর গ্রহণ করেন। অবসর গ্রহণের  পর ৭ বৎসরকাল ঢাকা ইউনিভার্সিটিতে ইছলামিক বিভাগের মাওলানারূপে কাজ করেন।
তিনি আরবী সাহিত্যে সুপণ্ডিত। ইতিমধ্যে  রছূলুল্লাহ (ছঃ)-এর ছানাপ্রসঙ্গে বাতাকা’ (আরবী******)নামে তাঁঞার এক  কবিতা প্রকাশিত হইয়াছে। তিনি একজন আবেদ ও বিজ্ঞ আলেম।
(ম)
১৭৪। মাওলানা মকছুদুর রহমান ছাহেব
তিনি ১৯৪১ ইং কুমিল্লা জিলার অন্তর্গত  চৌদ্দগ্রাম থানাধীন শিংরাইশ (পোঃ মিয়া বাজার) গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি  সরকারী বৃত্তি সহকারে টুমচর মাদ্রাছা হইতে ফাজেল পাস করেন এবং ঢাকা আলিয়া  মাদ্রাছা হইতে ১৯৫৮ ইং মোমতাজুল মোহাদ্দেছীনও ১৯৬৪ ইং মোমতাজুল ফুকাহা  পরীক্ষায় যথাক্রমে ৩য় ও ১ম স্থান অধিকার করেন।
তিনি ১৯৫৮-৬৩ ইং কুমিল্লা ছিনিয়র মাদ্রাছায় শিক্ষকতা করেন। ১৯৬৪ ইং তিনি সোনাকান্দা আলিয়া মাদ্রাছার ২য় মোহাদ্দেছ নিযুক্ত হন।
১৭৫। মাওলানা মোহাম্মদ মকছুদূল্লাহ ছাহেব
তিনি অনুমান ১৩৭১ বাং নোয়াখালী জিলার  অলকদিয়া (পোঃ ফেনী) গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম কাজী  মোহাম্মদ রাজা মিয়া। তিনি নিজ গ্রামে প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া  যথাক্রমে মুন্সীরহাট, ফুলগাজী ও হাটহাজারী মুঈনুল ইছলাম মাদ্রাছায় ফনুনাত ও  হাদীছের ছনদ লাভ করেন। অতঃপর তিনি দেওবন্দ দারুল উলুম হইতে উচ্চস্তরের  ফনুনাত ও হাদীছের ছনদ লাভ করেন। মাওলানা ছৈয়ধ হোছাইন আহমদ মদনী প্রমুখ  মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ।
তিনি প্রথমে দুই বৎসরকাল শর্শদী মাদ্রাছায়  শিক্ষকতা করেন, বর্তমানে তিনি ওলামা বাজার হোছাইনিয়া দারুল উলুম মাদ্রাছায়  হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।
১৭৬। মাওলানা মকবুল আহমদ ছাহেব
মাওলানা মকবুল আহমদ ইবনে মুনশী মরহুম  আবদুর রহমান চট্টগ্রাম জিলার মিরসরাই থানাধীন কাটা পশ্চিম জোয়ার গ্রামে  জন্মগ্রহণ করেন। বর্তমানে তিনি ময়মনসিংহ জিলার বাসিন্দা। তিনি নেজামপুর  মাধবরের হাট মাদ্রাছায় জামাতে চাহারম পর্যন্ত শিক্ষা লাভ করিয়া হিন্দুস্থান  গমন করেন এবং রামপুর আলিয়া মাদ্রাছায় ফনুনাত অধ্যয়ন করেন। ১৩৫৪ হিঃ মোঃ  ১৯২৭ ইং তিনি সাহারানপুর মাজাহেরে উলুম হইতে কৃতিত্বের সহিত হাদীছের ছনদ  লাভ করেন। মাওলানা আবদুল লতীফ ছাহেব ও মাওলানা আবদুর রহমান কামেলপুরী ছাহেব  প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ।
স্বদেশ ফিরিয়া তিনি প্রায় ৩ বৎসরকাল ফেনী  ছিনিয়র (বর্তমান আলিয়া) মাদ্রাছায় সুপারেন্টেণ্ডেন্ট পদে, অতঃপর হয়বতনগর ও  কাতলাসেন আলিয়া মাদ্রাছায় শায়খুল হাদীছরূপে কাজ করেন। বর্তমানে তিনি  মুক্তাগাছা আলিয়া মাদ্রাছার শায়খুল হাদীছ। তিনি একজন বিজ্ঞ আলেম ও সুদক্ষ  শিক্ষক, ফেনী মাদ্রাছায় আমি তাঁহার সহকর্মী ছিলাম। তাঁহার ভাষণ স্বচ্ছ ও  ব্যবহার মধুর।
তাঁহার রচিত পাঠ্য-পুস্তকঃ
১। মেরকাতুল মানতেক’ (আরবী***********)।
২। শরহে তাহজীব’ (আরবী***********)।
৩। শরহে ছেরাজী’ (আরবী***********)।
১৭৭। মাওলানা মছউদুল হক ছাহেব
তিনি চট্টগ্রাম জিলার অন্তর্গত পটিয়ায়  জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম হামীদুর রহমান। তিনি ফনুনাত ও হাদীছ  দারুল উলুম দেওবন্দে শিক্ষা করেন। মাওলানা ছৈয়য়দ হোছাইন আহমদ মদনী, মাওলানা  শিব্বীর আহমদ ওছমানী, মাওলানা ইব্রাহীম বৈলয়াবী, মাওলানা ছৈয়দ আছগর হোছাইন  ও মাওলানা রাছূল খাঁ প্রমুখ তাঁহার ফনুনাত ও হাদীছের ওস্তাদ।
তিনি প্রথমে সরকারী মাদ্রাছায়  সুপারেন্টেণ্ডেন্টরূপে কাজ করেন, অতঃপর চারিয়া কওমী মাদ্রাছায় দীর্ঘদিন  শিক্ষকতা করিতেছেন। তিনি শায়খুল ইছলাম মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনীর একজন  খলীফা ও বুজুর্গ আলেম।
তাঁহার রচনাবলীঃ
১। তিরমিজী শরীফের তাকরীর
২। বোখারী শরীফের নোট
৩। মকামাতে হারীরির শরাহ
১৭৮। মাওলানা মোহাম্মদ মূছা ছাহেব
মাওলানা মোহাম্মদ মূছা ইবনে মাওলানা আবুল  খায়ের ১৯২৯ ইং চট্টগ্রাম জিলার জিরী গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি জিরী ও  হাটহাজারী মাদ্রাছায় ফনুনাত অতঃপর যথাক্রমে জিরী ও ফেনী আলিয়া মাদ্রাছায়  হাদীছ অধ্যয়ন করেন। মাওলানা মোহাম্মদ আবদুল ওয়াদুদ, মাওলানা দেলওয়ার হোছাইন  প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ।
বর্তমানে তিনি মাদারীপুর আহমদিয়া আলিয়া মাদ্রাছার মোহাদ্দেছ।
১৭৯। মাওলানা ছৈয়দ মোছলেহ উদ্দীন ছাহেব
তিনি ১৯০৬ ইং কুমিল্লা জিলার  ব্রাক্ষ্মণবাড়িয়া মহকুমার মছিহাতার এক সম্ভ্রান্ত ছৈয়দ পরিবারে জন্মগ্রহণ  করেন। তিনি নিজ বাড়ীর মাদ্রাছায় প্রাথমিক শিক্ষা গ্রহণ করার পর যথাক্রমে  কুমিল্লা ও হাটহাজারী মাদ্রাছায় শিক্ষা লাভ করেন। অতঃপর দেওবন্দ দারুল  উলুমে ফনুনাতের বিষয়সমূহ অধ্যয়ন করেন। তৎপর তিনি ডাবিল মাদ্রাছায় মরহুম শাহ  ছাহেব ও তথাকার তৎকালীন মোহাদ্দেছগণের নিকট হাদীছ শিক্ষা করেন।
স্বদেশ ফিরিয়া তিনি ১৯৩৪ ইং হয়বতনগর  মাদ্রাছার প্রতিষ্ঠা করেন। ১৯৪৯ ইং তিনি উহাকে আলিয়ায় উন্নীত করেন এবং উহার  প্রিন্সিপাল পদে অধিষ্ঠিত হন। ১৯৫৩ ইং তিনি নেজামে ইছলাম পার্টিতে যোগদান  করেন এবং উহার জেনারেল সেক্রেটারী নিযুক্ত হন। বর্তমানে তিনি উক্ত  মাদ্রাছার সেক্রেটারী ও পূর্ব-পাকিস্তান নেজামে ইছলাম পার্টির প্রেসিডেন্ট।
১৮০। মাওলানা মোজ্জাম্মেলুল হক ছাহেব
তিনি ১৯১৩ ইং সিলেট কানাইঘাট থানাধীন  বায়মপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম ক্কারী ইলিম মিয়া।  তিনি কানাইঘাট মাদ্রাছায় প্রাথমিক শিক্ষা লাভ করিয়া ঝিঙ্গাবাড়ী মাদ্রাছা  হইতে সুনামের সহিত হাদীছে কামেল পাস করেন।
তিনি ১৯৪০ ইং কানাইঘাট মনছুরিয়া মাদ্রাছায় শিক্ষাদান কার্যে আত্মনিয়োগ করেন। ১৯৫৪ ইং হইতে তিনি তথাকার মোহাদ্দেছ।
১৮১। মাওলানা মীজানুর রহমান ছাহেব
তিনি কুমিল্লা জিলার অধিবাসী। তিনি প্রথমে  ব্রাক্ষ্মণবাড়িয়া ইউনুছিয়া মাদ্রাছা হএত হাদীছে দাওরা পাস করেন, অতঃপর  দেওবন্দ দারুল উলুমে মাওলানা ফখরুদ্দীন প্রমুখ মোহাদ্দেছের নিকট পুনরায়  হাদীছ অধ্যয়ন করেন।
১৯৬১ ইং স্বদেশ প্রত্যাবর্তণ করিয়া তিনি  হয়বতনগর আলিয়া মাদ্রাছায় দুই বৎসরকাল হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দেন।  বর্তমানে তিনি সিরাজগঞ্জ আলিয়া মাদ্রাছায় হাদীছের দরছদিতেছেন।
১৮২। মাওলানা মোহাম্মদ মুজীবুল্লাহ ছাহেব
মাওলানা আবু নছর মোহাম্মদ মুজীবুল্লাহ  ইবনে মুনশী নূরুজ্জামামন ১৯৩২ ইং নোয়াখালী জিলার রায়পুর থানাধীন উত্তর  কেরোয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি প্রথমে ফতেহপুর জামেউল উলুম মাদ্রাছায়  শিক্ষা গ্রহণ করেন, অতঃপর শর্ষিণা দারুছ ছুন্নত আলিয়া মাদ্রাছঅ হইতে হাদীছে  কামেল পাস করেন। বর্তমানে রায়পুর আলিয়া মাদ্রাছার মোহাদ্দেছ।
১৮৩। মাওলানা মোহাম্মদ মুজীবুল্লাহ ছাহেব
তিনি ১৯৩০ ইং নোয়াখালী জিলার রায়পুর  থানাধীন পানপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মুনশী আবদুল  বারী। তিনি যথাক্রমে শামগঞ্জে ইছলামিয়া মাদ্রাছায় ও রায়পুর আলিয়া মাদ্রাছায়  প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা লাভ করেন, অতঃপর ঢাকা আলিয়া মাদ্রাছা হইতে  খ্যাতির সহিত হাদীছে কামেল পাস করেন। এক বৎসরকাল রিসার্চ করার পর তিনি  রায়পুর আলিয়া মাদ্রাছায় হাদীছের অধ্যঅপক নিযুক্ত হন।
১৮৪। মাওলানা মুজীবুল হক ছাহেব
তিনি নোয়াখালী জিলার পূর্ব মধুগ্রাম (পোঃ  দারোগাহাট) নামক স্থানে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মুনশী মোহাম্মদ  আবদুর রশীদ ভুঁইয়া। তিনি দারুল উলুম দেওবন্দে হাদীছ অধ্যয়ন করেন। মাওলানা  ছৈয়দ হোছাইন আহমদ মদনী, মাওলানা ইব্রাহীম বৈলয়াবী, মাওলানা ফখরুদ্দীন ও  মাওলানা ফখরুল হাছান প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ। বর্তমানে  তিনি নেত্রকোণা মেফতাহুল উলুম মাদ্রাছার মোহাদ্দেছ।
১৮৫। মাওলানা মাজহারুল  ইছলাম ছাহেব
তিনি চট্টগ্রাম জিলার অধিবাসী। তিনি দেশে  প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া হিন্দুস্তান গমন করেন এবং দেওবন্দ দারুল  উলুমে ফনুনাত ও হাদীছ অধ্যয়ন করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ  তাঁহার হাদীছের ওস্তাদ।
স্বদেশ ফিরিয়া তিনি ১৩৭১-৭৩ হিঃ ফরিদপুরের গওহরডাঙ্গা মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দেন।
১৮৬। মাওলানা মতীউর রহমান নেজামী
তিনি চট্টগ্রাম জিলার মিরসরাই থানার  অধিবাসী। তাঁহার পিতার নাম আবদুল মজীদ মিঞা। তিনি ১৯৪১ ইং কলিকাতা আলিয়া  মাদ্রাছা হইতে হাদীছে কামেল পাস করেন। বর্তমানে তিনি চট্টগ্রাম দারুল উলুম  আলিয়া মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।
১৮৭। মাওলানা মুতাছিম বিল্লাহ ছাহেব
মাওলানা মুতাছিম বিল্লাহ ইবনে কাজী  ছাখাওয়াত হোছাইন যশোহর জিলার জুমজুমপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি লাউড়ী  ছিনিয়র মাদ্রাছায় প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া দারুল উলুম দেওবন্দে ফনুনাত  ও হাদীছ অধ্যয়ন করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী, মাওলানা ইব্রহীম  বৈলয়াবী, মাওলানা তৈয়্যব ছাহেব ও মাওলানা ফখরুল হাছান প্রমুখ মেহাদ্দেছীন  তাঁহার হাদীছের ওস্তাদ। বর্তমান তিনি কিশোরগঞ্জ জামেয়া এমদাদিয়ায় হাদীছ  শিক্ষা দিতেছেন।
১৮৮। মাওলানা মনজুরুল হক ছাহেব
তিনি ময়মনসিংহ জিলার ভুগাপাড়া (পোঃ  আঠপাড়া) গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম আলীমুদ্দীন। তিনি  ফনুনাত ও হাদীছ দেওবন্দ দারুল উলুমে অধ্যয়ন করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ  মদনী, মাওলানা ইব্রাহীম বৈলয়াবী, মাওলানা এজাজ আলী ও মাওলানা তৈয়্যব  ছাহেব প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ। বর্তমানে তিনি নেত্রকোনা  মেফতাহুল উলুম মাদ্রাছার মোহাদ্দেছ ও পরিচালক।
১৮৯। আলহাজ্জ মাওলানা মমতাজুদ্দীন ছাহেব
তিনি ঢাকা জিলার মুন্সীগঞ্জ মহকুমার  দিঘীরপার থানাধীণ বাতিয়াল গ্রামে ১২৯৯ বাং জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার  নাম মোহাম্মদ আবেদ মোল্লা। তিনি প্রাথমিক শিক্ষা স্থানীয়ভাবে লাভ করার পর  ১৩১৮ বাং হিন্দুস্তান গমন করেন। তথায় তিনি আড়াই বৎসরকাল দেওবন্দ দারুল  উলুমে, দেড় বৎসরকাল রামপুর আলিয়া মাদ্রাছায় ও দুই বৎসরকাল মণ্ডু মাদ্রাছায়  ফনুনাতের মধ্য-উচ্চ শিক্ষা গ্রহণ করেন এবং দেওবন্দ আসিয়া হাদীছ অধ্যয়ন  করেন।
দেশে প্রত্যাবর্তন করিয়া তিনি প্রথমে ঢাকা  মাদ্রাছায় প্রথম সহকারী শিক্ষক হিসাবে কাজ করেন, অতঃপর অসহযোগ আন্দোলনের  সময় ঢাকার ইছলামিয়া মাদ্রাছা স্থাপন করিয়া তথায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা  দিতে থাকেন। বর্তমানে তিনি তথাকার শায়খুল হাদীছ। তিনি একজন বিজ্ঞ আলেম ও  প্রবীণ মোহাদ্দেছ। তিনি মাদ্রাছার বহু পাঠ্যপুস্তক লিখিয়াছেন।
১৯০। মাওলানা মমতাজুদ্দীন আহমদ ছাহেব
তিনি ১৩০৭ হিঃ নোয়াখালী জিলার  কোম্পানীগঞ্জ থানাধীন মানিকপুর গ্রামে জন্মগ্রহণ করেন, পিতার নাম মোহাম্মদ  জলীছ ভুঁইয়া। স্থানীয় প্রতিষ্ঠানে প্রাথমিক শিক্ষা সমাপ্ত করার পর ১৯০৭ ইং  কলিকাতা আলিয়া মাদ্রাছায় ভর্তি হন এবং তথা হইতে যথাক্রমে ১৯১০ ইং ও ১৯১৩ ইং  ছুয়াম ও উলা পাস করেন এবং ১৯১৬ ইং ফখরুল মোহাদ্দেছীনডিগ্রী লাভ করেন।  ১৯১৮ ইং তিনি কলিকাতা বোর্ড হইতে মেট্রিক পাস করেন। হাদীছ তিনি মাওলানা  ইছহাক বর্ধমানী ও মাওলানা নাজের হাছান দেওবন্দী এবং ফনুনাত মাওলানা আবদুল  হক হক্কানী, মাওলানা লুৎফুর রহমান বর্ধমানী ও মাওলানা ফজলে হক রামপুরী  প্রমুখ শিক্ষাবিশারদগণের নিকট শিক্ষা করেন।
তিনি ১৯১৯ ইং কলিকাতা আলিয়া মাদ্রাছার  মোদাররেছ, ১৯২১ ইং অস্থায়ীভঅবে প্রেসিডেন্সী কলেজের লেকচারার নিযুক্ত হন।  পুনরায় তিনি আলিয়া মাদ্রাছায় প্রবেশ করেন এবং ৩৪ বৎসর শিক্ষাদানের পর ১৯৫৩  ইং অবসর গ্রহণ করেন। বর্তমানে তিনি ঢাকার অধিবাসী।
হাদীছে তাঁহার জ্ঞান ব্যাপক ও গভীর। শেষ সময় তিনি মাদ্রাছায় অধিকতর হাদীছ শিক্ষা দিয়াছেন। তিনি আরবী ভাষায়ও পারদর্শী।
তাঁহার রচনাবলীঃ
১। নোমাতুল মুনএম’ (আরবী************)
২। আল কাওকাবুদদুররী’ (আরবী*********)
৩। হল্লুল ওকদাহ’ (আরবী*********)।
৪। কাশফুল মাআনী’ (আরবী*********)।
৫। নবী পরিচয়’ [প্রকাশিত]।
৬। কোরআন পরিচিতি
১৯১। মাওলানা মোশাহেদ ছাহেব
তিনি ১৯১০ ইং সিলেট জিলার অন্তর্গত  কানাইঘাট থানাধীন বায়মপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম  ক্কারী ইলিম মিয়া। তিনি তদীয় মাতার নিকট ও স্থানীয় পাঠশালায় প্রাথমিক  শিক্ষা সমাপ্ত করিয়া কানাইঘাট মনছুরিয়া মাদ্রাছায় শরহে জামীপর্যন্ত  অধ্যয়ন করেন। হাদীছের শেষ পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেন। মাওলানা ছৈয়দ  হোছাইন আহমদ মদনী প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ।
তিনি বর্তমানে কানাইঘাট মাদ্রাছার শায়খুল  হাদীছ। তিনি একজন জবরদস্ত আলেম ও দক্ষ মোহাদ্দেছ। ১৯৬২-৬৫ ইং তিনি  পাকিস্তান জাতীয় পরিষদের সদস্য ছিলেন।
তাঁহার রচনাঃ
১। ফতহুল করীম’ (আরবী*********)।
১৯২। মাওলানা মোস্তফা ছাহেব
মাওলানা মোস্তফা ইবনে মৌলবী মোহাম্মদ  ইছমাঈল নোয়াখালী জিলার অন্তর্গত ব্রাক্ষণীবাজার (পোঃ কাজীর হাট) নামক  স্থানে জন্মগ্রহণ করেন। তিনি প্রথমে ফতেহপুর মাদ্রাছায় জমাতে নহম ও  নাজীরহাট মাদ্রাছায় জমাতে চাহারাম পর্যন্ত অধ্যয়ন করেন, অতঃপর দেওবন্দ  দারুল উলুমে হাদীছ শিক্ষা করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ  মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ।
তিনি প্রথমে নূরিয়া, তৎপর গওহরডাঙ্গা খাদেমুল ইছলাম মাদ্রাছায় হাধীছ প্রভৃতি এলম শিক্ষা দেন। তিনি একজন বিজ্ঞ আলেম ও দক্ষ মোহাদ্দেছ।
১৯৩। মাওলানা মোস্তফা হামিদী
তিনি ১৯৩৯ বাং কুমিল্লা চারজানিয়া নামক  স্থানে জন্মগ্রহণ করেন, তাঁহার পিতার নাম আবুদল হামিদ মজুমদার। তিনি  প্রাথমিক শিক্ষা শেষ করিয়া ব্যঙ্গড্যা বাজার ইছলামিয়া মাদ্রাছায় শিক্ষা লাভ  করেন। অতঃপর তিনি শর্ষিণা আলিয়া মাদ্রাছা হইতে সরকারী বৃত্তি সহকারে  যথাক্রমে ১৯৫১ ইং ও ১৯৫৩ ইং আলেম ও ফাজেল এবং ১৯৫৫ ইং হাদীছে কামেল পাস  করেন
মাওলানা নিয়াজ মাখদুম তুর্কিস্তানী, মাওলানা আবদুল আউয়াল, মাওলানা আবদুছ ছাত্তার বিহারী প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ।
শিক্ষা সমাপ্ত করার পর তিনি পাঙ্গাশিয়া  মাদ্রাছায় হাদীছ শিক্ষা দেন। ১৯৫৮ ইং তিনি দৌলতগঞ্জগাজিমুড়া আলিয়া  মাদ্রাছার প্রধান অধ্যাপক নিযুক্ত হন।
১৯৪। মাওলানামুহিব্বুর রহমান ছাহেব
তিনি অনুমান ১৯২১ ইং সিলেট জিলার অন্তর্গত  নোয়াগ্রামে (পোঃ শ্রীধরপুর) জন্মগ্রহণ করেন এবং গোয়ালিতে বসবাস এখতেয়ার  করেন। তাঁহার পিতার নাম মরহুম মৌলবী মোহাম্মদ মোবাশশির। তিনি প্রাথমিক  শিক্ষা যথাক্রমে নিজ গ্রামের বিদ্যালয়ে ও বটরশীতে এবং মাধ্যমিক শিক্ষা  দেউরাইল মাদ্রাছায় লাভ করেন। অতঃপর তিনি সাহারনপুর মাজাহেরে উলুমে গমন করেন  এবং তথা হইতে ফনুনাত ও হাদীছের ছনদ হাছেল করেন। হাফেজ মাওলানা জাকারিয়া  প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ। তিনি হজরত মাওলানা ছৈয়দ হোছাইন  আহমদ মদনী হইতেও হাদীছের এজাজন প্রাপ্ত হন।
তিনি যথাক্রমে গওহরডাঙ্গা, সিলেট গাছবাড়ী,  ঢাকা আশরাফুল উলুম ও মোমেনশাহীর মুক্তাগাছা মাদ্রাছায় হাদীছ শিক্ষা দেন।  বর্তমানে তিনি কিশোরগঞ্জ জামেয়া এমদাদিয়ার শায়খুল হাদীছ। তিনি একজন বিজ্ঞ  আলেম ও দক্ষ মোহাদ্দেছ।
তাঁহার রচনাবলীঃ
১। চেহেলে হাদীছ’ [প্রকাশিত]।
২। ফাজায়েলে কোরআন’ [প্রকাশিত]
৩। রমজানের বরকত’ [প্রকাশিত]
৪। কালেমায়ে তৈয়্যবার হাকীকত’ [প্রকাশিত]।
৫। গোনাহে বেলজ্জত’ [প্রকাশিত]।
১৯৫। মাওলানা মুহিব্বুর রহমান ছাহেব
মাওলানা মুহিব্বুর রহমান ইবনে কারী  ছমীরউদ্দীন ১৩১২ বাং কুমিল্লা জিলার লাকসাম থানাধীন ফেনুয়া গ্রামে  জন্মগ্রহণ করেন। তিনি যথাক্রমে পশ্চিমগাঁও ফয়েজিয়া মাদ্রাছায় ও বট্টগ্রাম  হামিদিয়া মাদ্রাছায় জমাতে হাফতম ও জমাতে পাঞ্জম পর্যন্ত শিক্ষা লাভ করেন  এবং ঢাকা হাম্মাদিয়া মাদ্রাছা হইতে উলা পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেন।  অতঃপর তিনি রামপুর আলিয়া মাদ্রাছায় দরজায়ে দুয়ম পর্যন্ত এবং দেওবন্দ দারুল  উলুমে তফছীর ও হাদীছ অধ্যয়ন করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ  মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ।
তিনি প্রথমে ময়মনসিংহের তারাকান্দি ছিনিয়র  মাদ্রাছায় ৭/৮ বৎসর, বট্টগ্রাম মাদ্রাছায় দুই বৎসর ও সিরাজগঞ্জ ছিনিয়র  মাদ্রাছায় ৯ বৎসরকাল সুপারেন্টেণ্ডেন্ট ছিলেন। ১৯৫১ ইং হইতে তিনি ফেনী  আলিয়া মাদ্রাছার মোহাদ্দেছ। তিনি হযরত মাওলানা মদনীর একজন খলীফা ও ছূফী  প্রকৃতির আলেম।
১৯৬। মাওলানা মুহিব্বুর রহমান ছাহেব।
তিনি ১৯৫৪ হিঃ চট্টগ্রাম জিলার ফটিকছড়ি  থানাধীন বাবুনগর গ্রামে জন্মগ্রহণ করেন, পিতার নাম মাওলান হারুন ছাহেব  (বাবুনগর মাদ্রাছার মোহতামেম)। তিনি প্রাথমিক কিতাব হইতে শরহে বেকায়া  পর্যন্ত বাবুনগর মাদ্রাছায়, অতঃপর এক বৎসরকাল হাটহাজারী মাদ্রাছায় অধ্যয়ন  করেন। ফনুনাত ও হাদীছের উচ্চ শিক্ষা তিনি দেওবন্দে লাভ করেন। মাওলানা  ফখরুদ্দীন মোরাদাবাদী ও মাওলানা ইব্রাহীম বৈলয়াবী তাঁহার হাদীছের ওস্তাদ।
১৯৫৭ ইং শিক্ষা সমাপ্ত করার পর তিনি  বাবুনগর আজীজুল উলুম মাদ্রাছায় শিক্ষাদান কার্যে আত্মনিয়োগ করেন। বর্তমানে  তিনি তথায় বিভিন্ন বিষয় ও হাদীছ শিক্ষা দিতেছেন।
১৯৭। মাওলানা মাহমুদুল হাছান ছাহেব
তিনি ময়মনসিংহ জিলার মুক্তাগাছা থানাধীন জয়দা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি দারুল উলুম দেওবন্দে ফনুনাত ও হাদীছ অধ্যয়ন করেন।
স্বদেশ ফিরিয়া তিনি মুক্তাগাছা আলিয়া  মাদ্রাছায় অধ্যাপনা কার্যে আত্মনিয়োগ করেন। গোলজারে ছুন্নতনামে তাঁহার  একখানা বাংলা কিতাব রহিয়াছে।
১৯৮। মাওলানা মোহাম্মদ আলী ছাহেব
তিনি ময়মনসিংহ জিলার গফরগাঁও থানার  অন্তর্গথ খুরশীদমহল গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম  মোহাম্মদ আব্বাছ আলী। তিনি যথাক্রমে পাঁচবাগ ছিনিয়র মাদ্রাছায় ও কলিকাতা  আলিয়া মাদ্রাছায় শিক্ষা লাভ করেন, অতঃপর দেওবন্দ দারুল উলুম হইতে হাদীছের  ছনদ হাছেল করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী, মাওলানা ইব্রাহীম বৈলয়াবী,  মাওলানা এজাজ আলী, মাওলানা ছৈয়দ আছগর হোছাইন ও মাওলানা মুফতী শফী ছাহেব  প্রমুখ তাঁহার তথাকার ওস্তাদ।
তিনি প্রথমে পাঁচবাগ ছিনিয়ম মাদ্রাছায়,  অতঃপর পাকুন্দিয়া হাই মাদ্রাছায় শিক্ষকতা করেন। পুনরায় কিছুদিন পাঁচবাগ  মাদ্রাছায়, অতঃপর পাকুন্দিয়া হাই মাদ্রাছায় শিক্ষকতা করেন। পুনরায় কিছুদিন  পাঁচবাগ মাদ্রাছায় শিক্ষাদানের পর কিশোরগঞ্জ জামেয়া এমদাদিয়ায় যোগদান করেন।  বর্তমানে তিনি তথাকার মোহাদ্দেছ।
তাঁহার রচনাবলীঃ
১। কোরআন মজীদের বঙ্গানুবাদ’ [১০ পারা]।
২। নামাজের দার্শনিক ব্যাখ্যা
৩। একটি হালাল রুজী
৪। মানবের আদর্শ মোহাম্মদ (ছঃ)
১৯৯। মাওলানা মোহাম্মদ আলী ছাহেব
মাওলানা মোহাম্মদ আলী ইবনে মরহুম মুনশী  করম আলী কুমিল্লা জিলার নাগাইশ গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি প্রথমে স্থানীয়  মাদ্রাছায় জমাতে পাঞ্জম পর্যন্ত শিক্ষা গ্রহণ করেন, অতঃপর দারুল উলুম   দেওবন্দে ফনুনাত ও হাদীছ অধ্যয়ন করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী  প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ
তিনি প্রথমে ঢাকা আশরাফুল উলুম মাদ্রাছায়  হাদীছ শিক্ষাদান ও ফতওয়া বিভাগে কাজ করেন। অতঃপর যথাক্রমে হয়বতনগর আলিয়া  মাদ্রাছা এবং কিছুদিন বালিয়া আশরাফুল উলুমে হাদীছ শিক্ষা দেন। তৎপর তিনি  দীর্ঘদিন কিশোরগঞ্জ জামেয়া এমদাদিয়া শায়খুল হাদীছ ছিলেন। বর্তমানে তিনি  বালিয়া আশরাফুল উলুম মাদ্রাছার শায়খুল হাদীছ।
২০০। মাওলানা হাফেজ মোহাম্মদ উল্লাহ ছাহেব
তিনি নোয়াখালী জিলার রায়পুর থানাধীন  লুধুয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম মোহাম্মদ ইদ্রীছ  মিঞা। তিনি হিন্দুস্তানের পানিপথে কোরআন মজীদ হেফজ করেন এবং ক্বারী আবদুল  আলীম ইবনে ক্বারী আবদুর রহমান মোহাদ্দেছ পানিপথির নিকট সাত কেরাআত শিক্ষা  করেন। তিনি ৭ বৎসরকাল যথাক্রমে দারুল উলুম দেওবন্দে ও সাহারনপুর মাজাহেরে  উলুমে ফনুনাত ও হাদীছ অধ্যয়ন করেন। মাওলানা হাফেজ আবদুল লতীফ ছাহেব,  মাওলানা আবদুর রহমান কামেলপুরী ও মাওলানা মঞ্জুর আহমদ সাহারনপুরী তাঁহার  হাদীছের ওস্তাদ। তিনি সাড়ে পাঁচ বৎসরকাল হাকীমুল উম্মত হজরত মাওলানা আশরাফ  আলী থানবী (রঃ)-এর খেদমতে থাকিয়া এলমে মারেফাতের খেলাফত হাছেল করেন।
শিক্ষা সমাপনান্তে তিনি ৪ বৎসরকাল  ব্রাক্ষ্মণবাড়িয়া, অতঃপর দীর্ঘ দিন ঢাকা আশরাফুল উলুম মাদ্রাছায় হাদীছ  প্রভৃতি এলম শিক্ষা দেন। বিগত চৌদ্দ বৎসর যাবৎ তিনি ঢাকা আশরাফুল উলুম  মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দেন। বিগত চৌদ্দ বৎসর যাবৎ ঢাকা লালবাগ  জামেয়া কোরআনিয়ার মোহাদ্দেছ। তিনি একজন সরল প্রকৃতির ছূফী আলেম ও কামেল  মোরশেদ।
২০১। মাওলানা মোহাম্মদ হোছাইন সিলেটী
বাহরুল উলুমমাওলানা আবুল মোহাম্মদ  হোছাইন ইবনে মৌলবী আশরাফ আলী ১৮৯০ ইং সালে সিলেট জিলার অন্তর্গত নিজপাট  জয়ন্তিয়াপুর নাকম স্থানে জন্মগ্রহণ করেন। তিনি যথাক্রমে ঝিঙ্গাবাড়ী ও  জালালপুর মাদ্রাছায় প্রাথমিক শিক্ষা সমাপ্ত করেন এবং জমাতে পাঞ্জমের  কেন্দ্রীয় পরীক্ষায় আসাম বোর্ডে প্রথম স্থান অধিকার করিয়া সরকারী বৃত্তি  লাভ করেন। ১৯২২ ইং সালে তিনি কলিকাতা আলিয়া মাদ্রাছায় ভর্তি হন। তথা হইতে  তিনি যথাক্রমে জমাতে ছুয়াম ও উলা পাস করেন এবং ১৯১৯ ইং সালে ফখরুল  মোহাদ্দেছীনডিগ্রী লাভ করেন। মোল্লা ছাহেবমাওলানা ছফীউল্লাহ, শামছুল  ওলামা মাওলানা নাজের হাছান,মাওলানা ইছহাজ বর্ধমানী, মাওলানা আবদুল ওহহাব  বিহারী, মাওলানা আবদুল্লাহ টংকী, মাওলানা ইয়াহইয়া ছাহছারামী ও মাওলানা আমীর  আলী মলীহাবাদী প্রমুখ তাঁহার কলিকাতা আলিয়া মাদ্রাছার ওস্তাদ। পরীক্ষার ফল  প্রকাশিত হইবার পরবর্তী দিনই (১৯১৯ ইং সালে) তিনি কলিকাতা আলিয়া মাদ্রাছার  অধ্যাপক নিযুক্ত হন এবং একাধানে ২৫ বৎসরকাল সুনামের সহিত হাদীছ প্রভৃতি  এলম শিক্ষা দান করেন। শেষ সময়ে তিনি একমাত্র হাদীছ শিক্ষা দানেই রত ছিলেন।  তিনি কিতাব সম্মুখে রাখিয়া হাদীছ শিক্ষা দিতেন না; বরং কলেজ ও  বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকের ন্যায় ভাষণের মাধ্যমেই শিক্ষঅ দিতেন। তাঁহার  স্মরণশক্তি অত্যন্ত প্রখর। ইংরেজী ভাষা না জানা সত্ত্বেও ১৯৪৪ ইং সালে তিনি  সিলেট গভঃ আলিয়া মাদ্রাছার প্রিন্সিপাল নিযুক্ত হন এবং ১৯৫৪ ইং সালে তথা  হইতে অবসর গ্রহণ করেন।
তিনি বিভিন্ন বিষয়ে ব্যাপক জ্ঞানের  অধিকারী আলেম ও দক্ষ মোহাদ্দেছ। জ্ঞানচর্চা ও কিতাবপত্র পাঠে তাঁহার  অনুরাগ অন্তহীন। তাঁহার একটি নিজস্ব বিরাট লাইব্রেরী আছে। উহাতে বহু  দুষ্প্রাপ্য কিতাব ও মূল্যবান পাণ্ডুলিপি মজুদ আছে। ইহার একাংশ ঢাকা পাবলিক  লাইব্রেরীতে স্থানান্তরিত হইয়াছে।
তাঁহার রচনাবলীঃ
১। শরহে তিরমেজী’ (আরবী*********)।।
২। আল এনকাদ’ (আরবী*********)।
৩। হাশিয়ায়ে কাবাইন’ (আরবী*********)।
৪। হাশিয়ায়ে মানতেকুতত্বাইর’ (আরবী*********) [প্রকাশিত]।
৫। হামেশায়ে মোছতাতরফ’ (আরবী*********) [প্রকাশিত]।
৬। তালীকুল খাজাহ’ (আরবী*********)।
৭। আশহারে মাশাহিরুল ইছলাম’ (আরবী*********)।
৮। কোরআনতত্ত্ব’ [বাংলা]।
১০২। মাওলানা মোয়াজ্জম হাছান রেজওয়ানী
মাওলানা আবু হানীফা মোহাম্মদ মোয়াজ্জম  হাছান ইবনে মৌলবী রেজওয়ানুদ্দীন ১৯১০ ইং সিলেট জিলার অন্তর্গত বানিয়াচং  গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি তদীয় পিতার তত্ত্বাবধানে আলিয়া মাদ্রাছা হইতে  যথাক্রমে ১৯৩৮ ইং ও ১৯৩৯ ইং কামেল ফেকাহ ও কামেল হাদীছ পাস করেন।
শিক্ষা লাভের পর তিনি যথাক্রমে যশোরের  বরুরিয়া, কুমিল্লার ধরমন্ডল ও কিশোরগঞ্জ জামেয়া এমদাদিয়ায় শিক্ষকতা করেন।  বর্তমানে তিনি কাতলাসেন আলিয়া মাদ্রাছার মোহাদ্দেছ।
(র)
২০৩। মাওলানা রেজাউল করীম ছাহেব
তিনি চট্টগ্রাম জিলার পটিয়া থানাধীন  হরিণখায়েন গ্রামে ১৩৩৮ বাং জন্মগ্রহণ করেন, পিতার নাম আবদুল গফুর সওদাগর।  তিনি শরহে জামীপর্যন্ত প্রাথমিক শিক্ষা জিরী মাদ্রাছায় গ্রহণ করেন,  অতঃপর দারুল উলুম দেওবন্দে উচ্চ পর্যায়ের ফনুনাত ও হাদীছ শিক্ষা করেন।  মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী, মাওলানা এজাজ আলী ও মাওলানা ইব্রাহীম  বৈলয়াবী প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ। ১৩৭২ হিঃ তিনি দেওবন্দে শিক্ষা  সমাপ্ত করেন।
তিনি প্রথমে তিন মাসকাল ফরিদপুর  গওহরডাঙ্গা মাদ্রাছায়, ১৩৭৩-৭৪ হিঃ দুই বৎসর ঢাকা আশরাফুল উলুম মাদ্রাছায়,  ১৩৭৫ হিঃ পটিয়া জমিরিয়া মাদ্রাছায় এবং ১৩৭৬ হিঃ চট্টগ্রাম মাজাহেরে উলুমে  ফনুনাত ও হাদীছ শিক্ষা দেন। বর্তমানে (১৩৮৪ হিঃ) তিনি উহার মোহতামেম। তিনি  একজন বিজ্ঞ আলেম ও দ্বীনের সেবক। তিনি শাহ ওলীউল্লাহ দেহলবীর কাছীদায়ে  বায়ীয়াকাছীদায়ে হামজিয়া’-এর অনুবাদ করিয়াছেন।
২০৪। মাওলানা রেজাউল হক ছাহেব।
তিনি নোয়াখালী জিলার বরপাড়া গ্রামে  জন্মগ্রহণ করেন। তাঁহার পিতা মাওলানা ফয়েজুল হক ক্বারী ইব্রাহীম ছাহেবের  একজন খলীফা ছিলেন। তিনি প্রথমে বটতলী মাদ্রাছায় জামতে পাঞ্জম পর্যন্ত  শিক্ষা গ্রহণ করিয়া ১৯৪৪ ইং নোয়াখালী ইছলামিয়া মাদ্রাছায় ভর্তি হন। তথা  হইতে তিনি জামেয়া পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেন এবং আলেম, ফাজেল  পরীক্ষায় সরকারী বৃত্তি লাভ করেন। ১৯৫০ ইং তিনি প্রথম হইয়া ঢাকা আলিয়া  মাদ্রাছা হইতে মোমতাজুল মোহাদ্দেছীনডিগ্রী লাভ করেন, অতঃপর দেওবন্দ  দারুল উলুম হইতে পুনরায় হাদীছের ছনদ হাছেল করেন। স্বদেশ প্রত্যাবর্তন করিয়া  তিনি তফছীরে ইবনে আব্বাছসম্বন্ধে রিসার্চ করেন। অতঃপর তিনি ঢাকা আলিয়া  মাদ্রাছা হইতে মোমতাজুল ফোকাহাপরীক্ষায় শীর্ষস্থান অধিকার করেন। ঢাকা  আলিয়ায় মাওলানা আমীমুল এহছান প্রমুখ ও দেওবন্দের তৎকালীন মোহাদ্দেছগণ  তাঁহার হাদীছের ওস্তাদ।
শিক্ষা সমাপনান্তে তিনি অস্থায়ীভাবে  কিছুদিন ঢাকা আলিয়া মাদ্রাছার শিক্ষক অতঃপর ১ বৎসরকাল ঢাকা হাম্মাদিয়া  মাদ্রাছার প্রধান শিক্ষক ছিলেন। ১৯৫৪ ইং তিনি স্থায়ীভাবে আলীয়া মাদ্রাছায়  অধ্যাপক নিযুক্ত হন।
তাঁহার রচনাবলীঃ
১। তালীমুল ফেকাহ
২। কিতাবুল ফেকাহ
৩। আল আদাবুল মুফীদ
৪। আনওয়ারুল বয়ান
২০৫। মাওলানা রমজান আলী ছাহেব
তিনি অনুমান ১৯১০ ইং ঢাকা জিলার ধামরাই  থানাধীন পাঁচলখী গ্রামে (পোঃ চৌহাট) জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম  মরহুম মোহাম্মদ খোদা বখশ। স্থানীয় বিভিন্ন মাদ্রাছা হইতে প্রাথমিক শিক্ষা  শেষ করিয়া তিনি ঢাকা হাম্মাদিয়া মাদ্রাছা হইতে যথাক্রমে ১৯৩০ ইং ও ১৯৩২ ইং  আলেম ও ফাজেল এবং ১৯৩৪ ইং কলিকাতা আলিয়া মাদ্রাছা হইতে কামেল পাস করেন।  মাওলানা ইয়াহইয়া, মাওলানা মোশতাক আহমদ, মাওলানা মোহাম্মদ হোছাইন সিলেটী ও  মাওলানা বেলায়েত হোছাইন বীরভূমী প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ।
১৯৩৫ ইং তিনি ময়মনসিংহের কাজীবাড়ী বশীরুল  ইছলাম ছিনিয়র মাদ্রাছায় দুই মাস ও সিরাজগঞ্জ ছিনিয়র মাদ্রাছায় ১ বৎসরকাল  যথাক্রমে হেড মাওলানা ও সহকারী হেড মাওলানার পদে কাজ করেন। অতঃপর কামারখন্দ  আলিয়া মাদ্রাছায় ১৯৩৬-৪৩ ইং হেড মাওলানা ও ১৯৪৩-৪৫ ইং সুপারেন্টেণ্ডেন্ট  ছিলেন। তৎপর তিনি শরিষাবাড়ী আরামনগর ছিনিয়র (বর্তমানে আলিয়া) মাদ্রাছায়  সুপারেন্টেণ্ডেন্ট পদে নিযুক্ত হন। ১৯৫৯-৬১ ইং তিনি শরিষাবাড়ী আরামনগর  আলিয়া মাদ্রাছার প্রিন্সিপাল।
২০৬। মাওলানা রহমত উল্লাহ ছাহেব
তিনি সিলেট জিলার তালবাড়ী (পোঃ আলীনগর)  গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম মোহাম্মদ আকীল। তিনি প্রথমে  ঝিঙ্গাবাড়ী মাদ্রাছায় শিক্ষা গ্রহণ করেন, অতঃপর দারুল উলুম দেওবন্দ হইতে  দাওরা পাস করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী, মাওলানা ইব্রাহীম বৈলয়াবী,  মাওলানা ছৈয়দ আছগর হোছাইন, মাওলানা এজাজ আলী ও মাওলানা মুফতী শফী ছাহেব  প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ। বর্তমানে তিনি কিশোরগঞ্জ জামেয়া  এমদাদিয়ায় হাদীছ শিক্ষা দিতেছেন।
তাঁহার রচনাবলীঃ
১। আল হাদীয়াতুল মারজিয়াহ’ (আরবী*********)
২। আলী এফাজাতুল আজীজিয়াহ’ (আরবী*********)।
৩। আল জালালী’ (আরবী*********)।
৪। তোহফাতুল ক্বারী’ (আরবী*********)।
২০৭। মাওলানা রুহুল আমীন ছাহেব
মাওলানা রুহুল আমীন ইবনে আলী আহমদ  নোয়াখালী জিলার হাতিয়ায় জন্মগ্রহণ করেন। তিনি প্রথমে টুমচর ছিনিয়র  মাদ্রাছায় শিক্ষা লাভ করেন, অতঃপর ঢাকা আলিয়া মাদ্রাছা হইতে হাদীছে কামেল  পাস করেন। মাওলানা মুফতী ছৈয়দ আমীমুল এহছান প্রমুখ মোহাদ্দেছ তাঁহার  হাদীছের ওস্তাদ। বর্তমানে তিনি মাদারীপুর আহমদিয়া আলিয়া মাদ্রাছার  মোহাদ্দেছ।
২০৮। মাওলানা রুহুল আমীন ছাহেব
তিনি নোয়াখালী জিলার ফেনী থানাধীন গজারিয়া  গ্রামে ১৯৪৩ ইং জন্মগ্রহণ করেন, পিতার নাম মুনশী আবদুল বারী। তিনি  প্রাথমিক শিক্ষা তাঁহার দাদা মুনশী আহমদ ছাহেবের নিকট ও স্থানীয় প্রাইমারী  স্বুলে লাভ করেন। ১৯৫৪ ইং তিনি দাগনভুঁইয়া মাদ্রাছায় ভর্তি হন, অতঃপর  নেজামপুর ছূফিয়া নূরিয়া ও ফেনী আলিয়া মাদ্রাছায় কিছু দিন অধ্যয়ন করেন। ১৯৬১  ইং তিনি সোনাগাজী ছিনিয়র মাদ্রাছা হইতে মাদ্রাছা শিক্ষা বোর্ডে প্রথম  স্থান অধিকার করিয়া ফাজেল পাস করেন। টাইটেল প্রথম বৎসর নোয়াখালী ইছলামিয়া  আলিয়া মাদ্রাছায় এবং দ্বিতীয় বৎসর ফরিদপুরের বাহাদুরপুর শরীয়তিয়া মাদ্রাছায়  অধ্যয়ন করেন এবং ১৯৬৩ ইং কৃতিত্বের সহিত শেষ পরীক্ষায় পাস করেন। মাওলানা  আবদুল গনী ছাহেব, মাওলানা কাছেম ও মাওলানা আমীন খাঁ সন্দ্বীপী প্রমুখ  তাঁহার হাদীছের ওস্তাদ।
এতদ্ব্যতীত টাইটেল প্রথম বৎসরের সহিত তিনি  কুমিল্লাহ সেকেণ্ডারী বোর্ড হএত মেট্রিকুলে আলিয়া মাদ্রাছায় শিক্ষকতা  করেন। বর্তমানে তিনি শাহতলী আলিয়া মাদ্রাছার মোহাদ্দেছ। তিনি একজন অসাধারণ  মেধাসম্পন্ন আলেম।
২০৯। মাওলানা রিয়াছত আলী ছাহেব
তিনি ১৩২০ হিঃ সিলেট জিলারগোলাপগঞ্জ  থানাধীন রাণাপিং পরগণায় একডুমা গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম  মরহুম হাজের। তিনি সিলেট জিলার ফুলবাড়ী আলিয়া মাদ্রাছায় ফনুনাতে প্রাথমিক  কিতাবাদি অধ্যয়ন করেন, অতঃপর দারুল উলুম দেওবন্দে উচ্চস্তরের ফনুনাত ও হাদছ  শিক্ষা করেন। মাওলানা আনওয়ার শাহ কাশ্মীরী, মাওলানা শিব্বীর আহমদ ওছমানী,  মাওলান ছৈয়দ আছগর হোছাইন ও মাওলানা রাছূল খাঁ প্রমুখ মনীষীগণ তাঁহার ফনুনাত  ও হাদীছের ওস্তাদ।
স্বদেশ প্রত্যাবর্তন করিয়া তিনি রাণপিং  মাদ্রাছা প্রতিষ্ঠা করেন। তাঁহার চেষ্ঠার ফলেই উহাতে হাদীছে দাওরা খোলা হয়।  বর্তমানে তিনি উক্ত মাদ্রাছার প্রধান পরিচালক ও মোহাদ্দেছ। তিনি একজন  বহুদর্শী, নিষ্ঠাবান ও ছূফী প্রকৃতির আলেম। খেলাফত আন্দোলন ও আজাদী  আন্দোলনে তিনি সক্রিয় অংশগ্রহণ করিয়াছিলেন।
(ল)
২১০। মাওলানা লোকমান ছাহেব
তিনি ময়মনসিংহ জিলার বোরারচর নয়াপাড়া  গ্রামে জন্মগ্রহণ করেন। পিতার নাম মরহুম আমীরুদ্দীন খলীফা। ফনুনাত ইত্যাদি  বিষয় তিনি হাটহাজারী মাদ্রাছায় এবং হাদীছ সহারনপুর মাজাহেরে উলুমে শিক্ষা  করেন। মাওলানা আবদুল লতীফ প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ।  বর্তমানে বালিয়া আশরাফুল উলুম মাদ্রাছায় হাদীছ শিক্ষা দিতেছেন।
২১১। মাওলানা লুৎফুল হক এম,,
তিনি ১৯০৮ ইং ২রা মার্চ সিলেট জিলার  অন্তর্গত বালাগঞ্জ থানাধীন ছোলতানপুর (পোঃ গহরপুর) গ্রামে এক সম্ভ্রান্ত  পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি প্রথমে সিলেট আলিয়া মাদ্রাছা হইতে ফাজেল পাস  করেন, অতঃপর কলিকাতা আলিয়া মাদ্রাছা হইতে ফখরুল মোহাদ্দেছীনছনদ লাভ  করেন। তৎপর তিনি বিশ্ববিদ্যালয় হইতে এম,, ডিগ্রী লাভ করেন। মাওলানা মাজেদ  আলী ও মাওলান ইয়াহইয়া প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ। বর্তমানে  তিনি সিলেট গভঃ আলিয়া মাদ্রাছার প্রিন্সিপাল।
তাঁহার রচনাবলীঃ
১। হেমায়েতুল নুহু’ (আরবী*********)।
২। বেদায়েতুল হেকমত’ (আরবী*********)।
৩। মোনতাখাবুল মাকুলাত’ (আরবী*********)
৪। লাতায়েফ’ (আরবী*********)।
৫। মনুষ্যত্ব শিক্ষা
৬। বকরা ঈদ
৭। শবে বরাত
৮। রমজান
(শ)
২১২। মাওলানা শুজাউদ্দীন ছাহেব
তিনি রাজশাহী জিলার বাসুদেবপুরের অধিবাসী।  তিনি দিল্লী দারুল হাদীছ রহমানিয়ায় ফনুনাত ও হাদীছ অধ্যয়ন করেন। মাওলানা  আহমদুল্লাহ মরহুম তাঁহার হাদীছের ওস্তাদ। তিনি কিছুদিন ঢাকা মাদ্রাছাতুল  হাদীছেহাদীছ শিক্ষা দেন। বর্তমানে তিনি রাজশাহীর চাঁপাইনওয়াবগঞ্জ  মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।
২১৩। মাওলানা মোহাম্মদ শফী ছাহেব
মাওলানা মোহাম্মদ শফী ইবনে মৌলবী ওবাইদুল  হক ছাহেব ১৩৫৩ হিঃ চট্টগ্রাম জিলার ফটিকছড়ি থানাধীন আজীমপুর (পোঃ বরন্দাবুন  হাট) গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি চরচাক্তাই মাজাহেরে উলুমে প্রাথমিক  শিক্ষা লাভ করেন, অতঃপর হাটহাজারী মুঈনুল ইছলামে ফনুনাত ও হাদীছ অধ্যয়ন  করেন।
১৩৭৯ হিঃ তিনি শিক্ষা সমাপ্ত করিয়া শিক্ষকতা কার্যে আত্মনিয়োগ করেন। বর্তমানে তিনি যশোহর রেল ষ্টেশন মাদ্রাছার মোহাদ্দেছ।
২১৪। মাওলানা মোহাম্মদ শফীকুল্লাহ আফছারী
আবুল বাশার মোহাম্মদ শফীকুল্লাহ ইবনে  মরহুম হাবীবুল্লাহ আফছারী নোয়াখালী জিলার বশিকপুর গ্রামের উমেদপুর বাড়ীতে  জন্মগ্রহণ করেন। তিনি প্রথমে নোয়াখালী ইছলামিয়া মাদ্রাছা হইতে ফাজেল পাস  করেন, অতঃপর দেওবন্দ দারুল উলুম হইতে হাদীছেল ছনদ হাছেল করেন। তাছাড়া তিনি  লাহোর ইউনিভারসিটি হইতে মৌলভী ফাজেলডিগ্রী লাভ করেন। মাওলানা ছৈয়দ  হোছাইব আহমদ মদনী, মাওলানা এজাজ আলী ও মাওলানা ইব্রাহীম বৈলয়াবী প্রমুখ  মোহাদ্দেছীন তাঁহর হাদীছের ওস্তাদ।
শিক্ষা সমাপ্ত করার পর তিনি বাংলার বিভিন্ন মাদ্রাছায় শিক্ষকতা করেন। বর্তমানে তিনি শর্ষিণা আলিয়া মাদ্রাছার মোহাদ্দেছ।
তাঁহার রচনাবলীঃ
১। নাজমুদ দুরারী’ [বোখারী শরীফের টীকা]
২। ছুল্লাম’ [মোছাল্লামের শরাহ]
৩। দুরুছুল আদব
২১৫। মাওলানা শফীকুল হক ছাহেব
তিনি অনুমান ১৯১৭ ইং সিলেট জিলার কানাইঘাট  থানাধীন দলৈরকান্দি (গাছবাড়ী) মৌজায় জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম  মাওলানা মোহাম্মদ ইব্রাহীম। তিনি মরিলহাট মাদ্রাছায় প্রাথমিক শিক্ষা লাভ  করিয়া যথাক্রমে গাছবাড়ী ও সিলেট গভঃ আলিয়া মাদ্রাছা হইতে ফাজেল ও হাদীছে  কামেল পাস করেন, অতঃপর দেওবন্দ দারুল উলুম হএত হাদীছের পুনঃ ছনদ লাভ করেন।  মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ।
স্বদেশ ফিরিয়া তিনি প্রথমে গাছবাড়ী  মাদ্রাছায় শিক্ষকতা করেন। ১৯৫৪ ইং হইতে তিনি কানাইঘাট দারুল উলুম মাদ্রাছায়  হাদীছ শিক্ষাদানে আত্মনিয়োগ করেন।
২১৬। মাওলানা শফীকুল হক ছাহেব
মাওলানা শফীকুল হক ইবনে আবদুল ওহহাব ১৩৪৭  হিঃ সিলেট জিলার কানাইঘাট থানাধীন ধলিবিল দক্ষিণ গ্রামে জন্মগ্রহণ করেন।  তিনি নিজ বাড়ীতেই প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া ১৯৩৬ ইং গাছবাড়ী মাদ্রাছায়  প্রবেশ করেন এবং তথা হইতে ১৯৪৭ ইং সরকারী বৃত্তি সহকারে ফাজেল পাস করেন।  ১৯৪৯ ইং তিনি সিলেট আলিয়া মাদ্রাছা হইতে হাদীছে কামেল পাস করেন। ১৯৪৯-৫১ ইং  তিনি কানাইঘাট মনছুরিয়া মাদ্রাছায় ও ১৯৫২-৫৫ ইং গাছবাড়ী জামেউল উলুম  মাদ্রাছায় শিক্ষকতা করেন। তৎপর তিনি দেওবন্দ দারুল উলুমে গমন করেন এবং তথা  হইতে হাদীছের পূনঃ ছনদ হাছেল করেন। মাওলানা মোহাম্মদ হোছাইন সিলেটী ও  মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ।
স্বদেশ ফিরিয়া তিনি ১৩৭৬ হিঃ গাছবাড়ী আলিয়া মাদ্রাছায় শিক্ষকতা কার্যে আত্মনিয়োগ করেন। বর্তমানে তিনি উক্ত মাদ্রাছার ২য় মোহাদ্দেছ।
তাঁহার রচনাবলীঃ
১। নায়লুল মোরাদ’ (আরবী*********)।
২। তোহফাতুল মারজান’ (আরবী*********)।
৩। দুরারুল আখবার’ (আরবী*********)।
২১৭। আলহাজ্জ মাওলানা শামছুল হক (ফরিদপুরী)
তিনি ১৩০১ বাং মোঃ ১৮৯৫ ইং ফরিদপুর জিলার  গোপালগঞ্জ থানার গোপের ডাঙ্গা (নূতন নাম গওহরডাঙ্গা) গ্রামে এক দ্বীনদার  পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতা মুনশী মোহাম্মদ আবদুল্লাহ হজরত ছৈয়দ  আহমদ বেরেলবী প্রবর্তিত সীমান্তের শিখ-ইংরেজ বিরোদী জেহাদে পরবর্তী অধ্যায়ে  যোগদান করেন।
তিনি স্থানীয় হিন্দু পাঠশালায় প্রাথমিক  শিক্ষা সমাপ্ত করিয়া কলিকাতা মাদ্রাছার এংলোপার্সিয়ান বিভাগ হইতে মেট্রিক  পাস করেন, অতঃপর প্রেসিডেন্সি কলেজে পড়ার কালে কলেজ ত্যাগ করিয়া সোজা  থানাবোনে হাকীমুল উম্মত হজরত মাওলানা আশরাফ আলী থানবীর খেদমতে উপনীত হন।  তথা হইতে সাহারনপুর মাজাহেরে উলুমে যাইয়া ইছলামিয়াতে প্রাথমিক ও মাধ্যমিক  শিক্ষা এবং দারুল উলুম দেওবন্দে উহার উচ্চ শিক্ষা গ্রহণ করেন। হাদীছ তিনি  আল্লামা আনওয়ার শাহ কাশ্মীরী (তিরমিজীর ২১ ছবক), শায়খুল ইছলাম মাওলানা  মদনী, ‘মিঞা ছাহেবছৈয়দ আছগর হোছাইন দেওবন্দী ও মাওলানা এজাজ আলী ছাহেবের  নিকট অধ্যয়ন করেন। এলমে বাতেন তিনি হজরত মাওলানা থানবী হইতে হাছেল করেন  এবং উহার এজাজতহজরত মাওলানা জফর আহমদ ওছমানী ও হজরত মাওলানা আবদুল গনী  প্রমুখ মনীষীগণ হইতে লাভ করেন।
তিনি ১৯৩০-৩৫ ইং পাঁচ ব্রাক্ষ্মণবাড়িয়া  ইউনুছিয়া মাদ্রাছায়, অতঃপর ঢাকা আশরাফুল উলুম মাদ্রাছা প্রতিষ্ঠা করিয়া  ১৯৩৬-৫০ ইং পর্যন্ত ১৫ বৎসরকাল তথায় হাদীছ শিক্ষা দেন। ১৯৫১ ইং তিনি ঢাকার  লালবাগ জামেয়া কোরআনিয়া আরাবিয়ার ভিত্তি স্থাপন করেন। বর্তমানে তিনি উহার  শায়খুল জামেআ।
তিনি একজন গভীর জ্ঞানী আলেম, দ্বীন ও  কওমের একনিষ্ঠ সেবক এবং বিখ্যাত মোহাদ্দেছ ও খাটিঁ পীর। তাঁহার বহু শাগরেদ ও  মুরীদ রহিয়াছে। তিনি বাংলাভাষায় অর্ধশতকেরও অধিক কিতাব লিখিয়াছেন। নিম্নে  তাঁহার কতিপয় প্রসিদ্ধ কিতাবের নাম দেওয়া গেল।
১। বেহেশতী জেওরপূর্ণ ইহা হজরত থানবীর উর্দু বেহেশতী জেওরের বাংলায় মর্মানুবাদ।
২। কাছদুছ ছাবীল’ –হজরত থানবীর উর্দু কাছদুছ ছাবীলের বঙ্গানুবাদ।
৩। ফরউল ঈমান’ –হজরত থানবীর উর্দু ফরউল ঈমানের বঙ্গানুবাদ।
৪। হাদীছে আরবাইন’ –এবনে দাকীকুল ঈদের আরবাইন’ –এর বঙ্গানুবাদ।
৫। ছাফাইয়ে মোয়ামালাতবা হালাল রুযী হজরত থানবীর উর্দু ছাফাইয়ে মোয়ামালাত-এর বঙ্গানুবাদ।
৬। নামাজের ফজীলত
৭। এলমের ফজীলত
৮। যিকরের ফজীলত
৯। তেজারতের ফজীলত
১০। তালীমুদ্দীন’ –হজরত থানবীর উর্দু তালীমুদ্দীন’-এর বঙ্গানুবাদ।
১১। এছলাহে নফছ
১২। হায়াতুল মোছলেমীন’ –হজরত থানবীর উর্দু হায়াতুল মোছলেমীন’-এর বঙ্গানুবাদ।
১৩। মোনাজাতে মকবুল’ –হজরত থানবীর মোনাজাতে মকবুল’-এর অনুবাদ।
২১৮। মাওলানা শামছুল হক (মাছিমপুরী)
মাওলানা শামছুল হক ইবনে আলী আজম মোল্লা  [আমার ছোট ভাই] –[ আমার পর-দাদা শায়খ ছমী ফরাজীমরহুম চরপারবতীর অধিবাসী  ছিলেন। সম্ভবতঃ হাজী শরীয়তুল্লাহ ফরিদপুরীর ফারায়েজীআন্দোলনে যোগদান  করার কারণেই তিনি ফরাজীনামে অভিহিত হন। তাঁহার অকাল মৃত্যু ঘটিলে আমার  পর-দাদী নেয়াজপুরের শায়খ জান মোহাম্মদ মরহুমের নিকট দ্বিতীয় নেকাহ বসেন।  এই ওছীলায় আমার দাদা শায়খ জাফর আলী মরহুম নেয়াজপুরে বসতি স্থাপন করেন।  তিনি এক পুত্রঃ শায়খ আলী আজন ও দুই কন্যাঃ কমলা খাতুন ও আমীরুন্নেছাকে  রাখিয়া অল্প বয়সেই এই দুনিয়া ত্যাগ করেন। আমর বাপজান চারি পুত্রঃ নূর  মোহাম্মদ, ছেরাজুল হক, শামছুল হক ও আবদুছ ছালাম এবং তিন কন্যাঃ জোলায়খা  বিবি, তৈঞ্জবেন্নেছা ও ফাতেমা খাতুনকে রাখিয়া ১৩৩০ বাং মাত্র ৪৮ বৎসর বয়সেই  জান্নাতবাসী হন। প্রথমা ও তৃতীয়া কন্যা তাঁহার কয়েক বৎসর পরই বসন্ত রোগে  এন্তেকাল করেন। আমার আম্মা রহীমুন্নেছা খাতুনকে বয়স বর্তমানে (১৩৭১ বাং) ৮৯  বৎসর। তিনি একজন অতি বুদ্ধিমতি ও নেক মহিলা। আমার নানাজান মোহাম্মদ হাতেম  মুনশী সাহেব ও তাঁহার পিতা আমজাদ মিয়াজী ছাহেব উভয় বুজুর্গ ব্যক্তি ছিলেন।  আমার বাপজান হইতে পর-দাদা পর্যন্ত যাঁহাদের কথা আমরা জানি তাঁহারা সকলেই  সরল প্রকৃতির ও নেকচরিত্রের লোক ছিলেন এবং সকলেই অল্প-বিস্তর বাংলা ও আরবী  জানিতেন। আল্লাহ তাঁহাদের প্রতি রহমত বর্ষণ করুন। আমার জন্ম ১৩০৭ বাং পৌষ,  রবিবার। -নূর মোহাম্মদ] নোয়াখালী জিলার ফেনী মহকুমা ও ফেনী থানার অন্তর্গত  নেয়াজপুর গ্রামে ১৩২৫ বাং মোঃ ১৯১৮ ইং এক শায়খ পরিবারে জন্মগ্রহণ করে,  অতঃপর ১৩৫৫ বাং মোঃ ১৯৪৮ ইং পার্শ্ববর্তী মাছিমপুর গ্রামে বসতি স্থাপন করে।  সে স্থানীয় স্কুলে প্রাইমারী শিক্ষা শেষ করিয়া ১৯৩৫ ইং ফেনী মাদ্রাছায়  জমাতে নহমে ভর্তি হয় এবং ১৯৪৩ ইং তথা হইতে প্রথম বিভাগে ফাজেল পাস করে।  মাওলানা ওবাইদুল হক, মাওলানা আবদুল হামীদ, মাওলানা আবদুছ ছাত্তার ও মাওলানা  ইদ্রীছ ছাহেব প্রমুখ মোদাররেছীন তাহার তথাকার ওস্তাদ।
পরীক্ষার পর ১৯৪৩ ইং সালেই সে উক্ত  মাদ্রাছায় মোদাররেছ নিযুক্ত হয় এবং ১৭ বৎসর শিক্ষকতা করার পর ১৯৬০ সালে এক  বৎসর ছুটি লইয়া হাটহাজারী মুঈনুল ইসলাম মাদ্রাছায় হাদীছ অধ্যয়ন করে।  মাওলানা মুফতী ফয়জুল্লাহ ছাহেব, মাওলানা আবদুল কায়্যুম, মাওলানা আহমদুল হক ও  মাওলানা আবদুল আজীজ প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ।
বর্তমানে সে মাদ্রাছায় হাদীছের মেশকাত শরীফ ও তিরমিজী শরীফ শিক্ষা দিতেছে।
সে একজন সুবিবেচক, ছুন্নতের অনুসরণে  দৃঢ়সংকল্প ও ছূফী প্রকৃতির আলেম। আল্লাহ তাআলা তাঁহাকে আমার নাজাতের ওছীলা  করিবেন বলিয়া আমি আশা করি
২১৯। মাওলানা শামছুল হক (বিরাহীমপুর)
তিনি ১৯২৫ ইং নোয়াখালী সদর মহকুমাধীন  বিরাহীমপুর গ্রামে জন্মগ্রহণ করেন। পিতার নাম হাজী ছেরাজুল হক। তিনি  স্থানীয় প্রতিষ্ঠানে প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া ৫ বৎসরকাল নোয়াখালী  টুমচর মাদ্রাছায় এবং নোয়াখালী ইছলামিয়া মাদ্রাছায় জমাতে ছুয়াম পর্যন্ত  শিক্ষা লাভ করেনঅতঃপর তিনি চট্টগ্রাম, হাটহাজারী মুঈনুল ইছলাম হইতে  দাওরায়ে তফছীর ও দাওরায়ে হাদীছ পাস করেন। মাওলানা মোহাম্মদ ইয়াকুব, মাওলানা  আবদুল কায়্যুম ও মাওলানা আবদুল হাছান প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের  ওস্তাদ।
১৯৫৬ ইং শিক্ষা সমাপ্ত করিয়া তিনি ১  বৎসরকাল নোয়াখালীর টুমচর মাদ্রাছায় শিক্ষকতা করেন। ১৯৫৭ ইং শিক্ষা সমাপ্ত  করিয়া তিনি ১ বৎসরকাল নোয়াখালীর টুমচর মাদ্রাছায় শিক্ষকতা করেন। ১৯৫৭ ইং  তিনি বরিশালের পাঙ্গাশিয়া আলিয়া মাদ্রাছায় হাদীছের অধ্যাপক নিযুক্ত হন।
২২০। হাফেজ শাহজাহান ছাহেব
তিনি অনুমান ১৯০০ ইং ঢাকা জিলার টাউনে  জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম আলহাজ্জ হাফেজ মাওলানা মোহাম্মদ  আবদুল্লাহ। তিনি ঢাকায় প্রাথমিক শিক্ষা গ্রহণ করিয়া যথাক্রমে কানপুর ও  সাহারনপুরে শিক্ষা লাভ করেন। ১৯৩১ ইং তিনি কলিকাতা আলিয়া মাদ্রাছা হইতে  মোমতাজুল মোহাদ্দেছীনডিগ্রী লাভ করেন। অতঃপর তিনি বুযুর্গানে চিশত  সম্বন্ধে ২ বৎসরকাল রিসার্চ করেন। মাওলানা ইছহাক বর্ধমানী, মাওলানা ইয়াহইয়া  ছাহছারামী ও মাওলানা বেলায়েত হোছাইন বীরভূমী প্রমুখ মোহাদ্দেছীন তাঁঞার  হাদীছের ওস্তাদ।
তিনি প্রথমে কলিকাতা রমজানিয়া মাদ্রাছা ও  পার্কসার্কাস হাই স্কুলে কিছুদিন শিক্ষকতা করেন, অতঃপর কলিকাতা আলিয়া  মাদ্রাছায় হাদীছের অধ্যাপক নিযুক্ত হন। বর্তমানে ঢাকা আলিয়া মাদ্রাছায়  ফেকাহর লেকচারার।
২২১। মাওলানা শহরুল্লাহ ছাহেব
তিনি ১৯১৭ ইং সিলেট জিলার থানাধীন ডাকনাইল  গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম আহমদ আলী। তিনি যথাক্রমে  গাছবাড়ী ও সিলেট গভঃ আলিয়া মাদ্রাছা হইতে ফাজেল ও হাদীছে কামেল পাস করেন।  মাওলানা মোহাম্মদ ছহুল ওছমানী ছাহেব প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ। পুনরায়  তিনি মাওলানা মোশাহেদ ছাহেবের নিকট বোখারী শরীফঅধ্যয়ন করেন। তিনি ১৯৫৫  ইং হইতে কানাইঘাট মনছুরিয়া মাদ্রাছায় হাদীছেল দরছ দিয়া আসিতেছেন।
২২২। মাওলানা শায়খ আহমদ ছাহেব
তিনি নোয়াখালী জিলার অধিবাসী। তিনি প্রথমে  চৌমুহনী মাদ্রাছা হইতে ফাজেল পাস করিয়া দেওবন্দ গমন করেন এবং তথায়  যথাক্রমে ফনুনাত ও হাদীছের উচ্চ শিক্ষা লাভ করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ  মদনী প্রমুখ মোহাদ্দেছীন তাহার হাদীছের ওস্তাদ।
স্বদেশ ফিরিয়া তিনি নোয়াখালী জিলার উত্তর  হাতিয়ার অন্তর্গত কলাকোপা মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দেন, অতঃপর  হয়বতনগর আলিয়া মাদ্রাছায় দীর্ঘদিন অধ্যাপনা করেন। বর্তমানে তিনি পুনরায়  কলাকোপা মাদ্রাছায় হাদীছ শিক্ষা দানে আত্মনিয়োগ করিয়াছেন।
(হ)
২২৩। মাওলানা হোছাইন আহমদ ছাহেব
তিনি ১৯১৫ ইং সিলেট জিলার অন্তর্গত  কাজীপুর (পোঃ জালালপুর) গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মৌলবী  মোহাম্মদ ছাঈদ। তিনি যথাক্রমে জালালিয়া ও ফুলবাড়ী মাদ্রাছায় প্রাথমিক  শিক্ষা সমাপ্ত করিয়া ১৯২৯ ইং সিলেট গভঃ আলিয়া মাদ্রাছা হইতে সরকারী বৃত্তি  সহকারে ফাজেল এবং ১৯৩১ ইং কলিকাতা আলিয়া মাদ্রাছা হএত কৃতিত্বের সহিত  হাদীছে কামেল পাস করেন। মাওলানা ইয়াহইয়া, মাওলানা ওয়াছীউদ্দীন, মাওলানা  মোশতাক আহমদ, মাওলানা বেলায়েত হোছাইন বীরভূমী ও মাওলানা মোহাম্মদ হোছাইন  সিলেটী প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ।
তিনি প্রথমে সিলেটের এক কওমী মাদ্রাছায় ও  শায়েস্তাগঞ্জ (জিবগঞ্জ) আলিয়া মাদ্রাছায় যথাক্রমে প্রধান শিক্ষক ও  সুপারেন্টেণ্ডেন্ট ছিলেন। ১৯৪৫ ইং হইতে তিনি সিলেট গভঃ আলিয়া মাদ্রাছায়  হাদীছ শিক্ষাদান কার্যে আত্মনিয়োগ করেন
২২৪। মাওলানা হোছাইন আহমদ (বারকুটী)
তিনি ১৩৪৭ হিঃ সিলেট গোলাপগঞ্জ থানাধীন  বারকুট গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম আবদুল গফুর। তিনি  নিজ গ্রাম বারকুট আহমদিয়া মাদ্রাছা হইতে প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া  রাণাপিং মাদ্রাছায় হাদীছ অধ্যয়ন করেন। মাওলানা রিয়াছত আলী ও মাওলানা তাহির  প্রমুখ মোহাদ্দেছীন তাঁঞার হাদীছের ওস্তাদ।
শিক্ষা সমাপ্ত করার পর হইতে অদ্যাবধি তিনি রাণাপিং মাদ্রাসায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।
২২৫। মাওলানা হোছাইন আহমদ ছাহেব
চট্টগ্রাম জিলার সাতকানিয়া থানার অন্তর্গত  দক্ষিণ কেওরা গ্রামে তাঁহার জন্ম হয়, তিনি দেশীয় মাদ্রাছা হইতে জমাতে উলা  পাস করিয়া দেওবন্দ দারুল উলুম গমন করেন। তথায় মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ  মদনী প্রমুখ মোহাদ্দেছের নিকট তিনি হাদীছ অধ্যয়ন করেন।
স্বদেশ ফিরিয়া তিনি পটিয়া কাছেমুল উলুম মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষাদান কার্যে আত্মনিয়োগ করেন।
২২৬। হাফেজ ক্বারী মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ ছাহেব
তিনি ১৩২৯ বাং ময়মনসিংহ জিলার ঈশ্বরগঞ্জ  থানাধীন কাছিমপুর গামে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার  নাম ছৈয়দ গোলাম মাওলান ছাহেব। তিনি গ্রাম্য পাঠশালায় প্রাথমিক শিক্ষা  সমাপ্ত করিয়া ত্রিশাল হাফেজিয়া মাদ্রাছা হইতে কোরআন পাক হেফজ করেন। অতঃপর  তিনি যথাক্রমে বালিয়া ও ঢাকা আশরাফুল উলুম মাদ্রাছায় ফনুনাত ও হাদীছ অধ্যয়ন  করেন। মাওলান শামছুল হক ফরিদপুরী প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ।
শিক্ষা সমাপ্ত করার পর তিনি বিভিন্ন  মাদ্রাছায় শিক্ষকতা করেন। ১৩৫৯ বাং ময়মনসিংহের অন্তর্গথ সোহাদী কওমী  মাদ্রাছার পতিষ্ঠা করিয়া তথায় হাদীছেল দরছ দিতে থাকেন। বর্তমানে তিনি উক্ত  মাদ্রাছার পরিচালক ও মোহাদ্দেছ।
২২৭। মাওলানা হাফেজ আহমদ ছাহেব
তিনি চট্টগ্রাম জিলার পাঁচলাইশ থানার  অন্তর্গথ মোহরা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি জিরী মাদ্রাছা হএত প্রথমে  হাদীছে দাওরা পাস করেন, অতঃপর যথাক্রমে দারুল উলুম দেওবন্দ ও ডাবিল হইতে  হাদীছের পুনঃ ছনদ লাভ করেন। মাওলানা আনওয়ার শাহ কাশ্মীরী প্রমুখ মোহাদ্দেছ  তাঁহার হাদীছেল ওস্তাদ।
স্বদেশ ফিরিয়া তিনি কয়েক বৎসর জিরী ও  রাঙ্গুনিয়া মাদ্রাছায় শিক্ষকতা করেন। বর্তমানে তিনি পটিয়া কাছেমুল উলুম  মাদ্রাছায় হাদীছ শিক্ষ দিতেছেন।
২২৮। মাওলানা হেদায়েত উল্লাহ ছাহেব
তিনি কুমিল্লা জিলার হাজিগঞ্জ থানাধীন  রামচন্দ্রপুরে (বর্তমান নাম মুমিনপুর) জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম  মুনশী মোবারক উল্লাহ। তিনি ব্রাক্ষ্মণবাড়িয়া ইউনুছিয়া মাদ্রাছায় প্রাথমিক  শিক্ষা লাভ করেন, অতঃপর দারুল উলুম দেওবন্দে ফনুনাত ও হাদীছের উচ্চ শিক্ষা  গ্রহণ করেন। মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী, মাওলানা ছৈয়দ আছগর হোছাইন,  মাওলানা ইব্রাহীম বৈলয়াবী, মাওলানা এজাজ আলী ও মুফতী মাওলানা শফী ছাহেব  প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ।
তিনি প্রায় ১৮ বৎসর ঢাকা আশরাফুল উলুম  মাদ্রাছায় বিভিন্ন এলম শিক্ষা দেন। ১৯৫১ ইং হইতে তিনি ঢাকা লালবাড় জামেয়া  কোরআনিয়া শিক্ষা দিতে আছেন। বর্তমানে তিনি তথাকার শায়খুল হাদীছ। তিনি দারুল  উলুম দেওবন্দ হইতে ফনুনাতের বিষয়সমূহ ও হাদীছ অধ্যয়ন করেন। প্রায় ১৭ বৎসর  যাবৎ তিনি অধ্যাপনার কাজ করিয়া আসিতেছেন। বর্তমানে তিনি মুক্তাগাছা আলিয়া  মাদ্রাছার মোহাদ্দেছ।
২৩০মাওলানা হাবীবুল্লাহ (মূছাপুরী)
তিনি ১৯০৩ ইং ২৬শে অক্টোবর নোয়াখালী জিলার  বামনী থানার অন্তর্গত মূছাপুর গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ  করেন। তাঁহার পিতার নাম মুনশী ইমাদুল্লাহ। তিনি নোয়াখালী আহমদিয়া মাদ্রাছায়  প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া ১৯১৫ ইং কলিকাতা আলিয়া মাদ্রাছায় ভর্তি হন।  তথা হইতে তিনি যথাক্রমে ১৯১৭ ইং ১৯১৯ ইং সরকারী বৃত্তি সহকারে ছুয়াম ও উলা  পাস করেন এবং ১৯২২ ইং ফখরুল মোহাদ্দেছীনপরীক্ষায় প্রথম স্থান অধিকার  করেন।
শিক্ষা সমাপ্ত করার পর তিনি কলিকাতা আলিয়া  মাদ্রাছায় অস্থায়ী শিক্ষক নিযুক্ত হন এবং ১৯২৯ ইং উহাতে স্থায়ী হন১৯৩০  ইং তিনি মাওলানা মোশতাক আহমদ ছাহেবের স্থলে ফেকাহর অধ্যাপক নিযুক্ত হন।  ১৯৫১ ইং ৮ই মার্চ তিনি অবসর গ্রহণ করেন এবং ঢাকায় স্থায়ীভাবে বসবাস এখতেয়ার  করেন। তিনি বিভিন্ন সময় হাদীছের বিভিন্ন কিতাব শিক্ষা দিয়াছেন। তিনি বিজ্ঞ  আলেম ও ছূফী প্রকৃতির লোক। -[তিনি ২৭ মার্চ ১৯৬৫ ইং শুক্রবার ঢাকায়  এন্তেকাল করেন এবং নোয়াখালী নিজ পারিবারিক কবরস্থানে সমাধিস্থ হন।]
২৩২। মাওলানা মোহাম্মদ হামেদ ছাহেব
মাওলানা হাফেজ মোহাম্মদ হামেদ ইবনে  মাওলানা ইবনে মাওলানা ইফাজুদ্দীন চট্টগ্রাম জিলার হাটহাজারীতে ১৩৩৫ হিঃ  জন্মগ্রহণ করেন। তিনি ১৩৬৬ হিঃ দারুল উলুম দেওবন্দ হইতে হাদীছের ছনদ লাভ  করেন।
স্বদেশ ফিরিয়া তিনি হাটহাজারী মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দান কার্যে আত্মনিয়োগ করেন।
২৩৩। মাওলানা মোহাম্মদ হারূন ছাহেব
তিনি চট্টগ্রাম জিলার ফটিকছড়ি থানাধীন  শাহনগরে ১৯২৮ ইং জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম ফারূক আহমদ ছাহেব। তিনি  নাজিরহাট নাছিরুল উলুম মাদ্রাছায় কোরআন পাক হেফজ ও প্রাথমিক শিক্ষা সমাপ্ত  করিয়া জিরী ও হাটহাজারী মাদ্রাছায় ফনুনাত ও হাদীছ শিক্ষা করেন। অতঃপর তিনি  দেওবন্দ দারুল উলুম হইতে পুনরায় হাদীছের ছনদ লাভ করেন। মাওলানা ছৈয়দ হোছাইন  আহমদ মদনী, মাওলানা ইব্রাহীম বৈলয়াবী ও মাওলানা এজাজ আলী প্রমুখ  মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ।
শিক্ষা সমাপনান্তে তিনি মালদহের দামাইলপুর  মাদ্রাছায়ে মোহাম্মদিয়া শামছীতে হাদীছ শিক্ষা দেন। অতঃপর জিরী ইছলামিয়া  মাদ্রাছায় ২ বৎসরকাল শিক্ষকতা করেন। ১৯৫৮ ইং ঢাকা লালবাগ জামেয়া কোরআনিয়ায়  শিক্ষক নিযুক্ত হন। বর্তমানে তথায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।
২৩৪। মাওলানা মোহাম্মদ হারূন ছাহেব
মাওলান মোহাম্মদ হারূন দেশ বিখ্যাত  শায়খুল হাদীছমরহুম মাওলানা মোহাম্মদ ছাঈদ ছাহেবের পুত্র। তিনি হাটহাজারী  মাদ্রাছায় প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া দারুল উলুম দেওবন্দে ফনুনাত ও  হাদীছ অধ্যয়ন করেন। তিনি চারিয়া মাদ্রাছায় প্রায় ৮ বৎসরকাল হাদীছ প্রভৃতি  এলম শিক্ষা দিয়াছেন।
২৩৫। আলহাজ্জ মাওলানা মোহাম্মদ হরজুল্লাহ ছাহেব
তিনি ১৯০৩ ইং সিলেট জিলার সদর থানার  তুড়খলা (পোঃ রঙ্গাদাঊদপুর) গ্রামে জন্মগ্রহণ করেন। স্থানীয় মাদ্রাছায়  প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া তিনি যথাক্রমে সিলেট ও কলিকাতা আলিয়া  মাদ্রাছা হইতে ফাজেল ও মোমতাজুল মোহাদ্দেছীন ডিগ্রী লাভ করেন।
১৯৩২ ইং তিনি কলিকাতা আলিয়া মাদ্রাছার  অধ্যাপক নিযুক্ত হনপাকিস্তান প্রতিষ্ঠিত হওয়ার পর তিনি ঢাকা আলিয়া  মাদ্রাছয় অধ্যাপনা করেন, অতঃপর সিলেট আলিয়া মাদ্রাছায়  সুপারেন্টেণ্ডেন্টরূপে বদলী হন। ১৯৫৮ ইং তিনি অবসর গ্রহণ করেন। তিনি একজন  বিজ্ঞ আলেম ও বিখ্যাত উর্দু কবি, ‘শায়দাউপনাম। মাখজানুল ফারাছাহনামে তাঁহার একখানা কিতাব রহিয়াছে।
২৩৬। মাওলানা মোহাম্মদ হেলাল উদ্দীন ছাহেব
মাওলানা মোহাম্মদ হেলাল উদ্দীন ইবনে মরহুম  মুনশী আবুল ফজল ফরিদপুর জিলার ইছলামপুর (কোটালীপাড়া) গ্রামে জন্মগ্রহণ  করেন। তিনি গওহরডাঙ্গা মাদ্রাছায় ফনুনাত, হাদীছ ও তফছীর ইত্যাদি শিক্ষা  করিয়া ১৩৭১ হিঃ তথাকার শিক্ষা সমাপ্ত করেন। পুনরায় দেওবন্দ দারুল উলুমে  যাইয়া মাওলানা ছৈয়দ হোছাইন আহমদ মদনী প্রমুখ মোহাদ্দেছের নিকট হাদীছ অধ্যয়ন  করেন।
তিনি বিগত ১৩ বৎসর হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন। বর্তমানে তিনি গওহরডাঙ্গা খাদেমুল ইছলাম মাদ্রাছার মোহাদ্দেছ।
২৩৭। মাওলানা হাশমত উল্লাহ ছাহেব
তিনি কুমিল্লা জিলার লকসাম থানাধীন  মদাফরগঞ্জে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মৌলবী ওমর আলী সাহেব। তিনি  যথাক্রমে চট্টগ্রাম জিলার শিবগঞ্জ এহইয়াউল উলুম মাদ্রাছায় ও নাজিরহাট  নাছিরুল উলুম মাদ্রাছায় প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া সাহারানপুর মাজাহেরে  উলুমে ফনুনাত ও হাদীছ এবং ১ বৎসর দেওবন্দ দারুল উলুমে ফনুনাত অধ্যয়ন করেন।  তৎপর তিনি ২ বৎসরকাল টাণ্ডুল্লাইয়ার ইছলামিয়া মাদ্রাছায় ফনুনাত ও হাদীছ  শিক্ষা করেন। মাওলানা ইউছুফ বিন্নৌরী, মাওলানা আবদুর রহমান কামেলপুরী ও  মাওলানা মুফতী এশফাকুর রহমান কান্দলবী প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ।
শিক্ষা সমাপ্ত করার পর তিনি হায়দরাবাদ  দারুল উলুম রহমানিয়ায় ৪ বৎসরকাল হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দেন। বর্তমানে  তিনি লালবাগ জামেয়া কোরআনিয়ায় হাদীছ শিক্ষা দিতেছেন।
২৩৮। মাওলানা মোহাম্মদ ইউছুফ ছাহেব
মাওলানা খায়রুল বাশার মোহাম্মদ ইউছুফ ইবনে  মুনশী জাহেদ আলী ১৯৪১ ইং ময়মনসিংহের সদর মহকুমায় জন্মগ্রহণ করেন। তিনি  ১৯৫৭ ইং ফুলবাড়িয়া ছিনিয়র মাদ্রাছা হইতে ফাজেল পাস করিয়া কিশোরগঞ্জ জামেয়া  এমদাদিয়ায় হাদীছ অধ্যয়ন করেন, অতঃপর ১৯৫৯ ইং ঢাকা আলিয়া মাদ্রাছা হইতে  কামেল ফেকাহ পাস করেন। তৎপর ফুলবাড়িয়া মাদ্রাছায় কিছুদিন শিক্ষকতা করার পর  পুনরায় তিনি কিশোরগঞ্জ জামেয়া এমদাদিয়ায় ভর্তি হইয়া তথা হইতে দাওরায়ে তফছীর  পাস করেন। মাওলানা মোহাম্মদ আলী প্রমুখ মোহাদ্দেছ তাঁহার হাদীছের ওস্তাদ।  বর্তমানে তিনি হয়বতনগর আলিয়া মাদ্রাছার ২য় মোহাদ্দেছ।
২৩৯। মাওলানা মোহাম্মদ ইউছুফ ছাহেব
তিনি কুমিল্লা জিলার গামারুয়া গ্রামে  জন্মগ্রহণ করেন, পিতার নাম বকশ আলী মিয়াঁজী। তিনি যথাক্রমে বরুড়া দারুল  উলুম মাদ্রাছায় মাওলানা ছৈয়দ খাঁ চাঁদপুরী ও দেওবন্দে মাওলানা ছৈয়দ হোছাইন  আহমদ মদনী প্রমুখ মোহাদ্দেছীনের নিকট হাদীছ অধ্যয়ন করেন। বর্তমানে তিনি  বরুড়া দারুল উলুম মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন।
২৪০। মাওলানা মোহাম্মদ ইয়াকুব ছাহেব
মাওলানা আবু ইউছুফ মোহাম্মদ ইয়াকুব ইবনে  মৌলবী জান মোহাম্মদ ১২৯৩ বাং সিলেট জিলার কানাইঘাট থানাধীন ছত্রপুর গ্রামে  জন্মগ্রহণ করেন। ১৩১৩ বাং তিনি হিন্দুস্তান গমন করেন এবং যথাক্রমে রামপুর ও  দেওবন্দে শিক্ষা লাভ করেন। অতঃপর তিনি ১৩১৭ বাং দিল্লী গমন করেন এবং  তথাকার আবদুর রব মাদ্রাছা হইতে হাদীছ অধ্যয়ন করিয়া ১৩১৯ বাং স্বদেশ  প্রত্যাবর্তন করেন।
১৯১৯ ইং তিনি সিলেট গাছবাড়ী মাদ্রাছায়  সুপারেন্টেণ্ডেন্ট নিযুক্ত হন। তাঁহার চেষ্টায় উক্ত মাদ্রাছা আলিয়ায় উন্নীত  হয়। বর্তমানে তিনি উহার প্রিন্সিপাল।
২৪১। মাওলানা মোহাম্মদ ইউনুছ ছাহেব
তিনি চট্টগ্রাম জিলার অন্তর্গত ফটিকছড়ি  থানাধীন আজীমপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মরহুম আবদুল  হামীদ। তিনি দেওবন্দ দারুল উলুমে ফনুনাত ও হাধীছ অধ্যয়ন করেন। মাওলানা ছৈয়দ  হোছাইন আহমদ মদনী প্রমুখ তাঁহার হাদীছেল ওস্তাদ।
বর্তমানে তিনি চরচাক্তাহই মাজাহেরে উলুমে  হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিতেছেন। তিনি পটিয়ার মাওলানা মুফতী আজীজুল হক  ছাহেবের খলীফা ও একজন বুজুর্গ আলেম।
২৪২। মাওলানা মোহাম্মদ ইউনুছ ছাহেব
তিনি চট্টগ্রাম জিলার হাটহাজারীর নিকট  আলীপুর গ্রামে ১৩৪৮ হিঃ এক সম্ভ্রান্ত পরিবারে জন্ম্রগ্রহণ করেন, পিতার নাম  মুনশী বেলায়েত আলী চৌধুরী। তিনি প্রাথমিক শিক্ষা হইতে শেশকাত-জালালাইন  পর্যন্ত হাটহাজারী মাদ্রাছায় এবং হাদীছ ও তফছীর দেওবন্দ দারুল উলুমে অধ্যয়ন  করেন। শায়খুল ইছলাম মাওলানা মদনী প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ।
১৩৭০ হিঃ শিক্ষা সমাপ্ত করিয়া তিনি  বাবুনগর আজীজুল উলুম মাদ্রাছায় শিক্ষঅদান কার্যে আত্মনিয়োগ করেন। বর্তমানে  তিনি তথায় বোখারী শরীফ (দ্বিতীয় খণ্ড) এবং তিরমিজী শরীফ (প্রথম খণ্ড)  শিক্ষা দিতেছেন। তিনি হজরত মাওলানা মদনীর মুরীদ ও সরল প্রকৃতির বুজুর্গ  আলেম।
২৪৩। মাওলানা মোহাম্মদ ইয়াহইয়া ছাহেব
তিনি ১৯১৩ ইং কুমিল্লা জিলার চৌদ্দগ্রাম  থানাধীন প্রতাপপুর (পোঃ মিয়ার বাজার) গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি প্রথমে  হাটহাজারী মাদ্রাছায় শিক্ষা লাভ করেন, অতঃপর যথাক্রমে চট্টগ্রাম দারুল উলুম  ও শর্ষিণা আলিয়া মাদ্রাছা হইতে ফাজেল ও কামেল (হাদীছ) পাস করেন
তিনি প্রথমে বটগ্রাম ছিনিয়র মাদ্রাছায় ১৪  বৎসরকাল শিক্ষকতা করেন, অতঃপর যথাক্রমে নোয়াখালী কারামতিয়া আলিয়া মাদ্রাছায়  ও শর্ষিণা আলিয়া মাদ্রাছায় হাদীছের দরছ দেন। বর্তমানে তিনি সোনাকান্দা  মাদ্রাছায় আলিয়া মাদ্রাছার প্রধান মোহাদ্দেছ।
দ্বিতীয় যুগ
এ যুগ আরম্ভ হয় ১৯০৮ ইং হাটহাজারীর মুঈনুল  ইসলামে এবং ১৯০৯ ইং কলিকাতার আলিয়া মাদ্রাছায় হাদীছ শিক্ষার ব্যবস্থা করা  হইতে। কলিকাতার নুতন আলিয়া মাদ্রাছা ও পশ্চিম বঙ্গের অপরাপর মাদ্রাছা  ব্যতীত কেবল পাক-বাংলাতেই বর্তমানে ৫১টি মাদ্রাছায় (২৪টি সরকারী ও ২৭ টি  কওমী মাদ্রাছায়) হাদীছের ছেহাহ ছেত্তাশিক্ষা দেওয়ার ব্যবস্থা রহিয়াছে।  বর্তমান বৎসর (১৯৬৪ ইং) ২৩ টি সরকারী মাদ্রাছা হইতে ৫২২ জন পরীক্ষার্থী  হাদীছ কোর্স পাস করিয়া বাহির হইয়াছেন। কওমী মাদ্রাছা হইতেও ঐ পরিমাণ ছাত্র  বাহির হইয়াছেন বলিয়া অনুমান করা যাইতে পারে। সুতরাং এ বৎসরই প্রায় এক হাজার  আলেম হাদীছের জ্ঞান লাব করিয়া পাক বাংলায় বাহির হইলেন।

তৎকালীন কালের পরলোকগত মোহাদ্দেছীন

০১। মাওলানা ছুফী গোলাম ছালমানী
[মৃঃ ১৩৩০ হিঃ মোঃ ১৯১২ ইং]
তিনি পশ্চিম বঙ্গের হুগলী জিলার অধিবাসী  ছিলেন। তিনি প্রথমে হুগলী, অতঃপর কলিকাতা আলিয়া মাদ্রাছায় উচ্চ শিক্ষা লাব  করেন এবং কলিকাতায়ই মাওলানা আহমদ আলী সাহারনপুরীর নিকট হাদীছ অধ্যয়ন করেন।
তিনি প্রথমে হুগলী মোহছিনিয়া মাদ্রাছায়,  অতঃপর কলিকাতা আলিয়া মাদ্রাছায় মোদাররেছ নিযুক্ত হন। ১৯১১ ইং তিনি হুগলী  মোহছিনিয়া মাদ্রাছায় সহকারী সুপারেন্টেনডেন্ট পদ লাভ করেন। তিনি বাংলার  প্রসিদ্ধ বুজুর্গ ছুফী ফতেহ আলী রাহেমাহুল্লাহর খলীফা ছিলেন। তিনি সর্বদা  আল্লাহর এবাদত ও ধ্যানে মগ্ন থাকিতে ভালবাসিতেন এবং যশঃ ও খ্যাতি কখনও  পছন্দ করিতেন না।
২। মাওলানা আবদুল্লাহ রায়পুরী
[মৃঃ ১৩৩২ হিঃ মোঃ ১৯১৩ ইং]
তিনি নোয়াকালী জিলার রায়পুরে জন্মগ্রহণ  করেন। তাঁহার পিতার নাম রহমত উল্লাহ পাটওয়ারী। তিনি দারুল উলুম  দেওবন্দের  তৎকালীন মোহাদ্দেছীনগনের নিকট হাদীছ শিক্ষা করেন। তিনি একজন খাতনামা আলেম  ছিলেন।
৩। মাওলানা ওজীহুল্লাহ সন্দ্বীপী
তিনি নোয়াখালী জিলার (বর্তমানে চট্টগ্রাম  জিলার) সন্দ্বীপে জন্মগ্রহণ করেন। তিনি দেওবন্দে মাওলানা আনওয়ার শাহ  কাশ্মীরীর সহিত হাদীছ প্রভৃতি এলম শিক্ষা করেন এবং পরীক্ষায় প্রথমস্থান  অধিকার করেন। শায়খুল হিন্দ মরহুম তাঁহার হাদীছের বিশিষ্ট ওস্তাদ। তিনি অল্প  কিচু দিন নোয়াখালী আহমদিয়া মাদ্রাছায় শিক্ষকতা করা ছাড়া সমগ্র জীবন  ওয়াজ-নছীহত করিয়া কাটান। তিনি একজন অসাধারণ মেধাসম্পন্ন ও হাদীছ অভিজ্ঞ  আলেম ছিলেন। ১৯২০ সালের কাছাকাছি তিনি এন্তেকাল করেন।
৪। মাওলানা আবদুল হামীদ
[মৃঃ ১৩৩৮ হিঃ মোঃ ১৯১৯ ইং]
তিনি আনুমানিক ১২৮৬ হিঃ চট্টগ্রাম জিলার  হাটহাজারী থানার অন্তর্গত মাদার শাহ নামক গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার  পিতার নাম মুনসী রোস্তম আলী। তিনি চট্টগ্রামে মোহছিনিয়া মাদ্রাছা হইতে শেষ  শিক্ষা গ্রহণ করেন। মাওলানা জুলফিকার আলী প্রমুখ ওস্তাদগণের নিকট তিনি  হাদীছ অধ্যয়ন করেন। তিনি হাটহাজারী মাদ্রাছা স্থাপন ব্যাপারে মাওলানা আবদুল  ওয়াহেদ ছাহেবের সক্রিয় সহযোগী ছিলেন। আজীবন তিনি মাদ্রাছা ও কওমের খেদমত  করিয়া গিয়াছেন। মাদ্রাছার নিকটবর্তী ফতেহপুরে তাঁহার সমাধি।
৫। মাওলানা মোহাম্মদ হাছান ওরফে মোহাদ্দেছ ছাহেব
(মৃঃ ১৩৩৯ হিঃ মোঃ ১৯২০ ইং]
তিনি অনুমান ১৮৫০ ইং চট্টগ্রাম জিলার ——–  গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি হাদীছসহ যাবতীয় এলম সাহারনপুর মাজাহেরে উলুম  মাদ্রাছায় শিক্ষা করেন। মাওলানা আহমদ আলী সাহারনপুরী তাঁহার হাদীছের  বিশিষ্ট ওস্তাদ। তিনি দীর্ঘদিন চট্টগ্রাম মোহছিনিয়া মাদ্রাছায় এলমে দ্বীনে  শিক্ষা দেন। তিনি একজন বিরাট আলেম ও বড় বুজুর্গ ব্যক্তি ছিলেন। মৌলবী  খলীলুর রহমান মরহুম একদা আমাকে বলিলেনঃ সকারে বখশির হাট হইতে ফিরিবার পথে  আমি হজরত মোহাদ্দেছ ছাহেব মরহুমের মাজারের নিকট দাঁড়াইয়া তাঁহাকে সালাম  জানাইলাম। মাজার হইতে শব্দ হইলঃ লাড়কা বড়া বে-আদব হায়তৎক্ষণাৎ আমি বসিয়া  গেলাম এবং হুজুরের নিকট ক্ষমা চাহিলাম। তিনি চট্টগ্রামের প্রথম মোহাদ্দেছ  বলিয়া কথিত এবং সাধারণতঃ মোহাদ্দেছ ছাহেবনামেই প্রসিদ্ধ ছিলেন। মাওলানা  মোহাম্মদ নাজের চাহেব, ফখরে বাংলা মাওলানা আবদুল হামীদ ছাহেব ও মৌলবী  খলীলুর রহমান ছাহেব (গাজীপাড়া) তাঁহার শাগরিদ ছিলেন। ১৯১৮ইং একবার আমি  তাঁহার দর্শনের সৌভাগ্য লাভ করিয়াছিলেন। তিনি সাধারণতঃ বাংলা মিশাল  উর্দুতেই কতা বলিতেন। তাঁহার মাজার চট্টগ্রাম কদম মোবারক মসজিদের নিকট  অবস্থিত।
৬। মাওলানা হাফেজ আবদুল আওয়াল জৌনপুরী
[মৃঃ ১৩৩৯ হিঃ মোঃ ১৯২০ ইং]
তিনি হজরত মাওলানা কারামত আল জৌনপুরীর  বাংলা সফরকালে ১২৮৩ হিঃ সন্দ্বীপে বোটের উপর জন্মগ্রহণ করেন। তিনি প্রাথমিক  শিক্ষা মাওলানা মোছলেহুদ্দীন ও মাওলানা হামেদ ভবানীগঞ্জী, মাধ্যমিক শিক্ষা  মাওলানা নেজামুদ্দীন ও মাওলানা আবদুল হাই লক্ষ্মৌবীর নিকট এবং উচ্চ শিক্ষা  মক্কা মরীফে ছৌলতীয়া মাদ্রাছার ওস্তাদগণের নিকট লাভ করেন। হাদীছ তিনি  মাওলানা আবদুল হক এলাহাবাদী মুহাজিরে মক্কীর নিকট শিক্ষা করেন। তিনি একজন  বিরাট আলেম ও বুজুর্গ ছিলেন। ৩৩ বৎসরকাল তিনি বঙ্গে কোরআন-হাদীছ তথা দ্বীন ও  এলমে-দ্বীন প্রচারে ব্যয় করেন। তিনি ছোট বড় ১২১টি কিতাব লিখিয়াছেন। ইহার  মধ্যে ১০টি হাদীছ সম্পর্কীয়। ৮৮টি প্রকাশিত হইয়াছে। ১৩৩৯ হিঃ তিনি কলিকাতার  মানিকতলায় এন্তেকাল করেন। -ছীরাতে আবদুল আওয়াল
৭। শামচুল ওলামা লুৎপুর রহমান বর্ধমানী
[মৃঃ ১৯২০-২১ ইং]
তিনি বর্ধমানের অধিবাসী ছিলেন। মঙ্গলকোটে  প্রাথমিক শিক্ষা সমাপ্ত করার পর তিনি হিন্দুস্থানের বিভিন্ন মাদ্রছায় উচ্চ  শিক্ষা লাভ করেন। তিনি হেদায়েত উল্লাহ খান রামপুরী ও লুৎফুল্লাহ আলীগড়ীর  নিকট ফনুনাত এবং মাওলানা ছৈয়দ নজীর হোছাইন দেহলবীর নিকট হাদীছ শিক্ষা করেন
১৮৮২ ইং তিনি জৌনপুর ইছলামিয়া মাদ্রাছায়  শিক্ষকতা আরম্ভ করেন। অতঃপর কলিকাতা আলিয়া মাদ্রাছায় কিচুদিন কাজ করার পর  তিনি ভূপালের শিক্ষা ডাইরেকটর নিযুক্ত হন। বিংশ শতাব্দীর প্রথম দিকে তিনি  বাড়ী ফিরিয়া আসেন এবং মঙ্গলকোটের সন্নিকটে ঝলু নামক স্থানে এক মাদ্রাছা  প্রতিষ্ঠা করিয়া তথায় শিক্ষাদানে আত্মনিয়োগ করেন। ১৯০৯ ইং তিনি পুনরায়  কলিকাতা আলিয়া মাদ্রাছার অধ্যাপক নিযুক্ত হন। ১৯১৭ ইং তিনি অবসর গ্রহণ করেন  এবং ইহার তিন বৎসর পর ইহলীলা ত্যাগ করেন।
ফারছী ভাষায় তিনি একজন সুসাহিত্যিক এবং  মাকুলাতে সুপণ্ডিত ছিলেন। জাওয়াহিরে মুজিয়াহনামে এক গ্রন্থে তাঁহার  ফারছী রচনাবলী প্রকাশিত হইয়াছে। তিনি শাফা-কিতাবের একাংশের শরাহ্  করিয়াছিলেন। এছাড়া তিনি ভূপাল থাকাকালে হজরত শাহ্ আবদুল আজীজ দেহলবীর  অসমাপ্ত তফছীরে ফতহুল আজীজ’-এর কিছুটা সমাপ্তি কার্য করিয়াছিলেন বলিয়াও  শোনা যায়।
৮। মাওলানা বেলায়েত হোছাইন
[মৃঃ ১৩৪০ হিঃ মোঃ ১৯২১ ইং]
তিনি ১২৬৯ হিঃ বর্ধমান জিলায় জন্মগ্রহণ  করেন। তাহার পিতা মাওলানা খয়রাত হোছাইন চাহেব তৎকালের ছদরে আমীন ছিলেন।  তিনি তদীয় পিতার নিকট প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া কলিকাতা আলিয়া  মাদ্রাছায় এবং রামপুরে মাওলানা খায়েরাবাদীর নিকট ফনুনাত অধ্যয়ন করেন। অতঃপর  মাওলানা আহমদ আলী সাহারনপুরী কলিকাতায় জামালুদ্দীন ছাহেবের মসজিদে অবস্থান  কালে তিনি তাঁহার নিকট ছেহাহ ছেত্তা অধ্যয়ন করেন।
তিনি একজন নিষ্ঠাবান আলেম, ফকীহ ও  মধুরভাষী ব্যক্তি ছিলেন। এলমে বাতেনের খেলাফত তিনি শাহ মোরশেদ আলী আল  কাদেরী হইতে লাভ করেন। শেষ বয়সে তিনি হজ্জ পালন করিতে যাইয়া ১৩৪০ হিঃ  আরাফাত ময়দানে এন্তেকাল করেন।
৯। শামছুল ওলামা মুফতী আবদুল্লাহ টংকী
তিনি বিহারে জন্মগ্রহণ করেন, অতঃপর টংকে  যাইয়া বসবাস করেন। তিনি মাওলানা লুৎফুল্লাহ আলীগড় নিকট ফনুনাত এবং মাওলানা  ছৈয়দ নজীর হোছাইন ও মাওলানা আহমদ আলী সাহারনপুরীর নিকট হাদীছ শিক্ষা করেন।
তিনি প্রথমে আলিয়া মাদ্রাছায় যোগদান করেন,  অতঃপর কিছুদিন লাহোর সেন্ট্রাল কলেজের প্রিন্সিপাল ও পাঞ্জাব  ইউনিভারসিটিতে লেকচারার হিসাবে কাজ করেন। ১৯১৭ ইং তিনি কলিকাতা আলিয়া  মাদ্রাছায় অধ্যাপক নিযুক্ত হন এবং তথায় হাদীছ শিক্ষা দেন। ১৯২০ ইং তিনি  অবসর গ্রহণ করিয়া স্বদেশ চলিয়া যান। বিভিন্ন বিষয়ে তাঁহার বহু কিতাব  রহিয়াছে।
১০। শামছুল ওলামা নাজের হাছান
[মৃঃ ১৩৪২ হিঃ মোঃ ১৯২৩ ইং]
সাহারানপুর জিলার দেওবন্দে তাঁহার জন্ম  হয়। তিনি দেওবন্দের দারুল উলুমে যাবতীয় এলম শিক্ষা করেন। মাওলানা আহমদ আলী  সাহারনপুরী প্রমুখ বিশিষ্ট মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ। তিনি প্রথমে  মিরাঠের অন্দরকোট ইছলামিয়া মাদ্রাছায় অতঃপর ভূপাল ও লক্ষ্মৌর নুদওয়াতুল  ওলামায় কিছুদিন শিক্ষকতা করেন। ১৯১৪ ইং তিনি কলিকাতা আলিয়া মাদ্রাছায়  সহকারী প্রধান অধ্যাপক পদে এবং ১৯১৫ ইং সামরিকভাবে প্রধান অধ্যাপকের পদে  কাজ করেন। অবসর গ্রহণের কিছুদিন পর ১৯২০ ইং তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে  ইছলামী শিক্ষা বিভাগের অধ্যাপক নিযুক্ত হন। মাদ্রাছা ও বিশ্ববিদ্যালয় উভয়  স্থানেই তিনি হাদীছ শিক্ষা দেন। ঢাকার বংশাল হাজী বাড়ীর কবরস্থানে তিনি  সমাধিস্থ আছেন।
১১। মাওলানা আবদুল হামীদ
[মৃঃ ১৩৪৬ হিঃ মোঃ ১৯২৭ ইং]
তিনি নোয়াখালী জিলার রায়পুর অঞ্চলে  জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম হাজী হাছান আলী। তিনি কলিকাতা আলিয়া  মাদ্রাছায় ছেহাহ ছেত্তার কিতাবসমূহ অধ্যয়ন করেন। পুনরায় তিনি হিন্দুস্থান  হইতে হাদীছের ছনদ লাভ করেন।
১২। মাওলানা মোহাম্মদ ইছহাক বর্ধমানী
[মৃঃ ১৩৪৭ হিঃ মোঃ ১৯২৮ ইং]
তিনি মাওলানা আশরাফ আলী থানবীর খলীফা ও বড়  বুজুর্গ ব্যক্তি ছিলেন। তাঁহার আদেশেই তিনি কানপুর জামেউল উলুমে শিক্ষকতা  করার ফলে তিন মাসে (৮৪ দিনে) হাফেজ আবদুল্লাহ ছাহেবের নিকট কোরআন-পাক হেফজ  করেন। তাঁহার স্মৃতিশ্কিতক এক প্রখর ছিল যে, কিতাবের বরাত দেওয়ার সময় তিনি  উহার পৃষ্ঠা, কখনও লাইন পর্যন্ত বলিয়া দিতেন এবং কিতাব একবার উল্টাইয়া  প্রায় সেই জায়গা ধরিয়া দিতেন। তিনি কলিকাতা আলিয়া মাদ্রাছা ও ঢাকা  বিশ্ববিদ্যালয় উভয় স্থানেই হাদীছ শিক্ষা দিয়াছেন। [তাঁহার অপরাপর অবস্থার  জন্য ১৭৪ পৃষ্ঠা দেখুন]
১৩। মাওলানা মোহাম্মদ কাছেম
[মৃঃ ১৩৪৯ হিঃ মোঃ ১৯৩০ ইং]
তিনি বরিশাল জিলার মঠবাড়িয়ার অন্তর্গত  দেবীপুরের অধিবাসী ছিলেন। তিনি দেওবন্দ দারুল উলুমে হাদীছ শিক্ষা করেন এবং  দেবীপুরে আনওয়ারুল উলুম নামে এক মাদ্রাছা প্রতিষ্ঠা করেন।
১৪। মাওলানা ইব্রাহীম পেশওয়ারী
[মৃঃ ১৩৪৯ হিঃ মোঃ ১৯৩০ ইং]
তিনি আনুমানিক ১৮৫০ ইং মরদান জিলার হুটী  গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি সীমান্ত প্রদেশের বিখ্যাত আলেমগণের নিকট  ফনুনাত এবং দারুল উলুম দেওবন্দে হাদীছ অধ্যয়ন করেন। অতঃপর তিনি গঙ্গুহতে  গমন করেন এবং মাওলানা রশীদ আহমদ গঙ্গুহীর নিকট পুনঃ হাদীছের ছনদ লাভ করেন।
শিক্ষা সমাপ্তির পর তিনি প্রথমে  পাক-ভারতের নৈনিতালের অন্তর্গত দাড়ো মাদ্রাছায় শিক্ষকতা করেন, অতঃপর ঢাকা  আগমন করিয়া চকবাজার মসজিদ সংলগ্ন একটি মাদ্রাছা প্রতিষ্ঠা করেন। তথায় তিনি  হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দেন। মাওলানা দ্বীন মোহাম্মদ খাঁ প্রমুখ বহু বড়  বড় আলেম তাঁহার শাগরিদ। তিনি অনুমান ১৯৩০ ইং ঢাকায় এন্তেকাল করেন এবং খাজে  দেওয়ান বড় মসজিদ সংলগ্ন গোরস্থানে সমাধিস্থ হন।
১৫। মাওলানা আবদুর রহমান
[মৃঃ ১৩৩৭ বাঃ মোঃ ১৯৩০ ইং]
তিনি আনুমানিক ১২৮৫ বাং ময়মনসিংহ জিলার  জাঙ্গালিয়া (পোঃ গুণারীতলা) গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি স্থানীয় মাদ্রাছায়  প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া সাহারানপুর মাজাহেরে উলুম মাদ্রাছায় ফনুনাত ও  হাদীছ শিক্ষা করেন। পুনরায় তিনি মাওলানা ছৈয়দ নজীর হোছাইন দেহলবীর নিকট  হইতে হাদীছের শিক্ষা করেন। স্বদেশ ফিরিয়া তিনি তাবলীগের কাজে আত্মনিয়োগ  করেন। বাংলা ভাষায় তাঁহার ২/৩ খানা কিতাব রহিয়াছে।
১৬। মাওলানা আহমদ আলী দুর্গাপুরী
তিনি ১২৮৯ বাং সিলেট জিলার দুর্গাপুর  গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মুনসী রমজান আলী। তাঁহার  পূর্বপুরুষগণ রাওয়ালপিণ্ডি হইতে সিলেট আসিয়া বসতি স্থাপন করেন। তিনি নিজ  গ্রামে প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া ১৩১৩ বাং হিন্দুস্থানের রামপুর গমন  করেন এবং ১৩১৪ বাং মুরাদাবাদ মাদ্রাছায় মাওলানা হাফেজ আবদুর রহমান প্রমুখ  মোহাদ্দেছগণের নিকট হাদীছ শিক্ষা করেন। অতঃপর তিনি দেওবন্দ দারুল উলুম হইতে  পুনরায় হাদীছ-তফছীল ও ফনুনাতের ছনদ লাভ করেন। তথায় মাওলানা আনওয়ার শাহ  কাশ্মীরী প্রমুখ মনীষীগণ তাঁহার হাদীছের ওস্তাদ।
স্বদেশ ফিরিয়া তিনি দুর্গাপুরে একটি  প্রাথমিক বিদ্যালয় স্থাপন, অতঃপর গাছবাড়ী ও খরিলহাট মাদ্রাছায় শিক্ষকতা  করেনপুনরায় ১৩৩৬ বাং তিনি গাছবাড়ী মাদ্রাছায় মোহাদ্দেছরূপে বরিত হন। ইহার  অল্প কয়েক বৎসর পরই তিনি মৃত্যুমুখে পতিত হন।
১৭। মাওলানা মাজেদ আলী জৌনপুরী
[মৃঃ ১৩৫৫ হিঃ মোঃ ১৯৩৬ ইং]
তিনি জৌনপুরের (হিন্দুস্তান) মানিকাঁলা  মহল্লার অধিবাসী ছিলেন। ফনুনাত তিনি মাওলানা আহমদ হাছান কানপুরী ও মাওলানা  আবদুল হক খায়রাবাদীর নিকট এবং হাদীছ হজরত মাওলানা রশীদ আহমদ গঙ্গুহীর নিকট  অধ্যয়ন করেন।
তিনি প্রথমে ১২ বৎসর যাবৎ আজমগড় জিলার  মিণ্ডু মাদ্রাছার, অতঃপর যথাক্রমে দিল্লীর আমীনিয়া ও আরা জিলার হানাফিয়া  মাদ্রাছার প্রধান অধ্যাপক ছিলেন। মাওলানা আবদুল আওয়াল জৌনপুরীর অনুরোধে  তিনি কিছুকাল জৌনপুরের মাদ্রাছায় অধ্যাপনা করেন। ১৯২০ইং তিনি কলিকাতা আলিয়া  মাদ্রাছার হেড মাওলানা ও শায়খুল হাদীছ নিযুক্ত হন এবং ১৯২৭ ইং তথা হইতে  অবসর গ্রহণ ও জৌনপুর প্রত্যাবর্তন করেন। তিনি মাকুল, মানকুল উভয় বিষয়ে  অগাধ জ্ঞানের অধিকারী আলেম ও বুজুর্গ ব্যক্তি ছিলেন
১৮। হজরত মাওলানা জমীর উদ্দীন চাটগামী
[মৃঃ ১৩৫৯ হিঃ মোঃ ১৯৪০ ইং]
তিনি ১২৯৬ হিঃ চট্টগ্রাম জিলার ফটিকছড়ি  থানাধীন শুয়াবীল গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মীর নূরুদ্দীন।  তিনি যৌবনের প্রারম্ভেই অর্থোপার্জনের উদ্দেশ্যে বার্মা গমন করেন এবং  রাত্রে জনৈক পাঞ্জাবী ইমামের নিকট এলমে দ্বীন শিক্ষা করিতে থাকেন। ইতিমধ্যে  তিনি দুইটি অভিনব স্বপ্ন দেখেন। স্বপ্ন শুনিয়া ইমাম ছাহেব তাঁহাকে গঙ্গুহ  চলিয়া যাইতে বলেন। তদনুসারে তিনি বার্মা দেশ হইতে সোজা গঙ্গুহতে হজরত  মাওলানা রশীদ আহমদ গঙ্গুহীর খেদমনে উপনীত হন। হজরত গঙ্গুহী তাঁহাকে প্রথমে  জাহেরী এলম সমাপ্ত করিতে বলেন। সুতরাং তিনি দেওবন্দের দারুল উলুমে উপস্থিন  হইয়া ৬ বৎসর যাবৎ এলমে জাহের অর্জন করেন। হাদীছ তিনি হজরত শায়খুল হিন্দ এবং  ফেকাহ হজরত মুফতী আজীজুর রহমান ওছমানীর নিকট শিক্ষা করেন। অতঃপর তিনি  গঙ্গুহতে যাইয়া হজরত গঙ্গুহীর নিকট তিন বৎসরকাল এলমে বাতেন শিক্ষায়  আত্মনিয়োগ করেন এবং ১৩২২ হিঃ মোঃ ১৯০৫ ইং তিনি হজরত গঙ্গুহী হইতে এলমে  বাতেনের খেলাফত লাভ করেন।
দেশে প্রত্যাবর্তনের পর তিনি প্রথমে  কিছুদিন ফটিকছড়ির বিবিরহাট মাদ্রাছায় শিক্ষকতা করেন, অতঃপর মুঈনুল  ইছলাম  হাটহাজারীর পৃষ্ঠপোষকতার ভার গ্রহণ করেন এবং হাটহাজারীতে স্থায়ীভাবে বসবাস  এখতেয়ার করেন। মাদ্রাছায় তিনি রীতিমত হাদীছ, তফছীর, ফেকাহ প্রভৃতি এলম  শিক্ষা দেন। কিছুদিনের জন্য তিনি বার্মা বোতাতাং মসজিদে ইমামতিও  করিয়াছিলেন।
তিনি একজন জবরদস্ত ফকীহ, মোহাদ্দেছ ও  মুর্শিদে কামেল ছিলেন। হাফেজ ফয়েজ আহমদ ইছলামাবাদী তাজকেরায়ে জমীরনামে  তাঁহার স্বতন্ত্র জীবনী লিখিয়াছেন। এ অধীন তাঁহার কমনছীব খাদেম। খেদমতের  সুযোগ পাইয়াও কিছু লাভ করিতে পারি নাই। তাঁহার বহু শাগরিদ ও মুরীদ রহিয়াছে।  -[তাঁহার বিশিষ্ট শাগরিদগণঃ ১। মাওলানা মুফতী ফয়জুল্লাহ ছাহেব মেখলী। ২।  মাওলানা আহমদ হাছান, জিরী মাদ্রাছার প্রতিষ্ঠাতা। ৩। মাওলানা আবদুল ওহহাব  ছাহেব, হাটহাজারী মাদ্রাছার প্রধান পরিচালক ও হজরত থানবীর খলীফা। ৪।  মাওলানা আবদুল মজিদ মাদারশাহী। ৫। মাওলানা ইছমাঈল, ফতেহপুর মাদ্রাছার  মোহতামেম। ৬। মাওলানা মোহাম্মদ ইয়াকুব ছাহেব, শায়খুল হাদীছ হাটহাজারী  মাদ্রাছা। ৭। মাওলানা ইছকান্দার ছাহেব, তাঁহার খলীফা। ৮। মাওলানা মোহাম্মদ  আমীন ছাহেব, বাবুনগর মাদ্রাছার মোহতামেম। ৯। মাওলানা নূর আহমদ ছাহেব,  নাজীরহাট মাদ্রাছার মোহতামেম। ১০মাওলানা আবুল কাছেম, বরুড়া মাদ্রাছা।
তাঁহার খলীফাগণঃ মাওলানা ইছকান্দার ছাহেব,  খরুন্দীপী (রঃ)। ২। মাওলানা আজীজুল হক ছাহেব (রঃ), পটিয়া। ৩। মাওলানা আহমদ  ছাহেব,মোহরা-চট্টগ্রাম। ৪। মাওলানা আমজান ছাহেব, মাদার শাহ। ৫। মাওলানা  মূছা ছাহেব, বাবুনগরী। ৬। মাওলানা হাফেজুর রহমান, ইছাপুরী। ৭। মাওলানা  ক্বারী ইব্রাহীম খলীল, চান্দপুরী। ৮। মাওলানা ইউনুছ, মেখলী। ৯। মাওলানা  আবদুল কাইয়্যুম ছাহেব, গহিরা। ১০। মাওলানা হাফেজুর রহমান, হাটহাজারী। ১১।  মাওলানা ওবাইদুর রহমান ছাহেব, মাদারশাহ। ১২। মাওলানা আবদুল জব্বার ছাহেব,  মোমেনশাহী। ১৩। মাওলানা মহীউদ্দীন ছাহেব, মোমেনশঅহী। ১৪। মাওলানা আবদুল  আজীজ ছাহেব, চান্দপুরী। ১৫। মাওলানা ছোলতান আহমদ ছাহেব, মেগলাম।]
১৯। মাওলানা মোহাম্মদ তাহের সিলেটী
[মৃঃ ১৩৫৯ হিঃ মোঃ ১৯৪০ ইং]
মাওলানা মোহাম্মদ তাহের ইবনে আবদুল মজিদ  ১২৭৫ হিঃ সিলেট জিলার কানাইঘাট থানাধীন বাঁশবাড়ী গ্রামে জন্মগ্রহণ করেন।  তিনি স্থানীয় মাদ্রাছায় প্রাথমিক শিক্ষা শেষ করিয়া দুই বৎসরকাল কলিকাতা  আলিয়া মাদ্রাছায়, অতঃপর কিছুদিন লক্ষ্মৌতে মাওলানা আবদুল হাই ছাহেবের নিকট  ফনুনাত, তৎসর দিল্লীতে মাওলানা নজীর হোছাইন ছাহেবের নিকট হাদীছ অধ্যয়ন  করেন।
শিক্ষা সমাপ্ত করার পর তিনি দিল্লীতে মিঞা  ছাহেবের মাদ্রাছায় এক বৎসরকাল শিক্ষকতা করেন, অতঃপর বর্ধমানের মাওলানা  মূছা ছাহেবের মাদ্রাছায় ও কলিকাতা কুলুটোলা মাদ্রাছায় হাদীছ শিক্ষা দেন।
তাঁহার হাদীছের কিতাবঃ
(ক) ইবনে মাজাহর হাশিয়া। ইহা নেজামী  (ইন্তেজামী) মাতবায় ইবনে মাজাহর হাশিয়ায় মুদ্রিত হইয়াছে। (খ) জুআফায়ে ইবনে  মাজাহরেজাল শাস্ত্রের কিতাব। -অপ্রকাশিক
২০। মাওলান মোহাম্মদ আলী
[মৃঃ ১৩৫৯ হিঃ মোঃ ১৯৪০ ইং]
তিনি ময়মনসিংহ জিলার সরধনবাড়ী  (পোঃ  কাশীগঞ্জ) গ্রামের অধিবাসী ছিলেন। তিনি জামতলী মাদ্রাছায় প্রাথমিক শিক্ষা  সমাপ্ত করিয়া ঢাকা হাম্মাদিয়া মাদ্রাছা হইতে ফাজেল পাস করেন। অতঃপর তিনি  লাহোর ইউনিভার্সিটি হইতে হাদীছের ছনদ লাভ করেন। এছাড়া তিনি এলমে তিব্বও  শিক্ষা করেন। শিক্ষা শেষ করিয়াই তিনি দিল্লীর দারুল হাদীছ রহমানিয়া  মাদ্রাছায় শিক্ষকতা কার্যে আত্মনিয়োগ করেন এবং দিল্লীতেই এন্তোকল করেন।
২১। মাওলানা মোহাম্মদ হাবীবুল্লাহ
[মৃঃ ১৩৬১ হিঃ মোঃ ১৯৪২ ইং]
মাওলানা মোহাম্মদ হাবীবুল্লাহ কাজী  মুতীউল্লাহ মিয়াজী অনুঃ ১২৮৭ হিঃ চট্টগ্রাম জিলার হাটহাজারী থানাধীন চারিয়া  গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি প্রথমে চট্টগ্রাম হোছিনিয়া মাদ্রাছায়, অতঃপর  কানপুর জামেউল উলুম মাদ্রাছায় অধ্যয়ন করেন এবং দেওবন্দ দারুল উলুম হইতে  হাদীছের ছনদ লাভ করেন। হজরত মাওলান আশরাফ আলী থানবী, মাওলানা মুছীরুল্লাহ  মির্জাপুরী ও শায়খুল হিন্দ প্রমুখ মনীষীগণ তাঁহার হিন্দুস্তানের ওস্তাদ।
স্বদেশ ফিরিয়া তিনি মাওলানা আবদুল ওয়াহেদ  প্রমুখের সহিত হাটহাজারী মাদ্রাছার প্রতিষ্ঠা করেন এবং জীবনের শেষাবধি  মোহতামেম আলারূপে উহার যাবতীয় কার্য পরিচালনাক করেন। তিনি একজন বিখ্যাত  আলেম ও সংস্কারক ছিলেন। চট্টগ্রামের লোকেরা তাঁহার অত্যন্ত সম্মানের সহিত  স্মরণ করিয়া থাকেন
২২। মাওলানা মোহাম্মদ আবদুছ ছামাদ
[মৃঃ ১৩৬৪ হিঃ মোঃ ১৯৪৫ ইং]
তিনি ময়মনসিংহের কিশোরগঞ্জ মহকুমার  অধিবাসী ছিলেন। তিনি ঠুটিয়ারচর মাদ্রাছায় প্রাথমিক শিক্ষা শেষ করিয়া  দেওবন্দ দারুল উলুমে হাধীছ ও ফনুনাতের বিষয়সমূহ অধ্যয়ন করেন। হজরত মাওলান  আনওয়ার শাহ কাশ্মীরী প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ।
তিনি প্রথমে কাতলাসেন ও কিশোরগঞ্জ  ইছলামিয়া মাদ্রাছায়, অতঃপর হয়বতনগর আলিয়া মাদ্রাছায় প্রধান শিক্ষকরূপে কাজ  করেন। তিনি একজন জবরদস্ত আলেম ছিলেন।
২৩। মাওলানা মোহাম্মদ উল্লাহ
[মৃঃ ১৩৬৪ হিঃ মোঃ ১৯৪৫ ইং]
তিনি নোয়াখালী জিলার রায়পুরার অধিবাসী  ছিলেন, পিতার নাম মাওলানা আবদুল্লাহ। তিনি দেওবন্দ দারুল উলুমে হাদীছ  অধ্যয়ন করেন এবং শায়খুল হিন্দ মাওলানা মাহমুদুল হাছান দেওবন্দী হইতে এলমে  মারেফাত হাছিল করেন।
২৪। মাওলানা মোহাম্মদ ছহুল ওছমানী
তিনি ১২৯৩ হিঃ বিহার প্রদেশের ভাগলপুর  জিলার পুর্ণিয়া মহকুমায় এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন, পিতার নাম  মাওলানা আফজাল হোছাইন। তিনি তদীয় পিতার নিকট প্রাথমিক শিক্ষা লাভ করার পর  যথাক্রমে কানপুর ও হায়দরাবাদ নেজামিয়া মাদ্রাছায় মাওলানা আহমদ আলী ও  মাওলানা ওহহাব প্রমুখ ওস্তাদগণের নিকট ফনুনাত এবং দেওন্দ দারুল উলুমে  শায়খুল হিন্দ মাওলানা মাহমুদুল হাছান প্রমুখ মোহাদ্দেছগণের নিকট হাদীছ ও  হজরত গঙ্গুহীর নিকট মারেফাতের এলম হাছিল করেন।
তিনি প্রথমে যথাক্রমে শাহজাহানপুর ও  ভাগলপুর মাদ্রাছার প্রধান শিক্ষক এবং দেওন্দ দারুল  উলুমে প্রায় ৮ বৎসরকাল  ছিনিয়র শিক্ষকরূপে কাজ করেন। ১৯১৫ ইং তিনি কলিকাতা আলিয়া মাদ্রাছায়  মোদাররেছ নিযুক্ত হন এবং তিন বৎসর পর সিলেট মাদ্রাছায় বদলী হন। ১৯১৯ ইং  তিনি পাটনার শামছুল হুদা মাদ্রাছার প্রিন্সিপাল নিযুক্ত হন এবং ১৯৩৬ ইং  অবসর গ্রহণ করেন। অতঃপর তিনি দেওবন্দ দারুল উলুমে দেড় বৎসরকাল প্রধান  মুফতীর পদে অধিষ্ঠিত থাকেন, তৎপর সিলেট আলিয়া মাদ্রাছায় হাদীছেল অধ্যাপক  নিযুক্ত হন। ১৯৪৩ ইং পদত্যাগ করিয়া তিনি স্বদেশ চলিয়া যান। ১৯৪৭ ইং  আত্মীয়-স্বজনের অনুরোধে জন্মভূমিতে চলিয়া যান এবং তথঅয় এন্তেকাল করেন।
হজরত গঙ্গুহীর মৃত্যুর পর তিনি শায়খুল হিন্দ (রঃ)-এর নিকট মারেফতের তালীম ও খেলাফত হাছিল করেন।
তাঁহার রচনাবলীঃ
১। ফাতাওয়ায়ে মাহমুদিয়া’ (আরবী****************)
২। রেছালায়ে রূহুত তাছাওফ’ (আরবী**********)
৩। রেছালায়ে তালীমুল আনছার’ (আরবী***************)
২৫। হাফেজ মাওলানা জহুরুল হক ছাহেব
[মৃঃ ১৩৩৬ হিঃ মোঃ ১৯৪৬ ইং]
তিনি অনুমান ১২৯৫ বাং মোঃ ১৮৮৯ ইং সিলেট  জিলায় বারঠাকুরী গ্রামে জন্মগ্রহণ করেন, পিতার নাম শায়খ উমেদ রাজা। তিনি  যথাক্রমে ১৯১১ ইং ও ১৯১৩ ইং ঢাকা মোহছিনিয়া মাদ্রাছা হইতে ছুয়াম ও উলা পাস  করিয়া স্বগ্রামে দ্বীনী শিক্ষা দানে আত্মনিয়োগ করেন। ১৩৩৪ হিঃ মোঃ ১৯১৫ ইং  তিনি উচ্চ শিক্ষার উদ্দেশ্যে হিন্দুস্থান গমন করেন এবং যথাক্রমে সাহারনপুর ও  দেওন্দ দারুল উলুমে ফনুনাত ও হাদীছ শিক্ষা করেন। মাওলান আনওয়ার শাহ  কাশ্মীরী, শিব্বীর আহমদ ওছমানী প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ। এলমে  মারেফাতের খেলাফত তিনি ১৩৩৬ হিঃ হাকীমুল উম্মত মাওলান আশরাফ আলী থানবী  (রঃ) হইতে লাভ করেন। হজরত থানবী (রঃ)-এর কলমে লিখিত খেলাফতনামা আমি  দেখিয়াছি।
শিক্ষা সমাপ্তির পর তিনি প্রথমে সাহারনপুর  মাজাহেরে উলুমে, অতঃপর স্বদেশ ফিরিয়া স্থানীয় মাদ্রাছায় ও ঢাকা বেগমবাজার  কাছেমুল উলুম মাদ্রাছায় কিছুদিন শিক্ষকতা করেন। পুনরায় তিনি স্থানীয়  মাদ্রছায় প্রাথমিক শিক্ষঅ হইতে ছেহাহ ছেত্তা পর্যন্ত শিক্ষাদানে এবং সমাজ   সংস্কার ও প্রচারকার্যে আত্মনিয়োগ করেন। শেষ বয়সে তিনি বার্ধক্য হেতু  নির্জনবাস এখতেয়ার করেন এবং একদিন মাহফিল করিয়া তিনি ওয়াজ-নছীহত করিতেন।  তিনি একজন নিষ্ঠাবান, সত্যে অটল ও ছুফীপ্রকৃতির লোক ছিলেন।
আবু দাঊদ শিক্ষাকালে তিনি আল্লামা  কাশ্মীরীর তাকারীর সংগ্রহ করিয়াছিলেন। উহা তাঁহার সুযোগ্য পুত্র মাওলানা  ওবাইদুল হক ছাহেবের নিকট পাণ্ডুলিপি আকারে রক্ষিত আছে।
২৬। মাওলানা হাফেজ মোহাম্মদ বরাআত বলখী
তিনি খোরাসানের অন্তর্গথ বলখে জন্মগ্রহণ  করেন। যৌবনের প্রারম্ভে তিনি তদানীন্তত ভারতে সীমান্ত প্রদেশে আগমন করেন  এবং তথাকার আলেমগণের নিকট প্রাথমিক শিক্ষা হইত আরম্ভ করিয়া হাদীছ, তফছীর  পর্যন্ত অধ্যয়ন করেন। অতঃপর তিনি দেওন্দ দারুল উলুমে শায়খুল হিন্দ মাওলানা  মাহমুদুল হাছান প্রমুখ মোহাদ্দেছগণের নিকট পূনঃহাদীছ অধ্যয়ন করেন। শিক্ষা  সমাপ্তির পর তিনি ঢাকা আগমন করেন এবং আজীবন নবাব বাড়ীর মসজীদে ইমামতী করেন।  প্রথমে তিনি প্রাইভেটভাবে কিছুসংখ্যক ছাত্রকে হাদীছ-তফছীর শিক্ষা দিতে  থাকেন। ঢাকা ইছলামিয়া মাদ্রাছা স্থাপিত হইলে তথায় তিনি জীবনের শেষ মুহুর্ত  পর্যন্ত নিয়মিতভাবে হাদীছ-তফছীরের শিক্ষা দেন।
তিনি নোয়াখালী জিলার রায়পুরের এক  সম্ভ্রান্ত পরিবারে মাওলানা হাফেজ মোহাম্মদ তোহা মক্কী ছাহেবের জ্যেষ্ঠ  কন্যাকে বিবাহ করেন এবং পাঁচ পুত্র ও কয়েকজন কন্যা রাখিয়া ১৯৪৭ কিংবা ১৯৪৮  ইং ইহলীলা ত্যাগ করেন।
তাঁহার একটি বিরাট কুতুবখানা ছিল। তাঁহার  মৃত্যুর পর কুতুবখানা অনেকটা ক্ষতিগ্রস্থ হয় এবং উহার অবশিষ্টাংশ লালবাগ  জামেয়া কোরআনিয়ায় স্থানান্তরির হয়। প্রায় কিতাবেই নানা জায়গায় তাঁহার নোট  রহিয়াছে। তিনি একজন ধৈর্যশীল, বিনয়ী ও জবরস্ত মোহাক্কেক আলেম ছিলেন। ঢাকার  মাওলানা দ্বীন মোহাম্মদ খান ছাহেব তাঁহার একজন শাগরিদ।
২৭। শামছুল ওলামা মাওলানা ইয়াহইয়া ছাহছারামী
[মৃঃ ১৩৭০ হিঃ মোঃ ১৯৫১ ইং]
তিনি ১৮৮৬ ইং শাহআবাদ জিলার ছাহছারামের এক  গ্রামে জন্মগ্রহণ করেন। মাকুলাত তিনি মাওলানা আবদুল ওহহাব বিহারী,  মাওলানা মুনীরুদ্দীন ও মাওলানা আহমদ হাছান কানপুরীর নিকট এবং এলমে হাইয়াত  (খগোল-বিদ্যা) মাওলানা লুৎফুল্লাহ আলীগড়ীর নিকট অধ্যয়ন করেন। হাদীছ তিনি  দেওবন্দে হজরত শায়খুল হিন্দ মরহুমের নিকট শিক্ষা করেন। এলমে মারেফাত তিনি  মাওলানা মোহাম্মদ আলী মুঙ্গেবীর নিকট হইতে লাভ করেন।
তিনি প্রথমে কিছুকাল সাহারনপুরের মাজাহেরে  উলুম মাদ্রাছায় অধ্যাপন করেন, অতঃপর ১৯০৯ ইং কলিকাতা আলিয়া মাদ্রাছার  সহকারী শিক্ষক ও ১৯২৭ ইং উহার হেড মাওলানার পদে নিযুক্ত হন এবং ১৯৪২ ইং তথা  হইতে অবসর গ্রহণ করেন। তিনি একজন বিখ্যাত মোহাদ্দেছ ও বিচক্ষণ আলেম ছিলেন।  তাঁহার তিরমিজী শরীফের একটি হাশিয়া রহিয়াছে। -অপ্রকাশিত
২৮। মাওলানা মোহাম্মদ নূরুল্লাহ
[মৃঃ ১৩৭০ হিঃ মোঃ ১৯৫১ ইং]
মাওলানা আবুল আলা মোহাম্মদ নূরুল্লাহ  ছাহেব নোয়াখালী (বর্তমান চট্টগ্রাম) জিলার সন্দ্বীপের অধিবাসী ছিলেন। ১৮৯৯  ইং তাঁহার জন্ম হয়্ তিনি স্থানীয় মাদ্রাছায় প্রাথমিক শিক্ষা শেষ করিয়অ ১৯১৮  ইং কলিকাতা আলিয়া মাদ্রাছা হইতে ফখরুল মোহাদ্দেছীণডিগ্রী লাভ করেন,  অতঃপর কলিকাতা আলিয়া মাদ্রাছায়ই শিক্ষক নিয়োজিত হন। ১৯৪৭ ইং উক্ত মাদ্রাছা  ঢাকা স্তানান্তরিত হওয়ার সাথে সাথে নিতি ঢাকা আগমন করেন এবং ১৯৫১ ইং  ইহদুনিয়া ত্যাগ করেন।
২৯। মাওলানা আবদুছ ছামাদ ছাহেব
[মৃঃ ১৩৭১ হিঃ মোঃ ১৯৫২ ইং]
তিনি ১২৮৮ বাং মোঃ ১৮৮১ ইং সিলেট জিলার  কানাইঘাট থানাধীন বানীগ্রাম মৌজায় জন্মগ্রহণ করেন, পিতার নাম মোহাম্মদ  ছফদর। তিনি রায়পুর মাদ্রাছায় প্রাথমিক শিক্ষা লাভ করেন এবং দিল্লী আবদুর রব  মাদ্রাছায় বিভিন্ন ওস্তাদগণের নিকট ফনুনাত ও মাওলানা আবদুল আলী প্রমুখ  মোহাদ্দেছগণের নিকট হাদীছ অধ্যয়ন করেন। হজরত মাওলানা আশরাফ আলী থানবী (রঃ)  তাঁহার বাতেনী এলমের মুরশীদ।
স্বদেশ প্রত্যাবর্তন করিয়া তিনি যথাক্রমে  চুরখাই, ফুলবাড়ী ও সিলেট আলিয়া মাদ্রাছায় শিক্ষকতা করেন। অতঃপর তিনি  গাছবাড়ী মাদ্রাছায় দীর্ঘদিন প্রধান শিক্ষকরূপে কাজ করেন
৩০। মাওলানা নজীরুদ্দীন
[মৃঃ ১৩৭২ হিঃ মোঃ ১৯৫৩ ইং]
তিনি উড়িষ্যা প্রদেশের কটকের অধিবাসী  ছিলেন। প্রাথমিক শিক্ষার পর তিনি বিহার শরীফের ইছলামিয়া মাদ্রাছায় ফনুনাত  মাওলানা মোবারক করীম ও মাওলানা ইব্রাহীম ছাহেবের নিকট এবং হাদীছ মাওলানা  আছগর হোছাইন ছাহেবের নিকট শিক্ষা করেন।
১৯১৪ ইং তিনি ঢাকা দারুল উলুম মাদ্রাছার  প্রধান শিক্ষক, ১৯২০ ইং ঢাকা ইন্টারমেডিয়েট কলেজের সহকারী অধ্যাপক এবং ১৯২৭  ইং কলিকাতা আলিয়া মাদ্রাছার মোদাররেছ নিযুক্ত হন। আলিয়া মাদ্রাছা ঢাকা  স্থানান্তরিত হওয়ার সহিত তিনি ঢাকা আগমন করেন এবং ১৯৫৩ ইং ঢাকায় এন্তেকাল  করেন। মাদ্রাছায় তিনি বোখারী শরীফ শিক্ষা দিতেন।
৩১। মাওলানা হাবীবুর রহমান ছাহেব
[মৃঃ ১৩৭২ হিঃ মোঃ ১৯৫৩ ইং]
তিনি কলিকাতা আলিয়া মাদ্রাছায় ফনুনাত ও  হাদীছ অধ্যয়ন করেন। এতদ্ব্যতীত তিনি এলমের তিব্বও শিক্ষা করেন। তিনি ১০  বৎসরকাল শর্ষিণা দারুছছুন্নত মাদ্রাছার সুপারেন্টেণ্ডেন্ট ছিলেন।
৩২। মাওলানা আবদুল আওয়াল
[মৃঃ ১৩৭৫ হিঃ মোঃ ১৯৫৫ ইং]
তিনি কুমিল্লা জিলার লাকসামের অন্তর্গত  দাড়াঁচ গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মৌলবী মোহাম্মদ আশরাফ আলী।  তিনি পশ্চিম গায়েঁ মাওলানা মোহাম্মদ মোস্তফা ছাহেবের মাদ্রাছায় প্রাথমিক  শিক্ষা সমাপ্ত করিয়া চট্টগ্রামের দারুল উলুমে অধ্যাপন করেন, অতঃপর শর্ষিণা  আলিয়া মাদ্রাছায় শায়খুল হাদীছের পদে থাকিয়া দীর্ঘনিদ হাদীছ শিক্ষা দেন।  তিনি একজন অসাধারণ মেধাসম্পন্ন ব্যক্তি ও জবরদস্ত আলেম ছিলেন। জীবনে কখনও  দ্বিতীয় হন নাই। দুঃখের বিষয় তিনি অষ্প বয়সেই এন্তেকাল করেন।
৩৩। মাওলানা ছাঈদ সাহেব সন্দ্বীপী
[মৃঃ ১৩৭৫ হিঃ মোঃ ১৯৫৫ ইং]
মাওলানা ছাঈদ ইবনে নূর বখস চৌধুরী  নোয়াখারী (হালে চট্টগ্রাম) জিলার সন্দ্বীপের অধিবাসী ছিলেন। তিনি দেশে  প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া দারুল উলুম দেওবন্দ হইতে ফনুনাতের যাবতীয়  বিষয় ও হাদীছ শিক্ষা করেন। শায়খুল হিন্দ মাওলানা মাহমুদুল হাছান প্রমুখ  মনীষীগণ তাঁহার হাদীছের ওস্তাদ। তিনি প্রায় ৪০ বৎসরকাল হাটহাজারী মাদ্রাছার  শায়খুল হাদীছ ছিলেন, অতঃপর ১৩৬৩ হিঃ চারিয়া মাদ্রাছার পরিচালক ও শায়খুল  হাদীছের পদ গ্রহণ করেন। তিনি হজরত গঙ্গুহীর মুরীদ, শায়খুল হিন্দ মরহুমের  খলীফা ও দেওবন্দ দারুল উলুমের মজলিসে শুরার একজন সদস্য ছিলেন। তিনি চারিবার  হজ্জব্রত পালন করেন। তাঁহার বহু শাগরিদ ও মুরীদ রহিয়াছে। তিনি রাজশাহী  হইতে ফিরিবার পথে সিরাজগঞ্জে এন্তেকাল করেন এবং চারিয়ায় সমাধিস্থ হন। তিনি  একজন জবরদস্ত মোহাদ্দেছ ও বুজুর্গ আলেম ছিলেন।
৩৪। মাওলানা মোহাম্মদ ইয়াকুব ছাহেব
[মৃঃ ১৩৭৭ হিঃ মোঃ ১৯৫৭ ইং]
তিনি চট্টগ্রাম জিলার পটিয়া থানাধীন  প্রসিদ্ধ জিরী নামজ স্থানে জন্মগ্রহণ করেন। মুঈনুল ইছলাম হাটহাজারীতে  শিক্ষা সমাপ্তির পর আপন ওস্তাদ মাওলানা হাবীবুল্লাহ ছাহেবের আদেশে তিনি  দেওবন্দে গমন করেন এবং তথা হইতে পুনরায় কৃতিত্বের সহিত ফনুনাত ও হাদীছের  ছনদ লাভ করেন। আল্লামা আনওয়ার শাহ কাশ্মীরী প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ।
দেশে প্রত্যাবর্তনের পর তিনি হাটহাজারী  মুঈনুল ইছলাম মাদ্রাছার মোদাররেছ নিযুক্ত হন এবং মাওলানা ইব্রাহীম বৈলয়াবীর  হাটহাজারী ত্যাগের পর তিনি তথাকার শায়খুল হাদীছ পদে বরিত হন। জীবনের  শেষাবধি তিনি উক্ত পদে বহাল থাকেন এবং ১৩৭৭ হিঃ মোঃ ১৯৫৭ ইং ইহদুনিয়া ত্যাগ  করেন। তিনি একজন বুজুর্গ আলেম ও বিশিষ্ট মোহাদ্দেছ ছিলেন।
৩৫। মাওলানা ফজলুল করীম ছাহেব
[মৃঃ ১৩৭৮ হিঃ মোঃ ১৯৫৮ ইং]
নোয়াখালী জিলার রাজারামপুর গ্রামে তাঁহার  জন্ম হয়। তিনি প্রথমে নোয়াখালী ইছলামিয়া মাদ্রাছায় শিক্ষালাভ করেন, অতঃপর  দেওবন্দ দারুল উলুমে হাদীছ অধ্যয়ন করেন। মাওলানা আনওয়ার শাহ কাশ্মীরী  প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ। তিনি দীর্ঘদিন নোয়াখালী  ইছলামিয়া মাদ্রাছায় ফনুনাত ও হাদীছ শিক্ষা দিয়াছেন।
৩৬। হাকীম মাওলানা আবদুল লতীফ ছাহেব
[মৃঃ ১৩৭৮ হিঃ মোঃ ১৯৫৮ ইং]
তিনি কুমিল্লা জিলার অধিবাসী ছিলেন।  তাঁহার পিতার নাম মৌলবী মুজীবুর রহমান। তিনি এলাহাবাদ ইউনিয়ভারসিটি হইতে  ফাজেল পাস করেন এবং রামপুরে হাদীছ অধ্যায়ন করেন। তিনি প্রায় ১২ বৎসর কাল  শর্ষিণা আলিয়া মাদ্রাছায় আদব, তফছীর ও হাদীছ শিক্ষা দেন।
৩৭। মাওলানা আমীনুল্লাহ বাবুনগরী
[মৃঃ ১৩৭৯ হিঃ মোঃ ১৯৫৯ ইং]
তিনি ১৩১২ হিঃ চট্টগ্রাম জিলার ফটিকছড়ি  থানাধীন বাবুনগর গ্রামে জন্মগ্রহণ করেন,পিতার নাম মাওলানা ছূফী আজীজুর  রহমান (হাটহাজারী মাদ্রাছা অন্যতম প্রতিষ্ঠাতা)। তিনি হাদীছসহ যাবতীয় এলম  প্রথমে হাটহাজারী মাদ্রাছঅয় শিক্ষা করেন, অতঃপর দেওবন্দে যাইয়া উহার  পুনঃছনদ লাভ করেন। হাটহাজারীতে মাওলানা ছাঈদ ছাহেব ও দেওবন্দে আল্লামা  কাশ্মীরী প্রমুখ তাঁহার হাদীছের ওস্তাদ। তিনি হাকীমুল উম্মত মাওলানা থানবীর  হাতে বয়তকরেন এবং ৬ মাসকাল তাঁহার খেদমতে অবস্থান করেন।
দেশে ফিরিয়া তিনি প্রথমে বিভিন্ন  মাদ্রাছায় শিক্ষকতা করেন, অতঃপর বাবুনগর আজীজুল উলুম মাদ্রাছায় ছদরে  মোদাররেছ ও পরে শায়খুল হাদীছ নিযুক্ত হন। তিনি একজন জ্ঞানী, ফকীহ ও বুজুর্গ  আলেম ছিলেন।
৩৮। মাওলানা মুফতী মোহাম্মদ আজিজুল হক
[মৃঃ ১৩৮০ হিঃ মোঃ ১৯৬০ ইং]
তিনি ১৩২২ হিঃ চট্টগ্রাম জিলার পটিয়া  থানাধীন চরকানাই গ্রামে জন্মগ্রহণ করেন, পিতার নাম মাওলানা নূর আহমদ ছাহেব।  তিনি জিরী মাদ্রাছা হইতে দাওরা পাস করিয়া সাহারনপুর মাজাহেরে উলুম  মাদ্রাছা হইতে উহার ছদন লাভ করেন। জিরীর মাওলানা আবদুল ওয়াদুদ ও মাজাহেরে  উলুমের মাওলানা আবদুর রহমান কামেলপুরী প্রমুখ মোহাদ্দেছগণ তাঁহার হাদীছের  ওস্তাদ।
তিনি ১৩৪৫ হিঃ জিরী মাদ্রাছায় মোদাররেছী  আরম্ভ করেন, অতঃপর ১৩৫৭ হিঃ পটিয়া কাছেমুল উলুম মাদ্রাছা প্রতিষ্ঠা করিয়া  তথায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দেন। তিনি হজরত মাওলানা জমীরুদ্দীন মরহুমের  বিশিষ্ট খলীফা ও একজন পীরে কামেল ছিলেন। তাঁহার বহু শাগরিদ ও মুরীদ  রহিয়াছে। তাঁহার যুক্তিপূর্ণ ও মর্মস্পর্শী ভাষার ওয়াজ শুনিয়া বহু  খোদা-বিমুখ মানুষ খোদা-ভক্ত হইয়াছে।
তাঁহার রচনাবলীঃ
১। আল এতেদাল’ (আরবী********)
২। খায়রুজজাদ’ (আরবী***********)
৩। নেমাল উরূজ’ (আরবী**********)
৪। মাকালাতে  হেকমত’ (আরবী***********)
৫। তেকাফে চেহেল রোজাহ’ (আরবী*************)
৩৯। মাওলানা মোস্তাফীজুর রহমান
[মৃঃ ১৩৮০ হিঃ মোঃ ১৯৬০ ইং]
তিনি ১৯১৯ ইং নোয়াখারী জিলার আবদুল্লাহপুর  গ্রামে জন্মগ্রহণ করেন। স্বগ্রামে প্রাথমিক শিক্ষা শেষ করিয়া তিনি  নোয়াখারী কারামতিয়া মাদ্রাছায় ফনুনাত এবং কলিকাতা আলিয়া মাদ্রাছায় হাদীছ  অধ্যয়ন করেন।
১৯৪৩ ইং তিনি কলিকাতা আলিয়া মাদ্রাছায়  অধ্যাপক নিযুক্ত হন। মাদ্রাছায় তিনি বিভিন্ন বিষয় ও হাদীছের তিরমিজী শরীফ  শিক্ষা দেন। তিনি একজন সুসাহিত্যিক ও সুবক্তা ছিলেন।
তাঁহার রচনাবলীঃ
১। জামালুদ্দীন আফগানী। ২। পশ্চিম  পাকিস্তানের সাহিত্য। ৩। শাহ ওলীউল্লাহ। ৪। মুফতী আবদুহু। ৫। ছৈয়দ আহমদ  শহীদ। ৬। মুসলিম জাহান। ৭। তাজরীদে বোখারীরর বঙ্গানুবাদ।
৪০। মাওলানা মোহাম্মদ মোবারক উল্লাহ
[মৃঃ ১৩৮১ হিঃ মোঃ ১৯৬১ ইং]
তিনি নোয়াখালী জিলার লক্ষ্মীপুর থানাধীন  মান্দারী গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি প্রথমে নোয়াখালী মাদ্রাছা হইতে উলা  পাস করেন, অতঃপর দারুল উলুম দেওবন্দে হাদীছ অধ্যয়ন করেন। মাওলানা আনওয়ার  শাহ কাশ্মীরী প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ। তিনি নোয়াখালী  ইছলামিয়া আলিয়া মাদ্রাছায় হাদীছ শিক্ষা দিয়াছেন।
৪১। মাওলানা ছূফী ওছমান গনী
[মৃঃ ১৩৮২ হিঃ মোঃ ১৯৬২ ইং]
কুমিল্লা জিলার থানাধীন চন্দনপুরায় ১৯০৬  ইং তাঁহার জন্ম হয়্ তিনি দেশে প্রাথমিক শিক্ষা শেষ করিয়া যথাক্রমে কলিকাতা  আলিয়া, কানপুর জামেউল উলুম ও রামপুর আলিয়া মাদ্রাছায় হাদীছ, তফছীর ও  ফনুনাতের বিভিন্ন বিষয় শিক্ষা করেন। তিনি ১৯২০ ইং পাঞ্জাব ইউনিভার্সিটি  হইতে আলেম পাস করেন এবং ১৯২৪ ইং রামপুর আলিয়া মাদ্রাছা হইতে ফারেগ হইয়া  দেশে প্রত্যাবর্তন করেন।
তিনি প্রথমে ৬ বৎসর হাম্মাদিয়া মাদ্রাছায়  শিক্ষকতা করেন, অতঃপর ১৯৩২ ইং কলিকাতা আলিয়া মাদ্রাছায় মোদাররেছ নিযুক্ত  হন; পাকিস্তান প্রতিষ্ঠিত হওয়ার পর ঢাকা আলিয়া মাদ্রাছায় হাদীছ শিক্ষা  দানের সুযোগলাভ করেন। তিনি একজন আবেদ ও ছূফী ব্যক্তি ছিলেন।
৪২। মাওলানা কবীরুদ্দীন রহমানী
[মৃঃ ১৩৮৩ হিঃ মোঃ ১৯৬৩ ইং]
তিনি ১৯০২ কিংবা ১৯০৩ ইং ঢাকা জিলার  কালীগঞ্জ থানাধীন বড়কয়েক গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার নাম মুনসী আবদুল  খালেক ভুঁইয়া। তিনি স্বগ্রামে প্রাথমিক শিক্ষা সমাপ্ত করিয়া ১৯১৬ ইং ঢাকা  হাম্মাদিয়া মাদ্রাছায়, ১৯২০ ইং দিল্লী দারুল হাদীছ রহমানিয়া মাদ্রাছায়,  অতঃপর এক বৎসরকাল মিরাঠের এক মাদ্রাছায় অধ্যয়ন করেন। মাওলানা আহমদ উল্লাহ  প্রতাপগড়ী প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ।
তিনি প্রথমে দিল্লী দারুল হাদীছ মাদ্রাছায়  এক বৎসরকাল অধ্যাপনা করেন। স্বদেশ প্রত্যাবর্তন করিয়া তিনি জিলার বেরাইদ  গ্রামে একটি মাদ্রাছা স্থাপন করেন। ১৯৩৬ ইং তিনি ঢাকার (বংশাল) জামে মসজিদে  ইমাম ও খতীবরূপে যোগদান করেন। ১৯৪৮ ইং তিনি ঢাকা আলিয়া মাদ্রাছায় মোদাররেছ  নিযুক্ত হন। তিনি পূর্বপাক জমঈয়তে আহলে হাদীছের ভাইস প্রেসিডেন্ট ও একজন  বিজ্ঞ আলেম ছিলেন।
৪৪। মাওলানা ফজলুর রহমান ছাহেব
[মৃঃ ১৩৮৪ হিঃ মোঃ ১৯৬৪ ইং]
তিনি ১৮৮৬ ইং চট্টগ্রাম জিলার বাঁশখারী  থানার অন্তর্গত জলদী গ্রামে এক প্রসিদ্ধ আলেম খান্দানে জন্মগ্রহণ করেন।  তাঁহার পিতা মৌলবী আবদুল কাদের, চাচা মৌলবী খাদেম আহমদ ও অপর চাচাও আলেম  ছিলেন। দুই তিন পুরুষ পূর্বে এই খান্দানে একজন ওলীআল্লাহও গোজারিয়াছেন।
তিনি প্রাথমিক জ্ঞান আপন চাচা মৌলবী খাদেম  আহমদের নিকট লাভ করার পর ১৯০৪ সালে চট্টগ্রাম মোহছিনিয়া মাদ্রাছায় ৩য়  শ্রেণীতে ভর্তি হন এবং প্রত্যেক শ্রেণীতেই বৃত্তিলাভ করিয়া ১৯১৩ উলা পাস  করেন। পাস করার সঙ্গে সঙ্গেই তিনি চট্টগ্রাম দারুল উলুম মাদ্রাছায়  শিক্ষকরূপে নিয়োজিত হন। এক বৎসর শিক্ষকতা করার পর ১৯১৪ ইংতিনি হাদীছে উচ্চ  শিক্ষা লাভের উদ্দেশ্যে দেওবন্দ দারুল উলুম গমন করেন। তথায় তিনি আল্লামা  আনওয়ার শাহ কাশ্মীরী ও মাওলানা শিব্বীর আহমদ ওছমানী প্রমুখ মনীষীবৃন্দের  নিকট হাদীছ-তফছীর প্রভৃতি এলম শিক্ষা করেন। তথাকার পরীক্ষায়ও তিনি প্রথম  স্থান অধিকার করেন এবং ঘড়ি ইত্যাদি বহু জিনিস এনআমরূপে লাভ করেন।
দেওবন্দ হইতে ফিরিয়া তিনি পূনরায়  চট্টগ্রাম দারুল উলুমে শিক্ষাদান কার্যে আত্মনিয়োগ করেন এবং একাদিত্রমে ৪৬  বৎসর তথায় সহকারী শিক্ষক, সুপারেন্টেণ্ডেন্ট ও প্রিন্সিপাল পদে বহাল থাকেন।  ১৯৫৯ ইং তিনি দারুল উলুম হইতে পদত্যাগ করিয়া পটিয়া জমিরিয়া কাছেমুল উলুম  মাদ্রাছায় শায়খুল হাদীছ ও পৃষ্ঠপোষখের কার্যভার গ্রহণ করেন। আমি তাঁহার  নিকট দারুল উলুমে মেশকাত শরীফ পড়িয়াছি।
তিনি হজরত মাওলানা আশরাফ আলী থানবীর নিকট  মুরীদ হন এবং হজরত মাওলানা জফর আহমদ থানবী হইতে খেলাফত লাভ করেন। তিনি একজন  বিখ্যাত মোহাদ্দেছ এ নীরবপ্রকৃতির বুজুর্গ আলেম ছিলেন। তিনি ১৯৬৪ সালের  ৩রা অক্টোবর তাঁহার নিজ বাড়ীতে এন্তেকাল করেন।
৪৫। মাওলানা আলী আজম ছাহেব
[মৃঃ ১৩৮৪ হিঃ মোঃ ১৯৬৪ ইং]
তিনি ১৯১৯ ইং নোয়াখারী জিলার আজীজ  ফাজিলপুর (দাগন ভুঁইয়া) গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মুনসী  কারামত আলী। তিনি প্রথমে দাগন ভুঁইয়া মাদ্রাছায় জমাতে পঞ্জম পর্যন্ত   শিক্ষা লাভ করেন, অতঃপর কলিকাতা আলিয়া মাদ্রাছা হইতে ১৯৩৩ ইং মোমতাজুল  মোহাদ্দেছীনডিগ্রীপ্রাপ্ত হন। শিক্ষা সমাপ্তির পর তিনি দুই বৎসরকাল  রিসার্চ করেন এবং ইমাম গাজ্জারীর দর্শন সম্পর্কে একটি নিবন্ধ লিখেন।
অতঃপর তিনি বেসরকারী স্বুল ও কলিকাতা  মাদ্রাছায় কিছুদিন অস্থায়ীভাবে শিক্ষকতা করেন। ১৯৪১ ইং স্কুল শিক্ষকরূপে  সরকারী চাকুরীতে যোগদান করেন এবং ১৯৪৮ ইং ঢাকা আলিয়া মাদ্রাছায় শিক্ষকপদে  নিয়োজিত হন। ঢাকা আলিয়া মাদ্রাছায় অধ্যাপনাকালে তিনি ১৯৬৪ ইং সালের ২রা  নভেম্বর হৃদরোগে এন্তেকাল করেন। মাদ্রাছায় তিনি হাদীছের ইবনে মাজাহ শরীফ  শিক্ষা দিতেন।
তাঁহার রচনাবরীঃ
১। তালীমে দ্বীন২। আরবী তরজমা ও রচনা শিক্ষা৩। হজরত বড় পীর ছাহেবের জীবনী
৪৬। মাওলানা আফতাব উদ্দীন সাহেব
তিনি কুমিল্লা জিলার লাকসামের অধিবাসী  ছিলেন। তিনি সাহারনপুর মাজাহেরে উলুম মাদ্রাছায় হাদীছ শিক্ষা করেন এবং  মাওলানা গঙ্গুহীর নিকট মুরীদ হন।
৪৭। মাওলানা মোহাম্মদ ইদ্রীছ ছাহেব
তিনি কুমিল্লা মতলব থানাধীন এখলাছপুরের  অধিবাসী ছিলেন। তিনি প্রথমে কলিকাতা আলিয়া মাদ্রছায় হাদীছ অধ্যয় করেন,  অতঃপর শায়খুল হিন্দ মাওলানা মাহমুদুল হাছান প্রমুখ ওস্তাদগণ হইতে উহার পুনঃ  ছনদ লাভ করেন।
৪৮। মাওলানা ইমামুদ্দীন ছাহেব
জেলওয়া, লাকসাম, কুমিল্লা। তিনি দেওবন্দ দারুল উলুম মাদ্রাছায় হাদীছ শিক্ষা করেন।
৪৯। মাওলানা মোহাম্মদ ফজলুল হক ছাহেব
তিনি আনুমানিক ১৩১৯ বাং জন্মগ্রহণ করেন।  তিনি স্থানীয় মাদ্রাছায় প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা সমাপ্ত করিয়া কলিকাতা  আলিয়া মাদ্রাছা হইতে ১৯৩৯ ইং হাদীছে কামেল পাস করেন। তিনি নোয়াখালীর  ওলামাবাজার হোছাইনিয়া মাদ্রাছার মোহতামেম ছিলেন।
৫০। মাওলানা ফরজাম আলী ছাহেব
তিনি সিলেট জিলার বরখসীর অধিবাসী ছিলেন। মাওলানা রশীদ আহমদ গঙ্গুহীর নিকট তিনি হাদীছ শিক্ষা করেন।
৫১। মাওলানা মুফতী বেলায়েত হোছাইন ছাহেব
নোয়াখারী জিলার সুধারাম থানাধীন অশ্বদিয়া  গ্রামে তাঁহার জন্ম হয়। তিনি প্রথমে আহমদিয়া মাদ্রাছা হইতে উলা পাস করেন,  অতঃপর দেওবন্দ দারুল উলুম হইতে হাদীছের ছনদ লাভ করেন। হজরত মাওলানা আনওয়ার  শাহ কাশ্মীরী প্রমুখ মোহাদ্দেছীন তাঁহার হাদীছের ওস্তাদ। তিনি নোয়াখালী  ইছলামিয়া মাদ্রাছার একজন বিশিষ্ট মোহাদ্দেছ ও মুফতী ছিলেন।
৫২। মাওলানা মুফতী বেলায়েত হোছাইন ছাহেব
নোয়াখারী জিলার সুধারাম থানাধীন অশ্বদিয়া  গ্রামে তাঁহার জন্ম হয়। তিনি প্রথমে আহমদিয়া মাদ্রাছা হইতে উলা পাস করেন,  অতঃপর দেওবন্দ দারুল উলুম হইতে হাদীছেল ছনদ লাভ করেন। হজরত মাওলানা আনওয়ার  শাহ কাশ্মীরী প্রমুখ মোহাদ্দেছনি তাঁহার হাদীচের ওস্তাদ। তিনি নোয়াখার  ইছলামিয়া মাদ্রাছার একজন বিশিষ্ট মোহাদ্দেছ ও মুফতী ছিলেন।
৫২। মাওলানা মোফাজ্জালুর রহমান ছাহেব
তিনি চট্টগ্রাম জিলার সাতকানিয়ার অন্তর্গত সুখচরীর অধিবাসী ছিলেন।
৫৩। মাওলানা মেহেরুল্লাহ ছাহেব
তিনি চট্টগ্রাম জিলার চাঁদপুর মহকুমাধীন পাইকাদী গ্রামে জন্মগ্রহণ করেন।
৫৪। মাওলানা মোহাম্মদ আবদুল হাকীম ছাহেব
তিনি চট্টগ্রাম জিলার সাতকানিয়ার অধিবাসী ছিলেন। তিনি মাওলানা গঙ্গুহীর নিকট হাদীছ শিক্ষা করিয়াছিলেন।
৫৫। মাওলানা মোহাম্মদ করীম বখশ
তিনি নোয়াখারী জিলার ভবনীগঞ্জের অধিবাসী ছিলেন।

৫৬। মাওলানা কেরামত আলী ছাহেব
তিনি কুমিল্লা জিলার পোমবাইশ গ্রামে  জন্মগ্রহণ করেন। তিনি হাটহাজারী মুঈনুল ইছলাম মাদ্রাছায় ফনুনাতের বিভিন্ন  বিষয় ও হাদীছ শিক্ষা করেন। মাওলানা হাবীবুল্লাহ ছাহেব, মাওলানা ছাঈদ আহমদ  ছাহেব, মুফতী ফয়জুল্লাহ ছাহেব প্রমুখ তাঁহার তথাকার ওস্তাদ। তিনি বরুড়া  মাদ্রাছায় হাদীছ প্রভৃতি এলম শিক্ষা দিয়াছেন।

কৃতজ্ঞতাঃ https://www.icsbook.info

No comments:

Post a Comment